somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

ব্যাটম্যান ভারসেস সুপারম্যান ভারসেস ডিসি মুভি ইউনিভার্স

০৪ ঠা মে, ২০১৬ রাত ৮:৫৮
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

ডিসি মুভি ইউনিভার্স অতিরিক্ত ডার্ক আর প্যাচালো স্টোরি লাইন আপ - আর এর বেশিরভাগ দায় হল ডিরেক্টর জ্যাক স্নাইডার এর । এবং তারে এখনই সরিয়ে দেয়া উচিত ---------------- এই সারমর্মের অনেক গুলা পোস্ট বিভিন্ন ফোরামে / গ্রুপে দেখছি কয়েকদিন ধরেই । আমার কিছু বলার ছিল এই ব্যাপারে -
আমি স্নাইডার কে পছন্দ করতাম না - সাকার পাঞ্চ আর ওয়াচমেন আমার কাছে খুব বেশি বোরিং লেগেছে ( ওয়াচমেন কমিক্স পড়া ছিল না ) - তাই যখন শুনলাম যে ম্যান অফ স্টিল জ্যাক স্নাইডার করবে - একটু খারাপ লেগেছিল । অবভিয়াসলি আমি চাইনাই নোলান করুক - কারণ সত্যি বলতে নোলান সোর্স ম্যাটারিয়ালকে এমন ভাবে চেঞ্জ করে যে ক্যারেক্টার আর রিলেটিভ ইউনিভার্স কে আর চেনার উপায় থাকে না -- যদিও নোলানের নন কমিক বুক মুভির আমি সেই ফ্যান এবং খুব এনজয় করি ।
ম্যান অফ স্টিল দেখার পরে আমার ধারণা একটু চেঞ্জ হল - স্নাইডারের সিনেমাটোগ্রাফি যে কোন বিচারে এক্সট্রিম আরটিস্টিক ( ফাইন আর্টস স্টুডেন্ট হিসেবে দায়িত্ব নিয়ে বলছি ) - আর তার ক্যারেক্টার বিল্ড আপ একটা মায়া -- দেখলাম স্নাইডার কোন গল্প বলে না- সে জাস্ট কিছু ঘটনা, কিছু সিচুয়েশন তুলে ধরে - গল্প টা আস্তে আস্তে দর্শকের মাথায় তৈরি হয় - যদি দর্শক হান্ড্রেড পারসেন্ট মনযোগী থাকে তবেই ।
সবকিছুতেই কিন্তু থাকে -- ম্যান অফ স্টিলের শেষের কাল এল ভারসেস জেনারেল জড ( মাইক শ্যাননের একটিং -- অসাম অসাম অসাম অসাম!! ) ফাইটের সময় একটু বেশি ভাংচুর হয়ে গেল - হ্যা, সুপার ম্যান আর জডের মত দুইটা পাওয়ারফুল বিয়িং এর ভিতর ফাইট হলে আশে পাশে কেয়ামত ঘটে যাওয়াটাই বাস্তবতা - জ্যাক সেটাই দেখিয়েছ -এদিক থেকে তার কোন ভুল নাই , কিন্তু - জিনিসটা চোখে লেগেছে এই যা ।
আমি তখনো জ্যাক স্নাইডারের ফ্যান হই নাই । আমি স্নাইডারের ফ্যান হয়েছি "ব্যাটম্যান ভারসেস সুপারম্যান" দেখার পর । কমিক্স এর পাতা থেকে ছবি গুলা উঠিয়ে এনে লাইভ একশন বানালে বোধ করি এমনটাই হত -- জ্যাকের সিনেমাটোগ্রাফিক আর্ট - নিজেকেও ছাড়িয়ে গেছে সে । কিন্তু একইসাথে টোন ডাউন হয়েছে মুভির - আরো ডার্ক - আর স্টোরি পুরাই গিট্টু মারা - পরে জানা গেল, স্টুডিও ৪ ঘনটার মুভিকে কেটে দুই ঘন্টায় নামিয়েছে -- স্নাইডারের মত ডিরেক্টরের মুভিতে এই কাজ করলে স্টোরি কিছু বুঝা যাওারই কথা না । তাও কিছু কিছু বুঝা গেল - যাই হোক -- এরপরেই উঠল - উপরে যেই অভিযোগ গুলা এসেছে সেগুলো ।
এখন, সুপার হিরো মুভি মানেই রংগিন কাস্টিউম পড়া "অলমাইটি মিস্টার পারফেক্ট" হিরো আর ঢিসুম ঢিসুম - এর থেকে আমাদের বের হয়ে আসা উচিত। দেখতে হবে যে, সুপার হোক আর না হোক, হিউম্যান মানেই ভুল করে - আফটার অল, পাওয়ার করাপ্টস, আর এবসোলিউট পাওয়ার করাপ্টস এবসোলিউট লি -- সুপার হিরো রা ভুল করবে, নিজেদের পাওয়ারের মিস ইউজ করবে, ভুল বুঝবে, নিজের ভুল রিয়ালাইজ করবে, রিগ্রেট করবে, সত্যি কারের হিরো হইতে ফাইট করবে, নিজে একজন ভাল হিউম্যান বিয়িং হইতে স্ট্রাগল করবে - সব কিছুর পাশাপাশি নিজের সিটি আর কাছের মানুষদের কেয়ার করবে, প্রোটেক্ট করবে ------- এমন কম্পলিকেটেড ক্যারেক্টার চাই, এটাই রিয়েলিজম! যেটা স্নাইডার বেস্ট পারে। এছাড়া এমন ভিলেইন থাকবে, যে নটোরিয়াস, কিন্ত সাথে একটা আইডিয়লজি থাকবে, নিছক রুলার হতে চাওয়া বা হিরোকে পছন্দ করি না - বা টাকা কামাইতে চাই -- এই ধরণের সিলি স্বার্থপর ভিলেইন হলে সুপার হিরো মুভি এপিক হয়না । যে নিজেকে মনে করে হিরো -যে নিজের আইডিয়লজির জন্য সব কিছু করতে পারে - যে বিলিভ করে যে সে গ্রেটার গুড এর জন্য করতেছে এসব - লাইক জড বা লেক্স - এরা কিন্তু বিশ্বাস করে যে তারা আসলে ক্রিপ্টোনিয়ান / মানবজাতির উপকার করছে - --- এই রকম ভারী, আর কম্পলেক্স ক্যারেক্টার স্নাইডার ছাড়া কে পারবে বানাইতে???? এইসব হেভী জিনিস, লাইট বানাইতে গেলেই "চাইল্ডস প্লে" হয়ে যাবে - যেমনটা গ্রিন ল্যান্টারন এ হইছিল । প্যারালাক্স এর মত ভিলেইন মুভিতে একটা হলুদ দৈত্য!! ডেপথ এ না যাওয়ার কুফল!! তাই আমি বলি - যত ডার্ক, তত ডেপথ, তত থিংকিং, তত গুড এন্টারটেইনমেন্ট ।
আর তাছাড়া - আমরা এরমধ্যেই জানি যে জাস্টিস লীগে ডার্ক সাইড আসতেছে ----- তাইলে , স্নাইডার থাকুক না থাকুক- এটা কমপ্লেক্স হবে এটা সিউর । যারা কমিক্স পড়েছেন - তারা জানেন, আর যারা পড়েন নাই -- ডার্ক সাইড কিন্তু মারভেলের থানোস না - থানোস একটা এলিয়েন যে সবচে পাওারফুল হতে চায়, তাই নিজের গনলেটে সব গুলা ইনফিনিটি স্টোন চায় সে - সিম্পল অবজেক্টিভ । ডার্ক সাইড কিন্তু তা না - প্রথম কথা - ডার্ক সাইড নরমাল সেন্সের এলিয়েন না - সে নিউ গড - এপোকালিপ্স আর নিউ জেনেসিস এর লোকেরা নিউ গড - তাদের উপরে মনিটর ( মাল্টিভারসের বাইরে ) ---- ডিসির বেসিক স্ট্রাকচার টাই এইরকম --- সেইখানে ডার্ক সাইড এর একটা এক্সপেরিমেন্ট / এচিভমেন্ট হচ্ছে এন্টি লাইফ ইকুয়েশন - -- এপোকালিপস এর লোকেরা পৃথিবীতে ইনভেশন শুধু এই কারণে চালাচ্ছে না যে তারা খালি লোকির মত রাজা হইতে চায় - তাদের আরো অনেক এজেন্ডা আছে -------- এই পুরা স্টোরিটাই কমপ্লেক্স আর ডার্ক - এইখানে খালি ডার্ক সাইডের প্যারা ডেমন আর্মি আইনা ঢিসুম ঢাসুম দেখায়া সিম্পল একশন মুভি বানানোর চেষ্টা করলে সেটা বাজে একটা মুভি হবে চোখ বুইজা বলে দিলাম । স্নাইডার বানাক বা অন্য যেইই বানাক । নোলানের ডিরেকশন ভাল , কিন্তু ওর সমস্যা তো আগেই বললাম যে ও সোর্স ম্যাটারিয়াল ঠিক রাইখা কম্পোজিশন করতে পারে না -- ওরে জাস্টিস লীগ দিলে দেখা যাবে ও ডার্ক সাইড রে একটা মুখোশ পড়া মানুষ বানায় রাইখা দিছে ( এটাও অবশ্য কমিক্স এ আছে - ডিটেক্টিভ হারভি বুলক কে এন্টি লাইফ ইকুয়েশন দিয়ে এক্সপেরিমেন্ট করে ডার্ক সাইডে পরিণত করা হয় – সেইটা আরো কমপ্লিকেটেড স্টোরি ) --------------------------- সো ,যাহারা, সিম্পল সিঙ্গুলার লাইনের স্টোরি ওয়ালা ডিসি মুভি আশা করতেছেন, তাদের হতাশ হওয়া ছাড়া উপায় নাই - ডিসির আসল মজা হল মাল্টিভারস, আর মাল্টিভারস প্যাচ ছাড়া হয় না -- এইখানে জায়গায় জায়গায় কমেডি ঢুকায়ে লাইট বানানোর সুযোগ নাই ।
আর, আপনি যদি ডিসি ফ্যান হন – আপনি তারমানে মাল্টিভারস আর এর প্যাচ গোচ পছন্দ করেন রাইট? নাইলে আপনি ডিসি ফ্যান হবেন কেন? কেউ তো জোর করে নাই! লাভ ডিসি ফর হোয়াট ইট ইজ --- ডিসি যেমন , তেমন টা পছন্দ করি বলেই আমি ডিসি ফ্যান - ডিসি মারভেলের মত মুভি বানাবে এই আশায় ডিসি ফ্যান না - কারণ মারভেল একরকম, ডিসি পুরাই অন্যরকম - হাশব্রো, ডার্ক হর্স -- সবগুলা কমিক্স আর তাদের মুভিই নিজ নিজ স্টাইলের - সেটাই মজা - সেটাই বৈচিত্র - ডিসিকে মারভেল ফরমূলায় মুভি বানাইতে হবে -এটা একটা হাস্যকর যুক্তি ।
যাই হোক – এটা পুরাটাই আমার মতামত । আর আমি শুধু ডিসিকে নিয়েও আলোচোনা করেছি – মারভেল কে পচানোর কোন কথা ছিল না এখানে – ডিফারেন্স গুলা দেখিয়েছি শুধু । ভিন্নমত থাকতেই পারে । কেউ কেউ হয়ত একটাও কমিক্স না পড়ে শুধু একটা মুভি দেখেই পুরা জাস্টিস লীগের মজা নিতে চাইতেই পারে – কিন্ত সেটা কতটা বাস্তবসম্মত চাহিদা – সেটাও মাথায় রাখতে হবে । আর , আমরা কেমন মুভি পেতে যাচ্ছি – সেটা সময়েই বলে দেবে ।
সর্বশেষ এডিট : ০৪ ঠা মে, ২০১৬ রাত ৮:৫৮
০টি মন্তব্য ০টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

৫০১–এর মুক্তিতে অনেকেই আলহামদুলিল্লাহ বলছে…

লিখেছেন বিচার মানি তালগাছ আমার, ০৩ রা মে, ২০২৪ বিকাল ৩:০০



১. মামুনুল হক কোন সময় ৫০১-এ ধরা পড়েছিলেন? যে সময় অনেক মাদ্রাসা ছাত্র রাজনৈতিক হত্যাকান্ডের শিকার হয়েছিল। দেশ তখন উত্তাল। ঐ সময় তার মত পরিচিত একজন লোকের কীভাবে মাথায় আসলো... ...বাকিটুকু পড়ুন

ঝিনুক ফোটা সাগর বেলায় কারো হাত না ধরে (ছবি ব্লগ)

লিখেছেন জুন, ০৩ রা মে, ২০২৪ রাত ৮:০৯

ঐ নীল নীলান্তে দূর দুরান্তে কিছু জানতে না জানতে শান্ত শান্ত মন অশান্ত হয়ে যায়। ১৯২৯ সালে রবার্ট মোস নামে এক ব্যাক্তি লং আইল্যান্ড এর বিস্তীর্ণ সমুদ্র... ...বাকিটুকু পড়ুন

'চুরি তো চুরি, আবার সিনাজুরি'

লিখেছেন এমজেডএফ, ০৩ রা মে, ২০২৪ রাত ১০:৪৮


নীলসাধুকে চকলেট বিতরণের দায়িত্ব দিয়ে প্রবাসী ব্লগার সোহানীর যে তিক্ত অভিজ্ঞতা হয়েছিল তা বিলম্বে হলেও আমরা জেনেছি। যাদেরকে চকলেট দেওয়ার কথা ছিল তাদের একজনকেও তিনি চকলেট দেননি। এমতাবস্থায় প্রায়... ...বাকিটুকু পড়ুন

বরাবর ব্লগ কর্তৃপক্ষ

লিখেছেন নীলসাধু, ০৩ রা মে, ২০২৪ রাত ১১:২২

আমি ব্লগে নিয়মিত নই।
মাঝে মাঝে আসি। নিজের লেখা পোষ্ট করি আবার চলে যাই।
মাঝেমাঝে সহ ব্লগারদের পোষ্টে মন্তব্য করি
তাদের লেখা পড়ি।
এই ব্লগের কয়েকজন ব্লগার নিজ নিক ও ফেইক... ...বাকিটুকু পড়ুন

ছাঁদ কুঠরির কাব্যঃ অপেক্ষা

লিখেছেন রানার ব্লগ, ০৩ রা মে, ২০২৪ রাত ১১:২৩



গরমের সময় ক্লাশ গুলো বেশ লম্বা মনে হয়, তার উপর সানোয়ার স্যারের ক্লাশ এমনিতেই লম্বা হয় । তার একটা মুদ্রা দোষ আছে প্যারা প্রতি একটা শব্দ তিনি করেন, ব্যাস... ...বাকিটুকু পড়ুন

×