somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

অপরাধের বিচার চাইতে রাস্তায় দাঁড়াতে হবে কেন?

২৭ শে মার্চ, ২০১৬ দুপুর ২:২৮
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

গত ২১ মার্চ রাতে সামাজিক যাগাযোগ মাধ্যম †ফসবুকে কুমিল্লা ভিক্টোরিয়া কলেজের ছাত্রী নাট্যকর্মী †সাহাগী জাহান তনুর একটি ছবি প্রথম †চাখে পড়ে। চা বাগানের পটভূমিতে †তালা ছবিটিতে তনুর †কানো সহপা?ির মন্তব্য †থকে জানা যায় এটিই তার জীবনের †শষ ছবি, কারণ গতরাতে কুমিল্লা †সনা নিবাসের †ভতর †থকে ধর্ষণের শিকার তনুর মৃতদেহ উদ্ধার করা হয়েছে। পরদিন সকালে মূলধারার সংবাদপত্রে এবং †কানো †টলিভিশন চ্যানেলে ঘটনাটি সম্পর্কে †কানো প্রতিবেদন না †দখে স্বস্তির নিঃশ্বাস †ফলেছিলাম এবং ধরে নিয়েছিলাম খবরটি ভুয়া। আজকাল ব্লগে এবং †ফসবুক-টুইটারের মতো মাধ্যমে প্রতিপক্ষকে †হয় করার জন্যে বা অনেক সময় শুধু মজা করার জন্যে ভিত্তিহীন অনেক তথ্য প্রকাশিত হতে †দখা যায়। তনু হত্যার ব্যাপারটি প্রথমে †তমনি একটি ভিত্তিহীন গুজব মনে হলেও সময়ের সাথে সাথে কুমিল্লায় হাজারো মানুষের রাজপথে †নমে আসা এবং সারা †দশে অসংখ্য প্রতিবাদ সমাবেশে ক্ষুব্ধ মানুষের অংশগ্রহণের মধ্য দিয়ে স্পষ্ট হয়ে ও?ে আমাদের রাষ্ট্রযন্ত্রÑ আমাদের প্রশাসন †সনানিবাসের মতো সংরক্ষিত এলাকাতেও একটি †ময়ের নিরাপত্তা দিতে আবারও ব্যর্থতার পরিচয় দিয়েছে। শুধু তাই নয় পুরো বিষয়টি †যনো কখনো ঘটেইনি এমনি আশ্চর্যজনক নিরবতায় শুরু †থকেই তারা কালক্ষেপণ করার †চষ্টা করেছেন।

আমাদের †দশে আইনের †লাকেরাÑ অর্থাৎ আইন প্রণেতা, আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনি এবং প্রশাসনের কর্মকর্তারা প্রায়ই বলে থাকেন, আইন তার নিজস্ব গতিতে চলবে। †কাথাও †কানো অপরাধ সংঘটিত হলে আইন শৃঙ্খলা রক্ষায় নিয়োজিত পুলিশ দ্রুত মামলা নথিভূক্ত করে ঘটনাস্থল †থকে প্রয়োজনীয় তথ্য উপাত্ত বা আলামত সংগ্রহ করে, অপরাধীকে †গ্রফতার করে অথবা †গ্রফতারের উদ্যোগ নিয়ে সংক্ষুব্ধ পক্ষের জন্য অন্তত একটি সান্ত¦নার পরিবেশ সৃষ্টি করবেÑ এইটুকু আইনের †লাকদের কাছে সাধারণ মানুষের খুব বড় †কানো প্রত্যাশা নয়। কিন্তু বাস্তবে অধিকাংশ †ক্ষত্রেই হত্যা ধর্ষণ এবং নারী ও শিশু নির্যাতনের মতো ঘটনা ঘটলে পুলিশ মামলা নিতে গড়িমসি করে, উদ্দেশ্য প্রণোদিতভাবে কালক্ষেপণ করে অপরাধের গুরুত্ব হ্রাসের †চষ্টা করে এবং অনেক সময়েই প্রকৃত অপরাধীকে আড়াল করে আইনের গতিপথ ভিন্ন খাতে প্রবাহিত করার †চষ্টা করে। ফলে প্রতিটি হত্যা, ধর্ষণ ও নির্যাতনের পরে নিহত শিশু বা ধর্ষণের শিকার †ময়েটির সহপা?ি, স্বজন এবং সমাজের সচেতন মানুষকে পথে †নমে মানববন্ধন, মিছিল এবং রাজপথ অবরোধ করে ‘বিচার চাই’ বলে আওয়াজ তুলতে হয়। প্রকৃতপক্ষে আইনের †?লাগাড়িটিকে †জারে ধাক্কা না দিলে তা নড়তেই চায় না।

হত্যা বা ধর্ষণের মতো বড় রকমের †কানো অপরাধের সঙ্গে ক্ষমতাধর বা যথেষ্ট অর্থ বিত্তের †যাগানদাতা †কউ জড়িত থাকলে প্রশাসন প্রথমত হুমকি ধামকি দিয়ে আপোষ রফা করার এবং তা না হলে †শষপর্যন্ত টাকা পয়সার বিনিময়ে বিষয়টিকে ধামাচাপা †দয়ার †চষ্টা করে। ঘটনা ধামাচাপা †দয়ার প্রচলিত কায়দায় কুমিল্লার †জলা প্রশাসক মহোদয় হাজার বিশেক টাকা এবং একখ- জমির প্রস্তাব নিয়ে নিহত †ময়েটির পরিবারের কাছে হাজির হয়েছিলেন। অন্যদিকে †জলা প্রশাসক ও কুমিল্লার পুলিশ সুপার জানিয়েছেন তাদের কাছে এই হত্যাকা- বা উত্যক্তকারীর †মাবাইল †ফান সম্পর্কে †কানো তথ্য †নই। কথা শুনে মনে হয় তথ্য †যাগাড়ের দায়িত্বও তনুর স্বজন বা সহপা?িদের। আইন শৃঙ্খলা রক্ষার দায়িত্বে নিয়োজিতদের হাতে সবকিছু তুলে দিলেই †কবল তারা মামলাটি নিয়ে কিঞ্চিত অগ্রসর হতে পারেন। তবে তথ্যের অভাবের †চয়েও গুরুতপূর্ণ একটি কথা পুলিশ সুপার মহোদয় ৭১ টিভির সরাসরি অনুষ্?ানে বলে †ফলেছেন। তিনি বলেছেন, ‘এই মামলায় হাইলি †টকনিক্যাল কিছু ব্যাপার আছে। এটা নিশ্চিত না হওয়া পর্যন্ত আমরা কিছু বলতে পারছি না।’ বক্তব্য †থকে পুলিশের অসহায়ত্বই প্রকাশিত হয়েছেÑ সদিচ্ছা নয়। তবে কি আমাদের প্রশাসন ‘প্রতিকারহীন শক্তের অপরাধে’ †কানো কার্যকর ব্যবস্থা নিতে না †পরে বিচার প্রার্থীর জন্য নিরবে নিভৃতে অশ্রুপাতই ভবিতব্য বলে নিশ্চিত করতে চান?

কিন্তু †কানো ঘটনাই †য †শষপর্যন্ত ধামাচাপা †দয়া সম্ভব হয় না তার প্রমাণ অতীতে আমরা বহুবারই †পয়েছি। ১৯৯৫ সালের ২৪ †শ অগাস্ট দিনাজপুরে কিশোরী ইয়াসমিনকে ধর্ষণ ও হত্যার পরে অপরাধী পুলিশ কর্মকর্তা ও পুলিশের গাড়ি চালককে আড়াল করার অপচেষ্টার বিরুদ্ধে ফুঁসে উ?েছিল সারা †দশ। বিক্ষুব্ধ জনতা দিনাজপুরে পুলিশ ফাঁড়ি †ঘরাও করলে পুলিশের গুলিতে নিহত হয়েছিলেন সাতজন প্রতিবাদী মানুষ। একজন ইয়াসমিন হত্যার ঘটনায় সাতজন নিরাপরাধ মানুষ জীবন দিয়ে ন্যায় বিচার প্রতিষ্?া করেছে। ঘটনার নয় বছর পরে ২০০৪ সালে বিচারে সাজাপ্রাপ্ত অপরাধীদের মৃত্যুদ- কার্যকর করা হয়।

একটি হত্যাকা-ের মতো ঘটনা ঘটে যাবার সাত দিন পরেও যখন †কউ †গ্রফতার হয় না, এ ব্যাপারে কার্যকর †কানো ব্যবস্থা †নয়া হয় না এবং পুলিশ ও প্রশাসন †কানো জিজ্ঞাসারই সন্তোষজনক জবাব দিতে ব্যর্থ হন তখন স্বভাবতই প্রশ্ন জাগে, তারা কাকে বাঁচাতে †চষ্টা করছেন? অপরাধী যতো বড় শক্তিধরই †হাক না †কনÑ তার মুখোশ উন্মোচন করে বিচারের মুখোমুখি দাঁড় করানো হলে তা কি পুলিশের প্রতি জনগণের আস্থা বাড়াতে সহায়তা করে না? পুলিশের †য †কানো ইতিবাচক তৎপরতা কি জনগণের মধ্যে নিরাপত্তা †বাধ এবং একই সাথে সরকারের ভাবমূর্তি বাড়াতে সাহায্য করে না? তাহলে অধিকাংশ †ক্ষত্রে †কন এই লুকোচুরি †খলা?

†সাহাগী জাহান তনু হত্যার পরপরই এক সপ্তাহের মধ্যে আরও চারটি ধর্ষণ এবং হত্যার তথ্য ও ছবি সামাজিক †যাগযোগ মাধ্যমের পাতায় প্রকাশিত হয়েছে। পিরোজপুরের ম?বাড়িয়ায় একজন এসএসসি পরীক্ষার্থীকে ধর্ষণের পর হত্যা করে ধান †ক্ষতে †ফলে রাখা হয়েছে, পাবনার চাটমোহরে ধর্ষণের শিকার হয়েছেন এক গৃহবধূ, টাঙ্গাইলের তাড়াইলে †তর বছরের একটি শিশু এবং রাজশাহী শহরের †হাটেলে ধর্ষণের শিকার হয়েছে একটি কিশোরী †ময়ে। এই ঘটনাগুলোর †কানো খবরই মূলধারার সংবাদ পত্রে প্রকাশিত হয়নি। আমি মনে প্রাণে বিশ্বাস করতে চাই এই ঘটনাগুলো আদেŠ ঘটেনি, আমার †দশ এখনও ধর্ষকের অভয়ারণ্যে পরিনত হয়নি। তনু হত্যার প্রতিবাদে সারা †দশের মানুষ বিক্ষোভে †ফটে পড়েও †যখানে ন্যায় বিচারের সম্ভাবনা এখন পর্যন্ত নিশ্চিত নয়, †সখানে পরপর এতোগুলো ধর্ষণ ও হত্যার বিচারের দাবী নিয়ে আমরা †কাথায় দাঁড়াবো?
সর্বশেষ এডিট : ২৭ শে মার্চ, ২০১৬ দুপুর ২:২৮
৪টি মন্তব্য ০টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

শাহ সাহেবের ডায়রি ।। রেজওয়ানা চৌধুরী বন্যা ও পদ্মশ্রী পুরস্কার

লিখেছেন শাহ আজিজ, ২৩ শে এপ্রিল, ২০২৪ সকাল ১১:৫৬



এ বছরের পদ্মশ্রী (ভারতের চতুর্থ সর্বোচ্চ অসামরিক সম্মাননা) পদকে ভূষিত করা হয়েছে, বাংলাদেশের রবীন্দ্র সংগীত এর কিংবদন্তি শিল্পী রেজওয়ানা চৌধুরী বন্যাকে।

আমরা গর্বিত বন্যাকে নিয়ে । ...বাকিটুকু পড়ুন

কষ্ট থেকে আত্মরক্ষা করতে চাই

লিখেছেন মহাজাগতিক চিন্তা, ২৩ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:৩৯



দেহটা মনের সাথে দৌড়ে পারে না
মন উড়ে চলে যায় বহু দূর স্থানে
ক্লান্ত দেহ পড়ে থাকে বিশ্রামে
একরাশ হতাশায় মন দেহে ফিরে।

সময়ের চাকা ঘুরতে থাকে অবিরত
কি অর্জন হলো হিসাব... ...বাকিটুকু পড়ুন

রম্য : মদ্যপান !

লিখেছেন গেছো দাদা, ২৩ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:৫৩

প্রখ্যাত শায়র মীর্জা গালিব একদিন তাঁর বোতল নিয়ে মসজিদে বসে মদ্যপান করছিলেন। বেশ মৌতাতে রয়েছেন তিনি। এদিকে মুসল্লিদের নজরে পড়েছে এই ঘটনা। তখন মুসল্লীরা রে রে করে এসে তাকে... ...বাকিটুকু পড়ুন

= নিরস জীবনের প্রতিচ্ছবি=

লিখেছেন কাজী ফাতেমা ছবি, ২৩ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৪:৪১



এখন সময় নেই আর ভালোবাসার
ব্যস্ততার ঘাড়ে পা ঝুলিয়ে নিথর বসেছি,
চাইলেও ফেরত আসা যাবে না এখানে
সময় অল্প, গুছাতে হবে জমে যাওয়া কাজ।

বাতাসে সময় কুঁড়িয়েছি মুঠো ভরে
অবসরের বুকে শুয়ে বসে... ...বাকিটুকু পড়ুন

Instrumentation & Control (INC) সাবজেক্ট বাংলাদেশে নেই

লিখেছেন মায়াস্পর্শ, ২৩ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৪:৫৫




শিক্ষা ব্যবস্থার মান যে বাংলাদেশে এক্কেবারেই খারাপ তা বলার কোনো সুযোগ নেই। সারাদিন শিক্ষার মান নিয়ে চেঁচামেচি করলেও বাংলাদেশের শিক্ষার্থীরাই বিশ্বের অনেক উন্নত দেশে সার্ভিস দিয়ে... ...বাকিটুকু পড়ুন

×