somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

ট্রিবিউট পোস্টঃ “জিম ক্যারি” (দ্বিতীয় পর্ব)!!

০৭ ই জানুয়ারি, ২০১৬ সন্ধ্যা ৭:৫৮
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

প্রথম পর্বে আলোচনা করেছিলাম জিম ক্যারির দুই বিখ্যাত মুভি “Dumb & Dumber (1994)” ও “Ace Ventura: Pet Detective (1994)” নিয়ে। এই পর্বে থাকছে তার তিনটি অসাধারণ সিনেমা Liar Liar (1997), Me, Myself & Irene (2000), Bruce Almighty (2003) এর রিভিউ।

জিম ক্যারি, নামটা শুনলেই চোখের সামনে ভেসে উঠে একজন হাস্যোজ্জ্বল মানুষের চেহেরা। সিনেমা প্রেমিক অথচ জিম ক্যারিকে ভাল লাগেনা অথবা তার নাম শুনেনি এমন ঘটনা পাওয়া দুষ্কর। তার অসাধারণ কমেডি মুভি লাইক “দি মাস্ক”, “লায়ার লায়ার” “এইস ভেঞ্চুরা সিরিজ”, “ডাম্ব এ্যান্ড ডাম্বার সিরিজ”, “মি মাইসেলফ্‌ এন্ড আইরিন”, “ব্রুস অলমাইটি”, “ইয়েস ম্যান” ইত্যাদি মুভি গুলোর মাধ্যমে আমাদের অনেক আনন্দ দিয়ে এসেছেন।
তাছাড়া উপহার দিয়েছেন “ইটার্নাল সানসাইন অব দ্য স্পটলেস মাইন্ড” এর মত অসাধারণ সাই-ফাই রোমান্টিক সিনেমাও। আগামী ১৭ জানুয়ারী প্রিয় এই অভিনেতার ৫৪তম জন্মদিন। জিম ক্যারির জন্মদিন উপলক্ষে তার বিখ্যাত মুভি গুলো নিয়ে পর্ব আকারে আলোচনা করবো।

*প্রথম পর্বের লিংকঃ ট্রিবিউট পোস্টঃ ◆জিম ক্যারি◆ (প্রথম পর্ব)


➤ Liar Liar (1997) । লায়ার লায়ার (১৯৯৭)
জনরাঃ কমেডি
আইএমডিবি রেটিংঃ ৬.৮/১০
কাস্টঃ জিম ক্যারি, মউরা টিয়ার্নি, জাস্টিন কোপার প্রমুখ।
পরিচালকঃ টম শেডিয়েক

ফ্লিচার রীড (জিম ক্যারি) একজন সফল আইনজীবী। ফ্লিচার ডীভোর্সড ফাদার ও সে তার এক্স-ওয়াইফ এর বাসায় ছেলে ম্যাক্স এর সাথে নিয়মিত দেখা করতে যান এবং ম্যাক্স কে সে অনেক ভালবাসে।
মুল সমস্যা হচ্ছে সে সর্বদা মিথ্যা কথা বলে ও তার ছেলেকে দেয়া বিভিন্ন ওয়াদা ভঙ্গ করে। তার এমন স্বভাবের কারনে তার ছেলের সাথে তার সম্পর্কের অবনতি হতে থাকে। একদিন ফ্লিচার তার ছেলের বার্থডে পার্টি মিস করে। ম্যাক্স খুব কষ্ট পেয়ে বার্থডে “উইশ” করে যেন তারা বাবা আগামী পুরো একদিন মিথ্যে কথা না বলে। তার উইশ সত্যতে রূপান্তরিত হয়।
অন্যদিকে ফ্লিচার পরের দিন অনেক গুরুত্বপূর্ণ একটি কেইসের দায়িত্বে থাকে কিন্তু সমস্যা হচ্ছে সে মিথ্যে কথা বলতে পারছেনা। মিথ্যা বলতে গেলে সত্য বের হয়ে আসে। আর মিথ্যা ছাড়া সে থাকতেও পারছেনা। তারপর ঘটতে থাকে বিভিন্ন মজার ঘটনা।

“লায়ার লায়ার” একটি পিউর কমেডি মুভি। সিনেমায় অসংখ্য কমেডি সিন তো আছেই, তবে সিনেমার যে দিকটা আমার অনেক ভাল লেগেছে তা হচ্ছে ফ্লিচার রীড ও তার ছেলে ম্যাক্স এর মধ্যকার সম্পর্ক। এন্টারটেইনিং মুভির পাশাপাশি আছে বিভিন্ন শিক্ষণীয় বিষয়।
পরিচালক টম শেডিয়েক ও অভিনেতা জিম ক্যারির সেকেন্ড কোলাবোরেশন এই সিনেমা। তাদের প্রথম সিনেমা “Ace Ventura: Pet Detective”।


➤Me, Myself & Irene (2000) । মি, মাইসেলফ্‌ এন্ড আইরিন (২০০০)
জনরাঃ কমেডি
আইএমডিবি রেটিংঃ ৬.৫/১০
কাস্টঃ জিম ক্যারি, রিনে জেলওয়েগার
পরিচালকঃ পিটার ফ্যারেলী ও ববি ফ্যারেলী

চার্লি বেলিগেইটস (জিম ক্যারি),বিনয়ী ও সহজসরল স্ট্যাট পুলিশ ট্রোপার। তার বিনয়ী ব্যাবহার ও সাদাসিধে চরিত্রের জন্য মানুষ সর্বদা তার কাছ থেকে বিভিন্ন সুবিধা ভোগ করতে থাকে। সে স্বাভাবিক ভাবে সবকিছু মেনে নেয়,কখনো কোন কিছুর প্রতিবাদ করেনা। তার স্ত্রীও তাকে ধোকা দিয়ে অন্য আরেক আফ্রিকান এর সাথে সম্পর্কে লিপ্ত হয়।

এভাবে দীর্ঘসময় ধরে চাপা থাকা দুঃখ দুর্দশা আর ডিপ্রেশনের কারনে তার ভিতর সেকেন্ড পার্সোনালিটি “হ্যাংক” এর জন্ম হয়। হ্যাংক “চার্লি” এর সম্পূর্ণ ভিন্ন। হ্যাংক চতুর, শর্ট টেম্পার ও প্রতিবাদি। এভাবে একেক সময় তার একেকটা পার্সোনালিটির আগমন ঘটে।

ফ্যারেলী ব্রাদার্স এর সাথে এটি জিম ক্যারির দ্বিতীয় কাজ। তাদের প্রথম কাজ “ডাম্ব এন্ড ডাম্পার”।
মুভিটিতে জিম ক্যারির পার্ফমেন্স খুবই ভাল ছিল। কিছু সিকুয়েন্সে তার ফিজিক্যাল রেসপন্স দেখে যে কেউ হাঁসতে বাধ্য। আর মুভির কন্সেপ্টও দারুন।
কমেডি মুভির সকল উপাদান বিদ্যমান এই মুভিতে।



➤ Bruce Almighty (2003) । ব্রুস অলমাইটি (২০০৩)
জনরাঃ কমেডি । ফ্যান্টাসী । ড্রামা
আইএমডিবি রেটিংঃ ৬.৭/১০
কাস্টঃ জিম ক্যারি, জেনিফার এনিস্টোন, মরগান ফ্রিম্যান,স্টিভ ক্যারেল
পরিচালকঃ টম শেডিয়েক

টেলিভিশন ফিল্ড রিপোর্টার ব্রুস নোলান (জিম ক্যারি) জীবনের নানবিধ সমস্যার মুখমুখি হচ্ছে। তার ক্যারিয়ার নিয়ে ইচ্ছে আকাঙ্ক্ষা কোনটায় পুরন হচ্ছেনা। যার দরুন সে ডিপ্রেশনে থাকে এবং তার গার্লফ্রেন্ড গ্রেস (জেনিফার এনিস্টোন) এর সাথে সম্পর্ক খারাপ হতে থাকে। এক পর্যায়ে তাকে উপেক্ষা করে তার কলিগ কে যখন প্রমোশন দেয়া হয় সে ইমোশনালি ভেঙে পরে এবং গডের কাছে কমপ্লেইন করতে থাকে। এমন অবস্থায় গড (মরগান ফ্রিম্যান) তার কথার রেসপন্স করে এবং ব্রুস কে এক সপ্তাহের জন্য গডের দায়িত্ব দেয়া হয়। তারপর শুরু হয় বিভিন্ন মজাদার ঘটনা।

সিনেমায় কমেডির পাশাপাশি অনেক বড় একটা ফিলোসফিক্যাল দিক তুলে ধরা হয়েছে। আমরা যখন আমাদের জীবনের বিভিন্ন সমস্যার সম্মুখীন হয় তখন শুধু বিধাতাকে দোষ দিয়ে থাকি। কিন্তু আমাদের সমস্যা গুলোর জন্য দায়ী কে? অথবা আমরা নিজেরাও বা কতোটুকু সমাধান করার সামর্থ রাখি? এমন একটি দারুন কন্সেপ্ট নিয়েই এই সিনেমা তৈরি হয়েছে।
পরিচালক টম শেডিয়েক এবং অভিনেতা জিম ক্যারির থার্ড ইন্সটল্মেন্ট এই সিনেমা। এই জুটির মোট তিনটি সিনেমায়( Ace Ventura: Pet Detective, Liar Liar, Bruce Almighty) সমান ভাবে সফল। সেটা বক্স অফিস হোক অথবা ক্রিটিক্স।
সর্বশেষ এডিট : ০৭ ই জানুয়ারি, ২০১৬ সন্ধ্যা ৭:৫৯
৪টি মন্তব্য ৪টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

লবণ্যময়ী হাসি দিয়ে ভাইরাল হওয়া পিয়া জান্নাতুল কে নিয়ে কিছু কথা

লিখেছেন সম্রাট সাদ্দাম, ০২ রা মে, ২০২৪ রাত ১:৫৪

ব্যারিস্টার সুমনের পেছনে দাঁড়িয়ে কয়েকদিন আগে মুচকি হাসি দিয়ে রাতারাতি ভাইরাল হয়েছিল শোবিজ অঙ্গনে আলোচিত মুখ পিয়া জান্নাতুল। যিনি একাধারে একজন আইনজীবি, অভিনেত্রী, মডেল ও একজন মা।



মুচকি হাসি ভাইরাল... ...বাকিটুকু পড়ুন

মিল্টন সমাদ্দার

লিখেছেন মঞ্জুর চৌধুরী, ০২ রা মে, ২০২৪ রাত ৩:০৬

অবশেষে মিল্টন সমাদ্দারকে গ্রেফতার করেছে ডিবি। এবং প্রেস ব্রিফিংয়ে ডিবি জানিয়েছে সে ছোটবেলা থেকেই বদমাইশ ছিল। নিজের বাপকে পিটিয়েছে, এবং যে ওষুধের দোকানে কাজ করতো, সেখানেই ওষুধ চুরি করে ধরা... ...বাকিটুকু পড়ুন

জীবন চলবেই ... কারো জন্য থেমে থাকবে না

লিখেছেন অপু তানভীর, ০২ রা মে, ২০২৪ সকাল ১০:০৪



নাইমদের বাসার ঠিক সামনেই ছিল দোকানটা । দোকানের মাথার উপরে একটা সাইনবোর্ডে লেখা থাকতও ওয়ান টু নাইন্টি নাইন সপ ! তবে মূলত সেটা ছিল একটা ডিপার্টমেন্টাল স্টোর। প্রায়ই... ...বাকিটুকু পড়ুন

যুক্তরাষ্ট্রে বিশ্ববিদ্যালয়ে ফিলিস্তিনের পক্ষে বিক্ষোভ ঠেকাতে পুলিশি নির্মমতা

লিখেছেন এমজেডএফ, ০২ রা মে, ২০২৪ দুপুর ১:১১



সমগ্র যুক্তরাষ্ট্র জুড়ে ফিলিস্তিনের পক্ষে বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসগুলোতে বিক্ষোভের ঝড় বইছে। যুক্তরাষ্ট্রের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে ফিলিস্তিনের পক্ষে বিক্ষোভ কর্মসূচী অব্যাহত রয়েছে। একাধিক বিশ্ববিদ্যালয় প্রশাসন বিক্ষোভ দমনের প্রচেষ্টা চালালেও তেমন সফল... ...বাকিটুকু পড়ুন

ছাঁদ কুঠরির কাব্যঃ ০১

লিখেছেন রানার ব্লগ, ০২ রা মে, ২০২৪ রাত ৯:৫৫



নতুন নতুন শহরে এলে মনে হয় প্রতি টি ছেলেরি এক টা প্রেম করতে ইচ্ছে হয় । এর পেছনের কারন যা আমার মনে হয় তা হলো, বাড়িতে মা, বোনের আদরে... ...বাকিটুকু পড়ুন

×