somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

ফটোশপের ৫০টি HD বাংলা টিউটোরিয়াল+ Photoshop CS6 সফটওয়্যার সহ অনেক কিছু নিন এক সাথে!!!:)B-)

১৭ ই ফেব্রুয়ারি, ২০১৩ সন্ধ্যা ৬:৩৪
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

অনেক প্রতিক্ষার পর অবশেষে আমার তৈরি ফটোশপ DVD রিলিজ হয়েছে।। আসলে আমি একা মানুষ তাই সব কিছু নিজেকেই করতে হয়েছে। অনেকেই ফোন করে বা ম্যাসেজ দিয়ে অনেক তাগিদ দিয়েছেন আরো আগে রিলিজ করার জন্য। সব মিলিয়ে শুধুমাত্র DVD তৈরির কাজ শেষ করতেই প্রায় ১ মাস লেগে গেল।

আগেই বলে নিচ্ছি টিউটোরিয়াল তৈরি করার সময় ডিভিডি করার প্ল্যান ছিল না। প্রতিটি টিউটোরিয়াল ইউটিউবে দেখা যাচ্ছে। অনেক আগেই সেখানে আপলোড করা হয়েছে। বাংলাদেশে ইউটিউব ব্যান করার কারণে অনেক সমস্যা পড়েছেন সবাই। আমিও অনেক কষ্ট করে আপলোড করেছি। ইউটিউব থেকে ডাউনলোড করা এখন অনেক ঝামেলার। শুধু তাই নয় সবগুলো ভিডিও ডাউনলোড করতে অনেক ব্যান্ডউইথও খরচ হবে। সব মিলিয়ে DVD থেকে ভিডিওগুলো কালকেশন করাই উপযুক্ত।

প্রথমেই আসি ইউটিউব পরিসংখ্যানে। বাংলাদেশে ইউটিউব ব্যান, স্পীড সমস্যা সহ এত এত সমস্যার মধ্যেও ভিডিওগুলো এখন পর্যন্ত ১৩০০০+ দেখা হয়েছে এবং সাবস্ক্রাইভ রয়েছেন ১৫০+ জন! আশা করি এর মাধ্যমে ভিডিও কোয়ালিটি নিয়ে কোন সন্দেহ থাকবে না। :)

যারা এখনো আমার ফটোশপ ভিডিও টিউটোরিয়াল আগে দেখেননি বা এক নজরে সবগুলো টিউটোরিয়াল সম্পর্কেআইডিয়া পেতে দেখে নিতে পারেন Tutorial Trailer ভিডিওটি।
Tutorial Trailer




https://youtu.be/6YqwMuQSUJA

এছাড়াও শুধুমাত্র এই ভিডিওটি ডাউনলোড করতে পারেন এখান থেকে।
চলুন এক নজরে দেখে নেয়া যাক DVD তে কি কি থাকছেঃ

ফটোশপের ৫০টি ধারাবাহিক HD ভিডিও টিউটোরিয়াল।
ফটোশপ CS6 ফুল ভার্শন সফটওয়্যার।
ভিডিওতে ব্যবহৃত সকল সোর্স ফাইল।
১৫০০+ সেরা ইংলিশ ফন্ট।
৭০০+ সেরা বাংলা ফন্ট।
স্পেশাল প্রজেক্ট ভিডিও। ( শুধুমাত্র DVDতে পাওয়া যাবে)
এছাড়াও টিউটোরিয়ালের জন্য প্রয়োজনীয় কিছু সফটওয়্যারও রয়েছে।

আর টিউটোরিয়ালের সূচিপত্র আপনি ডিভিডি কভারে দেখতে পাবেন।



ডিভিডি আপনার কম্পিউটার ড্রাইভে ঢুকানোর পর আপনার যদি অটোরান ওপেন থাকে তাহলে অটো একটি মেনু আসবে। যেখান থেকে আপনি সকল ফাইল ওপেন করতে পারবেন। অটোরান অফ থাকলে ডিভিডি আইকনে ক্লিক করেও সেই অটোরান মেনুটি আনতে পারবেন। চলুন এক নজরে দেখে নেই মেনুটি।



মেনু ওপেন করার সাথে সাথে চমৎকার একটি সাউন্ডও শুরু হবে। তবে আপনি ইচ্ছে করলে সেটা অফ করে দিতে পারেন মেনু থেকে।

শুধুমাত্র ডিভিডিতেই পাওয়া যাবে কিছু স্পেশাল প্রজেক্ট। এই ভিডিওগুলো একটু বেশি বিস্তারিত করা হয়েছে।

স্পেশাল প্রজেক্টে তৈরি করা ছবি।





ভিডিওতে ব্যবহৃত সকল সোর্স ফাইল অর্থাৎ আপনি যেন ভিডিও দেখে দেখে নিজে নিজেও সেটা চেষ্টা করতে পারেন সেই জন্য সাথে থাকছে সকল অনুশীলন ফাইল। :)

ডিজাইনিং এর জন্য ফন্ট কালেকশনের বিকল্প নেই। সেই জন্য ডিভিডির সাথে থাকছে ১৫০০ ইংলিশ ফন্ট এবং ৭০০ বাংলা ফন্ট কালেকশন।
মূল্যঃ

দাম কেমন হবে এটা নিয়ে অনেকেই অনেক প্রশ্ন করেছেন। আসলে আমি আগেই দাম নির্ধারণ করিনি। কারণ আমি জানতাম না কেমন খরচ হবে। তবে আমার একটি কৌতুহল ছিল আমার ডিভিডির দাম কত হলে সবার জন্য পারফেক্ট হবে। কারণ আমার টিউটোরিয়াল কোয়ালিটি আমার চেয়ে যারা দেখেছেন তারাই ভাল বলতে পারবে। আর তাই সেই দাম জানার জন্য আমি আমার ফেসবুক ফ্যানপেজে এই বিষয়ে মতামত চাই। অনেকেই অনেক রকম দাম বলেছেন। কেউ কম বলেছেন আবার কেউ অনেক বেশি বলেছেন। :P তবে সব মিলিয়ে কমন যেই দামটি ছিল তা হচ্ছে ২০০টাকা। অনেকেই এই দামটি বলেছেন।

খরচ সহ এবং অন্যান্য বিষয় সহ ডিভিডি কভারে মূল্য লিখা হয়েছে ৩০০ টাকা। আগেই ভয় পেয়ে যাবেন না। :P এখন সবাই যেন ডিভিডিটি কালেক্ট করতে পারে এবং যেহেতু নতুন রিলিজ করা হচ্ছে তাই ৩৩% ছাড় অর্থাৎ ২০০ টাকায় সবাই ডিভিডিটি কালেক্ট করতে পারবেন।

ভিডিওগুলো ফ্রী ইউটিউবে দেখতে পাবেন এখানে।

সংগ্রহ করার পদ্ধতিঃ


রকমারি.কম(rokomari.com):




গত বছরের শুরুর দিকে চালু হওয়া অনলাইন স্টোর রকমারি ডটকম দ্রুত জনপ্রিয়তা পায়। ‘ক্যাশ অন ডেলিভারি’ সুবিধা থাকায় এ সাইটে বই/ডিভিডি অর্ডার দেওয়ার সময় টাকা পরিশোধ করতে হয় না। বইটি গ্রাহকের কাছে পৌঁছানোর পরই শুধু গ্রাহককে মূল্য পরিশোধ করতে হয়। দেশের যে প্রান্তেই হোক না কেন, মাত্র ৩০ টাকা ডেলিভারি চার্জের বিনিময়ে হডিভিডি/ ডিভিডি পৌঁছে দেয় রকমারি। বইয়ের সংখ্যা বেশি হলেও চার্জ একই। স্থানভেদে দুই থেকে ৫ দিনের মধ্যে পৌঁছে যায় কাঙ্ক্ষিত বই। উপহার হিসেবে এখান থেকে বই পাঠানোরও ব্যবস্থা আছে।
গ্রাহকদের সাড়া কেমন, জানতে চাইলে প্রতিষ্ঠানটির কর্ণধার মাহমুদুল হাসান সোহাগ বলেন, ‘সাড়া খুবই ভালো। ঢাকার বাইরের গ্রাহকের সংখ্যা দ্রুত বাড়ছে। বর্তমানে ঢাকা ও ঢাকার বাইরের গ্রাহকদের সংখ্যা কাছাকাছি। গত এক বছরে আমরা ২৫ হাজারেরও বেশি মানুষের কাছে বই পৌঁছে দিয়েছি।’
চলমান একুশে বইমেলা উপলক্ষে বিশেষ আয়োজন করেছে রকমারি। ‘বইমেলা সারা দেশে’ স্লোগান নিয়ে মেলার কমিশনেই (২৫ শতাংশ) দেশের যেকোনো প্রান্তে বই পৌঁছে দিচ্ছে তারা।

সংক্ষেপে রকমারি সাইট সম্পর্কে জানানো হয়েছে। অর্ডার করা খুবই সহজ। সাইটে গিয়ে আপনার নাম ঠিকানা দিয়ে রেজিস্ট্রেশন করে ফেলুন। তারপর ফটোশপ ডিভিডিটি এখান থেকে ক্রয় করুন অপশন থেকে অর্ডার দিন।
রিভিউ অপশনে আপনাদের মতামত দিলে আরো ভাল হয়। :)

হেল্প লাইনে ফোন করেও অর্ডার দিতে পারেন। হট লাইন নাম্বারঃ ০১৫১৯৫২১৯৭৪-৫। যে কোন সমস্যায় ফোন করতে পারেন।

সবচেয়ে মজার বিষয় হচ্ছে ডিভিডি হাতে পাওয়ার পর টাকা পরিশোধ করতে হবে। আর আপনি একসাথে অন্যান্য বই/ ডিভিডিও অর্ডার করতে পারেন। চার্জ হবে ৩০ টাকাই! সাড়া বাংলাদেশ থেকে এভাবেই আপনি ফটোশপ ডিভিডিটি সংগ্রহ করতে পারবেন। যে কোন সমস্যায় আমাকে ফেসবুক অথবা মেইল করুন [email protected]
BCS কম্পিউটার সিটি IDB ভবনঃ

আপনার খুব কাছেই যদি IDB ভবন থাকে তাহলে সেখান থেকেও আপনি ফটোশপ ডিভিডিটি সংগ্রহ করতে পারবেন। শেরে বাংলা নগরের এই ভবনটি হচ্ছে বাংলাদেশের সর্ব বৃহৎ কম্পিউটার মার্কেট। এখান থেকেও আপনি সরাসরি ডিভিডিটি সংগ্রহ করতে পারবেন। যে দোকানে ডিভিডিটি পাবেন তার ঠিকানাঃ

দোকানের নামঃ Nikor

দোকানের সিরিয়াল নাম্বারঃ ১২১ ( দ্বিতীয় তলা)। সিডি/ ডিভিডির দোকান। সিড়ির বাম পাশেই এই দোকান খুজে পাবেন। দোকানে গিয়ে হাসান যোবায়েরের ফটোশপ টিউটোরিয়াল ডিভিডির কথা বললেই হবে। মূল্য ২০০ টাকা। যে কোন সমস্যায় আমাকে ফেসবুক অথবা মেইল করুন [email protected]

রবিবার এবং হরতালে এই মার্কেট বন্ধ থাকে।

মাল্টি প্ল্যান সেন্টারঃ

এলিফ্যান্ট রোডে অবস্থিত মাল্টি প্ল্যান সেন্টার আরেকটি বড় কম্পিউটার মার্কেট। এখান থেকেও আপনি ফটোশপ টিউটোরিয়াল ডিভিডিটি সংগ্রহ করতে পারবেন। যে দোকানে পাবেন তার ঠিকানাঃ

দোকানের নামঃ Inexport Technology Ltd.

দোকান নাম্বারঃ ৬০৯, ৬ তলা, ৬৯/৭৪। সিড়ি লিফটের বাম পাশের দিকেই পাবেন। দোকানে গিয়ে হাসান যোবায়েরের ফটোশপ টিউটোরিয়াল ডিভিডির কথা বললেই হবে। মূল্য ২০০ টাকা।

যে কোন সমস্যায় আমাকে ফেসবুক অথবা মেইল করুন [email protected]। হরতাল এবং মঙ্গলবার এই মার্কেট বন্ধ থাকে।
প্রবাসীদের জন্য ব্যবস্থাঃ

অনেকেই মেইল করে অথবা ফেসবুকে প্রবাস থেকে ডিভিডি সংগ্রহ করার কথা জানিয়েছেন। তাদের জন্যও এখন ব্যবস্থা করা হয়েছে। সংগ্রহ করতে আমাকে ফেসবুক অথবা মেইল করুন [email protected]



সীমাবদ্ধতাঃ

ভিডিও টিউটোরিয়াল শুরু করার আগে কখনো এই ধরণের কাজ করিনি। তাই প্রথম দিকের কিছু ভিডিওতে কিছু সমস্যা থাকতে পারে। তবে পরে ধীরে ধীরে সেই সমস্যাগুলো দূর করা হয়েছে।

ভিডিও টিউটোরিয়ালগুলো অনেকটাই স্ট্যান্ডার্ড ভিডিও টিউটোরিয়াল ফলো করে তৈরি করা হয়েছে। তারপরেও সমস্যা থাকলে জানাতে ভুল করবেন না।

ডিভিডি হাতে পাওয়ার পর কি কি সমস্যা রয়েছে বা আরো কি কি এড করলে ভাল হইতো তা মন্তব্য করে জানাতে ভুল করবেন না। তাহলে পরবর্তীতে সেই সমস্যাগুলোর সমাধান করার চেষ্টা করবো।
পরবর্তী পদক্ষেপঃ

আমি এখন পর্যন্ত জানি না কেমন রেসপন্স পাবো ডিভিডি নিয়ে। ফটোশপ পরিপূর্ণ টিউটোরিয়াল এই ৫০ পর্বে শেষ করা সম্ভব নয়। তাই ভার্শন ২ বের করার প্ল্যান রয়েছে। তবে সব কিছু আপনাদের চাহিদার উপর নির্ভর করবে। কারণ টিউটোরিয়াল তৈরি করা অনেক সময় সাপেক্ষ ব্যাপার। ইলাস্ট্রেটর নিয়েও টিউটোরিয়াল করা যেতে পারে। সব কিছুই নির্ধারণ করবেন আপনারা।
ডিভিডি চেকঃ

আমি নিজে চেক করে বা আমার মাধ্যমে যে ডিভিডিটি গিয়েছে সেই ডিভিডিতে আমার সাইন থাকবে। তাই সাইন না থাকা ডিভিডির দায় দায়িত্ব আমি নিবো না। কারণ এই ডিভিডি কপি করে যে কেউ আপনার কাছে বিক্রি করতে পারে। তাই সেই ডিভিডিতে কোন সমস্যা থাকলে দায় আমি নিব না। তাই অবশ্যই এই সাক্ষর চেক করে নিবেন।

আর ব্যক্তিগত ব্যবহারের জন্য যে কেউ ডিভিডি কপি করতে পারেন। কিন্তু ব্যবসায়িকভাবে কেউ কপি করতে চাইলে অবশ্যই আমার সাথে যোগাযোগ করবেন। আপনার যদি দোকান থাকে বা বড় কোন ধরণের প্ল্যান থাকে অবশ্যই আমার সাথে ফেসবুকে যোগাযোগ করবেন।

পরিশেষে বলতে চাই টিউটোরিয়াল কেমন হয়েছে বা কেমন আশা করেন সব কিছুই জানতে চাই আপনাদের কাছ থেকে।

ধন্যবাদ সবাইকে।

আর হ্যা আমার নিজের ব্যক্তিগত ওয়েব সাইট খুলেছি। সেখানে সকল সফটওয়্যার এর আপডেটেড ডাউনলোড লিঙ্ক পাওয়া যাচ্ছে। ভিজিট করতে ভুলবেন না। এই পোস্টটি সেখানে এখন পর্যন্ত ১৮০+ ফেসবুক শেয়ার করা হয়েছে। :)
http://www.hasanjubair.com

যারা এই পর্যন্ত DVD হাতে পেয়েছেন তাদের মতামত জানতে ভিজিট করুন টেকটিউনস এবং আমার সাইট। :)
সর্বশেষ এডিট : ০৬ ই মার্চ, ২০১৩ বিকাল ৩:৫৪
৩৩টি মন্তব্য ৩১টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

বরিষ ধরা-মাঝে শান্তির বারি

লিখেছেন বিষাদ সময়, ০৬ ই মে, ২০২৪ দুপুর ১২:১৬





মাসের আধিক কাল ধরে দাবদাহে মানব প্রাণ ওষ্ঠাগত। সেই যে অগ্নি স্নানে ধরা শুচি হওয়া শুরু হলো, তো হলোই। ধরা ম্লান হয়ে, শুষ্ক হয়, মুমূর্ষ হয়ে গেল... ...বাকিটুকু পড়ুন

=নীল আকাশের প্রান্ত ছুঁয়ে-৭ (আকাশ ভালোবেসে)=

লিখেছেন কাজী ফাতেমা ছবি, ০৬ ই মে, ২০২৪ দুপুর ২:১৯

০১।



=আকাশের মন খারাপ আজ, অথচ ফুলেরা হাসে=
আকাশের মন খারাপ, মেঘ কাজল চোখ তার,
কেঁদে দিলেই লেপ্টে যাবে চোখের কাজল,
আকাশের বুকে বিষাদের ছাউনি,
ধ্বস নামলেই ডুবে যাবে মাটি!
================================================
অনেক দিন পর আকাশের ছবি নিয়ে... ...বাকিটুকু পড়ুন

পানি জলে ধর্ম দ্বন্দ

লিখেছেন প্রামানিক, ০৬ ই মে, ২০২৪ বিকাল ৪:৫২


শহীদুল ইসলাম প্রামানিক

জল পানিতে দ্বন্দ লেগে
ভাগ হলোরে বঙ্গ দেশ
এপার ওপার দুই পারেতে
বাঙালিদের জীবন শেষ।

পানি বললে জাত থাকে না
ঈমান থাকে না জলে
এইটা নিয়েই দুই বাংলাতে
রেষারেষি চলে।

জল বললে কয় নাউযুবিল্লাহ
পানি বললে... ...বাকিটুকু পড়ুন

সমস্যা মিয়ার সমস্যা

লিখেছেন রিয়াদ( শেষ রাতের আঁধার ), ০৬ ই মে, ২০২৪ বিকাল ৫:৩৭

সমস্যা মিয়ার সিঙ্গারা সমুচার দোকানে প্রতিদিন আমরা এসে জমায়েত হই, যখন বিকালের বিষণ্ন রোদ গড়িয়ে গড়িয়ে সন্ধ্যা নামে, সন্ধ্যা পেরিয়ে আকাশের রঙিন আলোর আভা মিলিয়ে যেতে শুরু করে। সন্ধ্যা সাড়ে... ...বাকিটুকু পড়ুন

এই মুহূর্তে তারেক জিয়ার দরকার নিজেকে আরও উন্মুক্ত করে দেওয়া।

লিখেছেন নূর আলম হিরণ, ০৬ ই মে, ২০২৪ সন্ধ্যা ৬:২৬


তারেক জিয়া ও বিএনপির নেতৃত্ব নিয়ে আমি ব্লগে অনেকবারই পোস্ট দিয়েছি এবং বিএনপি'র নেতৃত্ব সংকটের কথা খুব স্পষ্টভাবে দেখিয়েছি ও বলেছি। এটার জন্য বিএনপিকে সমর্থন করে কিংবা বিএনপি'র প্রতি... ...বাকিটুকু পড়ুন

×