somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

২১শের শপথ হোক আমার প্রিয় বাংলা ভাষাকে Google Translator Toolbar-এ Add করা

২১ শে ফেব্রুয়ারি, ২০১১ সকাল ১০:১৯
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

প্রিয় ব্লগারগণ, আপনারা আবশ্যই জানেন যে আমাদের প্রাণের চেয়ে অধিক প্রিয় বাংলা ভাষা বিশ্বের প্রধান ৭টি ভাষার ১টি হলেও এটা Google Translator Toolbar-এ নেই। যা আমরা ২৬০ মিলিয়ন বাংলাভাষী মানুষের জন্য শুধু অপমানকরই ন্য়; ঘৃণার বিষয়ও বটে।

আপনারা জেনে অবাক হবেন যে Google Translator Toolbar-এ বিশ্বের ৫০টির ও বেশি ভাষার Translator বা অনুবাদক Toolbar রয়েছে। আরও বিস্মকর ব্যাপার হল, এই ৫০টি ভাষার মধ্যে মাত্র ৪-৫টি ভাষা বাদে আমাদের চেয়ে বেশি ব্যবহারকারী নেই কিন্তু তারপরও তারা Google Translator Toolbar-এ বিদ্যমান।

অনেক দিন আগে একবার ক্লাসে আমার পাশে আমার এক সার্বিয়ান Friend বসেছিল। তো হঠাৎ দেখলাম ও কি জানি ওর ভাষায় পড়ছে। তাকে বললাম Assignment বাদ দিয়ে কি দেখিস? ও বলল আরে এটা তো Assignment-ই!!! তারপর ও আমাকে বলল যে, ও Assignment-টা Google-এ Translate করে ওর নিজের ভাষায় পড়ছে। আমি শোনার পর একেবারে থ হয়ে গেলাম। তারপর বলল দে দোস্ত আমি এটা তোর ভাষায় অনুবাদ করে দেই। আমি বললাম দে।
কিন্তু তারপর যা ঘটল তা শুধু আমার জন্যই ন্য়, তা ছিল পুরো বিশ্বজুড়ে ছড়িয়ে ছিটিয়ে থাকা ২৬ কোটি বাংলাভাষী মানুষের জন্য অপমানরক। ও যখন Assignment-টা copy করে Bengali Language সিলেক্ট করতে গেল তখন তো আমরা আর আমাদের প্রাণের চেয়ে অধিক প্রিয় বাংলা ভাষা খুঁজে পাই না। দেখা গেল বাংলার কোন অস্তিত্ব Google Translator Toolbar-এ নাই ও আমাকে প্রশ্ন করল, বিশ্বে কত মিলিয়ন মানুষ বাংলা ভাষা ব্যবহার করে? আমি বললাম প্রায় ২৬০ মিলিয়ন। তারপর ও আমাকে যা বলল তাতে আমি দুনিয়ায় বেচে ছিলাম কিনা, জানি না। ও বলল আমরা মাত্র ৯ মিলিয়ন মানুষ থাকার পরও আমাদের Serbian ভাষা Google Translator-এ আছে, আর তোদের ২৬০ মিলিয়ন থাকার পরও তোদের ভাষা নাই!!!


প্রিয় ব্লগারগণ, আমরা বাঙালি জাতি পারি না, এমন কোন কাজ কি পৃথিবীতে আছে? আমরা বাংলাকে রাষ্ট্র ভাষা করেছি, আমরা স্বাধীনতা এনেছি, আমরা বাংলাকে আর্ন্তজাতিক মাতৃভাষা করেছি, আমরা বিশ্বকাপ সফলভাবে আয়োজন করেছি। আমরা কি পারিনা বাংলাকে Google Translator Toolbar-এ যোগ করতে???

হ্যাঁ, আসুন আমরা সবাই মিলে Google-এ Request সেন্ড করি আমাদের বাংলাকে Google Translator Toolbar-এ যোগ করার জন্য। ২০১১ সালের ২১শে আমাদের শপথ হোক বাংলাকে Google Translator Toolbar-এ যোগ করা।

ভাষার জন্য শহীদরা তাদের জান দিতে পারলে আমরা কি পারি না ছোট্ট এ কাজটি করতে? আপনার সামান্য ১টা Request-এ বাংলা ADD হতে পারে Google Translator Toolbar-এ।

দয়া করে নিচের লিংকে click করুন, তারপর post your question-এ click করুন, এরপর আপনাকে আপনার Google Account-এ sign in করতে বলবে। তরপর আপনি আপনার Request সেন্ড করতে পারেন

Google Translator Toolbar-এ বাংলা ভাষা
সর্বশেষ এডিট : ২১ শে ফেব্রুয়ারি, ২০১১ সকাল ১০:৫৮
৯টি মন্তব্য ৮টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

ধর্ম ও বিজ্ঞান

লিখেছেন এমএলজি, ২৫ শে এপ্রিল, ২০২৪ ভোর ৪:২৪

করোনার (COVID) শুরুর দিকে আমি দেশবাসীর কাছে উদাত্ত আহবান জানিয়ে একটা পোস্ট দিয়েছিলাম, যা শেয়ার হয়েছিল প্রায় ৩ হাজারবার। জীবন বাঁচাতে মরিয়া পাঠকবৃন্দ আশা করেছিলেন এ পোস্ট শেয়ারে কেউ একজন... ...বাকিটুকু পড়ুন

তালগোল

লিখেছেন বাকপ্রবাস, ২৫ শে এপ্রিল, ২০২৪ সকাল ৯:৩৫


তু‌মি যাও চ‌লে
আ‌মি যাই গ‌লে
চ‌লে যায় ঋতু, শীত গ্রীষ্ম বর্ষা
রাত ফু‌রা‌লেই দি‌নের আ‌লোয় ফর্সা
ঘু‌রেঘু‌রে ফি‌রে‌তো আ‌সে, আ‌সে‌তো ফি‌রে
তু‌মি চ‌লে যাও, তু‌মি চ‌লে যাও, আমা‌কে ঘি‌রে
জড়ায়ে মোহ বাতা‌সে ম‌দির ঘ্রাণ,... ...বাকিটুকু পড়ুন

মা

লিখেছেন মায়াস্পর্শ, ২৫ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:৩৩


মায়াবী রাতের চাঁদনী আলো
কিছুই যে আর লাগে না ভালো,
হারিয়ে গেছে মনের আলো
আধার ঘেরা এই মনটা কালো,
মা যেদিন তুই চলে গেলি , আমায় রেখে ওই অন্য পারে।

অন্য... ...বাকিটুকু পড়ুন

কপি করা পোস্ট নিজের নামে চালিয়েও অস্বীকার করলো ব্লগার গেছে দাদা।

লিখেছেন প্রকৌশলী মোঃ সাদ্দাম হোসেন, ২৫ শে এপ্রিল, ২০২৪ দুপুর ২:১৮



একটা পোস্ট সামাজিক যোগাযোগ মাধ্যমে বেশ আগে থেকেই ঘুরে বেড়াচ্ছে। পোস্টটিতে মদ্য পান নিয়ে কবি মির্জা গালিব, কবি আল্লামা ইকবাল, কবি আহমদ ফারাজ, কবি ওয়াসি এবং কবি... ...বাকিটুকু পড়ুন

ভারতকে জানতে হবে কোথায় তার থামতে হবে

লিখেছেন আরেফিন৩৩৬, ২৫ শে এপ্রিল, ২০২৪ সন্ধ্যা ৬:৪৫


ইন্ডিয়াকে স্বপ্ন দেখানো ব্যাক্তিটি একজন মুসলমান এবং উদার চিন্তার ব্যাক্তি তিনি হলেন এপিজে আবুল কালাম। সেই স্বপ্নের উপর ভর করে দেশটি এত বেপরোয়া হবে কেউ চিন্তা করেনি। উনি দেখিয়েছেন ভারত... ...বাকিটুকু পড়ুন

×