somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে বিশেষ গুগল ডুডলের জন্য তরুণদের প্রচারণা

০৭ ই জানুয়ারি, ২০১২ রাত ৮:১৯
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :



আমরা বাংলাদেশী! আমাদের আছে গৌরবময় অনেক ইতিহাস!যেখানে আছে আমাদের সকল বিজয় গাঁথা। আর অন্যান্য দেশের মত আমার বিজয়ও এসেছে অনেক লড়াই করার পর। একটি বিষয়: অন্যরা যেভাবে তাদের দেশ রক্ষায় লড়াই করে স্বাধীনতা অর্জন করেছেন। আমরাও কিন্তু তাই করেছি। কিন্তু, তার পরেও বলবো.. আমাদের স্বাধীনতার ইতিহাস অন্যদরে থেকে আলাদা। কেন জানেন? আমরা শুধু দেশ স্বাধীন করতে লড়াই করি নাই। আমরা আমাদের মায়ের ভাষার "বাংলা"- কে পরাশক্তির হাত থেকে মুক্ত করতে লড়াই করেছি। এই মুক্তি অর্জন করতে আমাদের ত্যাগ করতে হয়েছে অনেক সময়, অনেক শ্রম ত্যাগ, রক্ত, সম্মান। সেগুলো কারোরিই অজানা নয়।

জানি না আমাদের এই সাফল্য গাঁথা ইতিহাস কতটি দেশের মানুষ জানি। সবাই জানুক বা কয়েকজন, গুগল ডুডল লক্ষ আমাদের এই ইতিহাসকে পৃথিবীর সবার সামনে তুলে ধরার। জানি আমাদের এই তুলে ধরার পথটি সহজ নয়। অনেক নিয়ম শৃঙ্খলা মেপে আমাদের লক্ষে তীর ছুড়তে হবে।এই লক্ষ্যে নিরলস কাজ করে যাচ্ছে কিছু বাংলাদেশী তরুণ।


আসুন সবার আগে জেনে নেই, গুগল ডুডল কি?

প্রতি দিন বিশ্বের যত শ্রেষ্ট সন্তানদের জন্মদিন বা মৃত্যু দিবস, ঘটে যাওয়া কোন বিশেষ ঘটনা, কোন আবিস্কারের এমন ঘটনা যা কোন মানুষ বা সম্প্রদায়কে স্মরনীয়-বরনীয় করে রেখেছে, কোন দেশের স্বাধীনতা বা বিজয় দিবস সহ এমন সব ঘটনা বা মুহুর্ত গুলোকে নির্দিষ্ঠ দিনে গুগল তাদের হোম পেজের লগো এবং টাইটেল লেভেল দিয়ে বিশ্বের সামনে তুলে ধরে। এটাকেই আমার ডুডল বলি। আর এটা যেহেতু গুগলের একটি সেবা তাই গুগল তার নামের সাথে এটাকে সংযুক্ত করে দিয়ে “গুগল ডুডল” করেছে।

গুগল ডুডল সম্পর্কে আরো পড়তে চাইলে এই লিঙ্কে ভ্রমন করুন

২০১১ সালের ডুডলগুলো দেখতে চাইলে এই লিঙ্কে ক্লিক করুন।আর শুরু থেকে অন্যান্য সব দেশের সব সালের ডুডল গুলো দেখতে চাইলে পেজের বামদিকের উপরে থেকে সাল ও দেশ সিলেক্ট করলে স্বয়ংক্রিয়ভাবে কয়েক মিনিটের মধ্যেই সব দেখতে পারবেন।



গুগল ডুডল বাংলাদেশ

আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে গুগলের লোগোতে যেন আমাদের ভাষা শহীদ আর ভাষার বিষয়টি থাকে, সে লক্ষ্যে অনলাইনে প্রচারণা চালাচ্ছেন বাংলাদেশী কিছু তরুণ। তাদের উদ্দেশ্য মাতৃভাষা দিবসে একটি বিশেষ গুগল ডুডল সম্পর্কে সবাইকে সচেতন করা এবং মাতৃভাষা দিবসে ডুডল পরিবর্তণের প্রস্তাবনা পাঠাতে উদ্বুদ্ধ করা। এটাই গুগল ডুডল বাংলাদেশ।

ফেসবুক বন্ধু আরিফুল ইসলাম শাওন-এর নেতৃত্বে এ বিষয়ে সবাইকে সচেতন করতে ভার্জুয়াল যোগাযোগ মাধ্যমে সকলকে উজ্জিবীত করতে ইতিমধ্যেই ফেসবুকে একটি বিশেষ পাতা খোলা হয়েছে।গুগল ডডলের ফেসবুক পেজে জয়েন করার জন্য ক্লিক করুন এখানে।এ ফেসবুক পাতায় মাতৃভাষা দিবসে একটি বিশেষ গুগল ডুডল সম্পর্কে সবাইকে সচেতন করার পাশাপাশি মাতৃভাষা দিবসে ডুডল পরিবর্তন নিয়ে চলছে নানা উচ্ছ্বাস আর স্বপ্নবুনন। স্বপ্নপূরণে গুগল কর্তৃপক্ষের কাছে ই-মেইলে প্রস্তাবনা পাঠানোর সিদ্ধান্তের কথা জানিয়ে এখানে সবাইকে উদ্বুদ্ধ করতে নিয়মিত স্ট্যাটাস দেয়া হচ্ছে।

ফেসবুকে প্রায় ২০লক্ষের কাছাকাছি বাংলাদেশী ইউজার থাকলেও গুগল ডুডলের এই প্রচেষ্টার কথা মনে হয় এখনো সেভাবে উঠে আসে নাই। তাই এই পেজে লাইকারের সংখ্যা এখন পর্যন্ত মাত্র ৭২৭। তাই সকলকে আহবান করব এই পেজে জয়েন করার জন্য।

গুগল ডুডল বাংলাদেশের ফেসবুক ইভেন্টে জয়েন করতে ক্লিকান এখানে

আরেকটা ইভেন্ট আছে এখানে


গুগল ডুডল বাংলাদেশের লক্ষ্য ও উদ্দেশ্য

গুগল ডুডল বাংলাদেশের লক্ষ্য ২০১২ সালের “২১শে ফেব্রুয়ারী”, “২৬শে মার্চ”, এবং “১৬ই ডিসেম্বর”- এই তিনটি দিনে যেন গুগল তাদের “ডুডল” ক্যালেন্ডারে আমাদের দেশের ইতিহাসকে স্থান দেয় এবং প্রতি বছর এই দিনগুলোতে আমরা আমাদের দেশকে সম্মানিত দেখতে পারি।তবে আমাদের প্রথম এবং প্রধান লক্ষ আপাতত একটিকে নিয়েই কাজ করা সেটা হল আমাদের “২১শে ফেব্রুয়ারী” আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। অন্ত্যত প্রতি বছর যেন এই দিনটিতে(২১শে ফেব্রুয়ারী) আমারা আমাদের ডুডল লোগো দেখতে পারি।


কেন আন্তর্জাতিক মাতৃভাষা দিবসই মূল লক্ষ্য?

২১শে ফেব্রুয়ারী” আন্তর্জাতিক মাতৃভাষা দিবস এবং এটি আন্তর্জাতিকভাবে স্বীকৃত। তাই গুগল এটিকেই সর্বপ্রথম এবং হয়তো একমাত্র এটিকেই নিতে পারে আমাদের আবেদন সাপেক্ষে। তাই একসাথে অনেকগুলো চিন্তা না করে আমরা একটিকে নিয়ে কাম্পেইন এর কাজ পরিচালনা করছি নিরলসভাবে।

কারন, ধারনা করা হচ্ছে একসাথে তিনটা দিবসের ক্যাম্পেইন করলে একটাও একসেপ্ট নাও হবার সম্ভাবনা রয়েছে। আর একমাত্র আন্তর্জাতিক দিবস হিসেবে ২১ ফেব্রুয়ারিকেই আমাদের সামনে নিয়ে আসা উচিত। ২৬ মার্চ এবং ১৬ ডিসেম্বর বাংলাদেশের লোকাল ইভেন্ট তাই এই দুটো দিন যদি তাঁরা একসেপ্ট করে তবুও আমরা পাব শুধু http://www.google.com.bd লিংকে। এর ফলে সারা বিশ্ব বিষয়টা জানতেই পারবেনা। তিনটার জন্য একসাথে আবেদন করলে হয়ত দায় সারার জন্য একটা লোকাল ইভেন্ট চালু করে দেবে। যেমন ১৮.১২.১১ তারিখে সুইডেনে ছিল Click This Link এটা এবং রাশিয়ায় ছিল এটা Click This Link তাই আমার মতে ২১শে ফেব্রুয়ারি যেহেতু আন্তর্জাতিক দিবস তাই এটা নিয়েই আমাদের কাজ করা উচিত। এটা একসেপ্ট হলে পরে বাকিগুলোর জন্যও আমরা চেষ্টা করতে পারি।


লোগো নির্বাচন

এ প্রচারণায় সক্রীয়ভাবে কাজ করছেন মামুন, জ্যোতি প্রকাশ এবং মাজেদুল ইসলাম সহ আরও কয়েকজন তরুণ। তাঁরা জানান, গুগলকে সহজে আকৃষ্ট করার জন্য আমাদের সবাইকে প্রস্তাবনা পাঠাতে হবে। সাধারণ ব্যবহারকারীদের সচেতণ করার জন্য আমরা ইতিমধ্যে একটি ডুডল ডিজাইন প্রতিযোগিতাও করেছি। এ প্রতিযোগিতায় প্রচুর ছবি জমা পড়ে। সেখান থেকে শীর্ষ ১৭ টি ছবি আমরা অনলাইনে ভোটাভুটির জন্য উন্মুক্ত করি। সাধারণ ব্যবহারকারীরা ডিজাইনার তানজিম ইসলামের তৈরি করা ছবিকে ভোট দিয়ে (সর্বোচ্চ ২০৩ ভোট পেয়ে) চূড়ান্ত নির্বাচণ করেছে। আমরা সিদ্ধান্ত নিয়েছি দলগতভাবে বা আমাদের প্রচারণার মাধ্যমে যে প্রস্তাবনা ই-মেল পাঠানো হবে তাতে এ ছবিটি আমরা যুক্ত করে দিবো। এ ছবিটি গুগল ডুডল হিসাবে ব্যবহার করুক বা না করুক, একটা সুন্দর ছবি পাঠালে সহজে তাদের দৃষ্টি আকর্ষণ করা সহজ হবে।



এটাই ডিজাইনার তানজীম ইসলামের তৈরী করা ছবি।

অন্যান্য ছবিগুলো দেখার জন্য ক্লিকান এখানে



যেভাবে ইমেইল পাঠাতে হবে

[email protected] ঠিকানায় ই-মেল পাঠিয়ে গুগলকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের ডুডল পরিবর্তনের প্রস্তাবনা পাঠানো যাবে। এক্ষেত্রে যত বেশি ই-মেল পাঠানো হবে প্রস্তাবনাটি গুগলের কাছে ততবেশি গ্রহণযোগ্য হবে বলে জানিয়েছেন প্রচারণার আয়োজকরা, এক্ষেত্রে বন্ধুদের মাঝেও বিষয়টি ছড়িয়ে দেয়ার অনুরোধ জানান তাঁরা।

আপনাদের যা করতে হবে এবং যেভাবে করতে হবে.. একটু কষ্ট করে অনুসরণ করুন... সমস্যা হলে বা কোথাও প্রশ্ন থাকলে বা বুঝতে না পারলে আগেই আবেদন না করে আমাদের জানান আপনার সমস্যাগুলো-

যা যা করবেন:

১. আপনার জিমেইল একাউন্টে লগইন করুন। জিমেইল না থাকলে নিজের নাম দিয়ে নতুন জিমেইল একাউন্ট করে নিন।

২. এবার মেইল কম্পোজ কমান্ড দিন। তারপর...

৩. To (বরাবর)-এ: [email protected] লিখুন।

৪. Subject-এ: Request Google Doodle for 21 February - International Mother Language Day লিখুন।

৫. Description-এ:

Dear Doodle Team,

Please give a Doodle for 21 February - International Mother Language Day.

For instance please you have a look of these URL’s for consideration that this day had already been got international recognition:

UNESCO Link: @http://goo.gl/q88xW

United Nation Link: @http://goo.gl/xMcsf

Wikipedia Link: @http://goo.gl/9Xikq

We wished to select a doodle logo for our own made, if you wish to select please take a look for it at attachment. If you want to redesign the Doodle it will be appreciated too.

Thanks

Your Name (আপনার পুরো নাম ইংরেজীতে)

A Proud Citizen of Bangladesh.

৬. এই http://on.fb.me/21febDoodle লিংক থেকে ডুডল প্রতিযোগীতায় বিজয়ী লোগোটি ডাউনলোড করে নিন এবং এ্যাটাচমেন্টে আপলোড করে দিন। ব্যাস্! এবার সৃষ্টিকর্তার নাম দিয়ে সেন্ড করুন।


আপনার একাধিক জিমেইল ঠিকানা থাকলে সবকটি থেকে একইভাবে মেইল সেন্ড করুন এবং মেইল পাঠানোর নিয়মাবলী বন্ধুদের সাথে শেয়ার করুন। হয়তো আমাদের আশা পূরণ হবে।

সেই প্রত্যাশায়...

সবাই ভাল থাকুন, সুস্থ থাকুন।


==========================
সংযুক্তিঃ

১।http://www.facebook.com/photo.php?fbid=205238736234729&set=a.114405535318050.23907.113575522067718&type=1&ref=nf

২।http://www.facebook.com/BDGoogleDoodle

৩।https://www.facebook.com/events/155420941229509

৪।http://tech.priyo.com/news/internet/2012/01/05/1573.html

৫।http://aishaon.wordpress.com/2012/01/03/google-doodle-campaign-logo-and-final-latter/

৬।http://www.barta24.net/?view=details&data=Politics&menu_id=75&news_id=24778

৭।http://techtweets.com.bd/my-bangle/shaonbd2020/1795

=========================

পূর্বে আমার ব্যক্তিগত ব্লগে প্রকাশিত
সর্বশেষ এডিট : ০৮ ই জানুয়ারি, ২০১২ সকাল ১১:১৪
১১টি মন্তব্য ১১টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

মেঘ ভাসে - বৃষ্টি নামে

লিখেছেন লাইলী আরজুমান খানম লায়লা, ২৩ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৪:৩১

সেই ছোট বেলার কথা। চৈত্রের দাবানলে আমাদের বিরাট পুকুর প্রায় শুকিয়ে যায় যায় অবস্থা। আশেপাশের জমিজমা শুকিয়ে ফেটে চৌচির। গরমে আমাদের শীতল কুয়া হঠাৎই অশীতল হয়ে উঠলো। আম, জাম, কাঁঠাল,... ...বাকিটুকু পড়ুন

= নিরস জীবনের প্রতিচ্ছবি=

লিখেছেন কাজী ফাতেমা ছবি, ২৩ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৪:৪১



এখন সময় নেই আর ভালোবাসার
ব্যস্ততার ঘাড়ে পা ঝুলিয়ে নিথর বসেছি,
চাইলেও ফেরত আসা যাবে না এখানে
সময় অল্প, গুছাতে হবে জমে যাওয়া কাজ।

বাতাসে সময় কুঁড়িয়েছি মুঠো ভরে
অবসরের বুকে শুয়ে বসে... ...বাকিটুকু পড়ুন

Instrumentation & Control (INC) সাবজেক্ট বাংলাদেশে নেই

লিখেছেন মায়াস্পর্শ, ২৩ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৪:৫৫




শিক্ষা ব্যবস্থার মান যে বাংলাদেশে এক্কেবারেই খারাপ তা বলার কোনো সুযোগ নেই। সারাদিন শিক্ষার মান নিয়ে চেঁচামেচি করলেও বাংলাদেশের শিক্ষার্থীরাই বিশ্বের অনেক উন্নত দেশে সার্ভিস দিয়ে... ...বাকিটুকু পড়ুন

জীবনের গল্প

লিখেছেন ঢাকার লোক, ২৩ শে এপ্রিল, ২০২৪ রাত ৯:৩৫

মাত্র মাস দুই আগে আমার এক আত্মীয়ের সাথে দেখা আমার এক বোনের বাড়ি। তার স্ত্রী মারা গেছেন তার সপ্তাহ দুই আগে। মক্কায় উমরাহ করতে গিয়ে হঠাৎ অসুস্থ হয়ে... ...বাকিটুকু পড়ুন

অভিমান

লিখেছেন জিনাত নাজিয়া, ২৩ শে এপ্রিল, ২০২৪ রাত ১০:১২

" অভিমান "

তোমার ঠোঁটে বোল শিখেছি
তুমি আমার মা, কেমন করে
ভুলছ আমায় বলতে
পারিনা। এমন করে চলে
গেলে, ফিরে ও এলেনা। হয়তো
তোমার সুখেই কাটছে দিন,
আমায় ভাবছ না।

আমি এখন সাগর... ...বাকিটুকু পড়ুন

×