somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

লতিফুল ইসলাম শিবলি ও আইয়ুব বাচ্চু’র ‘রাজকুমারী '

২৬ শে ডিসেম্বর, ২০১২ রাত ১০:০৪
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

উৎসর্গ ঃ ৯০ দশকের বাংলা ব্যান্ড ও আধুনিক গানের অন্যতম শ্রেষ্ঠ গীতিকার প্রিয় লতিফুল ইসলাম শিবলী ভাইকে শ্রদ্ধা ও ভালোবাসা জানিয়ে এই লিখাটি উৎসর্গ করলাম ।
১৯৯৭ সালে বাংলাদেশ টেলিভিশনে প্রচারিত প্যাকেজ নাটক ‘রাজকুমারী’র কথা কি আপনাদের মনে আছে ? সেই নাটকে জনপ্রিয় অভিনেত্রী শমী কায়সার এর সাথে অভিনয় করেছিলেন সেই সময়ের জনপ্রিয় গীতিকার , সুরকার, মডেল লতিফুল ইসলাম শিবলী ভাই। নাটকটির রচয়িতাও ছিলেন শিবলী ভাই। শিবলী ভাইয়ের এখন পর্যন্ত অভিনয় করা প্রথম ও শেষ নাটক ছিল ‘রাজকুমারী’ । নাটকের পুরোটা সময় জুড়ে আবহ সঙ্গীতে বেহালার সুর আর আইয়ুব বাচ্চুর কণ্ঠে বারবার ‘রাজকুমারী’ গানটি বেজে উঠতো যা সে সময় খুব জনপ্রিয় হয়েছিল । পরবর্তীতে ‘রাজকুমারী’ নামেই আমাদের সবার প্রিয় আইয়ুব বাচ্চুর সুর ও সঙ্গীতে একটি ব্যান্ড মিক্সড অ্যালবাম বের হয়েছিল যা ব্যবসাসফল অ্যালবাম হিসেবে পরিচিত । সেই অ্যালবাম এ টুটুল, আগুন, ঝলক, পিয়াস ,পলাশ ও বিপ্লব এর কণ্ঠে শিবলি ভাইয়ের লিখা বেশ কিছু দারুন শ্রুতিমধুর গান ছিল । বিশেষ করে টুটুল এর ‘ ও আকাশ বলে দাও ‘ পলাশের কণ্ঠে ‘ কোথায় যাবে ‘ আগুনের ‘ দুঃখতে কেন দুঃখটা’ ,ঝলক এর ‘ ভুল করে পথ ভুলে’ গানগুলো ছিল অসাধারন ও খুব খুব জনপ্রিয়। এই অ্যালবামটি সেই ৯০ দশকে অডিও বাজার থেকে শেষ হওয়ার পর আর নতুন করে পাওয়া যায়নি যার ফলে বর্তমান প্রজন্মের শ্রোতারা অ্যালবামটি সম্পূর্ণ শোনা থেকে ছিল বঞ্ছিত যার ফলে তথাকথিত শিল্পী নামের কিছু উল্লুক’দের ‘ডিস্কো বান্দর’ এর জোয়ারে ভাসতে বর্তমান প্রজন্ম বাধ্য ছিল । পুরনো শ্রোতারা বারবার এই অ্যালবামটি ফিরে পেতে বাংলাদেশের সব ওয়েবসাইটে তন্ন তন্ন করে খুঁজে নিরাশ হয়ে পড়েছিলেন। ভেবেছিলেন আর হয়তো সেই ‘রাজকুমারী’ অ্যালবামটি নতুন করে শুনতে পারবে না। তাদের সব ধারনা ভেঙ্গে দিয়ে সেই ‘রাজকুমারী’ অ্যালবামটি আবার আজ কিছু সময় আগে সম্পূর্ণ প্রকাশ পেয়েছে।
বাংলাদেশের জনপ্রিয় দুই জীবন্ত কিংবদন্তী গীতিকার লতিফুল ইসলাম শিবলী ভাই ও আইয়ুব বাচ্চু ভাইকে শ্রদ্ধা এবং ভালোবাসা জানিয়ে ‘রাজকুমারী - টুটুল, বিপ্লব, পলাশ, আগুন, ঝলক, পিয়াস ’ অ্যালবামটি বর্তমান প্রজন্মের কাছে তুলে ধরার প্রয়াসে এবং পুরনো শ্রোতাদের মনের তৃষ্ণা মেটাতে বাংলা গানের সর্ববৃহৎ সংগ্রহশালা www.radiobg24.com আজই অ্যালবামটি প্রকাশ করলো অনলাইনে ।




আনন্দধারা ঃ বাংলাদেশের ব্যান্ড সঙ্গীতের ‘মিক্সড ব্যান্ড’ অ্যালবাম এর মধ্য ‘আনন্দধারা’ অ্যালবামটি অন্যতম জনপ্রিয় অ্যালবাম। বিশেষ করে এই অ্যালবাম এর হাসান এর ‘ সেই সে বালুকা বেলায়’ গানটির জন্য আপনাকে এই অ্যালবামটির নাম মনে রাখতেই হবে। অডিও ক্যাসেট প্রযোজনা সংস্থা ‘জীল প্রোডাক্টস’ এর ১৯৯৮ সালের ঈদের অ্যালবাম গুলোর মধ্য অন্যতম ব্যবসাসফল অ্যালবাম ছিল এই ‘আনন্দধারা’ অ্যালবামটি। বাংলাদেশের প্রথম ব্যান্ড মিক্সড অ্যালবাম ‘স্টারস ১’ এর সঙ্গীত পরিচালক , ‘আর্ক’ ব্যান্ড এর প্রতিষ্ঠাতা, দলনেতা প্রিয় আশিকুজ্জামান টুলুর সুর ও সঙ্গীত এবং সার্বিক তত্ত্বাবধানে তৈরি হয় ‘আনন্দধারা’। অ্যালবাম এর শিল্পীরা ছিলেন ঃ মাকসুদ, হামিন আহমেদ , পার্থ, খালিদ, টিপু, হাসান ও স্বয়ং আশিকুজ্জামান টুলু। উল্লেখ্য যে জনপ্রিয় ‘মাইলস’ এর হামিন আহমেদ এর এটাই প্রথম কোন মিক্সড অ্যালবাম এ প্রথম কাজ। ‘আনন্দধারা’ অ্যালবাম এর গানগুলোর কথা ছিল সবগুলোই ব্যতিক্রম ও খুবই সুন্দর । কারণ এই অ্যালবাম এর গীতিকার ছিলেন লতিফুল ইসলাম শিবলি, নুরুল ইসলাম, সাইফ ও আসিফ ইকবাল এর মতো প্রতিভাবান ও সেরা গীতিকাররা। অ্যালবাম এর গানগুলো ছিল ‘এ’ সাইডে - লুকানো আকাশ (মাকসুদ) , মনের আকাশ (পার্থ) , সেই সে বালুকা বেলায় , একা গাংচিল (হামিন আহমেদ), কাল সারারাত (খালিদ) ও কিছু কথা কিছু স্মৃতি (টুলূ) ।
‘বি ‘ সাইড এর গানগুলো ছিল - সারারাত সারাদিন ( হামিন আহমেদ ), হৃদয় আগুনে (টুলূ), কৈশোরের উচ্ছল দিনগুলো (টিপু) , আমার চাওয়ার কিছু নাই ( খালিদ), প্রতিটি ভোর (হাসান) ও কোকিলা (মাকসুদ)।
আশিকুজ্জামান টুলুর পরিশীলিত ও শ্রুতিমধুর সুর গানগুলোকে অসাধারণ করে তুলে। আমার সমবয়সী বাংলা গানের শ্রোতারা আজো ‘আনন্দধারা’ অ্যালবামটির কথা ভুলতে পারিনি । আমাদের বর্তমানের বাংলা গানের সঙ্গীত পরিচালকদের ‘আনন্দধারা’ অ্যালবামটি থেকে ভালো কাজ করার শিক্ষা নেয়া উচিত।
এই 'আনন্দধারা' অ্যালবামটি বাংলা গানের যে কোন ওয়েবসাইটগুলোর মধ্য আজই প্রথম প্রকাশ করা হলো নতুন প্রজন্মকে আমাদের সোনালি দিনের গান সম্পর্কে ধারনা দেয়ার জন্য । আশিকুজ্জামান টুলু'র সুর ও সঙ্গীতে ' আনন্দধারা '



তারকামেলা -




আজ আরও একটি অসাধারন ব্যান্ড মিক্সড অ্যালবাম প্রকাশ করা হলো যার নাম 'তারকামেলা' । এই অ্যালবামই রয়েছে আইয়ুব বাচ্চুর অসাধারন ও বহুল জনপ্রিয় 'সে তোমার জানার কথা নয়' গানটি যা এই বছরের মাঝামাঝি সময়ে অনলাইনে প্রকাশ করে ফেইসবুকে দারুন ঝড় তুলেছিল 'Radio bg24' । আজ সেই অ্যালবামটি Radio bg24 বাংলা গানের ওয়েবসাইটগুলোর মধ্য সর্বপ্রথম সম্পূর্ণ প্রকাশ করলো । শুনে দেখুন আমাদের সেই ৯০এর দুর্দান্ত অ্যালবামগুলোর গান ।
ব্যান্ড মিক্সড 'তারকামেলা'

হারিয়ে যাওয়া বাংলা গান প্রচার ও সংরক্ষন এর চেষ্টায় একটি www.radiobg24.com এর নিবেদন ।
বাংলার গান বিশ্বে
হবে একদিন শীর্ষে

সর্বশেষ এডিট : ২৬ শে ডিসেম্বর, ২০১২ রাত ১০:২০
৪টি মন্তব্য ০টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

বাংলাদেশের লোকসংস্কৃতিঃ ব্যাঙের বিয়েতে নামবে বৃষ্টি ...

লিখেছেন অপু তানভীর, ২৪ শে এপ্রিল, ২০২৪ সকাল ৯:০০



অনেক দিন আগে একটা গল্প পড়েছিলাম। গল্পটা ছিল অনেক এই রকম যে চারিদিকে প্রচন্ড গরম। বৃষ্টির নাম নিশানা নেই। ফসলের মাঠ পানি নেই খাল বিল শুকিয়ে যাচ্ছে। এমন... ...বাকিটুকু পড়ুন

বাংলাদেশি ভাবনা ও একটা সত্য ঘটনা

লিখেছেন প্রকৌশলী মোঃ সাদ্দাম হোসেন, ২৪ শে এপ্রিল, ২০২৪ সকাল ১০:১৭


আমার জীবনের একাংশ জুড়ে আছে; আমি চলচ্চিত্রাভিনেতা। বাংলাদেশেই প্রায় ৩০০-র মত ছবিতে অভিনয় করেছি। আমি খুব বেছে বেছে ভাল গল্পের ভাল ছবিতে কাজ করার চেষ্টা করতাম। বাংলাদেশের প্রায়... ...বাকিটুকু পড়ুন

বাকি চাহিয়া লজ্জা দিবেন না ********************

লিখেছেন মোহাম্মদ সাজ্জাদ হোসেন, ২৪ শে এপ্রিল, ২০২৪ সকাল ১০:৩৫

যখন প্রথম পড়তে শিখেছি তখন যেখানেই কোন লেখা পেতাম পড়ার চেষ্টা করতাম। সেই সময় দোকানে কোন কিছু কিনতে গেলে সেই দোকানের লেখাগুলো মনোযোগ দিয়ে পড়তাম। সচরাচর দোকানে যে তিনটি বাক্য... ...বাকিটুকু পড়ুন

=এই গরমে সবুজে রাখুন চোখ=

লিখেছেন কাজী ফাতেমা ছবি, ২৪ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:২১

০১।



চোখ তোমার জ্বলে যায় রোদের আগুনে?
তুমি চোখ রাখো সবুজে এবেলা
আমায় নিয়ে ঘুরে আসো সবুজ অরণ্যে, সবুজ মাঠে;
না বলো না আজ, ফিরিয়ো না মুখ উল্টো।
====================================
এই গরমে একটু সবুজ ছবি দেয়ার চেষ্টা... ...বাকিটুকু পড়ুন

কুড়ি শব্দের গল্প

লিখেছেন করুণাধারা, ২৪ শে এপ্রিল, ২০২৪ রাত ৯:১৭



জলে ভাসা পদ্ম আমি
কোরা বাংলায় ঘোষণা দিলাম, "বিদায় সামু" !
কিন্তু সামু সিগারেটের নেশার মতো, ছাড়া যায় না! আমি কি সত্যি যাবো? নো... নেভার!

সানমুন
চিলেকোঠার জানালায় পূর্ণিমার চাঁদ। ঘুমন্ত... ...বাকিটুকু পড়ুন

×