somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

মুন্সীগন্জে বাবা আদমের মসজিদ

০২ রা অক্টোবর, ২০১৫ রাত ৯:২২
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

বাংলাদেশের সবচেয়ে পুরাতন মসজিদ কোনটি? এই প্রশ্নের উত্তর খুজতে গিয়ে বেশ খানিকটা পড়াশুনা করতে হল। সম্ভাব্য একটা নাম ছিল মুন্সীগন্জের বাবা আদমের মসজিদ। ৬০০ সালের মনে করা হলেও এটি আসলে খ্রিস্টীয় ১৪০০ সালের সুলতানি আমলের নির্মিত একটা মসজিদ।

প্রায় ১০০০ বছর পূর্বে, সেন শাসনামলে বেশকিছু মুসলিম দরবেশ বাংলার মাটিতে আসেন ইসলাম ধর্ম প্রচার করতে। সম্ভবত তারা সৌদি আরব থেকেই আসেন। মুন্সীগন্জ জেলায় তেতুলতলা নামক স্থানে এই ১২ আউলিয়ার মাযার রয়েছে। বাবা আদম নামক ব্যক্তি সম্ভবত সেই সময়কারই একজন দরবেশ হবেন।

বাবা আদমকে সমাহিত করা হয় রেকাবী বাজার নামক এলাকায়। একসময় সেখানে হিন্দু-মুসলিম সবাই মনঃস্কামনা পূরনের নিমিত্তে দান করত। এই বাবা আদমের মাযার থেকে ২০ ফুট দুরত্বেই অবস্থিত বাবা আদমের মসজিদ।

কিংবদন্তী এবং বাস্তবের মধ্য পার্থক্য: জনশ্রুতি আছে সেসময় বিক্রমপুরের শাসক ছিলেন রাজা বল্লাল সেন। গরু জবাই দেওয়া নিয়ে রাজা বল্লাল সেনের সাথে বাবা আদমের দ্বন্দ পরবর্তিতে যুদ্ধ হয়। সেই সময় একরাতের মধ্যেই গায়েবি ভাবে এই মসজিদ নির্মিত হয়।

কিন্তু বাস্তবতা হচ্ছে, বাবা আদম মারা যাবার ৪০০ বছর পর এই মসজিদটি নির্মান করা হয়। বাবা আদম তার জীবদ্দশায় এই মসজিদটি কখনও দেখেননি। কেবল বাবা আদমের কবরের পাশে অবস্থিত হওয়ায় এই মসজিদটির নামকরন হয়ে যায় বাবা আদমের মসজিদ। সুলতানি শাসনামলে কাফুর নামর ব্যক্তি এই মসজিদটি নির্মান করেন। অন্তঃত, মসজিদটির প্রধান ফটকের উপর প্রবেশদ্বারে কালো পাথরের শিলালিপি পাঠ করলে সেটাই জানা যায়। আরবিতে সেখানে মসজিদটির বৃত্তান্ত লেখা আছে।

এবার মসজিদের বর্ণনায় আসি: সুলতানি আমলের মসজিদগুলোতে প্রবেশপথে একটা করে শিলালিপি থাকে। এরকম শিলালিপি আপনি দেখতে পাবেন বাগেরহাট মিউজিয়াম বা রাজশাহী জাদুঘরে গেলে। আরবিতে এই শিলালিপিগুলো লেখা হয়ে থাকে।
সুলতানি আমলের মসজিদের মতনই এই মসজিদটি দাড়িয়ে আছে পাথরের থামের উপর। মসজিদটি আয়তাকার, ছয়টি স্কয়ার শেপের উপর ছয়টি গম্বুজ অবস্থিত। লাল ইটের তৈরী এই মসজিদটি। বাগেরহাটের ৯ গম্বুজ মসজিদ, বিবি মরিয়মের মসজিদের সাথে এর ব্যপক মিল আছে।

আগে মসজিদের চারপাশই খোলা ছিল। এখন তিন দিকেই বাড়ীঘর উঠে গেছে, কেবল একদিকেই খালি আছে। মসজিদটি বর্তমানে প্রত্নতত্ব ডিপার্টমেন্টের অধীনে রক্ষনাবেক্ষন করা হচ্ছে। এখন আর এই মসজিদে নামায পরা হয় না। বাবা আদমের মাযার বললেই শহরের যেকোন স্থান থেকে রিক্সাওয়ালা আপনাকে সেখানে নিয়ে যাবে।

সর্বশেষ এডিট : ০২ রা অক্টোবর, ২০১৫ রাত ৯:২৩
৫টি মন্তব্য ৪টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

স্মৃতিপুড়া ঘরে

লিখেছেন আলমগীর সরকার লিটন, ২৮ শে এপ্রিল, ২০২৪ সকাল ১১:৩০



বাড়ির সামনে লম্বা বাঁধ
তবু চোখের কান্না থামেনি
বালিশ ভেজা নীরব রাত;
ওরা বুঝতেই পারেনি-
মা গো তোমার কথা, মনে পরেছে
এই কাঠফাটা বৈশাখে।

দাবদাহে পুড়ে যাচ্ছে
মা গো এই সময়ের ঘরে
তালপাতার পাখাটাও আজ ভিন্নসুর
খুঁজে পাওয়া যাচ্ছে... ...বাকিটুকু পড়ুন

গরমান্ত দুপুরের আলাপ

লিখেছেন কালো যাদুকর, ২৮ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১:৫৯




মাঝে মাঝে মনে হয় ব্লগে কেন আসি? সোজা উত্তর- আড্ডা দেয়ার জন্য। এই যে ২০/২৫ জন ব্লগারদের নাম দেখা যাচ্ছে, অথচ একজন আরেক জনের সাথে সরাসরি কথা... ...বাকিটুকু পড়ুন

রাজীব নূর কোথায়?

লিখেছেন অধীতি, ২৮ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৩:২৪

আমি ব্লগে আসার পর প্রথম যাদের মন্তব্য পাই এবং যাদেরকে ব্লগে নিয়মিত দেখি তাদের মধ্যে রাজীব নূর অন্যতম। ব্যস্ততার মধ্যে ব্লগে কম আসা হয় তাই খোঁজ-খবর জানিনা। হঠাৎ দু'একদিন ধরে... ...বাকিটুকু পড়ুন

ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা বৃষ্টির জন্য নামাজ পড়তে চায়।

লিখেছেন নূর আলম হিরণ, ২৮ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৪:৩৮



ঢাকা বিশ্ববিদ্যালয়ের কিছু শিক্ষার্থী গত বুধবার বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের কাছে বৃষ্টি নামানোর জন্য ইসতিসকার নামাজ পড়বে তার অনুমতি নিতে গিয়েছে। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এটির অনুমতি দেয়নি, যার জন্য তারা সোশ্যাল... ...বাকিটুকু পড়ুন

=তুমি সুলতান সুলেমান-আমি হুররাম=

লিখেছেন কাজী ফাতেমা ছবি, ২৮ শে এপ্রিল, ২০২৪ রাত ৮:৩৬



©কাজী ফাতেমা ছবি

মন প্রাসাদের রাজা তুমি, রাণী তোমার আমি
সোনার প্রাসাদ নাই বা গড়লে, প্রেমের প্রাসাদ দামী।

হও সুলেমান তুমি আমার , হুররাম আমি হবো
মন হেরেমে সংগোপনে, তুমি আমি রবো।

ছোট্ট প্রাসাদ দেবে... ...বাকিটুকু পড়ুন

×