somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

"চারশো বাইশ"

২০ শে মে, ২০২১ রাত ৯:৫৫
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :



মনজুর নামটা বার বার পড়তে খুব স্বচ্ছন্দবোদ করছি না, কঠিন লাগছে। তার চেয়ে বরং নামটা মনজু হলে পড়তে সহজ হতো। হুমায়ূন আহমেদ কেন নামটা মনজুর লিখেছেন তা আমি জানিনা। তবে জানার খুব ইচ্ছা হচ্ছে। উনার সাথে দেখা হলে অবশ্যই জিগ্যেস করতাম,"স্যার, নামটা মনজু না লিখে মনজুর লিখলেন কেন?" কিন্তু সে ইচ্ছাটা আপাতত পূরণ করা সম্ভব নয়। মানুষের অনেক ইচ্ছার-ই মৃত্যু ঘটে, সেই মৃত্যুর তালিকায় আমার এই ইচ্ছাও এখন যুক্ত হলো।

বেশিরভাগ মানুষের ক্ষেত্রে তাদের ইচ্ছার মৃত্যুর সংবাদ আমরা জানতে পারিনা, সেগুলো আমাদের ফেসও করতে হয়না। তাই তাদের সান্ত্বনা দেওয়ারও প্রয়োজন পরেনা৷

কিন্তু মানুষ! যখন মানুষের মৃত্যুর সংবাদ জানতে পারি?

ঘড়িতে সময় সকাল ৭.১০ মিনিট, মনজুর লেপের ভিতর শুয়ে আছে। এমন সময় দরজায় কেউ শব্দ করলো। কিন্তু শীতের সময় এত ভোরবেলা কে আসতে পারে? মনজুর অনেকক্ষণ পর দরজা খুলল।

ব্যাপার কি কুদ্দুস? সাত সকালে এখানে কেন?

কুদ্দুস মনজুরের অফিসের পিওন। মনজুর কি তাকে আসতে বলেছিল? মনে পড়লো না। আজকাল কিছুই মনে থাকে না। কিডনির সঙ্গে কি স্মৃতিশক্তির কোন সম্পর্ক আছে? মনজুরের একটামাত্র কিডনি। ডান দিকের কিডনি সাত বছর আগে কেটে বাদ দেওয়া হয়েছে। বাম দিকেরটাও যাই যাই করছে। মাঝে মাঝে তীব্র ব্যথা। চোখে অন্ধকার দেখার মত ব্যথা। মিলিটারি ডাক্তার ব্রিগেডিয়ার এস. মালিক গত মাসে রিপোর্ট দেখে হাসি মুখে বললেন, Outlook not so Good. মিলিটারি ডাক্তাররা বোধহয় সাধারণ ডাক্তারদের চেয়ে বোকা হয়। বোকা না হলে এই জাতীয় কথা হাসি মুখে বলে কি করে?

কুদ্দুস বললো, স্যার আমার ছোট বোনটা গতরাতে মারা গেছে।

মনজুর তাকিয়ে রইলো। ভোরবেলা কেউ মৃত্যুর সংবাদ নিয়ে এলে তাকে কী বলতে হয়? সান্ত্বনার ভাষাগুলো কি হওয়া উচিত? বলার নিয়মটাই বা কী? মীরা থাকলে অবশ্য তাকে জিগ্যেস করা যেত। মীরা এর উত্তর খুব ভালো দিতে পারবে বলে মনজুরের বিশ্বাস।

আধুনিক জগতের সাত আশ্চর্যের মধ্যে আছে- রেডিও, টেলিভিশন, টেলিফোন....। মনজুরের মতে অষ্টম আশ্চর্য হলো মীরার সাথে তার বিয়ে।

মনজুর খুব অস্বস্তি বোধ করতে লাগলে। এসব পরিস্থিতিতে কি বলতে হয় বা বলতে হয় না তার উপর বই-টই থাকা উচিত ছিল। বিদেশে নিশ্চয় আছে- "মৃত্যুশোকে কাতর মানুষকে সান্ত্বনা দেবার ১০০ টি উপায়"। আধুনিক মানুষের জন্য এ জাতীয় বই খুবই প্রয়োজন। অপ্রয়োজনীয় বই-এ বাজার ভর্তি, প্রয়োজনীয় বই খুঁজলে পাওয়া যায় না।

কথা বলার আর্টের উপর একটা বই থাকা দরকার কেউ কেউ এত সুন্দর করে কথা বলে, কেউ কথাই বলতে পারেনা। ইচ্ছে করে গালে একটা চড় বসিয়ে দেই। কথা বলার উপর বিশ্ববিদ্যালয় পর্যায়ে একটা কোর্স থাকলে ভালো হতো। ইনস্ট্রাকটারদের কোন ডিগ্রি থাকতে হবে না, তবে রুচিসম্মত কথা বলার ব্যাপারে তাদের হতে হবে একজন এক্সপার্ট।

এতক্ষণে আমার ইচ্ছা পূরণের একটা সম্ভাবনা খুঁজে পেয়েছি। স্বর্গে হুমায়ূন আহমেদের সাথে আমার দেখা হতে পারে। তখন উনাকে জিগ্যেস করতে পারি, "স্যার, আপনি নামটা মনজু না লিখে মনজুর লিখলেন কেন?" অবশ্য সেক্ষেত্রে একমাত্র সৃষ্টিকর্তাই ইচ্ছাটা পূরণ করতে পারেন। মহাজগতের সকল ইচ্ছাই একমাত্র সৃষ্টিকর্তার উপর নির্ভর করে। তাই সবসময় সবকিছু আমাদের সৃষ্টিকর্তার কাছেই চাওয়া উচিত।

আমার একটা মীরা নেই। থাকলে মীরাকে বলতাম-
"শুয়ে শুয়ে আকাশ পাতায়
মুমূর্ষু শিশির বলে, 'হায়,
কোনো সুখ ফুরায় নি যার
তার কেন জীবন ফুরায়?"

~মোঃ মিজানুর রহমান~
সর্বশেষ এডিট : ২০ শে মে, ২০২১ রাত ১০:৩৮
২টি মন্তব্য ১টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

ছাঁদ কুঠরির কাব্যঃ মিসড কল

লিখেছেন রানার ব্লগ, ০২ রা মে, ২০২৪ রাত ৯:৫৫



নতুন নতুন শহরে এলে মনে হয় প্রতি টি ছেলেরি এক টা প্রেম করতে ইচ্ছে হয় । এর পেছনের কারন যা আমার মনে হয় তা হলো, বাড়িতে মা, বোনের আদরে... ...বাকিটুকু পড়ুন

হিটস্ট্রোক - লক্ষণ ও তাৎক্ষণিক করণীয়

লিখেছেন ঢাকার লোক, ০২ রা মে, ২০২৪ রাত ১০:০৭

সাধারণত গরমে পরিশ্রম করার ফলে হিটস্ট্রোক হতে পারে। এতে দেহের তাপমাত্রা অতি দ্রুত বেড়ে ১০৪ ডিগ্রী ফারেনহাইট বা তারও বেশি হয়ে যেতে পারে।

হিটস্ট্রোক জরুরি চিকিৎসা প্রয়োজন। চিকিৎসা... ...বাকিটুকু পড়ুন

আল্লাহকে অবিশ্বাস করার সংগত কোন কারণ নাই

লিখেছেন মহাজাগতিক চিন্তা, ০২ রা মে, ২০২৪ রাত ১০:৪৩



সব কিছু এমনি এমনি হতে পারলে আল্লাহ এমনি এমনি হতে সমস্যা নাই। বীগ ব্যাং এ সব কিছু হতে পারলে আল্লাহও হতে পারেন। সব কিছুর প্রথম ঈশ্বর কণা হতে পারলে আল্লাহও... ...বাকিটুকু পড়ুন

যুক্তরাষ্ট্রে ইসরাইল বিরোধী প্রতিবাদ বিক্ষোভ

লিখেছেন হাসান কালবৈশাখী, ০৩ রা মে, ২০২৪ সকাল ৮:০২

গাজায় হামাস উচ্ছেদ অতি সন্নিকটে হওয়ায় মার্কিন যুক্তরাষ্ট্রে নিউইয়র্ক ও লসএঞ্জেলসে কয়েকটি বিশ্ববিদ্যালয়গুলোতে বিক্ষোভ ছড়িয়ে পরেছিল। আস্তে আস্তে নিউ ইয়র্ক ও অন্যান্ন ইউনিভার্সিটিতে বিক্ষোভকারীরা রীতিমত তাঁবু টানিয়ে সেখানে অবস্থান নিয়েছিল।


... ...বাকিটুকু পড়ুন

৫০১–এর মুক্তিতে অনেকেই আলহামদুলিল্লাহ বলছে…

লিখেছেন বিচার মানি তালগাছ আমার, ০৩ রা মে, ২০২৪ বিকাল ৩:০০



১. মামুনুল হক কোন সময় ৫০১-এ ধরা পড়েছিলেন? যে সময় অনেক মাদ্রাসা ছাত্র রাজনৈতিক হত্যাকান্ডের শিকার হয়েছিল। দেশ তখন উত্তাল। ঐ সময় তার মত পরিচিত একজন লোকের কীভাবে মাথায় আসলো... ...বাকিটুকু পড়ুন

×