somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

পোস্টটি যিনি লিখেছেন

এমজেডএফ
পেশা ব্যবসা ও চাকরি। জ্ঞানভিত্তিক জীবনদর্শনে বিশ্বাসী। নির্জনে ও নীরবে প্রকৃতির নৈসর্গিক রূপ উপভোগ করতে ভালোবাসি। বই পড়তে, ভ্রমণ করতে, একলা চলতে এবং জটিল চরিত্রের মানুষ থেকে দূরে থাকতে পছন্দ করি। –এম. জেড. ফারুক

দেশ-বিদেশের আচার-অনুষ্ঠান ও উৎসব ৬ - মাস্কাট উৎসব

১২ ই ফেব্রুয়ারি, ২০২০ দুপুর ১:১৫
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
[শব্দ ১১০০; ছবি ১৬টি; ভিডিও ১টি; পড়তে সময় লাগবে প্রায় ১০ মিনিট]


আরবের রক্ষণশীল দেশগুলোর মধ্যে উন্মুক্ত প্রাঙ্গনে সর্বসাধারনের জন্য কোনো উৎসবে নারীদের অংশগ্রহণ খুব একটা দেখা না গেলেও ওমানের রাজধানী মাস্কাটে স্থানীয় নারীদের নাচগানে অংশগ্রহণসহ আমোদ-প্রমোদের ব্যতিক্রমধর্মী আন্তর্জাতিক মানের উৎসব "মাস্কাট ফেস্টিভল" (Muscat Festival)। প্রতি বছর জানুয়ারির ৩য় সপ্তাহ থেকে শুরু করে ফেব্রুয়ারির ২য় সপ্তাহ পর্যন্ত অর্থাৎ এক মাস ব্যাপী চলে এই উৎসব। এই উৎসবকে সবদিক দিয়ে সাফল্যমন্ডিত করে তোলার জন্য ওমানের সরকারি, বেসরকারি এবং সামাজিক সংঘটনগুলো একসাথে কাজ করে।


মাস্কাট ওমানের রাজধানী ও প্রধান শহর। ছয়টি এলাকা নিয়ে গঠিত মাস্কাটের মোট জনসংখ্যা প্রায় ৮ লক্ষ, মেট্রোপলিটন এলাকার আয়তন ১,৫০০ বর্গকিমি। এই শহরটি প্রথম শতাব্দী থেকে পূর্ব ও পশ্চিমের বাণিজ্যিক যোগাযোগের কেন্দ্র বিন্দু হিসেবে ওইলায়েট নামে পরিচিত ছিল। সুদূর অতীতে মাস্কাট বিভিন্ন জাতি দ্বারা শাসিত হয়েছে, যার মধ্যে পার্সিয়ান ও পর্তুগীজরা উল্লেখযোগ্য। গালফ সাগরের গুরুত্বপুর্ন বন্দর নগরী হওয়ায় মাস্কাট ব্যবসা-বাণইজ্যের জন্য একটি আকর্ষনীয় শহর। ১৯৭০ সালে কাবুস বিন সাঈদ সুলতান হবার পর ওমানের অর্থনৈতিক এবং বহু সাংস্কৃতিক সমাজ প্রতিষ্ঠায় ব্যাপক অবকাঠামোগত উন্নয়ন সাধিত হয়েছে। জলবায়ু সাধারণত গ্রীষ্মকালে খুব উষ্ণ এবং আর্দ্র থাকে, গ্রীষ্মকালে তাপমাত্রা ৪৫° সেলসিয়াস (১০৪° ফারেনহাইট) পৌঁছে যায়। ২০০৩ সাল পর্যন্ত ওমানীরা মাস্কাটের মোট জনসংখ্যার ৬০% ছিল, এবং প্রবাসীরা প্রায় ৪০%। শহরের জনসংখ্যার ঘনত্ব প্রতি বর্গ কিলোমিটারে ১৬২ জন ছিল।

       এক নজরে মাস্কাট

মাস্কাট ৬টি ওয়াইলিয়েটে (মাস্কাটের গভর্নরেট) বিভক্ত; মুত্তারাহ, বাওয়াশ্বর, সীব, আল আমরাত, মাসকাট এবং কুরায়াত। জনসংখ্যার প্রায় ৭১% হল ১৫-৬৪ বছর বয়সের মধ্যে, যেখানে ওমানীর গড় বয়স ২৩ বছর হয়। জনসংখ্যার প্রায় ১০% নিরক্ষর। প্রবাসীরা শ্রমশক্তির ৬০% এর বেশি, শ্রমবাজারে পুরুষদের আধিপত্য লক্ষ করার মত, যারা শহরের মোট শ্রমের ৮০% ছিল। প্রতিরক্ষা খাত ওমানীদের বৃহৎ অংশ এবং নির্মাণ, পাইকারি ও খুচরা বাণিজ্য খাতে সর্বাধিক সংখ্যক প্রবাসী নিযুক্ত রয়েছে। মাস্কাটের অর্থনীতি ব্যবসা-বাণিজ্যের ওপর নির্ভরশীল। শহরের ঐতিহ্যবাহী রফতানি পন্যের মধ্যে খেজুর, মুক্তার ঝিনুক, শামুক এবং মাছ অন্যতম।

ওমানের ঐতিহ্যবাহী নৃত্য

জানুয়ারীর ৩য় সপ্তাহ থেকে এক মাস ধরে মাস্কাট উৎসব স্থানীয় মানুষ এবং কাছের ও দূরের পর্যটকদের জন্য একটি বিশেষ আকর্ষণ। এটি আল কুরম প্রাকৃতিক উদ্যানের বৃহত্তম ঐতিহ্যবাহী গ্রামে অনুষ্ঠিত হয়। উৎসবটি বেশ কয়েকটি মূল ভেনু এবং এগুলোর আশেপাশে আয়োজিত হয়। উৎসবটির উল্লেখযোগ্য দুটি ভেনু হচ্ছে - আল আমেরাত পার্ক এবং নাসিম উদ্যান। এখানে স্থানীয় ঐতিহ্য, প্রথা, শিল্প ও সাংস্কৃতিক কর্মকান্ডের প্রদর্শনীর পাশাপাশি খেলাধূলো এবং বিভিন্ন রকমের প্রতিযোগিতায় মেতে উঠে সব বয়সের মানুষ। এসব প্রতিযোগিতায় বিজয়ীদের নগদ অর্থ ও মূল্যবান পুরস্কার দেওয়া হয়।


     ওমানের ঐতিহ্যবাহী পোশাক পড়ে মহিলারা কাপড়ে নকশা করছেন

স্থানীয় হস্তশিল্পের বিভিন্ন দ্রব্য, হাতে তৈরি পোশাক ও অলংকার ছাড়াও একটি ফানফায়ার, আন্তর্জাতিক প্যাভিলিয়ন, ক্র্যাফট বিক্রি, দর কষাকষি করে পোশাক ও বিছানাপত্র কেনা এবং চীন থেকে সস্তা আমদানি করা দ্রব্য থেকে শুরু করে পাকিস্তানের আসবাব পর্যন্ত প্রায় সব ধরনের আইটেম রয়েছে। উৎসবে বহুজাতীয় কোম্পানীর শোরুম, বড় ও ছোট দোকানপাট এবং স্থানীয় হকারদের জন্য রয়েছে বেচাকেনার বিশেষ স্থান। এই উৎসবে এমনকি স্থানীয় পর্দাশীন মহিলারাও তাদের হাতে নকশা করা বা তৈরি বিভিন্ন দ্রব্যাদি বিক্রি করার জন্য রাস্তার পাশে পসরা সাজিয়ে বসে।

নাসিম উদ্যানের ভেনুতে গান পরিবেশন করছেন ওমানের জনপ্রিয় শিল্পী নাসমা আল রায়েসি এবং সালিম কুইট

গান ও নাচের দেশীয় শিল্পী ও আন্তর্জাতিক দলগুলি আউটডোর স্টেজে পারফর্ম করে এবং ইনডোরে হয় ফ্যাশন শো, ডকুমেন্টারি ফিল্ম প্রতিযোগিতা, চিত্র প্রদর্শন ইত্যাদি। ব্যাপক এরিয়া জুড়ে হয় সাইকেল, মোটর সাইকেল ও কার চালনা প্রতিযোগিতা।

ওমানের ঐতিহ্যবাহী মিষ্টি রান্না

রেঁস্তোরাগুলোতে অতিথিদের সামনে বিভিন্ন রকমের খাবার রান্না করছে পরিবেশন করা হয়। ওমানের ঐতিহ্যবাহী মিষ্টি (বিশেষত হালওয়া, খেজুর রস, গোলাপ জল এবং এলাচ দিয়ে তৈরি একটি মিশ্রণ) গরম কড়াই থেকে নামিয়ে সরাসরি পরিবেশন করা হয়। দেশ-বিদেশের পর্যটকরা এসব রান্না দেখে আর বিভিন্ন রকমের খাবারের স্বাদ উপভোগ করে।


এই উৎসবে বিদেশি পর্যটকদের আকর্ষিত করার জন্য থাকে বিশেষ ব্যবস্থা, যেমন ইংরেজি ভাষার বিশেষ সংবাদপত্র, স্থানীয় রেডিওতে ইংরেজি বুলেটিন এবং ইংরেজিতে প্রয়োজনীয় তথ্য ও নির্দেশনা। ইউরোপ-আমেরিকার মেয়েরাও তাদের নিজস্ব পোশাক পড়ে এই উৎসবের নাচ-গান ও কার্নিভালে অংশগ্রহণ করতে পারে। তাই ইউরোপ-আমেরিকা থেকে বিশেষ করে সপরিবারে অনেকে এই উৎসবে আসে।

এক নজরে মাস্কাট উৎসবের বিভিন্ন ইভেন্ট

Venue: Amerat Park

The Heritage Village:
20 Omani wilayahs to compete in the field of heritage, traditional arts, handicrafts, Folk games (Urban, Bedouin or agricultural environment, traditional arts or food, handicraft marketplace, frankincense and perfume ).

Park’s divisions:
The trade exhibition , Oman’s maps gallery,, government participation, corner of embassies, communities and civil associations, electric games, air games, the cultural corner, restaurants, sponsors corner, fireworks, and the carnival.

Event square:
Trampoline show, motorcycle ball, trapeze + arrows show, pet shows, and the rope walk.

Theater:
Acrobatic shows, balance shows + Juggling, children theater, folkloric shows.


Venue: Naseem Park

Park’s divisions:
– Trade Fair
– The Heritage Village
– Entertainment park (Electric Games).
– Open Theater Shows.
– Skill Square Shows.
– Child Theater
– Government & Civil Associations Participation.
– Folklore.
– Concerts.
– Fireworks shows
– Stalls and restaurants .

Cultural Events

The Nahma Sea shanty (Lecture & cultural night).
Muscat Festival poetry contest.
Three exhibitions of photography and fine art.
Oman International Sculpture Forum, Memory of the Silk Road.
Workshop (Omani ornaments with modern touches).
Lecture (Human need to religion).
Oman’s labor market “”Between educational outcomes and market requirements”.”
Dinner experience in the darkness of night
Graffiti contest
An exhibition “Oman in the historical maps of the world”.
The book fair.

Sports Events

Healthy life festival.
SWS Go-Karting race (Round two).
Oman Rally Championship (third round) .
Baby kart (Round three).
Oman international drift championships (first round).
Gulf endurance challenge of go-kartign race for 6 hours.
Oman international drift championships (second round).
Rotax max go-carting challenge.
Oman’s gymkhana cup.
Oman international drift championships (third round).

Muscat Festival annual shooting contest.

The Rahba horse-racing pitch:
Jumping over barriers.
Ardha traditional horse sport
Tent pegging

5-A-side world football championship for hobbyist

The Sultan Qaboos sport complex
– Muscat Festival third rapid international chess championship (First-second).
– Muscat Festival third rapid international chess championship (Fourth-seventh).

Tour of Oman.

প্রসঙ্গত উল্লেখ্য যে, আমাদের দেশের একমাস ব্যাপী বইমেলা আয়োজন করতে গিয়ে কর্তৃপক্ষ হিমশিম খায়, রথী-মহারথীদের বিভিন্ন পর্যালোচনা-পরিকল্পনার পরও মেলায় বিশৃঙ্খলা আর দর্শনার্থীদের অভিযোগের শেষ থাকে না। অথচ মাস্কাট উৎসবে বইমেলাসহ আরো শতাধিক বহুমূখী ইভেন্ট থাকার পরও আরবের লোকেরা উৎসবটি বছরের পর বছর আন্তর্জাতিক মান বজায় রেখে আয়োজন করে যাচ্ছে।

সুলতানের মৃত্যু এবং মাস্কাট উৎসব ২০২০ বাতিল

ওমানের সুলতান ক্বাবুস বিন সাইদ আল সাইদ

এ বছর ১৬ জানুয়ারি থেকে ১৫ ফেব্রুয়ারি পর্যন্ত ৩১ দিন ব্যাপী মাস্কাট উৎসব ২০২০ উদযাপিত হওয়ার কথা ছিল। এর জন্য ব্যাপকভাবে প্রস্তুতিও নেওয়া হয়েছিল। কিন্তু উৎসব শুরুর মাত্র এক সপ্তাহ আগে ১০ জানুয়ারি প্রায় ৫০ বছর ধরে ওমানের রাজনৈতিক অঙ্গন নিয়ন্ত্রণে রাখা ৭৯ বছর বয়সী সুলতান ক্বাবুস বিন সাইদ আল সাইদ-এর মৃত্যুতে দেশটিতে ৩ দিনের রাষ্ট্রীয় শোক ঘোষণা করা হয়। ওমানের জনপ্রিয় সুলতানের মৃত্যুর কারণে মাস্কাট মিউনিসিপালিটি কতৃপক্ষ মাস্কাট উৎসব ২০২০ বাতিল ঘোষণা করে।

মাস্কাট উৎসবের ফটো গ্যালারি

১। ওমানের মোনালিসা

২। উটের সার্কাস

    ৩। অস্থায়ী থীম পার্ক

    ৪। বেদুঈনদের ঐতিহ্যবাহী তাঁবু

৫। হরেক রকমের দোকান

৬। দেশ-বিদেশের পর্যটকদের অংশগ্রহণে যেমন খুশি তেমন সাজে কার্নিভাল

   ৭। উৎসবের রাতে আতসবাজির চোখ ধাঁধানো খেলা

ভিডিও - Muscat festival in Oman


তথ্য ও ছবিসূত্র:
১। ইন্টারনেট
২। Lonely Planet
৩। Times Of Oman
৪। http://en.muscat-festival.com/

◄ আচার-অনুষ্ঠান ও উৎসব ৫ - উইন্টারলুড
সর্বশেষ এডিট : ২৭ শে ফেব্রুয়ারি, ২০২০ ভোর ৬:৩৩
২৩টি মন্তব্য ১৭টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

প্রতি মাসে সামু-ব্লগে ভিজিটর কত? মার্চ ২০২৪ Update

লিখেছেন জে.এস. সাব্বির, ১৯ শে এপ্রিল, ২০২৪ রাত ৯:০৮

মার্চ ২০২৪ সালে আমাদের প্রিয় সামু ব্লগে ভিজিটর সংখ্যা কত ছিল? জানতে হলে চোখ রাখুন-

গত ৬ মাসের মধ্যে সবচেয়ে বেশি ভিউ ছিল জানুয়ারি মাসে। ওই মাসে সর্বমোট ভিজিট ছিল ১৬... ...বাকিটুকু পড়ুন

প্রোএক্টিভিটি এবং কম্পাউন্ড ইফেক্ট: আমার গুরুত্বপূর্ণ দুইটি শিক্ষা

লিখেছেন মাহদী হাসান শিহাব, ১৯ শে এপ্রিল, ২০২৪ রাত ১১:১১



আমার গুরুত্বপূর্ন দুইটা লার্নিং শেয়ার করি। এই দুইটা টুল মাথায় রাখলে দৈনন্দিন কাজ করা অনেক সহজ হয়। টুল দুইটা কাজ করতে ও কাজ শেষ করতে ম্যাজিক হিসাবে কাজ করে।

এক.

স্টিফেন কোভের... ...বাকিটুকু পড়ুন

প্রসঙ্গ রূপান্তরঃ ট্রান্সজেন্ডার, সমকামিতা এবং যৌনতা বিষয়ক কিছু আবশ্যিক আলাপ

লিখেছেন সায়েমার ব্লগ, ১৯ শে এপ্রিল, ২০২৪ রাত ১১:২৩

প্রসঙ্গ রূপান্তরঃ
ট্রান্সজেন্ডার, সমকামিতা এবং যৌনতা বিষয়ক কিছু আবশ্যিক আলাপ

১।
যৌন প্রাকৃতিক, জেন্ডার নয়।জেন্ডার মানুষের সৃষ্টি (social, cultural construction)। যৌনকে বিভিন্ন সমাজ বিভিন্ন সময়ে যেভাবে ডিল করে, তাঁকে ঘিরে... ...বাকিটুকু পড়ুন

ইরান-ইজরায়েল দ্বৈরথঃ পানি কতোদূর গড়াবে??

লিখেছেন ভুয়া মফিজ, ১৯ শে এপ্রিল, ২০২৪ রাত ১১:২৬



সারা বিশ্বের খবরাখবর যারা রাখে, তাদের সবাই মোটামুটি জানে যে গত পহেলা এপ্রিল ইজরায়েল ইরানকে ''এপ্রিল ফুল'' দিবসের উপহার দেয়ার নিমিত্তে সিরিয়ায় অবস্থিত ইরানের কনস্যুলেট ভবনে বিমান হামলা চালায়।... ...বাকিটুকু পড়ুন

স্মৃতির ঝলক: প্রাকৃতিক সৌন্দর্যের অনুভূতি এবং মনের শান্তির খোঁজে

লিখেছেন নাহল তরকারি, ২০ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১:০১



সরল প্রাকৃতিক সৌন্দর্যের সংমিশ্রণে একটি ঘূর্ণায়মান পথ জুড়ে ঘুরে বেড়ানোর অবস্থানে আমি খুব শান্তি অনুভব করি। নদীর জল ছুঁয়ে পথ ধরে হাঁটতে হাঁটতে নৈসর্গিক সৌন্দর্যের সঙ্গে এক আন্তরিক সংযোগ অনুভব... ...বাকিটুকু পড়ুন

×