somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

অস্ট্রেলিয়াতে গাড়ী কেনা-১

২৮ শে ডিসেম্বর, ২০১১ রাত ৮:৪৪
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

সূচনা পর্ব

কার হিস্টরি থেকে গাড়ীর ইতিহাস জানার পাশাপাশি গাড়ী মালিককে জিজ্ঞেস করে জানতে পারেন
১)কেনো তারা গাড়ী বিক্রি করতে চাচ্ছে?
২)গাড়ী কদ্দিন ধরে তার কাছে আছে ?
৩)গাড়ির লগ বুক আছে কিনা?
৪)নিয়মিত সার্ভীস করিয়েছে কিনা ?
৫)এন আর এম এ( NRMA) বা আর এ সি কিউ ( RACQ) এর প্রি-পারচেজ ইন্সপেকশনে (pr-purchase inspection)তাদের আপত্তি আছে কিনা?
৬)রেভস চেক বা কার হিস্টরি চেকে তাদের আপত্তি আছে কিনা?

সাধারনত ১ নাম্বার প্রশ্নের উত্তর এমেচার বা প্রফেশনাল সেলসম্যান সবার মোটামুটি ঠোটের উপরেই থাকে যেমন নিড সাম ক্যাশ থেকে শুরু করে পরিবারে মানুষের থেকে গাড়ী বেশী হয়ে গেছে , অভারসীজ যাচ্ছি, হলিডে তে যাবো টাকা দরকার, নতুন গাড়ী কিনেছি , বউ/মেয়ে/ছেলে/নাতনী/পার্টনার এই গাড়ী দেক্তারেনা এই জাতীয় উত্তর শুনতে পারেন আরেকটু কপাল ভালো হইলে শুনতে পারেন জাস্ট বোরড টু সি দিস কার, আই নিড সামথিং নিউ।
২নাম্বার প্রশ্নের উত্তরটা আপনাকে বলে দেবে আপনি প্রাইভেট সেলারের কাছ থেকে গাড়ী কিনছেন নাকি প্রফেশনাল ধান্দাবাজদের পাল্লায় পড়তে যাচ্ছেন। সাধারনত এক থেকে তিন মাসের মধ্যে একটা লোক গাড়ী কিনে আবার সেটাকে বিক্রি করতে চাইলে ধরে নিবেন হয় সে প্রফেশনাল সেলসম্যান নয়তো গাড়ীতে কোন সমস্যা আছে। গাড়ীর ধান্দাবাজদের জন্য একটা গাড়ী তিন মাস বসিয়ে রাখা প্রফেশনাল হ্যাজার্ড এবং ইজ্জত কা সওয়াল।
তিন থেকে ছয় মাসের গাড়ী বা যার কাছ থেকে কিনছেন সে গাড়ীটা ছয় মাস ধরে চালাচ্ছে এমন গাড়ী দশ হাজার ডলারের ওপরে এবং লো কিলো মিটার(৫০০০০কিমি এর কম থাকলে) হলে একটু যাচাই করে নেয়া দরকার কেনো বিক্রি করতে যাচ্ছে সে। সাধারনত গাড়ী খুলে জোড়া দিতে এবং বিভিন্ন ধরনের সেইফটি সার্টিফিকেট বের করতে করতে মিনিমাম তিন থেকে ছয় মাস সময় বা তারো বেশী সময় লেগে যায়।এদের ব্যাবসার ধরনটা পুরা উড়া ধুরা পনেরো থেকে বিশ হাজার ডলারের নিচে এদের কাছে গাড়ী থাকে না উপরে লাখ ডলার। প্রয়োজনে আপনারে ফাইনেন্স থেকে আপনার লোন গ্র্যান্ট করিয়ে দেবার চ্যানেলও থাকে অনেকের নতুবা ব্যাংক থেকে কিভাবে লোন বের করবেন সেই টিপস ফ্রি-তে দিবেন এরা।এদের পাল্লায় পড়লে আপনার গাড়ির ইঞ্জিন মিস ফায়ার করতে পারে কিন্তু আপনার ঋনগ্রস্থ হওয়া মিস হবে না।
ছয় মাসের ওপরে বা বছর খানেক ধরে গাড়ি চালাচ্ছেন এখন আপগ্রেড করতে চাচ্ছেন এমন কেস সাধারনত জেনুইন কেস এরা আপনাকে গাড়ীর আদ্যপান্ত বলে দিতে পারবেন মেজর কোনো মেরামত করিয়েছেন কিনা সেটার রিসিটও আপনাকে দেখাতে পারেন।প্রাইভেট সেলারের কাছ থেকে গাড়ী কিনতে চাইলে এরা আদর্শ সেলার বলতে পারেন। দশ বা বিশ বছরের পুরোনো গাড়ী হলেও তারা নিজেদের ফার্স্ট , সেকেন্ড বা থার্ড ওউনার হিসেবে পরিচয় দিতে সাচ্ছন্দ্য বোধ করেন।

গাড়ীর বয়স দু তিন বছরের মধ্যে হলে এবং আপনার বাজেট দশ হাজারের ওপরে হলে লগ বুক আছে কিনা এবং সেটা নিয়মিত আপডেট করিয়েছে কিনা জানা জরুরী।গাড়ির ম্যানুফাকচারার গাড়ীর শরীর সাস্থ্য মনে মেজাজ ভালো রাখার জন্য ৫ হাজার কিলোমিটার পরে কি বদলাতে হবে ১০ হাজার কিলোমিটার পরে কি বদলাতে হবে ২০ হাজার কিলোমিটারে কি বদলাতে হবে এমন করে গাড়ী ভেদে এক থেকে পাচ লাখ কিলোমিটারের একটা লগ বুক গাড়ীর সাথেই দিয়ে দেয় সেখানে একজন প্রফেশনাল ম্যাকানিক সেই কাজ গুলি করে সেই বই এ নিজের নাম ঠিকানা লিখে কবে কি কি কাজ করেছেন সেটা উল্লেখ করে সিগনেচার করে সিল দিয়ে দেন। সাধারনত ম্যানুফাকচাররা এক লাখ কিলোমিটার বা ৫০ হাজার কিলোমিটার পর্যন্ত নিজেদের ওয়ার্কশপে গাড়ী সার্ভীস করতে রেকমেন্ড করে নতুবা গাড়ীর ওয়ারেন্টি নিয়ে টানাটানি শুরু করে।অস্ট্রেলিয়াতে কিছু পাবলিক আছে যারা গাড়ী কিনে শুধু চালানোতেই ব্যাস্ত থাকে গাড়ী মেইন্টেনেন্স করাটা তাদের কাছে জুলুম বলে মনে হয় এবং শিডিউল মেইন্টেনেন্সের অভাবে কিছুদিন পরে গাড়ী ট্রাবল দেয়া শুরু করলে ডিলারের সাথে চিল্লা ফাল্লা করে ক্লান্ত হয়ে নেটে গাড়ী বিক্রির বিজ্ঞাপন দিয়ে বসে থাকে বা গাড়ীর গ্লাসে ফর সেল সাইন লাগিয়ে ঘুড়ে বেড়ায় এবং ভালো কাস্টমার পাইবা মাত্র হাত পা ঝেরে বসে থাকে।গাড়ির মেকানিকাল কন্ডিশন ভালো আছে কিনা জানার জন্য লগ বুক সার্ভীস এর খোজ খবর নেয়াটা জরুরী।
আপাত দৃষ্টে ঘন্টায় ১০০ কিলোমিটার বেগে ছুটে চলা একটা গাড়ীতেও কিছু হিডেন প্রবলেম থাকতে পারে যা একজন প্রফেশনাল ম্যাকানিক ছাড়া একজন সাধারন গাড়ী ব্যাবহারকারীর পক্ষে বোঝা সম্ভব না দুনিয়ার যেখানেই আপনি গাড়ী কিনতে যান না কেনো একজন ম্যাকানিক সাথে নিতে ভুলবেন না। অস্ট্রেলিয়াতে গাড়ী কেনার আগে চেক করার ম্যাকানিকই আছে আলাদা যারা নিয়মিত বিভিন্ন মডেলের আপডেট পেয়ে থাকে এদের কাজ হলো গাড়ী কেনার আগে চেক করে বলে দেয়া গাড়ী ভালো হবে না খারাপ হবে।এই কাজটাকেই বলে প্রি-পারচেজ ইন্সপেকশন।
অস্ট্রেলিয়াতে এন আর এম এ , আর এ সি কিউ, আর এ সি ভি , আল্ট্রা টিউন , মাইডাস , রেপকো অথারাইজড ওয়ার্কশপ , লুব মবিল এদের সবারই প্রায় ১০০+ পয়েন্টের চেক লিস্ট আছে এবং এর বাইরেও মেজর কোনো সমস্যা আছে কিনা সেটাও তারা বলে দেয়।স্টেট ভেদে শহর ভেদে এদের খরচ ৫০ থেকে ২০০ ডলার পর্যন্ত নেয়।কোনো এক অজানা কারনে প্রি-পারচেজ ইন্সপেকশনের নাম শুনলেই ঘাপলা ওয়ালা গাড়ী ওয়ালারা কেনো জানি পিছে হঠতে থাকে।

আপনার গাড়ী সম্বন্ধে একদম আইডিয়া না থাকলেও অস্ট্রেলিয়াতে গাড়ি কিনতে হইলে উপরের সিক্স পয়েন্টের উপরে আমল করলে আর যাই হোক একদম মারা যাইবেন বা খাইবেন না।




সর্বশেষ এডিট : ২৮ শে ডিসেম্বর, ২০১১ রাত ৯:১১
১০টি মন্তব্য ৮টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

ব্লগটা তো ছ্যাড়াব্যাড়া হয়ে গেলো :(

লিখেছেন সাখাওয়াত হোসেন বাবন, ৩০ শে এপ্রিল, ২০২৪ সকাল ১০:৫৭



আমি আমার ব্লগিং শুরু করি প্রথম আলো ব্লগে লেখালেখির মাধ্যমে। ব্লগটির প্রতি আমি কৃতজ্ঞ। কারণ প্রথম আলো ব্লগ আমায় লেখালেখিতে মনোযোগী হতে শিখিয়েছে । সে এক যুগ আগের কথা... ...বাকিটুকু পড়ুন

লুঙ্গিসুট

লিখেছেন মায়াস্পর্শ, ৩০ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১:২৪



ছোটবেলায় হরেক রঙের খেলা খেলেছি। লাটিম,চেঙ্গু পান্টি, ঘুড়ি,মার্বেল,আরো কত কি। আমার মতো আপনারাও খেলেছেন এগুলো।রোদ ঝড় বৃষ্টি কোনো বাধাই মানতাম না। আগে খেলা তারপর সব কিছু।
ছোটবেলায়... ...বাকিটুকু পড়ুন

স্বর্ণাক্ষরে লিখে রাখার মত মুফতি তাকি উসমানী সাহেবের কিছু কথা

লিখেছেন নতুন নকিব, ৩০ শে এপ্রিল, ২০২৪ দুপুর ২:২৫

স্বর্ণাক্ষরে লিখে রাখার মত মুফতি তাকি উসমানী সাহেবের কিছু কথা

ছবি কৃতজ্ঞতা: অন্তর্জাল।

একবার শাইখুল হাদিস মুফতি তাকি উসমানী দামাত বারাকাতুহুম সাহেবকে জিজ্ঞেস করা হল, জীবনের সারকথা কী? উত্তরে তিনি এমন... ...বাকিটুকু পড়ুন

=মৃত্যু কাছে, অথবা দূরেও নয়=

লিখেছেন কাজী ফাতেমা ছবি, ৩০ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৪:০৭



©কাজী ফাতেমা ছবি
দীর্ঘশ্বাস ছেড়ে দিয়ে বলি, আমারও সময় হবে যাবার
কি করে চলে যায় মানুষ হুটহাট, না বলে কয়ে,
মৃত্যু কী খুব কাছে নয়, অথবা খুব দূরে!
দূরে তবু ধরে নেই... ...বাকিটুকু পড়ুন

সবুজ চোখের মানুষের ধাঁধা

লিখেছেন করুণাধারা, ৩০ শে এপ্রিল, ২০২৪ সন্ধ্যা ৬:২৯



এই ধাঁধার নাম সবুজ চোখের মানুষের ধাঁধা; নিচের লিংকে এটার ভিডিও আছে।

স্বৈরশাসকের বন্দী

এই ধাঁধাটি আমার ভালো লেগেছিল, তাই অনেক আগে আমার একটা পোস্টে এই ধাঁধাটি দিয়েছিলাম। কিন্তু সেই পোস্টে... ...বাকিটুকু পড়ুন

×