somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

বিবাহ পরবর্তী মুভি উৎসব

২১ শে জানুয়ারি, ২০১২ বিকাল ৪:৫৯
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

'দিল্লী কা লাড্ডু' খাওয়ার পরে মানুষের প্রথম কাজ হয় হিল্লী-দিল্লী করে বেড়ানো। নিদেনপক্ষে সমুদ্রের হাওয়া খেয়ে আসা। কিন্তু এই বাসা-ওই বাসার দাওয়াতের মারপ্যাঁচে পড়ে আমাদের আর সেটা করা হয়ে উঠল না। বরং বেড়াবেড়ির ফাঁকে বাকি সময়টা কাজে লাগালাম ঘরের কোণে বসে কিছু মুভি দেখে। যেকোন ভাল জিনিসই মনে হয় 'দুজনে মিলে উপভোগ করি'। কোন একটা মুভি দেখে আমার মনে হয়েছিল, এটা তাকে দেখাতেই হবে। আর তার দেখা এমন মুভিরতো অভাব নাই। সুতরাং সব একসাথে করে নিয়ে ঠেলাঠেলি লেগে গেল, 'এটা দেখি' 'না, ওইটা আগে'। এইভাবে করে এই কয়দিনে মোটামুটি সোয়া নয়টা মুভি দেখা হল। এবং তারপরে নিজেদের মত করে রেটিং দেয়া আর অস্কারের মত একটা ছোটখাট পুরস্কার বিতরণীও।

সবার প্রথমে দেখলাম

Grave of the Fireflies



একটা জাপানী এনিমি। দ্বিতীয় বিশ্বযুদ্ধে দুই ভাই-বোন সেৎসুকো আর সেইতা কিভাবে বাবা-মাকে ছাড়া এক কঠিন সময় পার করল, তাই নিয়ে পুরো সিনেমা। ওদের বাবা গেছেন যুদ্ধে, আর বোমা হামলায় মা মারা গেছেন। বড় ভাই সেইতা সেই বিপদের সময়ে সব ধরনের প্রতিকূলতা, অভাব, কষ্ট থেকে বোনকে আগলে রাখার আপ্রাণ চেষ্টা করে যায়। সেৎসুকো যখন গভীর বিষাদ নিয়ে বলে, 'জোনাক পোকাদের জীবন এক ছোট কেন!'...সামান্যতম অনুভূতি যে মানুষের আছে, তার চোখেও পানি আসবে...

মুভিটা আমার আগে দেখা ছিল। দুজনেই ১০ দিয়েছি।

True Romance



অদ্ভুত জুটিদের নিয়ে লেখা এই পোস্টটা পড়ার পর থেকেই এটা আমার দেখার অনেক ইচ্ছা ছিল। সুতরাং...
অদ্ভুত এই জুটিকে আমার খুবই ভাল লেগেছে। কথা নাই বার্তা নাই, পাগলের মত প্রেম হয়ে গেল...আর সেই প্রেম সফল করতে দুইজন জীবন বাজি রেখে ভয়ানক সব ঝুঁকির কাজ করছে...চোখ বড় বড় করে দেখতে দেখতে আবার ফ্যাক করে হেসেও ফেলতে হয়েছে তাদের অদ্ভুত সব কাজ-কারবারে। আবার শেষের দিকের অ্যাকশনগুলো এতটাই আজগুবি লেগেছিল যে মনে হচ্ছিল বাংলা সিনেমা বুঝি! চারপাশ থেকে সবাই সমানে গুলি করছে, সব মরে সাফ হয়ে গেল, অথচ নায়ক-নায়িকা দিব্যি বেঁচে গেল...এবং অত:পর সুখে-শান্তিতে বসবাস করতে লাগল।
কোন মুভি একটুখানি ভাল লাগলেই আমি ১০ দিয়ে দেই, আর এটাতো সব মিলে বেশ ভাল।
সুতরাং True Romance পেল ১০!

Run Lola Run



এরপরে আমি বেশ কয়টা দেখতে চেয়ে ডিভিডি বের করলাম, কিন্তু বড় দু:খজনক ব্যাপার হল একটাও চলল না। শেষে Run Lola Run এই ডিভিডিটা চালানো গেল। লোলার হাতে ছিল মাত্র বিশ মিনিট সময়, এই সময়ের মধ্যেই তাকে ১০০০০০ টাকা যোগাড় করে দিতে হবে প্রেমিকের হাতে। নয়তো তাকে বাঁচানো যাবে না। শুরু হয় লোলার দৌড়। লোলা দৌড়ায়, পুরো বিশ মিনিট ধরেই। আর সেই বিশ মিনিটের সমাপ্তি সে করে নিজের বুকে একটা বুলেট নিয়ে। তারমানে কি মুভি শেষ হয়ে গেল! নাহ...লোলা আবার দৌড়ায়, আরো বিশ মিনিট। আবার......
একটা সেকেন্ডের এদিক ওদিকই যে মানুষের জীবনকে কোথা থেকে কোথায় নিয়ে যেতে পারে!

এটায় আমি ৮ দিয়েছি।

Goodfellas



হেনরীর জীবনের লক্ষ্য, ধ্যান-জ্ঞান হল গ্যাংস্টার হওয়া। এমনকি আমেরিকার প্রেসিডেন্ট হওয়ার চেয়েও গ্যাংস্টার হওয়াটাকে সে বেশি গুরুত্বপূর্ণ মনে করে। মুভিটা একটা সত্য ঘটনা অবলম্বনে তৈরি। মুভিখোররা বেশিরভাগই নিশ্চয়ই দেখেছেন। যদিও সামু গ্যাংস্টা টিমে বহু আগেই নাম লিখিয়েছিলাম, এমন মুভি আমার খুব বেশি দেখা হয় নি। এক নি:শ্বাসে শেষ না করতে পারলে স্বস্তি নাই।

এটাতেও তাই ১০ দেয়া হল!

Guerrilla



মুক্তিযুদ্ধ নিয়ে কম সিনেমা দেখি নি। কিন্তু আজ পর্যন্ত কোনটাই এভাবে স্পর্শ করতে পারে নি। পাকিস্তানিদের অত্যাচারের দৃশ্যগুলো যখন দেখানো হয়েছে, সমস্ত শরীর শিউড়ে উঠেছে, গায়ে কাঁটা দিয়ে উঠেছে। ঘৃণায়, বিতৃষ্ণায় মুখ তেতো হয়ে গেছে দেশী কুকুরগুলোর নোংরামি দেখে। যেদিন একলা ঘরে বসে দেখেছিলাম, আমার সারা শরীর কাঁপছিল থর থর করে। দুজনের প্রতিক্রিয়াই একই হল দ্বিতীয়বার দেখে।

অসাধারণ একটা সৃষ্টি! প্রতিটা চরিত্রের অভিনয়ই অসম্ভব সুন্দর (ফেরদৌস বাদে)! প্রতিটা মানুষের এই সিনেমাটা দেখা উচিৎ।

এই সিনেমাকে রেটিং এর একটা নির্দিষ্ট গন্ডীতে বাধা যায় কি! আমি পারি নাই। তবে তার তরফ থেকে দুইটা রেটিং এসেছে। নিরপেক্ষ দৃষ্টিকোণ থেকে দেখলে সব মিলে পাবে ৭, কিন্তু গেরিলা গেরিলা হিসেবেই পাবে ১০।

Confessions



তিন মাস আগে এই মুভিটা দেখার পর থেকে আমি বহুবার বলেছি, 'দেখো, এই মুভিটা দেখো'। কারণ আমি জানতাম তার ভাল লাগবে। শেষ পর্যন্ত দুজন একসাথেই দেখা হল।

শুরুটা হয় খুব সাধারণ একটা প্রতিশোধের ঘটনায়। আধা ঘন্টা পরেই মনে হতে পারে কাহিনী শেষ হয়ে গেল। কিন্তু খুব ধীরে ধীরে, সহজ-স্বাভাবিকভাবে কাহিনী জটিল থেকে জটিলতর হতে থাকে। মানুষের মনের অলি-গলি যে কতটা জটিল হতে পারে, কতটা কল্পনাতীত রকমের প্যাঁচালো হতে পারে তাই দেখানো হয়েছে। আমার সবচেয়ে আশ্চর্য লেগেছে মাত্র বার-তের বছরের কিশোর-কিশোরীদের মানসিকতা দেখে, তাদের ভেতরের সত্ত্বার ক্রুরতা দেখে। এবং পুরো সিনেমা শেষ হয়ে যাওয়ার পরে, যদিও এটা আমার তৃতীয়বার দেখা, অনেকক্ষণ 'কি দেখলাম!' এই ভেবে স্তব্ধ হয়ে থাকতে হয়।

নি:সন্দেহে এই মুভিটা ১০ পাবে!

Rain Man



যখন ভার্সিটিতে পড়ি, আমার এক বন্ধু বলেছিল এই মুভিটা দেখিস। খুবই অসাধারণ একটা মুভি। কিন্তু দেখা হয় নি। বহুদিন আমার ল্যাপটপে পড়ে আছে, সময়ের জন্য দেখতে পারছিলাম না। এবার দেখা হল।

অসম্ভব বিত্তবান বাবার সাথে ইগো সমস্যা হওয়ায় চার্লি ব্যাবিট বাড়ি ছেড়ে চলে যায়। নিজের চেষ্টায় সে ব্যবসা গড়ে তোলে। বাড়ি ফেরে বহু বছর পরে বাবার মৃত্যু সংবাদ পেয়ে। তার মাথায় আকাশ ভেঙে পড়ে যখন সে জানতে পারে একটা গাড়ি ছাড়া সে আর কিছুই পায় নি। এবং আরো পরে জানতে পারে তার একজন ভাই আছে, অটিস্টিক, তাকেই দেয়া হয়েছে সমস্ত সম্পত্তি। প্রথমে ভাই রেমন্ড এর উপরে তার ভয়ংকর রাগ হয়। কাউকে কিছু না জানিয়েই ভাইকে নিয়ে বের হয়ে আসে মানসিক হাসপাতাল থেকে।

কিন্তু সাতদিন ভাইয়ের সাথে ঘুরে ঘুরে তার উপলব্ধি হয় পরিবার, রক্ত সম্পর্ক, বিশ্বস্ততা কতটা গুরুত্বপূর্ণ মানুষের জীবনে।

অটিস্টিক চরিত্রে ডাস্টিন হফম্যান অসাধারণ অভিনয় করেছে।

এবং অতি অবশ্যই আমি এতে ১০ দিয়েছি।

The Notebook



সাত/আট বছর আগে আমি যখন এই মুভিটা দেখি, কেমন যে একটা ঘোর লেগে গিয়েছিল! আমার অবশ্য ঘোরলাগা ব্যারাম আছেই। খুব সহজেই আমার ঘোর লেগে যায়, আমি ভীষণরকম মুগ্ধ হয়ে যাই। বিয়ে পরবর্তী মুভি উৎসব, একটা নিটোল রোমান্টিক সিনেমা না দেখলে কি হয়! তাই আবার দেখতে বসা। কিন্তু অনেক জোরাজুরি করে কোনরকমে চার ভাগের এক ভাগ দেখাতে পেরেছিলাম। তারতো আবার এইসব ন্যাকা-বোকা প্রেমের ছবি ভাল্লাগে না। কি আর করা!

Grease



হাই স্কুল প্রেম, চোখে চোখে কথা, মান-অভিমান, কান্নাকাটি আর কথায় কথায় গান.....সব মিলে সময় কাটানোর জন্য বেশ উপভোগ্য।

আমার রেটিং ৮।

Sid and Nancy



ন্যান্সি এবং আমি গল্পটা আর অদ্ভুত জুটিদের একটা হিসেবে সিড এবং ন্যান্সি সবার কাছেই বেশ পরিচিত এতদিনে। নতুন করে আর কিছু বলার নাই।

ন্যান্সি চরিত্রটা প্রচন্ডরকম ইরেটেটিং হলেও আমার বেশ লেগেছে। শুরুর দিকে তাদের বিচিত্র সব কর্মকান্ড দেখে বেশ মজা পেলেও শেষের দিকে খুব বিষন্ন লাগছিল। কি অবলীলায় মানুষ নিজেকে ধ্বংস করে দিতে পারে! কোন বিকার নাই।

বলাই বাহুল্য এটাতেও ১০ দিয়েছি।


এরপরে পুরস্কার বিতরণী।

প্রধান চরিত্রে সেরা অভিনেতা: ডাস্টিন হফম্যান। (Rain Man)
পার্শ্ব চরিত্রে সেরা অভিনেতা: Bronson Pinchot (True Romance)
প্রধান চরিত্রে সেরা অভিনেত্রী: Chloe Webb (Sid and Nancy)
পার্শ্ব চরিত্রে সেরা অভিনেত্রী: Lorraine Bracco (Goodfellas)
সেরা পরিচালক: (এটা নির্বাচনে আমি অপারগ, এত বড় বোদ্ধা হতে এখনও বহু পথ পাড়ি দিতে হবে)
সেরা চলচ্চিত্র: Rain Man.


আজ পর্যন্ত মুভি উৎসবে এই কয়টাই চলল। আশা করছি এমন মুভি উৎসব সামনে আরো চলতে থাকবে।
সর্বশেষ এডিট : ২২ শে জানুয়ারি, ২০১২ বিকাল ৪:৩৮
৬৩টি মন্তব্য ৬২টি উত্তর পূর্বের ৫০টি মন্তব্য দেখুন

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

=নীল আকাশের প্রান্ত ছুঁয়ে-৭ (আকাশ ভালোবেসে)=

লিখেছেন কাজী ফাতেমা ছবি, ০৬ ই মে, ২০২৪ দুপুর ২:১৯

০১।



=আকাশের মন খারাপ আজ, অথচ ফুলেরা হাসে=
আকাশের মন খারাপ, মেঘ কাজল চোখ তার,
কেঁদে দিলেই লেপ্টে যাবে চোখের কাজল,
আকাশের বুকে বিষাদের ছাউনি,
ধ্বস নামলেই ডুবে যাবে মাটি!
================================================
অনেক দিন পর আকাশের ছবি নিয়ে... ...বাকিটুকু পড়ুন

ব্লগ লিখেছি: কথাটার পরে ভাসছে ১১ বছর ১১ মাস... কথাটা

লিখেছেন আবু ছােলহ, ০৬ ই মে, ২০২৪ বিকাল ৪:১৮

ব্লগ লিখেছি: কথাটার পরে ভাসছে ১১ বছর ১১ মাস... কথাটা

গুগল থেকে নেয়া ছবি।

সামুতে মাল্টি নিক নিয়ে অনেকেই কথা বলেন। অনেকের কাছে মাল্টি যন্ত্রণারও কারণ। শুধু যন্ত্রণা নয়, নরক যন্ত্রণাও... ...বাকিটুকু পড়ুন

পানি জলে ধর্ম দ্বন্দ

লিখেছেন প্রামানিক, ০৬ ই মে, ২০২৪ বিকাল ৪:৫২


শহীদুল ইসলাম প্রামানিক

জল পানিতে দ্বন্দ লেগে
ভাগ হলোরে বঙ্গ দেশ
এপার ওপার দুই পারেতে
বাঙালিদের জীবন শেষ।

পানি বললে জাত থাকে না
ঈমান থাকে না জলে
এইটা নিয়েই দুই বাংলাতে
রেষারেষি চলে।

জল বললে কয় নাউযুবিল্লাহ
পানি বললে... ...বাকিটুকু পড়ুন

সমস্যা মিয়ার সমস্যা

লিখেছেন রিয়াদ( শেষ রাতের আঁধার ), ০৬ ই মে, ২০২৪ বিকাল ৫:৩৭

সমস্যা মিয়ার সিঙ্গারা সমুচার দোকানে প্রতিদিন আমরা এসে জমায়েত হই, যখন বিকালের বিষণ্ন রোদ গড়িয়ে গড়িয়ে সন্ধ্যা নামে, সন্ধ্যা পেরিয়ে আকাশের রঙিন আলোর আভা মিলিয়ে যেতে শুরু করে। সন্ধ্যা সাড়ে... ...বাকিটুকু পড়ুন

এই মুহূর্তে তারেক জিয়ার দরকার নিজেকে আরও উন্মুক্ত করে দেওয়া।

লিখেছেন নূর আলম হিরণ, ০৬ ই মে, ২০২৪ সন্ধ্যা ৬:২৬


তারেক জিয়া ও বিএনপির নেতৃত্ব নিয়ে আমি ব্লগে অনেকবারই পোস্ট দিয়েছি এবং বিএনপি'র নেতৃত্ব সংকটের কথা খুব স্পষ্টভাবে দেখিয়েছি ও বলেছি। এটার জন্য বিএনপিকে সমর্থন করে কিংবা বিএনপি'র প্রতি... ...বাকিটুকু পড়ুন

×