somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

বাংলাদেশ ম্যাজিকে আবার কাঁপল ক্রিকেট বিশ্ব, কাদল বাংলাদেশ

২৪ শে মার্চ, ২০১২ রাত ১২:১৯
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

এশিয়া কাপের ফাইনালে শ্বাসরুদ্ধকর ম্যাচে ২ রানের পরাজয়ে বিমর্ষ মাশরাফি, সাকিব এবং মুশফিক

তোমাদের কান্না আমাদের ভালবাসা

নিত্যদিনের ভাঙ্গা গড়ার জীবনখেলায় হাসি-কান্না প্রতিটি মানুষের একান্ত সঙ্গী। সুখ দুঃখ আর আনন্দ বেদনার নিরস মাখামাখি মানুষকে যোগায় আগমী দিনে বেঁচে থাকার স্পৃহা। অসীম দুঃখ বেদনার যাতাকালে পিষ্ট একটি মানব হৃদয়কে লুকায়িত কোন আশা ধাবিত করে নতুন স্বপ্নের জাল বুনতে। দুঃখ বেদনাকে জয় করার অদম্য আকাঙ্কাই হয় মানুষের সামনে অগ্রসর হওয়ার বাস্তব পাথেয়। না পাওয়ার যন্ত্রনা মুছে যায় নতুন কিছু পাওয়ার আশায়। বীরের মত লড়াই করে বাঁচার অঙ্গীকারটাই হয় চলার পথ সহজ করার চাবিকাঠি।

সদ্য সমাপ্ত এশিয়া কাপ ক্রিকেটের ফাইনালে পাকিস্তানের কাছে বাংলাদেশ পরাজয়ে একটি স্বপ্ন ভঙ্গ হয়েছে, না পাওয়ার একটি বেদনা স্থান করে নিয়েছেন হৃদয় কুঠরে। মনের অজান্তে অশ্রু সজল হয়েছে অগনিত চোখ। ভুলে যাওয়ার ব্যার্থ চেষ্টা করেছেন কেউ কেউ। অতি সন্নিকটে পৌছেও প্রথমবারের মত বড় কোন ক্রিকেট টুর্নামেন্টে চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করার সুযোগ হাত ছাড়া হল বাংলাদেশের। দুঃখ লাগাটাই স্বাভাবিক। সাকিব, নাসির, মুশফিক, আনামুলদের চোখের জল নাড়া দিয়েছে সারা বিশ্বের ক্রিকেট প্রেমীদের, আমাদেরকে করেছে চরমভাবে ব্যাথিত।


বাংলাদেশের জয়ের জন্য মহান আল্লাহর দরবারে প্রার্থনায় লিপ্ত ছিল সারা বাংলাদেশ


পুরো টুর্নামেন্টজুড়ে বাংলাদেশ দলকে অনুপ্রেরনা যোগাতে স্টেডিয়ামে উপস্থিত ছিল হাজারো দর্শক


এশিয়া কাপের ঐতিহাসিক ফাইনালে বাংলাদেশ দলকে উৎসাহ যোগাতে মাঠে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রী এবং বিরোধী দলীয় নেত্রী

খেলোয়াড়দের কেউ গালমন্দ করবেন না

তীরে এসে তরী ডুবে যাওয়ায় অনেক বেসামাল ক্রিকেট প্রেমিক বাংলাদেশ ক্রিকেট দলের কারও কারও একহাত নেওয়ার চেষ্টা করছেন। কেউ কেউ অশ্লীল এবং নোংরা শব্দ ব্যবহার করছেন কয়েকজন ক্রিকেটারকে উদ্দেশ্য করে যেটা কোনভাবেই কাম্য নয়। একজন সুস্থ বিবেকবান মানুষ কিছুতেই এ ধরনের ন্যাক্কারজনক কাজ করতে পারে না। স্বাধীনভাবে আলোচনা-সমালোচনার অধিকার সবারই আছে। তবে সেটা অবশ্যই একটা নির্দিষ্ট গন্ডির মধ্যে হতে হবে।

বাংলাদেশ ক্রিকেট দলের প্রতিটি খেলোয়াড়ই শতভাগ উজাড় করে দিয়েছে জেতার জন্য। পুরো টুর্নামেন্ট জুড়ে তাদের সুন্দর এবং ধারাবাহিক নৈপূন্য অকপটেই বলে দেয় সে কথা। কেউই সমালোচনার উর্ধে নয়। সুতরাং সবার প্রতি অনুরোধ সমালোচনা করার জন্য সুস্থ ও সুন্দর কথা বলুন এবং রুচীসম্মত কাজ করুন যা বাংলাদেশ ক্রিকেট দলের জন্য মঙ্গলজনক হয়।


অশ্রুসিক্ত বাংলাদেশ ক্রিকেট দলের খেলোয়াড়বৃন্দ

ব্যাটে বলে সমালোচনার জবাব

অনেক চড়াই উৎরাই পেরিয়ে হাটি হাটি পা পা করে এগিয়ে চলেছে বাংলাদেশ ক্রিকেট। সীমাহীন সমালোচনা, কটুক্তি আর ক্রিকেট পরাশক্তি কতিপয় দেশের একরোখা আচরনে এদেশের ক্রিকেট প্রেমী কোটি কোটি জনতার দুঃখটাই যা বেড়েছে। মাঝে আশা নিরাশার দোলাচলে দোল খেয়েছে আমাদের ক্রিকেট। মাঠের ভিতরে বাইরে সর্বক্ষেত্রে অবহেলার স্বীকার হয়েছে বাংলাদেশ ক্রিকেট। মাঠের অভ্যন্তরে বিশেষ মুহূর্তে আম্পায়ারের পক্ষপাতমূলক সিদ্ধান্তে অনেক বারই তীরে এসে তরী ডুবেছে বাংলাদেশের। বাংলাদেশকে টেস্ট ক্রিকেট থেকে বাদ দেওয়ারও প্রশ্ন তুলেছে কেউ কেউ।

তথাকথিত ক্রিকেট বোদ্ধাদের অযাচিত মন্তব্যে হৃদয়ের অভ্যন্তরে রক্তক্ষরন হয়েছে অসংখ্যবার। গত বিশ্বকাপে ভারতের সাবেক ক্রিকেটার সিধু বাংলাদেশ ক্রিকেট দলকে "তেলাপোকা"র সাথে তুলনা করেছিল। সীমাহীন কষ্ট যন্ত্রনা সহ্য করতে হয়েছে আমাদের। মুখের ভাষা ওদের কটুক্তির প্রতিবাদের জন্য যথেষ্ঠ ছিল না। প্রয়োজন ছিল ব্যাটে বলের লড়াইয়ের মাধ্যমে সকল সমালোচনার উপযুক্ত জবাব দেওয়া। বাংলাদেশের সোনার সেলেরা সেই কাজটি করেছেন বেশ দক্ষতার সাথে। এবার নিশ্চয় সমালোচকদের বোধোদয় হবে। শ্বাসরুদ্ধকর ফাইনালে মাত্র দুইরানের ব্যবধানে হারলেও ক্রিকেট বিশ্বকে দারুনভাবে নাড়া দিতে সক্ষম হয়েছে বাংলাদেশ ক্রিকেট দল। ময়দানে লড়াই করে টিকে থাকার অদম্য অনুপ্রেরণাই হোক আগামী দিনের সমালোচনার উপযুক্ত জবাব।


টানা চতুর্থ অরধশতক করে আনন্দে শূন্যে ভাসছেন তামিম


ইউনুস খানকে আউট করার পর নাজমুলের উল্লাস, সেইসাথে উল্লসিত বাংলাদেশ


নাসিরের ডাইরেক্ট থ্রোতে মিজবাহর উইকেট ছত্রভঙ্গ

নতুন বাংলাদেশ দেখেছে সারা বিশ্ব

তীব্র প্রতিদ্বন্দীতাপূর্ণ ফাইনালসহ পুরো এশিয়া কাপে বাংলাদেশ ক্রিকেট দলের উন্নত নৈপূন্য চমকে সারা দিয়েছে সারা বিশ্ব। বাংলাদেশ ক্রিকেট দলকে নিয়ে যারা প্রতিনিয়ত রঙ্গ রসিকতায় লিপ্ত থাকত, তারাই এখন প্রশংসা করছে অকপটে। বিভিন্ন দেশের স্বনামধন্য ক্রিকেটেরতো বটেই, দেশ বিদেশে অগনিত ক্রিকেট প্রেমীর প্রশংসাও জুটছে আমাদের।

ক্রিকেটের বরপূত্র নামে খ্যাত ক্যারিবিয়ান ব্যাটসম্যান ব্রায়ান লারা তার ফেইসবুকে লিখেছেন, "I felt very sad seeing the people and the players crying. Could be either ways. Bangladesh lost, but won the hearts of million people, in fact they won everything except the cup! Be aware world, Bangladesh is the new terror!" (আমি খুবই দুঃখ পেয়েছি সাধারন মানুষ এবং খেলোয়ারদের কাদতে দেখে। ব্যাপারটা অন্যভাবেও হতে পারত। বাংলাদেশ হেরেছে, কিন্তু মিলিয়ন মানুষের হৃদয় জয় করতে সক্ষম হয়েছে, বস্তুত তারা কাপ ছাড়া সবই জিতেছে! সাবধান বিশ্ব, বাংলাদেশ এখন নতুন আতঙ্ক)।

শুধু ব্রায়ান লারাই নয়, বাংলাদেশের প্রশংসা করেছে ওয়াকার ইউনুস, সঞ্জয় মাঞ্জরেকার, বীরেন্দর সেওয়াগসহ বাঘা বাঘা খেলোয়াড়রা। বাদ যায় নি সাধারন দর্শকরাও। আখের খালিদ নামক একজন দর্শক মন্তব্য করেছেন ঠিক এভাবে, "i am a pakistani but last night i was very happy not to see pakistan win infact to see bangladeshi sipirit you are the heros we all pakistani brothers saulte you guys..you r rock..: (আমি একজন পাকিস্তানি, গত রাতে আমি পাকিস্তানের জয় দেখে খুশি হই নি, বস্তুত আমি খুশি হয়েছি বাংলাদেশের তেজস্বিতা দেখে, তোমরাই নায়ক আমরা সকল পাকিস্তানী তোমাদের অভিবাদন জানাই..তোমরা অসাধারন)"।


ইয়াহু নির্বাচিত এশিয়া একাদশে পাচ বাংলাদেশী ক্রিকেটারের স্থান

তোমরা পারবে তোমরাই পারবে

বাংলাদেশ ক্রিকেট দল বাংলাদেশকে এশিয়া কাপ এনে দিতে পারে নি। তবে সকলের মনে নতুন করে শক্তি সাহসের জন্ম দিয়েছে। ক্রিকেটারদের পারদর্শিতার ব্যাপারে সারা বিশ্ব অবহিত হয়েছে। তোমাদের শক্তি সাহস আমাদের মধ্যে আস্থার সৃষ্টি করেছে, সৃষ্টি করেছে নতুন স্বপ্ন বুননে। তোমাদের চোখের পানি আমাদেরকে আবেগপ্রবন করেছে, সাহায্য করেছে আমাদেরকে নতুনভাবে বিশ্বের দরবারে পরিচয় করিয়ে দিতে। আমরা তোমাদের অনেক ভালবাসি। তোমাদের সামর্থ্যের ব্যাপারে আমাদের কোন সন্দেহ নেই। আমাদের বিশ্বাস বাংলার দামাল ছেলেরা, তোমরা পারবে তোমরা পারবে আগামী দিনে বিশ্ব জয় করতে, তোমরাই পারবে। বাংলাদেশ ক্রিকেট দলের জন্য অনেক অনেক শুভ কামনা।

ছবি: ফেইসবুক
সর্বশেষ এডিট : ১১ ই মে, ২০১২ সন্ধ্যা ৬:৫৩
৩টি মন্তব্য ০টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

তাঁর বোতলে আটকে আছে বিরোধী দল

লিখেছেন মহাজাগতিক চিন্তা, ১৬ ই মে, ২০২৪ বিকাল ৫:০৭



সেই ২০০৯ সালে তিনি যে ক্ষমতার মসনদে বসলেন তারপর থেকে কেউ তাঁকে মসনদ থেকে ঠেলে ফেলতে পারেনি। যারা তাঁকে ঠেলে ফেলবে তাদের বড়টাকে তিনি বোতল বন্দ্বি করেছেন।... ...বাকিটুকু পড়ুন

নতুন গঙ্গা পানি চুক্তি- কখন হবে, গ্যারান্টি ক্লজহীন চুক্তি নবায়ন হবে কিংবা তিস্তার মোট ঝুলে যাবে?

লিখেছেন এক নিরুদ্দেশ পথিক, ১৬ ই মে, ২০২৪ বিকাল ৫:২৬


১৬ মে ঐতিহাসিক ফারাক্কা দিবস। ফারাক্কা বাঁধ শুষ্ক মৌসুমে বাংলাদেশে খরা ও মরুকরণ তীব্র করে, বর্ষায় হঠাৎ বন্যা তৈরি করে কৃষক ও পরিবেশের মরণফাঁদ হয়ে উঠেছে। পানি বঞ্চনা এবং... ...বাকিটুকু পড়ুন

কেউ কি আমার বন্ধু শাহেদের ঠিকানা জানেন?

লিখেছেন জিএম হারুন -অর -রশিদ, ১৬ ই মে, ২০২৪ রাত ৯:৩৪



কেউ কি আমার বন্ধু শাহেদের ঠিকানা জানেন?
আমার খুবই জরুরি তার ঠিকানাটা জানা,
আমি অনেক চেষ্টা করেও ওর ঠিকানা জোগাড় করতে পারছিনা।

আমি অনেক দিন যাবত ওকে খুঁজে বেড়াচ্ছি,
এই ধরুণ, বিশ-একুশ বছর।
আশ্চর্য্য... ...বাকিটুকু পড়ুন

আজকের ব্লগার ভাবনা:কথায় কথায় বয়কট এর ডাক দেয়া পিনাকীদের আইডি/পেইজ/চ্যানেল বাংলাদেশে হাইড করা উচিত কি? ব্লগাররা কি ভাবছেন?

লিখেছেন লেখার খাতা, ১৭ ই মে, ২০২৪ রাত ১২:১৩



অপূর্ব একজন চমৎকার অভিনেতা। ছোট পর্দার এই জনপ্রিয় মুখকে চেনেনা এমন কেউ নেই। সাধারণত অভিনেতা অভিনেত্রীদের রুজিরোজগার এর একটি মাধ্যম হইল বিজ্ঞাপনে মডেল হওয়া। বাংলাদেশের কোন তারকা যদি বিদেশী... ...বাকিটুকু পড়ুন

মৃত্যু ডেকে নিয়ে যায়; অদৃষ্টের ইশারায়

লিখেছেন সায়েমুজজ্জামান, ১৭ ই মে, ২০২৪ সকাল ৮:৩৯

১৯৩৩ সালে প্রখ্যাত সাহিত্যিক উইলিয়াম সমারসেট মম বাগদাদের একটা গল্প লিখেছিলেন৷ গল্পের নাম দ্য অ্যাপয়েন্টমেন্ট ইন সামারা বা সামারায় সাক্ষাৎ৷

চলুন গল্পটা শুনে আসি৷

বাগদাদে এক ব্যবসায়ী ছিলেন৷ তিনি তার... ...বাকিটুকু পড়ুন

×