somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

জন্ম সূত্রে মুসলমান প্রকৃত মুসলমান নয়।

৩০ শে মার্চ, ২০২৩ দুপুর ১২:৩২
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

ভারতীয় উপমহাদেশে বর্তমানে আমরা যারা মুসলমান আছি, তাদের সিংহভাগই বংশগত বা জন্মগত মুসলমান। কিন্তু ইসলাম কখনোই জন্মগত মুসলমান কে প্রকৃত মুসলিমের স্বীকৃতি দেয় না, যতক্ষণ না সে পরিপূর্ণ ভাবে ঈমানের সহিত ইসলামে প্রবেশ না করছে।
তাই জন্মগত মুসলিম কখনোই প্রকৃত মুসলমান নয়। বরং এটি তার একটি খেতাবের মতো। সত্যিকারের ইসলাম অনুযায়ী প্রকৃত মুসলিমের সংজ্ঞা সম্পূর্ণ ভিন্ন।
মুসলিম শব্দের অর্থঃ
মুসলমান বা মুসলিম (আরবি:مسلم-অর্থ: আত্মসমর্পণ, অনুগত) । অর্থাৎ মুসলিম হলো সেই লোক যে আল্লাহর উপর ঈমান এনে নিজের ইচ্ছাকে আল্লাহর কাছে আত্মসমর্পণ করে ৷
মুসলমানের পরিচয় জানতে হলে দুটি বিষয়ে সম্পর্কে সুস্পষ্ট জ্ঞান থাকা প্রয়োজন। যার একটি হলো কুফর আর অন্যটি হলো ইসলাম।
কুফর হলো- আল্লাহ তাআলার হুকুম তথা পবিত্র কুরআন এবং সুন্নাহ বর্ণিত আইনকানুনকে অস্বীকার করা এবং সেইমতো জীবনযাপন না করা।
ইসলাম হলো- শুধুমাত্র আল্লাহ তাআলার হুকুম তথা কুরআন এবং সুন্নাহকে মেনে নিয়ে সেইমতো জীবনযাপন করা।
সুতরাং মুসলিম শব্দটি ঈমানের সাথে সম্পর্কিত। শুধু নাম বা খেতাবধারী মুসলিম মানেই সত্যিকারের মুসলিম নয়। বরং প্রকৃত মুসলমান হচ্ছে সে যে পরিপূর্ণভাবে ঈমান এনে ইসলাম পালন করে।
ঈমান কীঃ
ঈমান হচ্ছে ইসলামের পরিপূর্ণ বিধানকে মুখে স্বীকৃতি, অন্তরে বিশ্বাস এবং কাজে পূর্ণ করা। যার সহজ অর্থ হলো ইসলামের বিধানকে মুখে স্বীকার করা, অন্তরে বিশ্বাস করা এবং সেইমতে কাজ করাই হচ্ছে ঈমান। যে এই কাজ অর্থাৎ ঈমান এনে ইসলামের প্রতি আনুগত্যশীল হয় তাকে বলা হয় মুসলিম।

ঈমান থেকে মুমিন বা মুসলিমঃ
একজন মানুষ ঈমান আনার পরই মুসলিমে পরিনত হয়। সুতরাং কেউ ঈমানদার হলেই সে মুসলিম হবে। আর ঈমানদার হতে হলে তার অনেকগুলো গুনাবলীর প্রয়োজন। যার মধ্যে মুমিনের গুণাবলী নেই সে কখনোই মুসলিম নয়।
মুমিনের গুণাবলীঃ

মুমিন বা মুসলিম হতে হলে তার মধ্যে কিছু গুণাবলী থাকা আবশ্যক। আর তা হচ্ছে -

১) কালেমাতে পূর্ণ বিশ্বাস।

২) আল্লাহর কিতাবে সন্দেহ পোষণ না করা।

৩) আল্লাহর বিধানে পূর্ণ আনুগত্য করা।

৪) উদ্যমী হওয়া এবং দ্বীনের জ্ঞানার্জন করা।

৫) শির্কমুক্ত বিশ্বাস এবং নিফাকী বর্জন করা।

৬) অন্ধবিশ্বাস না করা ও পূর্বপুরুষদের অন্ধ অনুসরণ না করা।

৭) রাসুলুল্লাহ সাঃ এর পূর্নাঙ্গ অনুসরণ।

৮) সর্বাবস্থায় আল্লাহর উপর ভরসা করা।

৯) সৎকাজের আদেশ অসৎকাজের নিষেধ করা।

১০) নিয়মিত সালাত আদায় করা।

১১) বিনয় ও কোমলতা ও আল্লাহ্ ভীরু হওয়া।

১২) তওবাকারী ও তাকওয়া অবলম্বনকারী।

১৩) লজ্জ্বাস্থানের হেফাজতকারী ও পরহেজগারী।

১৪) জিহাদকারী ও আপোষহীন।

১৫) ওয়াদা রক্ষা করা।

১৬) দানশীলতা।

১৭) আমানতদারী হওয়ার

১৮) ধৈর্যশীল হওয়া ইত্যাদি।

ঈমান জন্মগত নয়ঃ

উপরের উল্লিখিত বৈশিষ্ট্য থেকে এটা সুস্পষ্ট যে, কেউ মুসলিম ঘরে জন্ম নিলেই এইসব গুণের অধিকারী হতে পারে না। এইসব গুণ ধারণ করতে হলে জ্ঞানের প্রয়োজন। সুতরাং যে ব্যক্তি জ্ঞানার্জনের মাধ্যমে ইসলামে পরিপূর্ণভাবে প্রবেশ করবে, সে ই হবে প্রকৃত মুসলমান।
জন্মগত মুসলিম না হওয়ার কারণঃ
ভারতীয় উপমহাদেশে জন্মগত মুসলিম প্রকৃত মুসলিম নয়। এর যথেষ্ট কারণ রয়েছে।
প্রথমত শির্কঃ
আল্লাহ্ বলেন " অধিকাংশ লোকই ঈমান আনে শির্কযুক্ত অবস্থায় "। অর্থাৎ মুসলমান হওয়ার পরও তারা মুশরিক। অর্থাৎ তারা ঈমান আনার পরও শির্কে লিপ্ত। ভারতীয় উপমহাদেশের মুসলমানগণ শির্কের সংজ্ঞা ই জানে না। তারা জানে না শির্ক কী? কীভাবে একজন মানুষ শির্কের যুক্ত হয়। এই উপমহাদেশের কোটি কোটি মুসলমান আজ শির্কে ডুবে আছে সঠিক ইসলামের জ্ঞান না থাকার কারণে।

দ্বিতীয়ত বিদআতঃ
শির্কের প্রথম পদক্ষেপ হচ্ছে বিদআত। আমাদের এই উপমহাদেশে এখনো বিদআত কী জিনিস সেটাই মুসলমানরা জানে না। বিদআত কীভাবে একজন মানুষকে মুশরিকে পরিনত করে তা আমাদের সাধারণ জ্ঞানে নেই।
এই বিদআতের কী কঠিন শান্তি তা এখনো এখানকার মুসলমানগণ উপলব্ধিতে নেই সঠিক জ্ঞানের অভাবে ।

তৃতীয়ত পূর্বপুরুষদের অন্ধ অনুসরণঃ
বাপ দাদার অন্ধ অনুসরণের কারণেও উপমহাদেশের জন্মগত মুসলমানগণ প্রকৃত মুসলিম নয়। তারা মনে করে বাপ দাদা থেকে যা তারা ইসলাম হিসাবে পেয়েছে, তা ই বুঝি প্রকৃত ইসলাম। অথচ তারা যাচাই করে দেখার চেষ্টা করে না যে, আমরা যা পালন করছি আসলেই তা সঠিক কিনা?
আল্লাহ্ পবিত্র কুরআনে শতশত আয়াতে পূর্বপুরুষদের অন্ধ অনুসরণ না করার কথা উল্লেখ করেছেন। আল্লাহ্ বলেন,
" আর যখন তাদেরকে কেউ বলে যে, সে হুকুমেরই আনুগত্য কর যা আল্লাহ তা'আলা নাযিল করেছেন, তখন তারা বলে কখনো না, আমরা তো সে বিষয়েরই অনুসরণ করব। যাতে আমরা আমাদের বাপ-দাদাদের কে দেখেছি। যদি ও তাদের বাপ দাদারা কিছুই জানতো না, জানতো না সরল পথও "। [ সুরা বাকারা ২:১৭০ ]
এই আয়াত দ্বারা সুস্পষ্টভাবে প্রমাণিত যে, বাপ দাদার অন্ধ অনুসরণ করা যাবে না। কুরআন এবং সুন্নাহর সঠিক জ্ঞান অর্জন করে যাচাই করে তবেই ইসলাম পালন করতে হবে। যে এমন করবে সে ই হবে প্রকৃত মুসলমান।

অথচ বাজার থেকে আলু পটল কিনলেও আমরা একটু যাচাই করে দেখি, সেটা আসলে ভালো নাকি নষ্ট! আর যে ঈমান এবং আমল দ্বারা দুনিয়া এবং আখিরাত নির্ভর । সেই ঈমান এবং আমলের ক্ষেত্রে আমরা অন্ধ অনুসরণকেই প্রাধান্য দিয়ে থাকি।
সুতরাং যে ব্যক্তি পূর্বপুরুষদের অন্ধ অনুসরণ করে, যার মধ্যে মুমিনের গুণ এবং শির্ক বিদআত সম্পর্কিত কোনো জ্ঞান থাকে না সে কখনোই প্রকৃত মুসলিম নয়। আর যে পূর্বপুরুষদের অন্ধ অনুসরণ করে না এবং জ্ঞানার্জনের মাধ্যমে মুমিনের গুণাবলী ধারণ করে, সে ই প্রকৃত মুসলিম।
আনুষ্ঠানিক ইবাদতঃ
আমরা মনে করি শুধুমাত্র সালাত, সিয়াম, হজ্জ্ব, যাকাত, কুরবানী ইত্যাদিই হচ্ছে ইসলাম। অধিকাংশ জন্মগত মুসলিমের ধারণা এইসব বিশ্বাস করলে এবং যতটুকু পারা যায় তা পালন করলেই বুঝি ইসলাম পালন হয়ে যাবে। এবং আমরা নিজেকে মুসলিম দাবি করতে পারবো। কিন্তু ইসলাম হচ্ছে পরিপূর্ণ একটি জীবনব্যবস্থা। যেখানে সকাল থেকে রাত পর্যন্ত একজন ব্যক্তির জীবনযাপন কীভাবে হবে তা বলে দেওয়া হয়েছে। সুতরাং যে এইসব জ্ঞান রাখবে না সে কখনোই মুসলিম হতে পারে না।
যদি জন্মগত মুসলিম হওয়া যেতো তাহলে নূহ আঃ এর ছেলে এবং লুত আঃ এর সন্তানসন্ততিরাও মুসলিম হতো। অথচ আল্লাহ বলেন তারা কাফির। কেননা তাদের কর্মই তাদেরকে কাফিরে পরিনত করেছে। সুতরাং আমাদের দেশে জন্মগত ভাবে ৯০ ভাগ মুসলমানের দেশ বলা হলেও প্রকৃতপক্ষে আমাদের দেশ ৯০ ভাগ নয় বরং ১০ ভাগ পাওয়া যায় কিনা সন্দেহ।

মুসলমান হওয়া কখনোই জন্মগত নয়ঃ
কেননা আল্লাহ্ বলেন,
"এবং অবশ্যই মুসলমান না হয়ে মৃত্যুবরণ করো না। [ সুরা ইমরান ৩:১০২ ]
‘হে ঈমানদাররা! তোমরা পরিপূর্ণভাবে ইসলামে প্রবেশ করো (সুরা: বাকারা, আয়াত: ২০৮)
‘যে ব্যক্তি ইসলাম ছাড়া অন্য কোনো ধর্ম সন্ধান করে, কস্মিনকালেও তা গ্রহণ করা হবে না এবং আখেরাতে সে হবে ক্ষতিগ্রস্ত’ (সূরা আলে ইমরান-৮৫)
"নিঃসন্দেহে আল্লাহর নিকট গ্রহণযোগ্য দ্বীন একমাত্র ইসলাম" (আলে ইমরান -১৯)
এইসব আয়াত দ্বারা আল্লাহ মানুষকে সুস্পষ্টভাবে ইসলামে প্রবেশ করার কথা, পরিপূর্ণ ইসলাম পালন করার কথা এবং মুসলমান না হয়ে মৃত্যুবরণ পর্যন্ত করতে নিষেধ করা হয়েছে। সেইসাথে ইসলাম ছাড়া কোনো কিছুকেই গ্রহণ করা হবেনা বলে আল্লাহ্ সুদৃঢ় ঘোষণা দিয়েছেন।
এ থেকে এটা নিশ্চিত যে, জন্মগতভাবে মুসলমান হলেই মুসলিম হওয়া যায় না। বরং মুসলমান হওয়ার জন্য প্রকৃত ঈমানের যোগ্যতার প্রয়োজন।

সুতরাং সঠিক মুসলমান হচ্ছে সে - যে ঈমানের গুণাবলী অর্জন করে মুসলিম হয়েছে। যা কখনোই শুধুমাত্র জন্ম দ্বারা পরিপূর্ণ হওয়ার নয়।

সূত্রঃ সাখাওয়াতুল আলম চৌধুরী এর ব্লগ

সর্বশেষ এডিট : ৩০ শে মার্চ, ২০২৩ দুপুর ১২:৩২
৭টি মন্তব্য ৫টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

অন্যায় অত্যাচার ও অনিয়মের দেশ, শেখ হাসিনার বাংলাদেশ

লিখেছেন রাজীব নুর, ২৮ শে মার্চ, ২০২৪ বিকাল ৪:৪০



'অন্যায় অত্যাচার ও অনিয়মের দেশ, শেখ হাসিনার বাংলাদেশ'।
হাহাকার ভরা কথাটা আমার নয়, একজন পথচারীর। পথচারীর দুই হাত ভরতি বাজার। কিন্ত সে ফুটপাত দিয়ে হাটতে পারছে না। মানুষের... ...বাকিটুকু পড়ুন

মুক্তিযোদ্ধাদের বিবিধ গ্রুপে বিভক্ত করার বেকুবী প্রয়াস ( মুমিন, কমিন, জমিন )

লিখেছেন সোনাগাজী, ২৮ শে মার্চ, ২০২৪ বিকাল ৫:৩০



যাঁরা মুক্তিযদ্ধ করেননি, মুক্তিযোদ্ধাদের নিয়ে লেখা তাঁদের পক্ষে মোটামুটি অসম্ভব কাজ। ১৯৭১ সালের মার্চে, কৃষকের যেই ছেলেটি কলেজ, ইউনিভার্সিতে পড়ছিলো, কিংবা চাষ নিয়ে ব্যস্ত ছিলো, সেই ছেলেটি... ...বাকিটুকু পড়ুন

শাহ সাহেবের ডায়রি ।। সাংঘাতিক উস্কানি মুলক আচরন

লিখেছেন শাহ আজিজ, ২৮ শে মার্চ, ২০২৪ সন্ধ্যা ৭:০৪



কি সাঙ্ঘাতিক উস্কানিমুলক আচরন আমাদের রাষ্ট্রের প্রধানমন্ত্রীর । নাহ আমি তার এই আচরনে ক্ষুব্ধ । ...বাকিটুকু পড়ুন

একটি ছবি ব্লগ ও ছবির মতো সুন্দর চট্টগ্রাম।

লিখেছেন মোহাম্মদ গোফরান, ২৮ শে মার্চ, ২০২৪ রাত ৮:৩৮


এটি উন্নত বিশ্বের কোন দেশ বা কোন বিদেশী মেয়ের ছবি নয় - ছবিতে চট্টগ্রামের কাপ্তাই সংলগ্ন রাঙামাটির পাহাড়ি প্রকৃতির একটি ছবি।

ব্লগার চাঁদগাজী আমাকে মাঝে মাঝে বলেন চট্টগ্রাম ও... ...বাকিটুকু পড়ুন

দ্য অরিজিনস অফ পলিটিক্যাল জোকস

লিখেছেন শেরজা তপন, ২৮ শে মার্চ, ২০২৪ রাত ১১:১৯


রাজনৈতিক আলোচনা - এমন কিছু যা অনেকেই আন্তরিকভাবে ঘৃণা করেন বা এবং কিছু মানুষ এই ব্যাপারে একেবারেই উদাসীন। ধর্ম, যৌন, পড়াশুনা, যুদ্ধ, রোগ বালাই, বাজার দর থেকে... ...বাকিটুকু পড়ুন

×