somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

জেনে নিন Mobile Specification সম্পর্কেঃ পর্ব -৫

০৭ ই মার্চ, ২০১৪ রাত ৮:৩৩
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

What are Sensors / সেন্সর কি?

Sensor হচ্ছে একটি ইলেক্ট্রনিক যন্ত্রাংশ বা কনভার্টার যা, তার পরিবেশ অথবা আশপাশ থেকে সংকেত নেয় এবং ডিজিটাল সিগনাল বা (কোন কাজ করার) নির্দেশে রূপান্তর করে। যেমন, একটি এক্সিলারোমিটার, ডিভাইসটি কোনদিকে মুখ করা তা সনাক্ত করতে পারে, অ্যাম্বিয়্যন্ট লাইট সেন্সর আশপাশের পরিবেশের সাথে ডিসপ্লে এর উজ্জ্বলতা সমন্বয় করতে পারে ইত্যাদি।

What are Accelerometer, gyro, proximity, compass, barometer, temperature, humidity, gesture sensors, ambient light sensor / কোন সেন্সরের কাজ কি?

Accelerometer (AKA G-sensor) হচ্ছে এক ধরনের সেন্সর যা (ডিভাইসটি) কোন দিকে মুখ করা অথবা, গতি এবং ত্বরণ সনাক্ত করতে পারে। এটি ২ডি অথবা ৩ডি হতে পারে; যেখানে, ৩ডি অধিক নির্ভুলতার সাথে কাজ করে। একটি ৩ডি এক্সিলারোমিটার ৩ দিকে ত্বরণ সনাক্ত করতে এবং মান নির্ণয় করতে পারে। যখন কেউ তার ফোন আনুভুমিক (আড়াআড়ি)ভাবে ধরে তখন এটি এর ডিসপ্লের দিক পরিবর্তন করে। ফলে, এটি স্বয়ংক্রিয়ভাবে স্ক্রীন ঘুরিয়ে দিয়ে নেট ব্রাউস করতে কিংবা ছবি/ভিডিও দেখতে সাহায্য করে। এটা গতি সনাক্ত করতে পারে এবং পাদক্ষেপগণনাযন্ত্র হিসেবে ব্যবহৃত হতে পারে এবং মোশন সেন্সর গেম খেলতে সাহায্য করে।


Gyro (Gyroscope Sensor/ 3-Axis Gyro) Sensor কৌণিক ভরবেগ বের করে। যদিও, বেশিরভাগ ক্ষেত্রে ফোনে গাইরো এবং এক্সিলারোমিটার এর ব্যবহার কাছাকাছি, এদের কার্যপ্রণালী সম্পূর্ণ ভিন্ন। এটা অভিকর্ষের উপর নির্ভর করে না। এটি ঘূর্ণন সনাক্ত করতে পারে এবং গেম খেলতে সাহায্য করে। ঘূর্ণন সনাক্ত করতে পারলেও এটি নির্দিষ্ট দিকে ত্বরণ সনাক্ত করতে পারে না।


Proximity Sensor কাছের বস্তুর উপস্থিতি অনুভব করতে সাহায্য করে। ফোন কানে নিয়ে কথা বলার সময় এটি ডিসপ্লে কে বন্ধ করে দিয়ে স্ক্রীনে অনাকাঙ্ক্ষিত টাচ থেকে হেফাজত করে। এটা সাধারণত টাচস্ক্রীন ফোনে পাওয়া যায়।


কম্পাস পৃথিবীর চৌম্বক ক্ষেত্র সনাক্ত করতে পারে যা দ্বারা এটি আপনার স্থান থেকে উত্তর-দক্ষিন-পূর্ব-পশ্চিম দিক খুজে বের করতে পারে।


Barometer পরিবেশের চাপ মাপার জন্য ব্যবহৃত হয়। স্মার্টফোনে, এই প্রযুক্তি পরিবর্তনশীল আবহাওয়ার তথ্য আপডেট এবং সমুদ্রপৃষ্ঠ থেকে উচ্চতর স্তরের অবস্থান খুজে পেতে জিপিএসকে সহায়তা করে।


টেম্পারেচার সেন্সর পরিবেশের তাপমাত্রা পরিমাপ করতে এবং হিউমিডিটি সেন্সর পারিপার্শ্বিক আর্দ্রতা পরিমাপে ব্যবহৃত হয়। এই সেন্সরগুলো নির্ভুল আবহাওয়ার পূর্বাভাস দিতে সাহায্য করে।

Gesture sensor ফোনকে স্পর্শ না করে নিয়ন্ত্রন করতে সাহায্য করে। এটি হাত, বাহু, চোখ, মুখমন্ডল ও মাথার ইশারা সনাক্ত করতে পারে।


Ambient Light Sensor আশপাশের পরিবেশের সাথে ডিসপ্লে এর উজ্জ্বলতা সমন্বয় করতে পারে। যেমন, আপনি যদি, উজ্জ্বল সূর্যালোকের নিচে থাকেন স্ক্রীনে পরিষ্কার ভাবে দেখার জন্য আপনার দরকার হবে অধিক উজ্জ্বল ডিসপ্লে। আপনার ফোন তখন স্বয়ংক্রিয় ভাবে এর ডিসপ্লে এর উজ্জ্বলতা বৃদ্ধি করবে। আবার, আপনি যখন অন্ধকার ঘরে থাকবেন, এখন আর আগের মত ডিসপ্লের উজ্জ্বলতা আপনার প্রয়োজন নেই। এবার আপনার ডিসপ্লে স্বয়ংক্রিয় ভাবে এর উজ্জ্বলতা কমিয়ে ফেলবে যেন, চার্জ কম খরচ হয়।

What is GPU / জিপিইউ কি?

GPU হচ্ছে, গ্রাফিকাল প্রোসেসিং ইউনিট যা প্রোসেসরের গ্রাফিকাল বিষয়গুলো গননা করে থাকে। এটি গ্রাফিকাল ফ্রেমগুলো দ্রুত প্রস্তুত করতে সাহায্য করে এবং আউটপুট হিসেবে ডিসপ্লেতে পাঠায় যা, রেগুলার সিপিইউ করতে পারে না। এভাবে এটি সিপিইউ এর উপর চাপ কমিয়ে আনে। এটি হাই ডেফিনিশান(এইচডি) 3D গেম খেলতে কিংবা অ্যান্ড্রয়েড স্মার্টফোনে লাইভ ওয়ালপেপারের জন্য গ্রাফিক্স রেন্ডারিং এ এটি উল্লেখযোগ্যভাবে সহযোগিতা করে।

What is Multitouch / মাল্টিটাচ কি?

মাল্টিটাচ ক্যাপাসিটিভ টাচস্ক্রীনে পাওয়া যায় এমন একটি ফাংশন যাতে স্ক্রীন তার উপর একের অধিক টাচ আলাদা আলাদা ভাবে সনাক্ত করতে পারে। এটা Pinch-to-Zoom পদ্ধতিতে দুই আঙ্গুলের দ্বারা (ছবি, ভিডিও ইত্যদি) জুম করতে, ছবি ঘুরাতে, নেট ব্রাউসিং এর সময় জুম করতে অথবা মাল্টিটাচ সাপোর্টেড গেম খেলতে সাহায্য করে।

What is Chipset / চিপসেট কি?

চিপসেট বা মেইনবোর্ড অথবা মাদারবোর্ড হচ্ছে পরস্পরের উপর নির্ভরশীল একগুচ্ছ চিপ এর সমন্বয় যাতে রয়েছে সিপিইউ, জিপিইউ, র্যাম, রম, কার্ডস্লট, মডেম, ক্যামেরা, সেন্সর যন্ত্রাংশ ইত্যাদি। এতে আরও রয়েছে অগনিত সার্কিট, আইসি, ডায়োড এবং ট্রান্সিস্টর। এসকল জিনিসের সমন্বয়ে গঠিত ইলেক্ট্রিক বোর্ডই হচ্ছে চিপসেট।

What is Operating System (OS) / অপারেটিং সিস্টেম বা ওএস কি?


অপারেটিং সিস্টেম বা ওএস হচ্ছে কম্পিউটারের মৌলিক স্ট্রাকচারাল সফ্টওয়্যার যা অন্যান্য অ্যাপ্লিকেশান সফটওয়্যারকে এর উপর ইন্সটল করতে, বা চালাতে বা, এক্সিকিউট করতে সাহায্য করে এবং কম্পিউটার এর হার্ডওয়্যার এর সাথে সংযোগ সাধন করে। এটি একটি সফটওয়্যার নয় বরং, এটি হল একগুচ্ছ সফটওয়্যার যারা পরস্পরের উপর নির্ভরশীল ভাবে কাজ করে। এটি কম্পিউটার কে ইউজার ইন্টারফেস এর মাধ্যমে আদেশ নিতে সাহায্য করে এবং মৌলিক ক্রিয়াকলাপ সাধন করে থাকে।

What is JAVA / জাভা কি?


জাভা হল একটি রানটাইম এনভায়রনমেন্ট বা অ্যাপ্লিকেশন এর প্লাটফর্ম যাতে, জাভা-প্রোগ্রামে তৈরি বিশেষ কিছু অ্যাপ্লিকেশন চলতে পারে। বাজারে জাভা সক্রিয় অনেক ফোন রয়েছে। এই ফোনগুলোতে জাভা অ্যাপস এবং গেমস ইন্টারনেট থেকে ডাউনলোড করা যায় এবং চালান যায়। হাজার হাজার জাভা গেম বা অ্যাপ্লিকেশন ইন্টারনেট থেকে ডাউনলোড করা সম্ভব। এগুলো অনেক ছোট এবং চালাতে খুব কম মেমোরি লাগে।

What is RDS / আরডিএস কি?


RDS or Radio Data System বেতারের মাধ্যমে একটি তথ্য শেয়ারিং সিস্টেম যাতে এফএম স্টেশন, গানের নাম, শিল্পী, ষ্টেশনের নাম ও তথ্য সংবলিত কিছু ক্ষুদ্র তথ্য শেয়ার করে থাকে। আরডিএস ফিচারওয়ালা এফএম রেডিও বা ফোন এই তথ্যগুলো রেডিও চলার সময় স্ক্রীনে দেখতে পারে।

What are Mini, Micro and Nano SIM / মিনি, মাইক্রো, ন্যানো সিম কি?

Mini-SIM হচ্ছে, সিমের স্ট্যান্ডার্ড সাইজ যা সাধারণত অধিকাংশ ফোনে ব্যবহৃত হয়। যেমন, Nokia N8, Samsung Galaxy S II, সকল Sony Ericsson set ইত্যাদি। সিমের তিন ধরনের সাইজের মধ্যে এটি সবচেয়ে বড় এবং এর সাইজ হচ্ছে (১” x০.৬”)।

Micro-SIM হল মিনি সিমের আকারের প্রায় অর্ধেক ০.৬ x ০.৫ ইঞ্চি। এটা সর্বপ্রথম অ্যাপেল এর আইফনে ব্যবহৃত হয়। বর্তমানে অসংখ্য স্মার্টফোনে এই সিম ব্যবহার করা হয় যার মধ্যে রয়েছে নকিয়ার লুমিয়া ফোন, গালাক্সি এস৪, এক্সপেরিয়া জেড বা জেডওয়ান, মটো ড্রয়েড রেজার ইত্যাদি।

Nano SIM হচ্ছে এদের মধ্যে ক্ষুদ্রতম (০.৫” x০.৩”) এবং মাইক্রো সিমের আকারের প্রায় ৪০ শতাংশ। অ্যাপেল এর আইফোন ৫, ৫এস, ৫সি, মটোরোলা মটো এক্স সেটগুলো ন্যানো সিম ব্যবহার করে।

What are Dual-SIM, Single Stand-by and Dual Stand-by? ডুয়াল সিম, সিঙ্গেল স্ট্যান্ডবাই এবং ডুয়াল স্ট্যান্ডবাই কি?

ডুয়াল সিম মানে, আপনি ২টি সিম একটি সেটে ব্যবহার করতে পারবেন। ডুয়াল সিম ফাংশনকে দুটি ভাগে ভাগ করা যায়।

ডুয়াল সিম, সিঙ্গেল স্ট্যান্ডবাই – আপনি দুটো সিম এক সাথে সেট এ ঢুকাতে পারবেন কিন্তু, মাত্র একটি সিম অ্যাক্টিভ থাকবে। আপনি কেবল মাত্র একটি ফোনে কল করতে বা রিসিভ করতে পারবেন। অন্য সিম টি ইন-অ্যাক্টিভ থাকবে। সিম গুলোকে ফোন অপশনে গিয়ে অবস্থান পরিবর্তন করাতে পারবেন।(ব্যাকপার্ট খুলে পরিবর্তন করতে হবে না) যেমন, সনি এর এক্সপেরিয়া টিপো ডুয়াল সেটটি।

ডুয়াল সিম, ডুয়াল স্ট্যান্ডবাই – এটি হচ্ছে প্রকৃত ডুয়াল সিম সেট যাতে, আপনি দুটো সিম একই সাথে অন রেখে চালাতে পারবেন। দুটো দিয়েই কল অথবা, ফোন রিসিভ করতে পারবেন। বেশিরভাগ চাইনিজ ব্র্যান্ড/নন-ব্র্যান্ড সেটগুলোতে এই অপশন রয়েছে।

পর্ব -৪
সর্বশেষ এডিট : ০৭ ই মার্চ, ২০১৪ রাত ৮:৩৫
৪টি মন্তব্য ০টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

স্মৃতিপুড়া ঘরে

লিখেছেন আলমগীর সরকার লিটন, ২৮ শে এপ্রিল, ২০২৪ সকাল ১১:৩০



বাড়ির সামনে লম্বা বাঁধ
তবু চোখের কান্না থামেনি
বালিশ ভেজা নীরব রাত;
ওরা বুঝতেই পারেনি-
মা গো তোমার কথা, মনে পরেছে
এই কাঠফাটা বৈশাখে।

দাবদাহে পুড়ে যাচ্ছে
মা গো এই সময়ের ঘরে
তালপাতার পাখাটাও আজ ভিন্নসুর
খুঁজে পাওয়া যাচ্ছে... ...বাকিটুকু পড়ুন

গরমান্ত দুপুরের আলাপ

লিখেছেন কালো যাদুকর, ২৮ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১:৫৯




মাঝে মাঝে মনে হয় ব্লগে কেন আসি? সোজা উত্তর- আড্ডা দেয়ার জন্য। এই যে ২০/২৫ জন ব্লগারদের নাম দেখা যাচ্ছে, অথচ একজন আরেক জনের সাথে সরাসরি কথা... ...বাকিটুকু পড়ুন

রাজীব নূর কোথায়?

লিখেছেন অধীতি, ২৮ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৩:২৪

আমি ব্লগে আসার পর প্রথম যাদের মন্তব্য পাই এবং যাদেরকে ব্লগে নিয়মিত দেখি তাদের মধ্যে রাজীব নূর অন্যতম। ব্যস্ততার মধ্যে ব্লগে কম আসা হয় তাই খোঁজ-খবর জানিনা। হঠাৎ দু'একদিন ধরে... ...বাকিটুকু পড়ুন

ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা বৃষ্টির জন্য নামাজ পড়তে চায়।

লিখেছেন নূর আলম হিরণ, ২৮ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৪:৩৮



ঢাকা বিশ্ববিদ্যালয়ের কিছু শিক্ষার্থী গত বুধবার বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের কাছে বৃষ্টি নামানোর জন্য ইসতিসকার নামাজ পড়বে তার অনুমতি নিতে গিয়েছে। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এটির অনুমতি দেয়নি, যার জন্য তারা সোশ্যাল... ...বাকিটুকু পড়ুন

=তুমি সুলতান সুলেমান-আমি হুররাম=

লিখেছেন কাজী ফাতেমা ছবি, ২৮ শে এপ্রিল, ২০২৪ রাত ৮:৩৬



©কাজী ফাতেমা ছবি

মন প্রাসাদের রাজা তুমি, রাণী তোমার আমি
সোনার প্রাসাদ নাই বা গড়লে, প্রেমের প্রাসাদ দামী।

হও সুলেমান তুমি আমার , হুররাম আমি হবো
মন হেরেমে সংগোপনে, তুমি আমি রবো।

ছোট্ট প্রাসাদ দেবে... ...বাকিটুকু পড়ুন

×