somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

8-| একদম ফ্রিতে যেভাবে তৈরি করবেন একটি ওয়ার্ডপ্রেস ব্লগ~~[পর্ব:২]~~ ডোমেইন হোস্টিং সেটাপ দেওয়ার পদ্ধতি B-) :-B :)

৩০ শে নভেম্বর, ২০১২ রাত ১২:১৫
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

সিরিজ পোস্ট নেভিগেশন প্যানেল:
✎ ১। একদম ফ্রিতে যেভাবে তৈরি করবেন একটি ওয়ার্ডপ্রেস ব্লগ ~~ (পর্ব:১) ~~ ওয়ার্ডপ্রেস পরিচিতি ও প্রয়োজনীয় কিছু অ্যাপ (ব্লগ তৈরির পূর্ব প্রস্তুতি)
✎ ২। একদম ফ্রিতে যেভাবে তৈরি করবেন একটি ওয়ার্ডপ্রেস ব্লগ~~[পর্ব:২]~~ ডোমেইন হোস্টিং সেটাপ দেওয়ার পদ্ধতি
✎ ৩। একদম ফ্রিতে যেভাবে তৈরি করবেন একটি ওয়ার্ডপ্রেস ব্লগ ~~(পর্ব:৩)~~ ওয়ার্ডপ্রেস ডাউনলোড ও কনফিগার করা
✎ ৪। একদম ফ্রিতে যেভাবে তৈরি করবেন একটি ওয়ার্ডপ্রেস ব্লগ ~~(পর্ব:৪)~~ ওয়ার্ডপ্রেস আপলোড, ফাইলজিলা ইন্সটলেশন এবং ওয়ার্ডপ্রেস সেটাপ

গত পর্বে আমরা ওয়ার্ডপ্রেস সম্পর্কে অল্পবিস্তর ধারণা লাভ করেছিলাম। আজ আমি দেখাব কীভাবে আপনি ফ্রি হোস্টিং ও ডোমেইন নিবেন এবং আপনার হোস্টিং ডোমেইন সেটাপ দিবেন। তাহলে কথা না বাড়িয়ে শুরু করা যাক।

ফ্রি হোস্টিং দেয় এমন সাইট গুগল সার্চ দিলে অনেক পাওয়া যাবে। আমি যে সাইটের কথা বলব সেটি সেসব ফ্রি হোস্টিং সাইটের চেয়ে তুলনামূলক ভাল। সেটার নাম ডিএইচমার্ট.ইনফো।

✔ প্রথমেই এখানে যান ও উপরে Signup এ ক্লিক করুন:



✔ Order Form টি যথাযথ ভাবে পূরণ করুন ও Save এ ক্লিকান:



✔ দেখুন এবার মেইল ভেরিফাই করতে বলছে:



✔ যে মেইল দিয়ে একাউন্টটি খুলেছেন সেটি ওপেন করুন ও লিঙ্কে ক্লিক করে আপনার অ্যাকাউন্টটি ভেরিফাই করুন (মেইল না পেলে স্প্যাম বক্সে চেক করুন):



✔ এবার লগিন করা হলে প্ল্যান সিলেক্ট করতে বলবে, Ultimate প্ল্যান সিলেক্ট করে Select বাটনে চাপুন:



✔ এখন যেই কাজটি করবেন সেটা হল হোস্টিং যেমন আছে তেমন রেখে নতুন ট্যাবে আপনি ঝটপট ডট.টিকে এর ডোমেইন সাইটে চলে যান । গিয়ে আপনার সাইটের যেমন ঠিকানা চান সেটি লিখে Go চাপুন:



✔ যদি আপনার দেওয়া অ্যাড্রেসটি ভ্যালিড বা রেজিস্ট্রেশনযোগ্য হয় তাহলে নিচের ছবির মত আসবে আর ইনভ্যালিড হলে বলবে ‘This domain has already been taken’ জাতীয় কিছু। যদি ইনভ্যালিড হয় তাহলে আগের নামটির রকমফের করে নতুন ডোমেইন সিলেক্ট করতে পারেন অথবা নতুন নাম বেছে আবার এগোতে পারেন:



✔ এবার আপনি আবার হোস্টিং সাইটের ট্যাব টিতে ফিরে যান, যে ডোমেইন আপনি নিবেন সেটির নাম Domain www. এর বক্সে লিখুন। যেমন আমারটা দিলাম thisismynewblog.tk। হোস্টিংয়ে পাসওয়ার্ড দিন, ক্যাপচা পূরণ করে Create এ ক্লিক করুন:



✔ Account Created 100% হলে View Result এ ক্লিক করুন:



✔ নতুন একটি পেজ আসবে, Switch এ ক্লিক করুন:



✔ এবার হোস্টিংয়ের Details এ ক্লিক করুন:



✔ Nameserver Details এর ns1.dhmart.info এর ডানপাশের প্রথম আইপিটা কপি করুন:



এরপর আপনার ডট.টিকে এর ট্যাবে ফিরে গিয়ে Use DNS এ ক্লিক করুন, Your own DNS এ ক্লিক করুন; Server Name এ লিখবেন ns1.yourdomain.tk অর্থাৎ ns1.আপনি যে ঠিকানার সাইট খুলতে চাচ্ছেন সেই ঠিকানা.tk। যেমন আমার ব্লগের নাম হল thisismynewblog.tk তাই আমি সেখানে দিব, ns1.thisismynewblog.tk এবং ডানপাশের আইপিটি হবে আগের ধাপের কপি করা আইপি। সেটা পেস্ট করুন:



✔ এরপর Registration length 12 months দিয়ে ক্যাপচা পূরণ করে Sign Up এ ক্লিক করুন:



✔ Use your email address এ ক্লিকান, মেইল অ্যাড্রেসে আপনার মেইল আইডিটা দিয়ে Next চাপুন:



✔ আবার মেইল অ্যাড্রেস বসাতে বললে বসান, ইউজারনেম দিন ও পাসওয়ার্ড দুইবার দিয়ে Create Account এ ক্লিক করুন:



✔ এবার মেইল অ্যাকাউন্টটা চেক করুন, মেইল আসতে দেরি হতে পারে তাই চিন্তিত হওয়ার কিছু নাই। না পেলে স্প্যাম ফোল্ডারেও একবার চেক করবেন। মেইল আসলে সেটাতে ঢুকে Confirmation code টি কপি করুন, লিঙ্কে ক্লিক করুন:



✔ Confirmation Code টি বসান ও Confirm চাপুন:



✔ এবার লগিন করে Domain Panel এ ক্লিকান, Modify তে ক্লিক করুন:



✔ Custom DNS এ ক্লিক করুন এবং Host Name গুলো পূরণ করুন এভাবে, প্রথমটা দিবেন ns1.আপনার সাইটের অ্যাড্রেস.tk যেমন আমি দিয়েছি ns1.thisismynewblog.tk। পাশের যে IP এর ঘর আছে সেটা আসবে হল আপনার হোস্টের ট্যাবের ns1.dhmart.info এর আইপি। একইভাবে আরও তিনটি ঘর আছে, সেগুলোতে ns2.yourdomain.tk, ns3.yourdomain.tk ও ns4.yourdomain.tk দিবেন ও আইপি সংগ্রহ করবেন আপনার সেই হোস্টিং সাইটের Server Details থেকে। ns2 এর IP দিবেন ns2.dhmart.info এর টা, ns3. এর আইপি দিবেন ns3.dhmart.info এর টা এবং সবশেষে ns4.dhmart.info এর আইপি বসাবেন শেষের ns4.dhmart.info এর আইপি অ্যাড্রেস। সব করা শেষে Save Changes এ ক্লিক করুন:



✔ আইপি সংগ্রহ করবেন যেখান থেকে:



এইবারের মত কাজ শেষ। আপনার ডোমেইন ও হোস্টিং পুরো চালু হয়ে গেছে। আমরা পরবর্তী পর্বে দেখব কীভাবে ওয়ার্ডপ্রেস আপনার হোস্টিংয়ে আপলোডের জন্য কনফিগ করে এবং ওয়ার্ডপ্রেস আপলোড করতে ফাইলজিলাকে কীভাবে ব্যবহার করতে হয়। তাহলে সবাই ভাল থাকুন সুস্থ থাকুন। দেখা হবে পরবর্তী পর্বে। সাথে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ। :)
সর্বশেষ এডিট : ১০ ই ডিসেম্বর, ২০১২ রাত ৯:৫৮
২৭টি মন্তব্য ২৪টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

হার জিত চ্যাপ্টার ৩০

লিখেছেন স্প্যানকড, ১৮ ই এপ্রিল, ২০২৪ দুপুর ১:৩৩



তোমার হুটহাট
চলে আসার অপেক্ষায় থাকি
কি যে এক ছটফটানি
তোমার ফিরে আসা
যেন প্রিয় কারো সনে
কোথাও ঘুরতে যাবার মতো আনন্দ
বারবার ঘড়ি দেখা
বারবার অস্থির হতে হতে
ঘুম ছুটে... ...বাকিটুকু পড়ুন

জীবনাস্ত

লিখেছেন মায়াস্পর্শ, ১৮ ই এপ্রিল, ২০২৪ দুপুর ১:৪৪



ভোরবেলা তুমি নিশ্চুপ হয়ে গেলে একদম,
তোমার বাম হাত আমার গলায় পেঁচিয়ে নেই,
ভাবলাম,তুমি অতিনিদ্রায় আচ্ছন্ন ,
কিন্তু এমন তো কখনো হয়নি
তুমি বরফ জমা নিথর হয়ে আছ ,
আমি... ...বাকিটুকু পড়ুন

যে দেশে সকাল শুরু হয় দুর্ঘটনার খবর দেখে

লিখেছেন এম ডি মুসা, ১৮ ই এপ্রিল, ২০২৪ রাত ৮:১১

প্রতি মিনিটে দুর্ঘটনার খবর দেখে অভ্যস্ত। প্রতিনিয়ত বন্যা জলোচ্ছ্বাস আসে না, প্রতিনিয়ত দুর্ঘটনার খবর আসে। আগে খুব ভোরে হকার এসে বাসায় পত্রিকা দিয়ে যেত। বর্তমানেও প্রচলিত আছে তবে... ...বাকিটুকু পড়ুন

আমাদের দাদার দাদা।

লিখেছেন নাহল তরকারি, ১৮ ই এপ্রিল, ২০২৪ রাত ৮:৫৫

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী।

আমার দাদার জন্মসাল আনুমানিক ১৯৫৮ সাল। যদি তার জন্মতারিখ ০১-০১-১৯৫৮ সাল হয় তাহলে আজ তার বয়স... ...বাকিটুকু পড়ুন

জেনে নিন আপনি স্বাভাবিক মানুষ নাকি সাইকো?

লিখেছেন মোহাম্মদ গোফরান, ১৮ ই এপ্রিল, ২০২৪ রাত ১১:১৮


আপনার কি কারো ভালো সহ্য হয়না? আপনার পোস্ট কেউ পড়েনা কিন্তু আরিফ আর হুসাইন এর পোস্ট সবাই পড়ে তাই বলে আরিফ ভাইকে হিংসা হয়?কেউ একজন মানুষকে হাসাতে পারে, মানুষ তাকে... ...বাকিটুকু পড়ুন

×