somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

নানন দেশের পাসপোর্ট নিয়ে কয়েকটি জানা অজানা তথ্য জেনে নিন

০৯ ই জানুয়ারি, ২০১৯ সন্ধ্যা ৬:১১
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :


পাসপোর্ট এমন একটি রাজনৈতিক বিষয় যাকে ঘিরে নিয়মিতভাবে বিভিন্ন পর্যাক্রমে বিতর্ক চলে।তবে একটা বিষয় সেটা হল, বৈধ পাসপোর্ট এমন একটি দলিল যা কখনো কোন দেশের দরজা খুলে দিতে সাহায্য করে আবার কখনো বা কোন দেশের দরজা বন্ধ করেও দিতে পারে।তাই আমাদের চলাচলের জন্য এই পাসপোর্টের প্রচলন হয় তার ইতিহাস সত্যি এক চমকপ্রদ।আসলে পাসপোর্ট হল এক ধরনের ভ্রমণ নথিপত্র যা সাধারণত একটি দেশের সরকারকর্তৃক জারি করা হয়ে থাকে। এটি আন্তর্জাতিক ভ্রমনের সময় বাহকের জাতীয়তা এবং পরিচয় প্রত্যয়িত করে। একটি পাসপোর্টে সাধারণত বাহকের নাম, জন্মের তারিখ ও স্থান, ছবি, স্বাক্ষর, এবং অন্যান্য চিহ্নিতকরণের তথ্য থাকে। ডিসেম্বর ২০০৮ অনুযায়ী, ৬০ টি দেশ বায়োমেট্রিক পাসপোর্ট প্রচলন করেছে, এবং এপ্রিল ২০১৭ অনুযায়ী এই সংখ্যা ৯৬। তবে পুর্বে জারি করা একটি পাসপোর্ট সাধারণত একটি নির্দিষ্ট সময় পযন্ত মেয়াদের বৈধ থাকে।
আনুমানিক ৪৫০ খ্রিস্টাব্দে হিব্রু বাইবেলের নেহেমিয়া ২ঃ৭-৯ তে পাসপোর্টের অনুরূপ কাগজের নথির উল্লেখ পাওয়া যায়, যা গোড়ার দিকের জানা সূত্রগুলোর মধ্যে ছিল অন্যতম।মধ্যযুগীয় ইসলামিক খেলাফতের সময় শুল্ক প্রদানের রসিদ ছিল এক ধরণের পাসপোর্ট। যারা যাকাত (মুসলিমদের জন্য) এবং জিজিয়া কর (জিম্মিদের জন্য) প্রদান করতো শুধু সেই সমস্ত মানুষ খেলাফতের বিভিন্ন অঞ্চলে ভ্রমণ করতে পারতো। এইভাবে শুল্ক প্রদানের রসিদ ভ্রমণকারীদের জন্য পাসপোর্টের অনুরূপ প্রচলন ছিল।

এই পোস্টে পাসপোর্ট সম্পর্কে সেরকম কয়েকটি মজার তথ্য যা আপনার দৃষ্টিভঙ্গিকে বদলে দিতে পারে। আসুন তাহলে জেনে নেই সেই কয়েয়টা তথ্যঃ

(১)সুমেরু প্রভা দেখতে পাবেন শুধু স্ক্যান্ডিনেভিয়ান পাসপোর্টে । আর সুমেরু প্রভা যার দেখা মেলে শুধুমাত্র স্ক্যানিডনেভিয়ান অঞ্চলের দেশগুলোর আকাশে।
তাই স্ক্যান্ডিনেভিয়ান কোনো দেশের পাসপোর্ট যদি ইউভি আলোর নীচে রেখে পরীক্ষা করেন তাহলে আপনি নর্দার্ন লাইটস বা সুমেরু প্রভা দেখতে পাবেন।

প্রাচীন বাইবেল। (২) প্রথম পাসপোর্টের কথা শুনুন বাইবেলে
বুক অফ নেহেমিয়া-তে পারস্যের রাজা প্রথম আরটাজেরেস জুডিয়ার ভেতর দিয়ে নিরাপদে চলাচলের অনুমতি দিয়ে তার এক সরকারি কর্মকর্তাকে একটি চিঠি দিয়েছিলেন।


(৩)এক সময় পাসপোর্টে কোন ছবি লাগতো না। তবে সেটা পরিবরতন আনা হয় এবং পাসপোর্টে প্রথম বিশ্বযুদ্ধের পরে থেকে ছবি যুক্ত করা হয় প্রথম।


(৪) ওজন বেড়েছে ? পাসপোর্ট নবায়ন করতে হবে ।যদি আপনি মার্কিন যুক্তরাষ্ট্রে থাকেন বা সেখানের নাগরিক হন তাহলে আপনার ওজন বাড়লে বা কমলে আপনাকে নতুন করে আবারো পাসপোর্ট তৈরি করতে হবে।


(৫)আগে পাসপোর্ট তৈরির জন্য যে কোন ধরনের ছবি পাঠালেই চলতো।এমনকি চাইলে আপনি আপনার পারিবারিক ছবিও পাঠাতে পারতেন।কিন্তু এখন হবে না ।


(৬) বিশেষ করে পাসপোর্ট নবায়নের তারিখ নিয়ে আপনার কোন টালবাহানা না করাটাই ভাল।ইয়োরোপীয় ইউনিয়নসহ কোন কোন দেশ চায় সে দেশে ঢোকার পর আপনার পাসপোর্টে ৯০ দিন সময় থাকতে হবে।কিন্তু চীন, রাশিয়া, সৌদি আরব কিংবা ইন্দোনেশিয়ার মত কিছু দেশ চায় পাসপোর্টে ছয়মাস সময় থাকতে হবে।এটা তারা চায় যেন কোন দেশে বেড়াতে গিয়ে আপনি আটকে না পড়েন। এবং সময় থাকতে সেই দেশ ছাড়তে পারেন।তাই এক কথায় পাসপোর্ট নবায়ান না করলে আপনাকে বিদেশে ঝামেলায় পড়তে হতে পারে।

(৭)পাপুয়া নিউ গিনি যখন স্বাধীন হয়েছিল তখন এই গ্রামগুলোর সাথে অস্ট্রেলিয়ার এক বিশেষ চুক্তি হয় যেখানে বলা হয় এই গ্রামের বাসিন্দারা কোন পাসপোর্ট ছাড়াই কুইন্সল্যান্ড প্রদেশ দিয়ে অস্ট্রেলিয়ায় ঢুকতে পারবেন।এক কথায় পাপুয়া নিউ গিনির নয়টি উপকূলীয় গ্রামের জন্য কুইন্সল্যান্ড প্রদেশ দিয়ে অস্ট্রেলিয়ায় ঢুকতে কোনো পাসপোর্ট প্রয়োজন হয় না।


(৮)এটি হল প্রথম জাপানি পাসপোর্ট যা ১৮৬৬ সালে জারি করা হয়েছিলো।


(৯)ভ্যাটিকান, ইতালীর রাজধানী রোমের কেন্দ্রস্থলে স্বাধীন এক রাষ্ট্র। তবে ভ্যাটিকান একটি স্বাধীন ক্যাথলিক রাষ্ট্র হলেও এর কোন ইমিগ্রেশন কন্ট্রোল নেই।তবে ক্যাথলিক ধর্মমতের প্রধান গুরু পোপের একটি পাসপোর্ট রয়েছে, যার নম্বর ভ্যাটিকান-১।
অর্থাৎ ভ্যাটিকানে কোন ইমিগ্রেশন নেই ।


(১০)মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের হিসেব অনুযায়ী, যুক্তরাষ্ট্রের মোট নাগরিকের সংখ্যা ৩২১৩৬২৭৮৯।কিন্তু পাসপোর্ট রয়েছে যাদের কাছে তাদের সংখ্যা মাত্র ১২১৫১২৩৪১ জন।তার মানে অনেক আমেরিকানের কোন পাসপোর্ট নেই আর আমেরিকানদের মধ্যে অনেকে জীবনেও বিদেশে যাননি।

(১১) পলিনেশিয়ান দ্বীপ রাষ্ট্র টোঙ্গা ২০ হাজার ডলারে পাসপোর্ট বিক্রি করেছে।
এই রাষ্ট্রের রাজা প্রয়াত চতুর্থ তৌফাহাউ টুপাউ সে দেশের জন্য অর্থ সংগ্রহের উদ্দেশ্যে বিদেশিদের কাছে পাসপোর্ট বিক্রি করেছিলেন বলে জানা যাচ্ছে।অর্থাৎ পসপোর্ট বিক্রি করেছে টোঙ্গা।

(১২)আপনার যদি ফিনিশ কিংবা স্লোভেনিয়ান পাসপোর্ট থাকে তাহলে সেটার পাতা যদি দ্রুত উল্টাতে থাকেন, তাহলে দেখবেন পাসপোর্টের পাতার নীচের একটি একটি ছবি দ্রুত নড়তে থাকবে।ধরে নিতে হবে ফিনিশ এবং স্লোভেনিয়ান পাসপোর্ট ছবির ফ্লিপ-বুক হিসেবে কাজ করে ।

(১৩)নিকারাগুয়ার পাসপোর্টে হলোগ্রাম এবং জলছাপসহ ৮৯টি নিরাপত্তার ব্যবস্থা রয়েছে।
এর ফলে এটি বিশ্বের সবচেয়ে সুরক্ষিত পাসপোর্ট।এককথায় নিকারাগুয়ার পাসপোর্ট জাল করা সবচেয়ে কঠিন ।


(১৪)রানীর দ্বিতীয় এলিজাবেথকে পাসপোর্ট নিয়ে কোন দু:শ্চিন্তা করতে হয় না।কারণ যুক্তরাজ্যের জনগণকে তার নামেই পাসপোর্ট ইস্যু করা হয়।আর সে কারণেই তার নিজের কোন পাসপোর্ট নেই।

বিভিন্ন দেশের পাসপোর্ট সম্পর্কে অজানা সব তথ্য
নানা দেশের পাসপোর্ট নিয়ে ১৩টি অজানা তথ্য
সূত্র: উইকি
সর্বশেষ এডিট : ০৯ ই জানুয়ারি, ২০১৯ রাত ১০:১৭
১৮টি মন্তব্য ১৮টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

কুড়ি শব্দের গল্প

লিখেছেন করুণাধারা, ২৪ শে এপ্রিল, ২০২৪ রাত ৯:১৭



জলে ভাসা পদ্ম আমি
কোরা বাংলায় ঘোষণা দিলাম, "বিদায় সামু" !
কিন্তু সামু সিগারেটের নেশার মতো, ছাড়া যায় না! আমি কি সত্যি যাবো? নো... নেভার!

সানমুন
চিলেকোঠার জানালায় পূর্ণিমার চাঁদ। ঘুমন্ত... ...বাকিটুকু পড়ুন

ধর্ম ও বিজ্ঞান

লিখেছেন এমএলজি, ২৫ শে এপ্রিল, ২০২৪ ভোর ৪:২৪

করোনার (COVID) শুরুর দিকে আমি দেশবাসীর কাছে উদাত্ত আহবান জানিয়ে একটা পোস্ট দিয়েছিলাম, যা শেয়ার হয়েছিল প্রায় ৩ হাজারবার। জীবন বাঁচাতে মরিয়া পাঠকবৃন্দ আশা করেছিলেন এ পোস্ট শেয়ারে কেউ একজন... ...বাকিটুকু পড়ুন

তালগোল

লিখেছেন বাকপ্রবাস, ২৫ শে এপ্রিল, ২০২৪ সকাল ৯:৩৫


তু‌মি যাও চ‌লে
আ‌মি যাই গ‌লে
চ‌লে যায় ঋতু, শীত গ্রীষ্ম বর্ষা
রাত ফু‌রা‌লেই দি‌নের আ‌লোয় ফর্সা
ঘু‌রেঘু‌রে ফি‌রে‌তো আ‌সে, আ‌সে‌তো ফি‌রে
তু‌মি চ‌লে যাও, তু‌মি চ‌লে যাও, আমা‌কে ঘি‌রে
জড়ায়ে মোহ বাতা‌সে ম‌দির ঘ্রাণ,... ...বাকিটুকু পড়ুন

মা

লিখেছেন মায়াস্পর্শ, ২৫ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:৩৩


মায়াবী রাতের চাঁদনী আলো
কিছুই যে আর লাগে না ভালো,
হারিয়ে গেছে মনের আলো
আধার ঘেরা এই মনটা কালো,
মা যেদিন তুই চলে গেলি , আমায় রেখে ওই অন্য পারে।

অন্য... ...বাকিটুকু পড়ুন

কপি করা পোস্ট নিজের নামে চালিয়েও অস্বীকার করলো ব্লগার গেছে দাদা।

লিখেছেন প্রকৌশলী মোঃ সাদ্দাম হোসেন, ২৫ শে এপ্রিল, ২০২৪ দুপুর ২:১৮



একটা পোস্ট সামাজিক যোগাযোগ মাধ্যমে বেশ আগে থেকেই ঘুরে বেড়াচ্ছে। পোস্টটিতে মদ্য পান নিয়ে কবি মির্জা গালিব, কবি আল্লামা ইকবাল, কবি আহমদ ফারাজ, কবি ওয়াসি এবং কবি... ...বাকিটুকু পড়ুন

×