somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

পোস্টটি যিনি লিখেছেন

নতুন নকিব
আলহামদুলিল্লাহ। যা চাইনি তার চেয়ে বেশি দিয়েছেন প্রিয়তম রব। যা পাইনি তার জন্য আফসোস নেই। সিজদাবনত শুকরিয়া। প্রত্যাশার একটি ঘর এখনও ফাঁকা কি না জানা নেই, তাঁর কাছে নি:শর্ত ক্ষমা আশা করেছিলাম। তিনি দয়া করে যদি দিতেন, শুন্য সেই ঘরটিও পূর্নতা পেত!

বিশ্বের সবচেয়ে সুন্দর মসজিদগুলো, পর্ব-০১

৩০ শে নভেম্বর, ২০১৯ সকাল ১১:১১
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :





বিশ্বের সবচেয়ে সুন্দর মসজিদগুলো, পর্ব-০১

বিশ্বের সবচেয়ে সুন্দর মসজিদগুলো দেখলে সত্যিই মন ভরে যায়। হারামাইন শরিফাইন দেখে দেখে তো যুগযুগান্তর কাটিয়ে দেয়া সম্ভব! আল্লাহু আকবার! আচ্ছা, মসজিদগুলো এখনকার দিনে এত এত সুন্দর কেন? এত নজরকারা কেন? এমন বিপুল সৌন্দর্য্যের আধার কেন? আমার মনে হয়, আল্লাহ তাআ'লাকে তাঁর সৃষ্ট মাখলূক মানবজাতি যে ভালোবাসেন, তারা তার প্রমান রেখে থাকেন, আল্লাহ সুবহানাহু ওয়া তাআ'লার পবিত্র ঘর নির্মাণের ক্ষেত্রে এই অনুপম সৌন্দর্য্যের পরিস্ফুটনের মাধ্যমে, অভাবনীয় মুগ্ধতার পরিবিচ্ছূরণের মাধ্যমে।

অনিন্দ্যসুন্দর নির্মাণশৈলী, চোখ ধাঁধানো পরিচ্ছন্ন পরিবেশ আর অসাধারণ সৌন্দর্য্যমন্ডিত গুরুত্বপূর্ণ কিছু মসজিদের সামান্য পরিচিতি তুলে ধরার ইচ্ছে অনেক দিনের। আলহামদুলিল্লাহ, আজ একটু সুযোগ পেলাম বলে শুরু করছি। ইনশাআল্লাহ, ধারাবাহিকভাবে চলতে থাকবে লেখাটি। আশা করছি, ভালো লাগবে সৌন্দর্য্যপিপাসু প্রত্যেকের। ভালো থাকুন সকলেই।

1. মসজিদুল হারাম, মক্কা Al-Haram Mosque (Makkah; Saudia Arabia):



সৌদি আরবের সবচেয়ে সুন্দর মসজিদ আল হারাম
Al-Haram most beautiful Mosque in Saudi Arabia

আল হারাম মসজিদ সৌদি আরব
ক্যাপাসিটি 4,000,000
ফোন 400.800
নগরী মক্কা (মক্কা)

Al-Haram Mosque Saudi Arabia
Capacity 4,000,000
Area 400,800
City Mecca (Makkah)

আল-হারাম মসজিদটি ‘গ্র্যান্ড মসজিদ’ নামেও পরিচিত।

এটি সর্বপ্রথম নির্মিত মসজিদ এবং কুরআন এর তাত্পর্য বর্ণনা করে, এটি বলে যে এই মসজিদটিই প্রথম ঘর যা মানুষের জন্য আল্লাহর ইবাদতের জন্য নির্মিত হয়েছিল। মসজিদটি মক্কা শহরে অবস্থিত; সৌদি আরব.

এটি বিশ্বের সবচেয়ে সুন্দর এবং বৃহত্তম মসজিদ যা প্রায় ৪০০,৮০০ বর্গমিটার এলাকা জুড়ে যার অর্থ প্রায় 99 একর জমি রয়েছে। এই মসজিদটি পবিত্রতম স্থানটিকে ঘিরে; কা'বা।

The Al-Haram Mosque is also known as the ‘Grand Mosque’.

It is the first ever built mosque and Quran explains its significance, it said that this Mosque was the first house that was built for people to worship Allah (SWT). The Mosque is located in the city of Mecca; Saudi Arabia.

It is the most beautiful and biggest Mosque ever in the World covering up to 400,800 square meters of the area which means about 99 acres of land. This Mosque surrounds the holiest place; the Ka’aba.

2. মসজিদ আন নববী, মদিনাতুল মুনাওওয়ারাহ Masjid an-Nabwi (Madinah; Saudia Arabia):



বিশ্বের দ্বিতীয় বৃহত্তম মসজিদ মসজিদ-ই-নববী
World's second largest Mosque Masjid-e-Nabvi

মসজিদ আন-নববী
ক্যাপাসিটি 1,000,000
ফোন 400,000
সিটি মদীনায়

Masjid an-Nabwi
Capacity 1,000,000
Area 400,000
City Madina

মসজিদ আন-নববি মসজিদটি মদিনা শহরে অবস্থিত। এটি নির্মাণ করেছেন মহানবী হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম। এজন্য এটিকে প্রায়শই নবীর মসজিদ বলা হয়।

এই মসজিদটি ইসলামের দ্বিতীয় পবিত্রতম স্থান। মসজিদ আন-নববি মসজিদ সমগ্র বিশ্বের মসজিদগুলির মধ্যে দ্বিতীয় বৃহত্তম এবং এটি ইসলামের ইতিহাসে নির্মিত দ্বিতীয় সুন্দরতম মসজিদ হিসাবে পরিচিত।

সবুজ গম্বুজটি এই মসজিদের সবচেয়ে গুরুত্বপূর্ণ অংশ, যা মসজিদের কেন্দ্রস্থলে অবস্থিত। এই গম্বুজটিতে মহানবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম -এর সমাধি অবস্থিত।

Masjid an-Nabwi Mosque is located in the city of Madina. It was built by the Holy Prophet Muhammad (Peace Be Upon Him). That is why it is often called as the Prophet’s Mosque.

This Mosque is the second holiest place in Islam. Masjid an-Nabwi Mosque is among the second largest Mosque in the entire world and it is known to be the second most beautiful Mosque built in the history of Islam.

Green Dome is the most important part of this Mosque, which is the center of the Mosque. In this dome, the tomb of the Holy Prophet (Peace Be Upon Him) is located.

3. মসজিদুল আকসা, জেরুসালেম, ফিলিস্তিন Al-Aqsa Mosque (Jerusalem; Palestine):


সুন্দর আল আকসা মসজিদ
আল-আকসা মসজিদ
ক্যাপাসিটি 5000
ফোন 35,000
সিটি জেরুজালেম
 


Beautiful Al Aqsa Mosque
Al-Aqsa Mosque
Capacity 5,000
Area 35,000
City Jerusalem

এই সুন্দর মসজিদটি “বায়তুল মুকাদ্দাস” বা “আল-আকসা” নামেও পরিচিত।

এটি জেরুজালেমে অবস্থিত ইসলামের তৃতীয় পবিত্রতম স্থান। এটি নিজেই আল-হারাম আশ-শরীফের একটি অংশ। এই সাইটটি টেম্পল মাউন্ট হিসেবে ইহুদি ধর্মেরও সবচেয়ে পবিত্র স্থান।

মুসলমানদের বিশ্বাস অনুসারে, নবী করিম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম মিরাজ গমনের রাতে মক্কা থেকে এই মসজিদে স্থানান্তরিত হন।

অধিকন্তু, বাইতুল্লাহ শরিফের দিকে মুখ ফিরিয়ে নামাজ আদায়ের নির্দেশপ্রাপ্তির পূর্ব পর্যন্ত মহানবী হযরত মুহাম্মাদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এবং অনুসারীগন এই আল-আকসা মসজিদের দিকে মুখ করে নামাজ পড়তেন।

This beautiful Mosque is also known as the “Bayt al-Muqaddas” or “Al-Aqsa”.

It is the third holiest place in Islam located in Jerusalem. It is itself a part of Al-Haram ash-Sharif. This site is known as the Temple Mount which is the holiest place in Judaism.

According to the belief of Muslims, the Holy Prophet (Peace Be Upon Him) was transported to this mosque from Mecca on the night of the journey.

Moreover, before the order of turning towards the direction of Ka’aba while praying, the Holy Prophet (peace be upon him) used to pray facing towards the direction of this Mosque; Al-Aqsa Mosque.

4. জেরুসালেমের রক মসজিদ Dome of the Rock Mosque (Jerusalem):

 


রক মসজিদের গম্বুজ (জেরুজালেম):
রক মসজিদের গম্বুজ
রক মসজিদের গম্বুজ
ক্যাপাসিটি 1,500
অঞ্চল 24 (নিশ্চিত নয়)


Dome of the Rock Mosque
Dome of the Rock Mosque
Capacity 1,500
Area 24 (not confirm)

আল-আকসা মসজিদ এবং এটি পাশাপাশি একই জায়গায় অবস্থিত, তবে এই দু'টি একই স্থান নয়। এই দু'টি পৃথক মসজিদ, তবে লোকেরা এই মসজিদ দু'টিকে একত্রে মিশ্রিত করে এবং দাবি করে থাকে যে, এখানে দু'টি নয়, একটি মসজিদ।

রক মসজিদটির গম্বুজটির শীর্ষে একটি শিলা রয়েছে যা কিছু মুসলমানের বিশ্বাস, উর্ধ্বাকাশ ভ্রমনের রাতে মহানবী মহানবী হযরত মুহাম্মাদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এই শিলাটিতে আরোহণ করেছিলেন এবং কেউ কেউ বিশ্বাস করেন যে এটি আল- আকসা মসজিদ।

ঐতিহ্য অনুসারে ইহুদিরা বিশ্বাস করে যে এই শিলাটি হ'ল সেই শিলা, যেখানে হযরত ইব্রাহিম আলাইহিস সালাম তাঁর পুত্রকে কোরবানি দেওয়ার জন্য প্রস্তুতি নিয়েছিলেন।

The Al-Aqsa Mosque and this one are located at the same place as side by side, but these two are not the same places. These are two separate Mosques, but people are more likely to mix up these Mosques and claim that it is one.

The Dome of the Rock Mosque has a rock on its top which is a belief of some of the Muslims that on the night of the journey, the Holy Prophet (Peace Be Upon Him) was ascended on this rock and some believe it was Al-Aqsa Mosque.

In the Jewish tradition, Jews believe that this rock is the place where Hazrat Ibrahim (A.S) was ready to sacrifice his son.

5. সুলতান আহমাদ মসজিদ, ইস্তাম্বুল, তুরস্ক Sultan Ahmed Mosque (Istanbul; Turkey):


সুন্দর নীল মসজিদ টার্কি
সুলতান আহমেদ মসজিদ
ক্যাপাসিটি 10,000
ক্ষেত্রফল 73 x 65
সিটি ইস্তানবুল
 


beautiful blue mosque turkey
Sultan Ahmed Mosque
Capacity 10,000
Area 73 x 65
City Istanbul

এই সুন্দর মসজিদটি "নীল মসজিদ" হিসাবে পরিচিত, কারণ এই মসজিদটির দেয়ালের সৌন্দর্য্যবর্ধনের কাজে ব্যবহার করা হয়েছে 20,000 টি নীল বর্ণের টাইলস। এর সরকারী নাম অবশ্য সুলতান আহমাদ মসজিদ।

এটি একটি বিখ্যাত মসজিদ। এটি অত্যন্ত সুন্দর হিসাবে বিবেচিত এবং সুলতান সত্যিই এই মসজিদটি নির্মাণে প্রচুর অর্থ ব্যয় করেছিলেন। এটি 1616 সালে নির্মিত হয়েছিল।

This beautiful Mosque is known as the “Blue Mosque” because there are up to 20,000 tiles that are blue in color which decorate the walls of this Mosque. Its official name is, however, Sultan Ahmed Mosque.

It is a most famous Mosque. It is considered highly beautiful and the sultan really spent a huge amount of money in building this Mosque. It was built in the year 1616.

ছবি: সংগৃহীত।

ইনশাআল্লাহ চলবে....
সর্বশেষ এডিট : ৩০ শে নভেম্বর, ২০১৯ দুপুর ২:৩৬
৮টি মন্তব্য ১টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

আমিও যাবো একটু দূরে !!!!

লিখেছেন সেলিম আনোয়ার, ১৮ ই এপ্রিল, ২০২৪ বিকাল ৪:২২

আমিও যাবো একটু দূরে
যদিও নই ভবঘুরে
তবুও যাবো
একটু খানি অবসরে।
ব্যস্ততা মোর থাকবে ঠিকই
বদলাবে শুধু কর্ম প্রকৃতি
প্রয়োজনে করতে হয়
স্রষ্টা প্রেমে মগ্ন থেকে
তবেই যদি মুক্তি মেলে
সফলতা তো সবাই চায়
সফল হবার একই উপায়।
রসুলের... ...বাকিটুকু পড়ুন

যে দেশে সকাল শুরু হয় দুর্ঘটনার খবর দেখে

লিখেছেন এম ডি মুসা, ১৮ ই এপ্রিল, ২০২৪ রাত ৮:১১

প্রতি মিনিটে দুর্ঘটনার খবর দেখে অভ্যস্ত। প্রতিনিয়ত বন্যা জলোচ্ছ্বাস আসে না, প্রতিনিয়ত দুর্ঘটনার খবর আসে। আগে খুব ভোরে হকার এসে বাসায় পত্রিকা দিয়ে যেত। বর্তমানেও প্রচলিত আছে তবে... ...বাকিটুকু পড়ুন

আমাদের দাদার দাদা।

লিখেছেন নাহল তরকারি, ১৮ ই এপ্রিল, ২০২৪ রাত ৮:৫৫

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী।

আমার দাদার জন্মসাল আনুমানিক ১৯৫৮ সাল। যদি তার জন্মতারিখ ০১-০১-১৯৫৮ সাল হয় তাহলে আজ তার বয়স... ...বাকিটুকু পড়ুন

জেনে নিন আপনি স্বাভাবিক মানুষ নাকি সাইকো?

লিখেছেন মোহাম্মদ গোফরান, ১৮ ই এপ্রিল, ২০২৪ রাত ১১:১৮


আপনার কি কারো ভালো সহ্য হয়না? আপনার পোস্ট কেউ পড়েনা কিন্তু আরিফ আর হুসাইন এর পোস্ট সবাই পড়ে তাই বলে আরিফ ভাইকে হিংসা হয়?কেউ একজন মানুষকে হাসাতে পারে, মানুষ তাকে... ...বাকিটুকু পড়ুন

শাহ সাহেবের ডায়রি ।। মুক্তিযোদ্ধা

লিখেছেন শাহ আজিজ, ১৯ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:২১



মুক্তিযুদ্ধের সঠিক তালিকা প্রণয়ন ও ভুয়া মুক্তিযোদ্ধা প্রসঙ্গে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক বলেছেন, ‘দেশের প্রতিটি উপজেলা পর্যায়ে মুক্তিযোদ্ধা যাচাই বাছাই কমিটি রয়েছে। তারা স্থানীয়ভাবে যাচাই... ...বাকিটুকু পড়ুন

×