somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

গেম রিভিউঃ ডার্কসাইডারস :)

২৪ শে জুন, ২০১১ রাত ১১:১২
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

1. পাব্লিশার : THQ
2. ডেভেলাপার : Vigil Games
3. প্লাটফরম : PC ; PS3 ; Xbox 360
4. প্রকৃতি : Hack n Slash, Action Adventure
5. রিলিজ : জানুয়ারি ৫, ২০১০ ( নর্থ আমেরিকা ) PS3 Xbox 360
সেপ্টেম্বর ২৩, ২০১০ ( নর্থ আমেরিকা ) PC
6. ধরণ : Single Player; Third Person

প্রথম দৃষ্টিতে গেমটি হয়তবা অনেকের কাছে আকর্ষণীয় নাও লাগতে পারে , বিশেষ করে যারা PC তে গেম খেলে। আমি সাধারণত Hack n Slash গেম পছন্দ করি । তাই আমি সব কন্সোলের খবর রাখার চেষ্টা করি। যখন গেমটি প্রথম দেখেছিলাম তখন খুব মন খারাপ হয়েছিল । কারণ গেমটি তখন শুধু প্লেস্টেশনে রিলিজ পেয়েছিল। অনেকদিন পর পিসির জন্য গেমটি বাংলাদেশের মার্কেটে দেখে বেশ খুশি হলাম। একটু দেরিতে বের হয়েছে বলে গেমটি অনেকের নাও খেলা হতে পারে।
গেম কিনার ব্যাপারে প্রথম জিনিস যা আমাকে আকৃষ্ট করে তা হল এর গ্রাফিক্স ও গেমপ্লে।
গেমটি বাহ্যিকভাবে প্রথমেই Hack n Slash সবার মনে এর এক্ আমেজ এসে পরে । তবে এর ব্যতিক্রমও দেখতে পেয়েছি ।

প্লট
শত বর্ষ ধরে চলা, স্বর্গ ও নরকের মধ্যে যুদ্ধে হস্তক্ষেপ করার জন্য , সাময়িক যুদ্ধবিরতির জন্য দ্য চার্ড কাওন্সিল আপকালিপ্সের চারজন হোরস্ম্যানকে পাঠায়। চার্ড কাওন্সিলের ধারনা , সন্ধির যুগযুগান্তকাল পরে মানব জাতি শেষ আপকালিপ্টিক যুদ্ধে এক বড় ভূমিকা পালন করবে । আর এ যুদ্ধ শুরু হবে দ্য সেভেন্থ সীল ভাঙ্গার মাধ্যমে ।
বর্তমানে, পৃথিবিতে এঞ্জেল আর ডিমনেরা যুদ্ধ করছে । ‘ওয়ার’ , চারজন হোরস্ম্যানের মধ্যে একজন উপস্থিত হয় হেভেন আর হেল এর মধ্যবর্তী এই সংঘাত বন্ধ করতে। কিন্তু সে নিজেকে খুজে পায় যুদ্ধ ও রক্তারক্তির মাঝে । অন্য হর্সম্যান্দের দেখতে না পেয়ে সে বুঝতে পারে না কি করবে । এক সময় স্বর্গের দলপতি অ্যাবাডনের দেখা সে পায়, যে তাকে বলে যে তাকে ডাকা হয় নি এবং চারজন হর্সম্যানদের বাকি তিন জনই আসেনি আর দ্য সেভেন্থ সীলও কেউ ভাঙ্গে নি ।
এমন সময় স্ট্রাগা, এক শক্তিশালী ডিমন, পাতাল থেকে উঠে আসে এবং অ্যাবাডনকে মেরে ফেলে । ওয়ার স্ট্রাগার সাথে ফাইট করে হেরে যায় । ওয়ারকে মারার পরিবর্তে চার্ড কাউন্সিলে পাঠানো হয় । সীল ভাঙার পূর্বে অ্যাপোক্যালিপ্টিক যুদ্ধ শুরুর জন্য তাকে অভিযুক্ত করা হয়। কিন্তু ওয়ার তা অস্বীকার করে এবং দাবী করে যে কেউ ষড়যন্ত্র করে তাকে জাগিয়েছে। সে তার ষড়যন্ত্রকারিকে খুজে বের করার জন্য পৃথিবীতে আসতে চায় ও সে পৃথিবীতে ফেরার সু্যোগ পায় ।
পৃথিবীতে ফিরে সে দেখে অনেক দেরি হয়ে গেছে এবং নরকের নেতা ডেস্ট্রয়ার যুদ্ধে জিতেছে। পৃথিবীতে ভারসাম্য আনতে সে ডেস্ট্রয়ারকে মারার পণ করে। এভাবে কাহিনী এগিয়ে যায়।

গ্রাফিক্স :
গেমের গ্রাফিক্সের ব্যাপারে সামাঞ্জস্যতা দেখা যায়। খানিকটা কারটুনিশ টাইপের গ্রাফিক্স এর আগেও ( প্রিন্স অফ পারসিয়া ২০০৮) দেখা গেছে। বিভিন্ন পরিবেশের ডিটেইল বিবরণ দেওয়ার চেস্টা নিঃসন্দেহে প্রশংসার দাবিদার রাখে। গেমসটির গ্রাফিক্স যে উন্নত এ ব্যাপারে কেউ দ্বিমত পোষণ করবে না ।

void(1);

গেমপ্লে :
যারা গড অফ ওয়ার খেলেনি তাদের উচিত এই গেমটি খেলা । গেমের শুরুতে ওয়ারের বেশিরভাগ পাওয়ার নিয়ে নেওয়া হয় , শুধু কেওয়াসইটার সোর্ড ছাড়া । ধীরে ধীরে সোউল সংগ্রহ করে কম্বো আপডেট করতে হয় । পুরো গেমে তিন্ ধরণের অস্ত্র পাওয়া যায় । প্রত্যেকটির কম্ব যেমন ভিন্ন তেমনি প্রত্যেকটির ফিনিশিং মুভ ভিন্ন । আবার প্রত্যেক শ্ত্রুর ক্ষেত্রে ফিনিশিং ভিন্ন । এছাড়া শুরিকেন জাতীয় অস্ত্র আছে যা দূরের শ্ত্রু মারতে সহায়ক । গেমটিতে পাযল , এক্সপ্লোরিং ও ফ্রি রানিং এর ব্যাবস্থা আছে । এছাড়া রয়েছে বিভিন্ন এনহান্সমেন্ট যা ওয়েপনের সাথে লাগিয়ে সোর্ডফাইটিং এর স্টাইল আরো উন্নত করা যাবে । ডেভিল মে ক্রাই ৪ এর ডেভিল ট্রিগারের মত র্যাথ মোড আছে, যার মাধ্যমে সহজে শত্রুকে মারা যায়। গেমে কালেক্টেবল আইটেম হিসেবে অনেক কিছু পাওয়া যাবে ।
void(1);

রিভিউটি আমার এক ফ্রেন্ডে। অনুমতি নিয়েই লিখা। অনেকেই বলছিলেন রিসেন্ট কোন গেমসের রিভিউ দিতে তাই এটি নিয়ে লিখলাম। আরো রিভিউ দেখতে ও মন্তব্য জানিয়ে সাহায্য করতে আমার ব্লগে আসতে আমন্ত্রন রইল। ভাল থাকবেন।
২টি মন্তব্য ১টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

ব্যবহারে বংশের পরিচয় নয় ব্যক্তিক পরিচয়।

লিখেছেন এম ডি মুসা, ২৯ শে এপ্রিল, ২০২৪ সকাল ১০:১৫

১ম ধাপঃ

দৈনন্দিন জীবনে চলার পথে কত মানুষের সাথে দেখা হয়। মানুষের প্রকৃত বৈশিষ্ট্য আসলেই লুকিয়ে রাখে। এভাবেই চলাফেরা করে। মানুষের আভিজাত্য বৈশিষ্ট্য তার বৈশিষ্ট্য। সময়ের সাথে সাথে কেউ কেউ সম্পূর্ণ... ...বাকিটুকু পড়ুন

মহিলা আম্পায়ার, কিছু খেলোয়ারদের নারী বিদ্বেষী মনোভাব লুকানো যায় নি

লিখেছেন হাসান কালবৈশাখী, ২৯ শে এপ্রিল, ২০২৪ সকাল ১১:০৯



গত বৃহস্পতিবার ২৫ এপ্রিল প্রাইম ব্যাংক ও মোহামেডানের ম্যাচে আম্পায়ার হিসেবে ছিলেন সাথিরা জাকির জেসি। অভিযোগ উঠেছে, লিগে দুইয়ে থাকা মোহামেডান ও পাঁচে থাকা প্রাইমের মধ্যকার ম্যাচে নারী আম্পায়ার... ...বাকিটুকু পড়ুন

জানা আপুর আপডেট

লিখেছেন আরাফআহনাফ, ২৯ শে এপ্রিল, ২০২৪ সকাল ১১:৫৭

জানা আপুর কোন আপডেট পাচ্ছি না অনেকদিন!
কেমন আছেন তিনি - জানলে কেউ কী জানবেন -প্লিজ?
প্রিয় আপুর জন্য অজস্র শুভ কামনা।



বি:দ্র:
নেটে খুঁজে পেলাম এই লিন্ক টা - সবার প্রোফাইল... ...বাকিটুকু পড়ুন

বন্ধুর বউ কে শাড়ি উপহার দিলেন ব্যারিস্টার সুমন। বাটার প্লাই এফেক্ট এর সুন্দর উদাহারন।

লিখেছেন নাহল তরকারি, ২৯ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৪:০৭



এক দেশে ছিলো এক ছেলে। তিনি ছিলেন ব্যারিস্টার। তার নাম ব্যারিস্টার সুমন। তিনি একজন সম্মানিত আইনসভার সদস্য। তিনি সরকার কতৃক কিছু শাড়ি পায়, তার জনগণের মাঝে বিলি করার জন্য।... ...বাকিটুকু পড়ুন

অধুনা পাল্টে যাওয়া গ্রাম বা মফঃস্বল আর ভ্যাবাচ্যাকা খাওয়া শহুরে মানুষ!!

লিখেছেন শেরজা তপন, ২৯ শে এপ্রিল, ২০২৪ রাত ৯:০০


দেশের দ্রব্যমুল্যের বাজারে আগুন। মধ্যবিত্তরা তো বটেই উচ্চবিত্তরা পর্যন্ত বাজারে গিয়ে আয়ের সাথে ব্যায়ের তাল মেলাতে হিমসিম খাচ্ছে- - একদিকে বাইরে সুর্য আগুনে উত্তাপ ছড়াচ্ছে অন্যদিকে নিত্য প্রয়োজনীয় দ্রব্যমুল্য... ...বাকিটুকু পড়ুন

×