somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

জঙ্গিবাদ উত্থানে ভূমিকা রাখছেন আমাদের শিক্ষাবিদগণ!

১৯ শে নভেম্বর, ২০১৫ সকাল ১১:১৪
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

খুব সহজ। যারা ইসলামের সত্যকে মিথ্যা দ্বারা কলুষিত করতে চাচ্ছে তারা দুইটা সম্প্রদায়। এক- ইসলাম বিদ্বেষী গোষ্ঠী। দুই- মোসাদের প্রজেক্ট আইসিস ও তার সমমনারা। দেখুন

অথচ আমরা যদি ইসলামী জ্ঞানে জ্ঞানী হতে পারতাম তাহলে এই দুই শ্রেণী মোটেও ইসলাম নিয়ে ছিনিমিনি খেলতে স্বক্ষম হতনা।


ইসলামী জ্ঞানটা আজকের বিশ্বশান্তির জন্য নাম্বার ওয়ান আবশ্যক বিষয়। কারন বিশ্বের তাবৎ অস্থিরতার পেছনে ইসলাম নামধারী জঙ্গির বিস্তার ও তা নির্মূলের অন্ধ তৎপরতা দায়ী।


যেখানে জঙ্গিবাদ মোকাবেলায় কার্যকরী হিসেবে ইসলাম শিক্ষাকে মুসলিম বিশ্বের জন্য আবশ্যক হিসেবে ঐক্যমত্য প্রতীষ্ঠিত হবার কথা; সেখানে বিভিন্ন ভাবে ইসলাম ধর্ম শিক্ষার মান কমিয়ে শিক্ষাক্ষেত্রে এর গুরুত্ব কমিয়ে দেয়া হচ্ছে! আমাদের মিডিয়া, সিনেমা, নাটকেও ইসলামী পোশাক, দাড়ি, টুপিধারী ভিলেন চর্চার বাহুল্য ইসলাম সম্পর্কে ধারনাকে নেতিবাচক করার জন্য সামাজিক ভাবেই বড় ভূমিকা রেখে আসছে। চরম আশ্চর্যজনক যে, এই চর্চাটা আমাদের মিডিয়ায় স্বাভাবিকত্বও অর্জন করেছে! যার পরিনতি, ইসলাম ও ইসলামী জ্ঞানের প্রতি অবহেলা।
আমাদের পূর্বপুরুষেরা যেভাবে পরিবার কেন্দ্রীক আবশ্যক চর্চা হিসেবে ইসলামী জ্ঞানের চর্চা করেছেন, সেটাকে আমাদের সচেতন নাগরিক ব্যাক্তত্বরা সচেতন ভাবেই অবজ্ঞা করে চলেছেন।

ফলাফল ইসলামী জ্ঞানে অজ্ঞ একটি মুসলিম সম্প্রদায়।

আর এমন অজ্ঞ সম্প্রদায়কে দুই চারটা ভুয়া দলিল গিলিয়ে জঙ্গি হিসেবে আত্মপ্রকাশ করানোটা ইহুদিদের প্রজেক্টে অনেক সহজ। বিশেষত জঙ্গি হয়ে বের হওয়া দলটিকে চ্যালেঞ্জের ক্ষেত্রে 'ধর্মজ্ঞান করা' নিশ্চুপ ধর্মভীরু সমাজের দায়টাই বেশি। এমন একটি অজ্ঞ সমাজে সবার ধারনা থাকে- 'তিনি নিজে তথাকথিত জিহাদে বের হতে পারেননি, কিন্তু কেউ কেউ তো বের হচ্ছে! তাহলে এদের বিরুদ্ধে কথা বলে 'ইমান' হারাবেন কেন!" দুঃখজনক এই অজ্ঞতা!

যখন ইসলামী জ্ঞানে অজ্ঞ মানুষদের সমাজ জিহাদের অপব্যাখ্যা বিশ্বাস করতে শুরু করে তখন এমন একটা জঙ্গি প্রজনন কেন্দ্রই প্রস্তুত হয়।


-এখানে জঙ্গিরা অজ্ঞতার সুযোগ গ্রহন করে পুরোপুরি।
ফলে আশ্রয়, প্রশ্রয়, আত্মগোপনের স্থান সবই সাজানো-গোছানো ভাবে তাদের হাতের মুঠোয় থাকে!


অথচ! সবাই জঙ্গিবাদ ও তার কুফল নিয়েই সমালোচনা মুখর! যেন নির্মুলের রাস্তা খুঁজে না পেয়ে গণহারে বনি আদমের ওপর হামলা করে কোটি কোটি মানুষের বাস্তু ধ্বংস করে দেয়াটাই সমাধান! যাচ্ছেতাই ভাবে মুসলিম নামধারী কিংবা ইসলামী পোশাকের মানুষ গুলোকে গণহারে হয়রানী করে জঙ্গি বিস্তারে বেশি করে ক্ষেত্র প্রস্তুত করছে। পাশ্চাত্য এবং মুসলিম বিশ্ব সর্বত্রই এই একই চিত্র! জঙ্গিবাদ নির্মূলের পরিবর্তে উল্টা পথে চলে জঙ্গিবাদ বিস্তারে সব কাজ করে যাচ্ছে সরকার গুলো!!
ফলাফল স্বরুপ গণমানুষ জঙ্গি বিরোধী শক্তিকে, সাধারন ভাবেই ইসলামী সভ্যতা বিরোধী শক্তি হিসেবেই দেখতে পাচ্ছে!





কিন্তু কেউই জঙ্গিবাদ সৃষ্টি ও তার বিস্তারের মূল কারনটা ফাইন্ড আউট করে তার সমাধান সার্বজনীন ইসলাম শিক্ষার প্রসারের দাবি নিয়ে এগিয়ে এসে কথা বলছেনা। এগিয়ে এসে উচ্চারণ করছেনা- অজ্ঞ জনে জ্ঞান দাও! ইসলামের মহামহিম শিক্ষা, ইসলামে জিহাদের অর্থ ও সংজ্ঞা কোরআন-হাদিসের আলোকে চারিদিকে ছড়িয়ে দাও! অন্ধকার কোণ গুলো আলোকে আলোকিত করে দাও!

যদিও সবাই ইতিহাসের নির্জলা বাস্তবতায় একবাক্যে মেনে নেয় ইসলামের প্রসার হয়েছে দয়া, মানবতা, ভাতৃত্ব, জ্ঞান-বিজ্ঞানের প্রসারের মাধ্যমে! মানুষ সচেতন ভাবে ইসলাম দেখে দলে দলে মুসলিম হয়ে প্রমাণ রেখে গেছে এর শিক্ষা সকল ধরনের অমানবিকতার মূলোৎপাটনের শিক্ষা! ফলে মুসলিম সাম্রাজ্য পতনের পর ভারতীয় উপমহাদেশসহ গোটা বিশ্বে শান্তির দীশাপ্রাপ্ত মানুষগুলো ইসলাম ধর্মের অনুসারী হয়ে জীবন অতিবাহিত করছেন পরম আন্তরিকতায়! দেখুন




-তাহলে জঙ্গিবাদ মোকাবেলায় মুসলিম অধ্যুষিত অঞ্চলে সার্বজনীন ইসলামী শিক্ষার কার্যকারিতার প্রশ্নে, শিক্ষাবীদদের নিদারুন দৈন্য, অমার্জনীয় অপরাধ বলে গন্য হবেনা কেন??

ইতিমধ্যেই জঙ্গি ইস্যুতে ধ্বংস হয়ে যাওয়া নিরপরাধ মুসলিম জনপদের পক্ষ থেকে সচেতন বিবেকের কাছে এই প্রশ্ন রেখে গেলাম।
সর্বশেষ এডিট : ২০ শে নভেম্বর, ২০১৫ দুপুর ১২:০৪
৩টি মন্তব্য ৩টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

তোমাকে লিখলাম প্রিয়

লিখেছেন মায়াস্পর্শ, ০২ রা মে, ২০২৪ বিকাল ৫:০১


ছবি : নেট

আবার ফিরে আসি তোমাতে
আমার প্রকৃতি তুমি,
যার ভাঁজে আমার বসবাস,
প্রতিটি খাঁজে আমার নিশ্বাস,
আমার কবিতা তুমি,
যাকে বারবার পড়ি,
বারবার লিখি,
বারবার সাজাই নতুন ছন্দে,
অমিল গদ্যে, হাজার... ...বাকিটুকু পড়ুন

ছাঁদ কুঠরির কাব্যঃ মিসড কল

লিখেছেন রানার ব্লগ, ০২ রা মে, ২০২৪ রাত ৯:৫৫



নতুন নতুন শহরে এলে মনে হয় প্রতি টি ছেলেরি এক টা প্রেম করতে ইচ্ছে হয় । এর পেছনের কারন যা আমার মনে হয় তা হলো, বাড়িতে মা, বোনের আদরে... ...বাকিটুকু পড়ুন

হিটস্ট্রোক - লক্ষণ ও তাৎক্ষণিক করণীয়

লিখেছেন ঢাকার লোক, ০২ রা মে, ২০২৪ রাত ১০:০৭

সাধারণত গরমে পরিশ্রম করার ফলে হিটস্ট্রোক হতে পারে। এতে দেহের তাপমাত্রা অতি দ্রুত বেড়ে ১০৪ ডিগ্রী ফারেনহাইট বা তারও বেশি হয়ে যেতে পারে।

হিটস্ট্রোক জরুরি চিকিৎসা প্রয়োজন। চিকিৎসা... ...বাকিটুকু পড়ুন

আল্লাহকে অবিশ্বাস করার সংগত কোন কারণ নাই

লিখেছেন মহাজাগতিক চিন্তা, ০২ রা মে, ২০২৪ রাত ১০:৪৩



সব কিছু এমনি এমনি হতে পারলে আল্লাহ এমনি এমনি হতে সমস্যা নাই। বীগ ব্যাং এ সব কিছু হতে পারলে আল্লাহও হতে পারেন। সব কিছুর প্রথম ঈশ্বর কণা হতে পারলে আল্লাহও... ...বাকিটুকু পড়ুন

যুক্তরাষ্ট্রে ইসরাইল বিরোধী প্রতিবাদ বিক্ষোভ

লিখেছেন হাসান কালবৈশাখী, ০৩ রা মে, ২০২৪ সকাল ৮:০২

গাজায় হামাস উচ্ছেদ অতি সন্নিকটে হওয়ায় মার্কিন যুক্তরাষ্ট্রে নিউইয়র্ক ও লসএঞ্জেলসে কয়েকটি বিশ্ববিদ্যালয়গুলোতে বিক্ষোভ ছড়িয়ে পরেছিল। আস্তে আস্তে নিউ ইয়র্ক ও অন্যান্ন ইউনিভার্সিটিতে বিক্ষোভকারীরা রীতিমত তাঁবু টানিয়ে সেখানে অবস্থান নিয়েছিল।


... ...বাকিটুকু পড়ুন

×