somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

পোস্টটি যিনি লিখেছেন

রিকি
ছোটো প্রাণ,ছোটো ব্যথা >ছোটো ছোটো দুঃখকথা >নিতান্তই সহজ সরল >সহস্র বিস্মৃতিরাশি প্রত্যহ যেতেছে ভাসি>তারি দু-চারিটি অশ্রুজল>নাহি বর্ণনার ছটা ঘটনার ঘনঘটা> নাহি তত্ত্ব নাহি উপদেশ> অন্তরে অতৃপ্তি রবে সাঙ্গ করি মনে হবে>শেষ হয়ে হইল না শেষ

আমি আলাদা, আমি ভিন্ন...যে চারটি সিনেমা অনেকদিন মনে থাকবে :) :) :)

২১ শে সেপ্টেম্বর, ২০১৬ বিকাল ৪:১৯
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :




ভালো সিনেমা, ভালো বই...মানুষের মনে অনেকদিনের জন্য নিজের জায়গা তৈরি করে নেয়। তাদের মধ্যে আবার কিছু আছে আমাদের অজান্তেই ভীষণ ভীষণ স্পেশাল হয়ে যায়। স্পেশালিটি...তাদের ভেতরকার গুপ্ত মেসেজ। এই সূত্র ধরেই কিছু কিছু সিনেমা আছে যেগুলো সিনেমা দেখার পর এর রেশ মেলাদিন পর্যন্ত থেকে যায়...শেষ হয়েও হইল না শেষের মতো। এদের আবেশ অন্যরকম, এদের ধরন আর সবার থেকে আলাদা। এসব সিনেমা শুধুমাত্র বিনোদনের অংশ হিসেবে আসে না...গভির কিছু মেসেজও এগুলোর মধ্যে সাংকেতিকভাবে লুকিয়ে থাকে। আজকের ব্লগ ভিন্ন চারটি দেশের এমনই কিছু সিনেমা নিয়ে যেগুলো শুধুমাত্র বিনোদনের অংশ হিসেবেই সীমাবদ্ধ নয়। :) :)

প্রথম মুভি:

“Out beyond ideas of wrongdoing
and rightdoing there is a field.
I'll meet you there.
When the soul lies down in that grass
the world is too full to talk about.
"


সিনেমা আবর্তিত হয় সাধারণ ঘরের এক ছেলে আহমেদকে কেন্দ্র করে। আট বছর বয়সী আহমেদ রোজকার মত স্কুলে গিয়ে তার বন্ধু মোহাম্মদ রেজার খাতা নিজের খাতার সাথে নিয়ে আসে। স্কুলের শিক্ষকের শাস্তির হাত থেকে বন্ধুকে বাঁচাতে সে বদ্ধপরিকর হয়ে পড়ে। এরপর?? এর বেশি গল্প বলা আর সম্ভব না... গল্পের বাকিটুকু আপনাকে কিয়ারোস্তামি নিজস্ব কিয়ারোস্তামিয়ান স্টাইলে দেখাবে। কিয়ারোস্তামি...যার অপর নাম হতে পারে চলচ্চিত্রের কবি...যার সিনেমার প্রেক্ষাপট শিল্পকর্মে রুপ নেয়। হ্যাঁ...সেই কিয়ারোস্তামিরই কথা বলছি। তাঁর ডকুমেন্টারি ছেড়ে চলচ্চিত্র জগতে পদার্পণ করার প্রথমদিককার সিনেমা হোয়্যার ইজ দ্য ফ্রেন্ডস হোম। কিয়ারোস্তামির সিনেমার বিশেষত্ব তাঁর অভিনব চরিত্রায়ন। তিনি সিনেমার চরিত্রগুলোকে নির্ধারণ করতেন সাধারণদের মধ্যে থেকে। সিনেমা তার কাছে বাস্তব জগতের রুপালি তুলির টান ছিল। তাঁর ক্রোকার ট্রিলজির দ্বিতীয় সিনেমা হোয়্যার ইজ দ্য ফ্রেন্ডস হোম। অত্যন্ত সাধারণ উপাদান কোন শিল্পীর হাতে পড়লে যে সেটা একটা শিল্পকর্মে পরিণত হয় হোয়্যার ইজ দ্য ফ্রেন্ডস হোম তারই প্রমাণ। গল্পটা শুধুমাত্র বন্ধুত্বের না, মানবীয় গুণাবলির অনেক দিক এতে আছে। একটা ছোট্ট ছেলের মাধ্যমে কিয়ারোস্তামি অসম্পর্কের নিঃস্বার্থ গল্পটা এঁকেছেন। অসম্ভব সুন্দর একটি ইরানিয়ান সিনেমা। এ মাস্ট সি।




Where is the Friends Home? 1987 (Original Title: Khane-ye doust kodjast?)
IMDB rating: 8.1/10
Cast: Babek Ahmed Poor, Ahmed Ahmed Poor
Genre: Family/ Drama
Country: Iran




দ্বিতীয় মুভি:

“When you stop expecting people to be perfect, you can like them for who they are.”

লিঁও মন্টানা প্রফেশনাল হিটম্যান.....নিজেকে 'ক্লিনার' হিসেবেই পরিচয় দিতে ভালবাসে সে...নিজক্ষেত্রে রুটলেস, ফিয়ারলেস দক্ষ সৈনিক লিঁও। অবসর সময় তার কাটে তারই মত এক রুটলেস গাছের পরিচর্যা করে এবং পুরনো মুভি দেখে। একদিন লিঁও'র চোখের সামনে তার পাশের ফ্ল্যাটের পরিবারের উপর হামলা করে কিছু লোক...ড্রাগ ব্যবসায়ীর ড্রাগে কিছু অংশ কমতি থাকায় প্রাণ হারাতে হয় পুরো পরিবারকে.....অনাকাঙ্খিতভাবে বেঁচে যায় পরিবারটির ছোট মেয়ে ম্যাটিল্ডা। শরণাপন্ন হয় লিঁও'র...এরপরে তাদের সম্মিলিত জীবন রোলার কোস্টার রাইড...কী, কেন, কীভাবে এই সবকিছুর উর্ধ্বে এই সিনেমা। লিঁও চরিত্রে অভিনেতা জ্য রেনোর অভিনয় ব্যাখ্যাতীত...অসাধারণ অভিনেতা। ডেস্পারেট ব্যাক্তিত্ব যার জীবনের উপরে মায়া নেই কোন, হিটম্যানের একঘেয়েমি জীবনে নতুনত্ব বলতে বা আঁকড়ে ধরে বাঁচার মত বলতে কিছু নেই...কিন্তু সে কয়েনেরই উল্টোপিঠ একেবারে ভিন্ন...উদার, সংবেদী এবং যত্নশীল...অপরিচিত এক বাচ্চা মেয়ের মধ্যে যার আঁকড়ে ধরার নতুন শিকড় তৈরি হয়ে যায়...সম্পর্ক তাদের বিনেসুতোর মালার মত...কিছুই না, আবার অনেককিছু। ম্যাটিল্ডা চরিত্রের অভিনয় করেছে ন্যাটালি পোর্টম্যান। হ্যা...অস্কার পাওয়া এই অভিনেত্রী চাইল্ড অ্যাপিয়ারেন্সে আছে এই সিনেমায়...কিন্তু "চাইল্ড" শুধু শব্দে...বড় মাপের অভিনেত্রী সে আগে থেকেই ছিল! কোন জায়গায় তার অভিব্যাক্তি, অভিনয় দেখে একফোঁটাও মনে হবে না এই ন্যাটালি বাচ্চা মেয়ে..মিমিক্রির একটা দৃশ্যে তার এক্সপ্রেশন দেখে যারপরনাই অবাক হয়েছি আমি...তিনজন বিখ্যাত অভিনেত্রী এবং লেজেন্ড হিসেবে পরিচিত অভিনেতার নকল করেছে সাবলীলভাবে...না বাড়তি, না কমতি...পুরো মুভিতে মাথা নষ্ট পারফর্মেন্স তার। তৃতীয় চরিত্র, স্ট্যান্সফিল্ড অর্থাৎ গ্যারি ওল্ডম্যান...ভার্সেটাইল এই মানুষের ব্যাপারে নতুন করে বলার কিছু নাই...লিঁও দ্য প্রফেশনালে তার পার্টটুকু এককথায় দুর্দান্ত লেগেছে আমার..."I like Beethoven"...!!! ;) কিছু কিছু সিনেমা আসে দেখার আগে এবং পরে আমরা ডিউরেশন হিসাব করতে বসি...কত সময়ের মুভিটা, আর বিরক্তিকর মুভির ক্ষেত্রে মনে হয় 'আর কতক্ষণ টর্চার'! এটার ক্ষেত্রে আমি দেখেছিলাম না কিছুই...শেষ হয়ে যাওয়ার পর মনে হচ্ছিল...শেষ হল কেন...এত ছোট সিনেমা...পরে ডিউরেশন দেখি ১৩৩ মিনিট...মানে পাক্কা ২ ঘণ্টা ১৩ মিনিট !! সিনেমাটাই এমন...শেষ হওয়ার পরেও কেমন যেন একটা অপেক্ষা কাজ করছিল...রেশ টু বি কন্টিনিউড..এরপর এরপর...কিন্তু 'এর' আর 'পর' নাই যে। :( অনেকে আমল দেখে সিনেমা দেখে... পুরনো হলে বিরক্তিকর মনে হয়...কি পুরনো পুরনো সব......কিন্তু কিছু কিছু মুভির ক্ষেত্রে আমলের ভাবটা ভীষণ বেমানান লাগে.....স্থান, কাল, পাত্রভেদে অনন্য যে কোন কিছু সবকিছুর উর্ধ্বে থাকে....এটাও ঠিক তাই। এই মুভির নকল করেছিল হিন্দি মুভি "বিচ্ছু"...আমি দেখেছি ২-৩ বার !!! সিনেমাতে কালো চশমা পরে সোফাতে বসে ঘুমালে আর একই ধরনের দেখতে হিটম্যান অ্যাকসেসরিজ নিয়ে ঘুরলে সেটা যে Leon The Professional এর আগে পিছে উপরে নিচে কোথাও যাবে না...এটা দেখলে ঠাহর করা সম্ভব। বিচ্ছু হচ্ছে জিঞ্জিরা মেড সার্কিট বোর্ড!! সেইইইইইইইইইইইইইইইইইই রকম মাথানষ্ট মাপের সিনেমার এক্সপেরিয়েন্স নিতে চাইলে এই মুভির বিকল্প পাওয়া যাবে না...দুর্দান্ত, অনবদ্য, অসাধারণ...এই তিনটা শব্দে লিঁও দ্য প্রফেশনালকে ব্যাখ্যা করলাম আমি।



Leon The Professional 1994 (Original Title: Léon)
IMDB rating: 8.6/10
Cast: Jean Reno, Gary Oldman, Natalie Portman
Genre: Crime, Drama, Thriller
Country: France




তৃতীয় মুভি:

“The difference between the poet and the mathematician is that the poet tries to get his head into the heavens while the mathematician tries to get the heavens into his head.”

ম্যাক্স কোহেন...প্যারানয়েড ম্যাথমেটিশিয়ান। গণিত নিয়ে থাকতে ভালবাসে সে। তার পৃথিবীর সবটুকু জুড়ে শুধু গণিত। তার মতে এই পৃথিবীর সকল ঘটনা সংখ্যার মাধ্যমে ব্যাখ্যা করা সম্ভব। গোল্ডেন রেশিও-র মতো সব জায়গাতে আরো কোন নির্দিষ্ট প্যাটার্ন রয়েছে। সে নিজে স্টক মার্কেটের নাম্বারিং প্যাটার্নের পিছনে লেগে পড়ে...যার ফলশ্রুতিতে বারবার বিফল হয় সে, সাথে অসুস্থও। মেন্টর সলের কাছে গেলে সে তাকে বিশ্রাম নেবার পরামর্শ দেয়। কিন্তু নিজের কাজ ছাড়ে না ম্যাক্স...দিন রাত এক করে প্যাটার্ন খুঁজতে থাকে। সে কী তার প্যাটার্ন শেষ পর্যন্ত খুঁজে পায়?? গণিত নির্ভর জীবনের শেষমেশ কী হয়? স্যুরিয়ালিস্টিক সাইকোলজিক্যাল থ্রিলার এই সিনেমা আমার দেখা মতে উদ্ভট সিনেমার একটা। বাস্তবের ভিতর এক অন্য বাস্তবের গল্প আছে....ভীষণ কমপ্লেক্স এর মেকিং...তারপরেও কিছুটা ভিন্নধর্মি ভাব আছে। গণিতের গল্প, গণিতবিদের গল্প, সংখ্যা এবং তত্ত্বের গল্প 'পাই'... ভিন্নধর্মী প্লটের স্বাদ কেউ নিতে চাইলে দেখতে পারেন। :)




Pi (1998)
IMDB rating: 7.5/10
Cast: Sean Gullette, Mark Margolis, Ben Shenkman
Genre: Drama, Mystery, Thriller
Country: USA




চতুর্থ মুভি:

“Behind all your stories is always your mother's story. Because hers is where yours begin.”

জ্যাক এবং তার মায়ের পারিপার্শ্বিকতা এবং পৃথিবীর নাম 'রুম'.. এখন প্রশ্ন আসবে 'রুম' বলতে কি বোঝাচ্ছে এখানে। একটা ঘর, দুটো সত্ত্বা এবং অনেকগুলো স্বপ্নের জায়গা জ্যাক এবং তার মার এই 'রুম'। জ্যাক জন্ম থেকে এই রুমকেই পৃথিবীর সবকিছু ভেবে নেয়...এটার বাইরে পৃথিবী রয়েছে শুধু টিভিতে। ধারণাটা অদ্ভুত না? হ্যা...জ্যাকের চিন্তা... তার মা, সে এবং ওল্ড নিক বাদে সবাই পৃথিবীতে কৃত্রিম...টিভিতে দেখা যায় তাদের। বাস্তবের পৃথিবীর সাথে কল্পনার পার্থক্য করতে পারে না সে। এক রুমের বদ্ধ পরিবেশের জীবন তার চিরচেনা...খাওয়া, ঘুম, টিভি দেখা, একে অপরের সাথে খুনসুটি করার কাজটাই তাদের একঘেয়েমি সময় কাটানোর সম্বল.....এবং বাইরের পৃথিবী অজানা। কেন আবদ্ধ তারা সেই 'রুমে'? বের হতে পারবে কখনও সেই আবদ্ধ পৃথিবীর কলেবর থেকে? কেন-ই বা তাদের সেরকম অবস্থায় থাকতে হয়? গল্পটা নতুন কিছু নয়...এমা ডনোওয়ের একই নামের উপন্যাস অবলম্বনে তৈরি সিনেমাটা। ঘটনার কিছুটা বাস্তব ঘটনা 'ফিটজেল কেস' এর সাথে সাদৃশ্যপূর্ণ...তবে এখানে অ্যান্টাগনিস্ট আলাদা। ঘটনার দৃষ্টিভঙ্গি অন্যদিকে যায়...মা-ছেলের পারস্পরিক সম্পর্ক এখানে মুখ্য। তাদের একে অপরের সাহচর্য অমূল্য এবং সম্পর্ক দুর্লভ। সিনেমার মূল দিক এর গল্পই এবং মূল দুইজনের অভিনয়শৈলী। এবার প্রশ্ন আসবে মা-ছেলের গল্পওয়ালা সিনেমা কত্ত দেখেছি, এটা দেখবো কেন? হ্যা, অনেক সিনেমা এই এক সম্পর্কের উপর আছে, হবে সামনেও...কিন্তু আর একটা সিনেমা 'রুম' হবে না... এটা গ্যারান্টিড। আমি গল্পের কোন অংশই বলিনি...এবং বলা সম্ভব না...সিনেমা দেখতে দেখতে জ্যাক এবং তার মাকে উপলদ্ধি করাটাই অনেকখানি এর গল্প। জ্যাক ও তার মায়ের অবর্ণনীয় কষ্টের সম্পর্ক, তাদের আবদ্ধ অবস্থা থেকে মুক্তি লাভের ছোট ছোট চিন্তা, 'কিছু নাই' এর জগতে 'অনেক কিছু' থাকার বাস্তব প্রতিচ্ছবি এই 'রুম'। সিনেমাটার রেশ কাটতে অনেকসময় লেগেছে...ঐ যে বললাম 'কিছু নাই' এর জগতে অনেককিছুই আছে। ২০১৬ সালে বেস্ট অ্যাকট্রেস ক্যাটেগরিতে পুরস্কার পাওয়া এই সিনেমা এখনো কারো দেখা না থাকলে দেখে ফেলুন নিশ্চিন্তে। অনেক অনেক অনেকককককক দারুণ একটা মুভি... worth watching :)




Room (2015)
IMDB rating: 8.3/10
Cast: Brie Larson, Jacob Tremblay, Sean Bridgers
Genre: Drama
Country: Canada





**** এই লেখা সম্পূর্ণ রূপে আমার… পূর্বের কোন লেখার সাথে মিলে গেলে তা একান্তই co-incidence….no resemblance. আশা করি পোস্টটি ভালো লাগবে !!!! =p~ =p~=p~=p~
সর্বশেষ এডিট : ২১ শে সেপ্টেম্বর, ২০১৬ বিকাল ৪:৩৬
১৭টি মন্তব্য ১৭টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

শাহ সাহেবের ডায়রি ।। মুক্তিযোদ্ধা

লিখেছেন শাহ আজিজ, ১৯ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:২১



মুক্তিযুদ্ধের সঠিক তালিকা প্রণয়ন ও ভুয়া মুক্তিযোদ্ধা প্রসঙ্গে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক বলেছেন, ‘দেশের প্রতিটি উপজেলা পর্যায়ে মুক্তিযোদ্ধা যাচাই বাছাই কমিটি রয়েছে। তারা স্থানীয়ভাবে যাচাই... ...বাকিটুকু পড়ুন

ভারতীয় রাজাকাররা বাংলাদেশর উৎসব গুলোকে সনাতানাইজেশনের চেষ্টা করছে কেন?

লিখেছেন প্রকৌশলী মোঃ সাদ্দাম হোসেন, ১৯ শে এপ্রিল, ২০২৪ দুপুর ২:৪৯



সম্প্রতি প্রতিবছর ঈদ, ১লা বৈশাখ, স্বাধীনতা দিবস, বিজয় দিবস, শহীদ দিবস এলে জঙ্গি রাজাকাররা হাউকাউ করে কেন? শিরোনামে মোহাম্মদ গোফরানের একটি লেখা চোখে পড়েছে, যে পোস্টে তিনি... ...বাকিটুকু পড়ুন

চুরি করাটা প্রফেসরদেরই ভালো মানায়

লিখেছেন হাসান মাহবুব, ১৯ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৪:৫৩


অত্র অঞ্চলে প্রতিটা সিভিতে আপনারা একটা কথা লেখা দেখবেন, যে আবেদনকারী ব্যক্তির বিশেষ গুণ হলো “সততা ও কঠোর পরিশ্রম”। এর মানে তারা বুঝাতে চায় যে তারা টাকা পয়সা চুরি... ...বাকিটুকু পড়ুন

ঘুষের ধর্ম নাই

লিখেছেন প্রামানিক, ১৯ শে এপ্রিল, ২০২৪ সন্ধ্যা ৭:৫৫


শহীদুল ইসলাম প্রামানিক

মুসলমানে শুকর খায় না
হিন্দু খায় না গাই
সবাই মিলেই সুদ, ঘুষ খায়
সেথায় বিভেদ নাই।

হিন্দু বলে জয় শ্র্রীরাম
মুসলিম আল্লাহ রসুল
হারাম খেয়েই ধর্ম করে
অন্যের ধরে ভুল।

পানি বললে জাত থাকে না
ঘুষ... ...বাকিটুকু পড়ুন

ইরান-ইজরায়েল দ্বৈরথঃ পানি কতোদূর গড়াবে??

লিখেছেন ভুয়া মফিজ, ১৯ শে এপ্রিল, ২০২৪ রাত ১১:২৬



সারা বিশ্বের খবরাখবর যারা রাখে, তাদের সবাই মোটামুটি জানে যে গত পহেলা এপ্রিল ইজরায়েল ইরানকে ''এপ্রিল ফুল'' দিবসের উপহার দেয়ার নিমিত্তে সিরিয়ায় অবস্থিত ইরানের কনস্যুলেট ভবনে বিমান হামলা চালায়।... ...বাকিটুকু পড়ুন

×