somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

সেলেব্রিটি অবসেশন

১২ ই এপ্রিল, ২০২৪ রাত ২:৫৭
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :


১।
সেলেব্রিটি অবসেশন নতুন কিছু না, নতুন হইতেছে এই অবসেশনের কমার্শিয়ালাইজেশন। সেলেনা, লেডি গাগা বা কার্দাশিয়ানরা শুধুমাত্র নিজেদের সেলেব্রিটি তকমার কমার্শিয়াইজেশন কইরা মিলিয়ন ডলারের মেকাপ বেচতেছে। অথবা বাংলাদেশের ক্রিকেটরা নিজেদের জনপ্রিয়তার বাণিজ্যিকীকরণ করতেছে দোকান উদ্ভোদন বা পণ্যের বিজ্ঞাপন করার মাধ্যমে ।

২। কোনো নির্দিষ্ট সেলেব্রিটির কাজ ভালো লাগা স্বাভাবিক, বা কোনো সেলেব্রিটিকে দেখলে একটা সেলফি তুলতে চাওয়া বা কথাবলতে চাওয়া বা সেলেব্রিটি দেখলে হার্টবিট বেড়ে যাওয়া এইগুলা স্বাভাবিক বায়োলজিক্যাল রিয়েকশন । কিন্তু এদের কাউকে জীবনের অংশ বানিয়ে নেওয়া বা উপাসনা করা হলে সেটা মেন্টাল ডিজওর্ডার । celebrity worship syndrome নামে একটা ডিজওর্ডার আছে। বিটিএসের কারণে ঘর ছাড়া, সালমান শাহের মৃত্যুর পর অনেক মেয়ের আত্মহত্যা করা, পছন্দের সেলেব্রিটির বিয়ে হয়ে যাওয়ায় চিরকুমার থাকা, ভক্তের দ্বারা জন লেননের খুন হওয়া, খেলার মাঠে ঢুইকা পছন্দের প্লেয়াররে জড়াইয়া ধরা এইগুলাকে উদাহরণ হিশেবে দেখতে পারেন।

৩। হিউম্যান সাইকোলজি আর রিয়েকশনরে এনালাইজ কইরা তারকারা নিজে অথবা তারকাদের মার্কেটিং টিম তাদের সকল এক্টিভিটিরে সেই অনুযায়ী সাজায় যেই অনুযায়ী সাজালে তার এই তারকা ইমেজ ঠিকে থাকে, ঈদে শাহরুখের মান্নাতের সামনে ভীড় করা পাবলিকের প্রতি হাত নেড়ে শুভেচ্ছা জানানো সেটার একটা অংশ।

৪। একবার একজনরে বলছিলাম "তোমারে যখনই দেখি তখনই হাসিখুশি দেখি, কখনো গোমড়া মুখে দেখি না, ডোন্ট চেঞ্জ, কিপ ইট দিস ওয়ে" তারপর থেকে তার সাথে দেখা হলেই চওড়া হাসি দেয়, অনেক সময় দূর থেকে খেয়াল করে দেখছি সে অন্য কারো সাথে বাকবিতন্ডায় লিপ্ত কিন্তু আমি পাশ দিয়ে গেলেই সেই হাসি, অনিচ্ছাসত্ত্বেও হাসে। আসলে সে হাসিখুশি থাকাটারে দায়িত্ব বানায়া নিছে। সমাজের দেওয়া তকমারে নিজের উপয় চাপায়া নিছে। যেভাবে সমাজ ভালো ছেলে খারাপ ছেলে তকমা দেয় আর সেই ভালো ছেলে আরও ভালো হয় আর খারাপটা আরও খারাপ হয় বিকজ দে এক্ট একরডিংলি। We are not who we think we are.We are not who they think we are.We are who we think they think we are। শাহরুখও ফ্যানের দেওয়া সুপারস্টার তকমারে নিজের উপর চাপায়া নিছে, এখন তাকে সেই অনুযায়ী আচরণ করতে হবে, ঈদের দিন পেট খারাপ হলেও মান্নাতের ছাদে উইঠা হাত নাড়াইতে হবে।

৫। এডাল্ট কেউ যদি কোনো সেলেব্রিটির ব্যক্তিগত জীবন নিয়ে মাত্রাতিরিক্ত আগ্রহ দেখায় তাইলে বুঝতে হবে তার ব্যক্তিজীবনে ফুলফিলমেন্ট এবং পারপাসের অভাব আছে। নিজের জীবনের গর্তগুলোরে পছন্দের তারকার সাকসেস দিয়া ভরতে চায়। নিজেরে মধ্যে সেই সেলেব্রিটির ফ্যান হইতে পারা তথা সেলেব্রিটি সোশ্যাল সার্কেলের ( যেমন বিটিএস আর্মি, বিহাইভ (বিয়ন্সে), বিলিভারস (জাস্টিন বিবার) সুইফটি (টেইলর সুইফট) অন্তর্ভুক্ত হইতে পারার মিথ্যা অনুভূতি নিয়া বাচে । সেলেব্রিটি ওয়ারশিপের মাধ্যমে তারা নিজের জীবনের কোনো প্রবলেমকে ইগনোর করতে চায়, রিয়ালিটি ফেইস করার ভয় থেকেই এইগুলা আসে।

৬ ।
মানুষ কখনোই পরিপূর্ণ হতে পারবেনা যদি না সে তার চাইতে বড় কোনো কিছুর সাথে কানেক্টেড না হয়। কেউ তার চাইতে বড় বলতে টাকা, কেউ ক্ষমতা, কেউ কোনো প্যাশন যেমন মিউজিক বা আর্ট, কেউ পীর, কেউ রাজনৈতিক নেতা, কেউ কোনো সেলেব্রিটি ইত্যাদি বুঝে আর এইগুলার সাথে কানেক্টেড হইতে চায়। কেউ আবার টাকা ফেইম সব থাকা সত্বেও অন্তরে খালি খালি অনুভব করে, কারণ পাইয়া গেলে সেটা আর বড় থাকে না, অরাধ্যটাই বড়।স্বাভাবিকভাবে এইগুলার সাথে কানেক্টেড হইতে চাওয়াটা খারাপ কিছু না, কিন্তু "নিজেরে পরিপূর্ণ করতে গিয়া এইসব জাগতিক "বড়" বিষয়গুলোর কানেক্টেড হইতে চাওয়াটা একত্ববাদের সাথে কন্ট্রাডিক্টরি"।
সর্বশেষ এডিট : ১২ ই এপ্রিল, ২০২৪ রাত ২:৫৭
১টি মন্তব্য ০টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

অধুনা পাল্টে যাওয়া গ্রাম বা মফঃস্বল আর ভ্যাবাচ্যাকা খাওয়া শহুরে মানুষ!!

লিখেছেন শেরজা তপন, ২৯ শে এপ্রিল, ২০২৪ রাত ৯:০০


দেশের দ্রব্যমুল্যের বাজারে আগুন। মধ্যবিত্তরা তো বটেই উচ্চবিত্তরা পর্যন্ত বাজারে গিয়ে আয়ের সাথে ব্যায়ের তাল মেলাতে হিমসিম খাচ্ছে- - একদিকে বাইরে সুর্য আগুনে উত্তাপ ছড়াচ্ছে অন্যদিকে নিত্য প্রয়োজনীয় দ্রব্যমুল্য... ...বাকিটুকু পড়ুন

সাম্প্রতিক দুইটা বিষয় ভাইরাল হতে দেখলাম।

লিখেছেন মঞ্জুর চৌধুরী, ২৯ শে এপ্রিল, ২০২৪ রাত ৯:৪১

সাম্প্রতিক দুইটা বিষয় ভাইরাল হতে দেখলাম।
১. এফডিসিতে মারামারি
২. ঘরোয়া ক্রিকেটে নারী আম্পায়ারের আম্পায়ারিং নিয়ে বিতর্ক

১. বাংলা সিনেমাকে আমরা সাধারণ দর্শকরা এখন কার্টুনের মতন ট্রিট করি। মাহিয়া মাহির... ...বাকিটুকু পড়ুন

আল্লাহ ও তাঁর রাসূলের (সা.) পক্ষ নিলে আল্লাহ হেদায়াত প্রদান করেন

লিখেছেন মহাজাগতিক চিন্তা, ৩০ শে এপ্রিল, ২০২৪ ভোর ৬:৪২



সূরা: ৩৯ যুমার, ২৩ নং আয়াতের অনুবাদ-
২৩। আল্লাহ নাযিল করেছেন উত্তম হাদিস, যা সুসমঞ্জস্য, পুন: পুন: আবৃত। এতে যারা তাদের রবকে ভয় করে তাদের শরির রোমাঞ্চিত হয়।অত:পর তাদের... ...বাকিটুকু পড়ুন

ব্লগটা তো ছ্যাড়াব্যাড়া হয়ে গেলো :(

লিখেছেন সাখাওয়াত হোসেন বাবন, ৩০ শে এপ্রিল, ২০২৪ সকাল ১০:৫৭



আমি আমার ব্লগিং শুরু করি প্রথম আলো ব্লগে লেখালেখির মাধ্যমে। ব্লগটির প্রতি আমি কৃতজ্ঞ। কারণ প্রথম আলো ব্লগ আমায় লেখালেখিতে মনোযোগী হতে শিখিয়েছে । সে এক যুগ আগের কথা... ...বাকিটুকু পড়ুন

জীবন পারাবার: শঠতা ও প্রতারণার উর্বর ভূমি

লিখেছেন রূপক বিধৌত সাধু, ৩০ শে এপ্রিল, ২০২৪ সকাল ১১:৪০


অনার্সের শেষ আর মাস্টার্সের শুরু। ভালুকা ডিগ্রি কলেজের উত্তর পার্শ্বে বাচ্চাদের যে স্কুলটা আছে (রোজ বাড কিন্ডারগার্টেন), সেখানে মাত্র যোগদান করেছি। ইংরেজি-ধর্ম ক্লাশ করাই। কয়েকদিনে বেশ পরিচিতি এসে গেল আমার।

স্কুল... ...বাকিটুকু পড়ুন

×