somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

কি ছিলো সেই প্রথম ১২টি পোস্ট?

২৪ শে মার্চ, ২০১২ রাত ৮:০৬
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

এখন যখনই আমরা ব্লগ পড়তে আসি তখনই খুব অসাধারণ কোনো লেখার খোজ করি, খুজি জনপ্রিয় বিভিন্ন ব্লগারের লেখা। অনেকে অনুসরণ করি তাদেরকে। কিন্তু আমরা কি কখনো এসব বিখ্যাত লেখকদের প্রথম লেখাগুলো পড়েছি? অনেকেই হয়তো পড়েছি; আবার অনেকেই হয়তো জানিই না এদের কথা! আমার এই পোস্টটিতে আমি সেই সব লেখার লিংক দেবার চেষ্টা করবো, যাতে সকল ব্লগাররা (যারা এখনও পড়েননি) এসব লেখাগুলো পড়ে অনুপ্রাণিত হতে পারেন এটা ভেবে যে, "এই-ই ছিলো প্রথম পোস্ট!"

ও, তার আগে একটি কথা বলে নিই, তালিকাটা আমার নিজের করা। এই বারোটি লেখা আমি বিভিন্ন দৃষ্টিকোণ থেকে করেছি; কাজেই এরা সবাই বিখ্যাত হয়তো নন, কিন্তু পোস্টের হিসেবে এদের লেখাকে আমি এখানে স্থান দিলাম "ব্লগারদের প্রথম ১২টি লেখা" শিরোনাম-এ।



প্রথম পছন্দঃ
অবশ্যই এই ব্লগে প্রকাশ হওয়া প্রথম লেখাটি। ব্লগার ইমরান ভাই "দেবরা" নিকে এই লেখাটি প্রকাশ করেন ১৫ ই ডিসেম্বর, ২০০৫ দুপুর ২:২৬ মিনিটে। লেখাটির শিরোনাম ছিলোঃ "ইমরান ব্লগ স্রষ্ট া"

এই লেখাটিতে দুটি মজার বিষয় আমি দেখেছিঃ
১. এটি সর্বশেষ এডিট করা হয়েছে দেখানো হচ্ছেঃ ৩১ শে ডিসেম্বর, ১৯৬৯ সন্ধ্যা ৭:০০; পুরো টাইম মেশিনে ভ্রমণ যেনো!
এবং
২. প্রথম মন্তব্য করা হয়েছেঃ ১৮ ই জুলাই, ২০০৬ রাত ৮:০৭; অথ্যাৎ লেখা প্রকাশের ৭ মাসেরও বেশি সময় পর!



দ্বিতীয় পছন্দঃ
এরপরই আছে এই ব্লগের প্রথম পাতায় প্রকাশ হওয়া প্রথম লেখাটি। ব্লগার "অপ বাক" এই লেখাটি প্রকাশ করেন ০৫ ই জানুয়ারি, ২০০৬ ভোর ৫:৪২ মিনিটে। লেখাটির শিরোনাম ছিলোঃ "ছেলের ছবি"



তৃতীয় পছন্দঃ
অবশ্যই এই ব্লগের "ব্লগ মাতা" বলে পরিচিত জানা আপুর লেখাটি। চট্টগ্রামে পাহাড় ধ্বসে নিহত - আহত হওয়ার ঘটনায় ব্লগারদের পক্ষ থেকে নেয়া পদক্ষেপের আপডেট জানিয়ে তিনি এটি লিখেন ১৩ ই জুন, ২০০৭ বিকাল ৫:০৮ মিনিটে। লেখাটির শিরোনাম ছিলোঃ "চট্টগ্রাম দুর্যোগ - হেল্প ক্যামপেইন – ব্লগারদের উদ্দেশ্যে কিছু তথ্য"



চতুর্থ পছন্দঃ
এবার দুলাভাইকে সুযোগ দিতে চাই! হ্যা, আরিল (আমার মনে হয় "আরিল্ড" হবে) দুলাভাই-এর প্রথম লেখাটি। তিনি লেখাটি প্রকাশ করেন ২০ শে এপ্রিল, ২০০৭ সন্ধ্যা ৬:৪৭ মিনিটে। লেখাটির শিরোনাম ছিলোঃ "moving forwards - building a better blog together"। সম্ভবতঃ এই একটি লেখাতেই তিনি বাংলায় কিছু শব্দ লিখেছিলেন!



পঞ্চম পছন্দঃ
এবার আসি আমার সবচেয়ে পছন্দের ব্লগারের কথায়। তিনি "অমি রহমান পিয়াল" ভাই। তবে দুঃখের বিষয় ভাবী নিয়ে লিখা তাঁর প্রথম লেখাটি আর এখন নেই, নিজেই মুছে ফেলেছিলেন। আছে দ্বিতীয়টি, লিখেছিলেন ১৬ ই ফেব্রুয়ারি, ২০০৬ রাত ২:২৯ মিনিটে। লেখাটির শিরোনাম ছিলোঃ "পরিস্থিতি - চার"



ষষ্ঠ পছন্দঃ
এরপরই আছে আমার আরেক পছন্দের ব্লগার "নাফিস ইফতেখার"। উনার প্রথম লেখাটি প্রকাশ করেন ০৮ ই জুন, ২০০৮ সকাল ১০:৩২ মিনিটে। লেখাটির শিরোনাম ছিলোঃ "আমার প্রথম ব্লগ.........."



সপ্তম পছন্দঃ
এখানে আমি রাখছি ব্লগের সবচেয়ে হিট পাওয়া ব্লগার (আজ পর্যন্ত) "কৌশিক" ভাইকে। অত্যন্ত মর্মস্পর্শি তার প্রথম লেখাটি তিনি লিখেছিলেন ০৪ ঠা মে, ২০০৬ রাত ১:২২ মিনিটে। লেখাটির শিরোনাম ছিলোঃ "মেয়েটিকে এখনও গতর বেচতে হয়!"



অষ্টম পছন্দঃ
ব্লগের অন্যতম জনপ্রিয় এবং সমানভাবেই রহস্যময় চরিত্র "ফিউশন ফাইভ"-এর প্রথম লেখাটিকে আমি রাখছি এখানে। এটি প্রকাশিত হয় ১৪ ই মে, ২০০৮ ভোর ৪:৪৯ মিনিটে। লেখাটির শিরোনাম ছিলোঃ "সবার উৎসাহ পেলে নিয়মিত লিখব"

এখানে যে কথা না বললেই নয়; তাঁর একাধিক নিকের মধ্যে কোনটি যে প্রথম খোলা তা আমার মতো অতি-সাধারণ ব্লগারের জানা নেই!



নবম পছন্দঃ
প্রথম নারী ব্লগারের পোস্ট! হ্যাঁ, শাহানা আপুর লেখা। ইমরান ভাইয়ের লেখা প্রকাশ হবার মাত্র ৪ দিন পরই এটি প্রকাশ করেন তিনি, লিখেছিলেন ১৯ শে ডিসেম্বর, ২০০৫ দুপুর ১:০০ মিনিটে। লেখাটির শিরোনাম ছিলোঃ "কি করি"



দশম পছন্দঃ
এরপরই আছে এই ব্লগের সবচেয়ে রহস্যময় চরিত্র এবং সম্ভবতঃ সবচেয়ে অধিকবার ব্যান হওয়া ব্লগার "ডাক্তার আইজউদ্দিন" এর পোস্টটি; যদিও তার প্রথম নিক নিয়ে আমি নিশ্চিত নই। এই নিকে তার প্রথম লেখাটি প্রকাশ হয় ০২ রা জুলাই, ২০০৭ রাত ১১:২৪ মিনিটে। লেখাটির শিরোনাম ছিলো "সালমান রুশদির তালাক হইলো"



একাদশতম পছন্দঃ
এখানে রেখেছি এই ব্লগের সম্ভবতঃ সবচেয়ে যুক্তিবাদী লেখক "নাস্তিকের ধর্মকথা"-কে, যদিও আমি নিজে ধর্ম নিয়ে কখনোই কোনো বিতর্কে যেতে আগ্রহী নই। তাঁর প্রথম পোস্টটি তিনি লিখেন ০৭ ই নভেম্বর, ২০০৭ সন্ধ্যা ৬:৩৫ মিনিটে। লেখাটির শিরোনাম ছিলোঃ "স্বশিক্ষিত বিজ্ঞানমনস্ক প্রগতিবাদী অনন্য এক চিন্তাবিদ ও দার্শনিক"



দ্বাদশতম পছন্দঃ
এবং সর্বশেষে জনাব "ত্রিভুজ" সাহেবের ব্লগ; এই ব্লগারের মতো এতোটা আর কোনো ব্লগারকে আমি অপদস্ত হতে দেখিনি; প্রায় প্রতিটি লেখাতেই তাকে তুলো-ধুনো হতে দেখেছি, অথচ তিনি এখনও লিখছেন, কিন্তু যারা তাঁকে বিভিন্ন সময় অপদস্ত করেছে তারা-ই আর নেই! তার প্রথম লেখাটি প্রকাশ হয় ০৭ ই এপ্রিল, ২০০৬ সকাল ১০:২৯ মিনিটে। লেখাটির শিরোনাম ছিলোঃ "আমি সন্যাসী হব-"



... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ...

পুনশ্চঃ
সর্বশেষে আমার বর-এর প্রথম লেখাটি না দিলেই নয়; কারণ এটি দিয়েইতো আমাদের দু'জনেরই প্রথম পথ-চলা শুরু এখানে; লিখেছিলো ১৫ ই জুলাই, ২০১০ বিকাল ৪:৫৬ মিনিটে। লেখাটির শিরোনাম ছিলোঃ "ব্লগে আমি নতুন~~~"



... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ...

সবশেষে একটি ছোট্ট অনুরোধঃ
যদি, আপনারাও আপনাদের প্রথম লেখার লিংক দিয়ে যান এখানে তাহলে খুব ভালো হয়। প্রথম লেখা বলে কথা!
সর্বশেষ এডিট : ২৪ শে মার্চ, ২০১২ রাত ৮:১১
২৬টি মন্তব্য ২৪টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

আমরা কেন এমন হলাম না!

লিখেছেন সায়েমুজজ্জামান, ১৪ ই মে, ২০২৪ সকাল ৯:৪১


জাপানের আইচি প্রদেশের নাগোইয়া শহর থেকে ফিরছি৷ গন্তব্য হোক্কাইদো প্রদেশের সাপ্পোরো৷ সাপ্পোরো থেকেই নাগোইয়া এসেছিলাম৷ দুইটা কারণে নাগোইয়া ভালো লেগেছিল৷ সাপ্পোরোতে তখন বিশ ফুটের বেশি পুরু বরফের ম্তুপ৷ পৃথিবীর... ...বাকিটুকু পড়ুন

অভিমানের দেয়াল

লিখেছেন মোঃ মাইদুল সরকার, ১৪ ই মে, ২০২৪ সকাল ১১:২৪




অভিমানের পাহাড় জমেছে তোমার বুকে, বলোনিতো আগে
হাসিমুখ দিয়ে যতনে লুকিয়ে রেখেছো সব বিষাদ, বুঝিনি তা
একবার যদি জানতাম তোমার অন্তরটাকে ভুল দূর হতো চোখের পলকে
দিলেনা সুযোগ, জ্বলে পুড়ে বুক, জড়িয়ে ধরেছে... ...বাকিটুকু পড়ুন

আমাদের গ্রামে মুক্তিযুদ্ধের প্রস্তুতি

লিখেছেন প্রামানিক, ১৪ ই মে, ২০২৪ দুপুর ১:৩১



২৬শে মার্চের পরে গাইবান্ধা কলেজ মাঠে মুক্তিযুদ্ধের উপর ট্রেনিং শুরু হয়। আমার বড় ভাই তখন ওই কলেজের বিএসসি সেকেন্ড ইয়ারের ছাত্র ছিলেন। কলেজে থাকা অবস্থায় তিনি রোভার স্কাউটে নাম... ...বাকিটুকু পড়ুন

বিকেল বেলা লাস ভেগাস – ছবি ব্লগ ১

লিখেছেন শোভন শামস, ১৪ ই মে, ২০২৪ দুপুর ২:৪৫


তিনটার সময় হোটেল সার্কাস সার্কাসের রিসিপশনে আসলাম, ১৬ তালায় আমাদের হোটেল রুম। বিকেলে গাড়িতে করে শহর দেখতে রওয়ানা হলাম, এম জি এম হোটেলের পার্কিং এ গাড়ি রেখে হেঁটে শহরটা ঘুরে... ...বাকিটুকু পড়ুন

One lost eye will open thousands of Muslims' blind eyes

লিখেছেন জ্যাক স্মিথ, ১৫ ই মে, ২০২৪ রাত ২:২৭



শিরোনাম'টি একজনের কমেন্ট থেকে ধার করা। Mar Mari Emmanuel যিনি অস্ট্রেলীয়ার নিউ সাউথ ওয়েলসের একটি চার্চের একজন যাজক; খুবই নিরীহ এবং গোবেচারা টাইপের বয়স্ক এই লোকটি যে... ...বাকিটুকু পড়ুন

×