somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

আপনার ওয়েব ক্যাম দিয়েই চোর কে ধরে ফেলুন।আপনি ঘুমিয়ে থাকলেও অ্যালার্ম বেজে উঠবে B-)B-) (২য় পর্ব)

০৭ ই এপ্রিল, ২০১১ রাত ১২:৪২
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

আপনার ওয়েব ক্যামেরা টি ক্লোজড সার্কিট ক্যামেরা হিসাবে ব্যাবহার করে নির্দিষ্ট স্থানে আপনার অনুপস্থিতে যে কেউ যদি ক্যামেরার সামনে আসে তা হলে আপনাকে অ্যালার্ম এর মাধ্যমে সংকেত দেবে!! অথবা আপনি চাইলে শুধু অ্যালার্ম কেন? অটোমেটিক আপনার কাছে ঐ ব্যাক্তির ছবি সহ ইমেইল চলে যাবে।
আজ এই পোস্ট এর দ্বিতীয় পর্ব। যারা আগের পর্বটি মিস করেছেন তারা এখানে ক্লিক করুন। ১ম পর্ব টি না পড়লে কিছুই বুঝবেন না।
আর শুধু মাত্র সফটওয়্যার টি ডাউনলোড করতে এখানে ক্লিক করুন।

গত পর্বে এই বিষয় নিয়ে পোস্ট করার পর অনেকেই অনেক প্রশ্ন করেছেন এবং অনেকেই আমাকে আরো একটি বিস্তারিত লেখার জন্যে অনুরোধ করেছেন। তো তাদের প্রশ্নের উত্তর দিতে এবং আরো নতুন কিছু বিষয় সম্পর্কে আজ লিখলাম।

এবার কাজের কথাই আসি। আগের পোস্ট এ আপনারা দেখেছেন এই সফটওয়্যার দিয়ে কি ভাবে একটি ভিডিওর মধ্যে কোন অবজেক্ট কে ডিটেক্ট করে। তবে অনেকেই জনতে চেয়েছেন যে ভিডিওর মধ্যে যদি মানুষ বাদে কোন টিকটিকি বা ইদুর যায় তা হলে কি অ্যালার্ম বেজে উঠবে?? অথবা গাছের পাতা যদি নাড়া-চাড়া করে তা হলে কি অ্যালার্ম বেজে উঠবে??
হ্যাঁ অবশ্যই বেজে উঠবে তবে এটার সমাধানও আছে।এরকম ভাবে করতে হবে যেন শুধু মাত্র মানুষ ভিডিওর সামনে আসলে অ্যালার্ম বেজে উঠে। তবে অন্য কিছুতে যাতে অ্যালার্ম না বেজে ওঠে, তার জন্যে বেশ কিছু সেটিংস করতে হবে। সেটা নিয়েই এখন বিস্তারিত বলবো।

১। সফটওয়্যার টি চালূ করে মনিটর ভিউ অর্থাৎ মুল উইন্ডোতে আসুন। তারপর নিচে "any object com table" এ ক্লিক করে "Edit Rule" এ ক্লিক করুন।(New Rule এ ক্লিক করলেও চলবে)



২। তারপর "Rule Editor" উইন্ডো আসবে। এবার আপনাকে বিভিন্ন সেটিং পরিবর্তন করতে হবে।মনে করুন আপনি চাইছেন যে ভিডিওর সামনে শুধু মাত্র বড় কোন অবজেক্ট অর্থাৎ মানুষ আসলে টা ডিটেক্ট করবে এবং অ্যালার্ম বেজে উঠবে। বা তার ছবি আপনাকে ইমেইল করবে। এবং ছোট কোন অবজেক্ট কে উপেক্ষা করবে অর্থাৎ ছোট অবজেক্ট হলে অ্যালার্ম বেজে উঠবে না। তো এটা করার জন্যে আপনাকে প্রথমে।"Rule Editor" উইন্ডো থেকে "Lock for" অপশন এ ক্লিক করুন। তারপর ডান পাশে দেখুন নিচের ছবির মতন কিছু অপশন দেখা যাচ্ছে।



৩। সাধারনত "Look for" অপশনে "any object" সিলেক্ট করা থাকে তবে আপনি এটি কে পরিবর্তন করে "People" সিলেক্ট করুন।



৪। তার নিচে দেখুন "Ignore objects smaller than" অপশন রয়েছে ওখানে 30 pixels অথবা আপনার ইচ্ছে



মতন সিলেক্ট করুন।এটার মানে হচ্ছে ছোট কোন অবজেক্ট যদি ভিডিওর সামনে সঞ্চালিত হয় তা হলে তাতে অ্যালার্ম বাজবে না। অর্থাৎ গাছের পাতা নড়া বা টিকটিকি, ইদুর ইত্যাদি ভিডিওর সামনে আসলে তা ডিটেক্ট করবে না বা অ্যালার্ম বাজবে না।:)
এবার Ok তে ক্লিক করুন। তা হলে আপনার পরিবর্তন গুলো সেভ হয়ে যাবে। এবার খেয়াল করে দেখবেন যে ছোট কোন বস্তু

ক্যামেরার সামনে আসলে সেটা শুধু রেকর্ড হবে তবে ডিটেক্ট করবে না বা অ্যালার্ম বাজবে না। তবে বড় কোন বস্তু আসলে বা কোন মানুষ আসলেই তা ডিটেক্ট করতে পারবে এবং অ্যালার্ম বাজবে।(তবে ছোট বস্তু যেমন ইদুর,বিড়াল ইত্যাদি ধরতে গেলেও সফটওয়্যার টি অনেক কাজে আসবে।:D)

এবার আপনি যদি মনে করেন যে ভিডিওর নির্দিষ্ট কিছু অংশে যদি কোন অবজেক্ট আসে তা হলে সেটা ডিটেক্ট করবে। যেমন একটা রুমের মধ্যে আপনার মোবাইল রাখা রয়েছে।আপনি ঐ মোবাইল এর দিকে ক্যামেরা টি তাক করে রাখবেন। তারপর কেউ যদি ঐ মোবাইল এ হাত দেই তা হলেই অ্যালার্ম বেজে উঠবে। আর যদি হাত না দেই তা হলে বাজবে না। এটা করার জন্যে আপনাকে "That are" অপশন টি ব্যাবহার করতে হবে। এই That are অপশন এর ব্যাবহার জানতে এখানে ক্লিক করুন। আমি স্ক্রীনশট সহ এখানে বিস্তারিত লিখেছি । আপনারা এটি খেয়াল করুন।আশা করি বুঝতে কোন অসুবিধা হবে না।

তারপরেও কোন সমস্যা হলে আমাকে জানাবেন। আর এই পোস্ট এর ১ম পর্ব টি দেখতে এখানে ক্লিক করুন।

যাই হোক আমার এই পোস্ট থেকে যদি কেউ সামান্যতম উপকৃত হন বা ভালো লাগে তা হলে প্লাস দিবেন বা মন্তব্য করতে পারেন। ধন্যবাদ সবাই কে।

ফেসবুকে আমাকে পেতে পারেন এখানে
সর্বশেষ এডিট : ১৩ ই জুন, ২০১৩ বিকাল ৫:১০
৩টি মন্তব্য ৩টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

৫০১–এর মুক্তিতে অনেকেই আলহামদুলিল্লাহ বলছে…

লিখেছেন বিচার মানি তালগাছ আমার, ০৩ রা মে, ২০২৪ বিকাল ৩:০০



১. মামুনুল হক কোন সময় ৫০১-এ ধরা পড়েছিলেন? যে সময় অনেক মাদ্রাসা ছাত্র রাজনৈতিক হত্যাকান্ডের শিকার হয়েছিল। দেশ তখন উত্তাল। ঐ সময় তার মত পরিচিত একজন লোকের কীভাবে মাথায় আসলো... ...বাকিটুকু পড়ুন

ঝিনুক ফোটা সাগর বেলায় কারো হাত না ধরে (ছবি ব্লগ)

লিখেছেন জুন, ০৩ রা মে, ২০২৪ রাত ৮:০৯

ঐ নীল নীলান্তে দূর দুরান্তে কিছু জানতে না জানতে শান্ত শান্ত মন অশান্ত হয়ে যায়। ১৯২৯ সালে রবার্ট মোস নামে এক ব্যাক্তি লং আইল্যান্ড এর বিস্তীর্ণ সমুদ্র... ...বাকিটুকু পড়ুন

মেহেদীর পরিবার সংক্রান্ত আপডেট

লিখেছেন ইফতেখার ভূইয়া, ০৩ রা মে, ২০২৪ রাত ৮:৪৯


মার্চ মাস থেকেই বিষয়টি নিয়ে ভাবছিলাম। ক'দিন আগেও খুলনায় যাওয়ার ইচ্ছের কথা জানিয়েও আমার বিগত লিখায় কিছু তথ্য চেয়েছিলাম। অনেক ইচ্ছে থাকা সত্ত্বেও মেহেদীর পরিবারকে দেখতে আমার খুলনা যাওয়া হয়ে... ...বাকিটুকু পড়ুন

'চুরি তো চুরি, আবার সিনাজুরি'

লিখেছেন এমজেডএফ, ০৩ রা মে, ২০২৪ রাত ১০:৪৮


নীলসাধুকে চকলেট বিতরণের দায়িত্ব দিয়ে প্রবাসী ব্লগার সোহানীর যে তিক্ত অভিজ্ঞতা হয়েছিল তা বিলম্বে হলেও আমরা জেনেছি। যাদেরকে চকলেট দেওয়ার কথা ছিল তাদের একজনকেও তিনি চকলেট দেননি। এমতাবস্থায় প্রায়... ...বাকিটুকু পড়ুন

বরাবর ব্লগ কর্তৃপক্ষ

লিখেছেন নীলসাধু, ০৩ রা মে, ২০২৪ রাত ১১:২২

আমি ব্লগে নিয়মিত নই।
মাঝে মাঝে আসি। নিজের লেখা পোষ্ট করি আবার চলে যাই।
মাঝেমাঝে সহ ব্লগারদের পোষ্টে মন্তব্য করি
তাদের লেখা পড়ি।
এই ব্লগের কয়েকজন ব্লগার নিজ নিক ও ফেইক... ...বাকিটুকু পড়ুন

×