somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

২০১৮ সাল এবং নোবেল প্রাইজ

০২ রা অক্টোবর, ২০১৮ রাত ১০:৫৭
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

আমরা কিছুদিন আগে যেমন ভাগ্যের দোষে এশিয়া কাপ ফাইনালে ভারতকে হারাতে ব্যর্থ হই, তেমনি আজকে পদার্থবিদ্যায় নোবেল প্রাইজ ঘোষণার পর আবারো আমরা ভাগ্যকে দোষ দিতে পারি। ৬ বছর বয়সী সুবর্ণ আইজ্যাক কে নোবেল দেয়া হয়নি (কিছুক্ষন হেসে কেঁদে খেলে নিতে পারেন)।
এইবছর নোবেল প্রাইজ দেয়া হয় তিন জনকে। নোবেল প্রাইজ এর অর্ধেক পাবেন Arthur Ashkin বর্তমানে উনি বেল ল্যাব এ কর্মরত। বাকি অর্ধেক পাবেন গুরুশিষ্য Gerand Mourou এবং Donna Strickland. এইবছরে নোবেল প্রাইজ এই দিক থেকে তাৎপর্যপূর্ণ যে একজন নারী নোবেল লরিয়েট আছেন। এইবার আসি কি জন্য এরা নোবেল পেলেন।
Arthur Ashkin নোবেল পান অপটিক্যাল টুইজার বানানোর জন্য। প্রথমেই যে প্রশ্ন আসে এইটা কি খায় না পিন্দে? এককথায় বলতে গেলে অপটিক্যাল টুইজার এমন একটা সিস্টেমের নাম যেখানে আলো দিয়ে কোনও কিছু ধরা সম্ভব। এএএ! আলু আলো ছাড়া হয় না এইটা জানি সালোকসংশ্লেষণ লাগে। আলো দিয়ে কিছু ধরাও সম্ভব। ইয়েস এইখানেই Arthur Ashkin ভেল্কি। ১৯৬০ সালে মেইমেন রুবি লেজার আবিষ্কারের পর Arthur Ashkin একটা নিউইয়র্কের বেল ল্যাব এ একটা অদ্ভুত জিনিস খেয়াল করেন। এইটুক তো সবাই জানি যে লেজার এ তীব্র আলো থাকে । ছোটবেলায় যেইটা এর অর চোখে মারতেন অই লেজার কিন্তু ল্যাব এ আরও হাই পাওয়ার এর লেজার ব্যবহার হয়। লেজার এর আলো যত দূরে যেতে থাকে তত আলোর তীব্রতা কমতে থাকে। তো এই আলো যাওয়ার পথে কোনও গোলাকার বস্তু রাখলে দেখা যায় ওইটা কেন্দ্রের দিকে আসতে থাকে মানে লেজারের উৎসের দিকে। এই ব্যাপার টাই অপটিক্যাল টুইজার। তো কি হইসে? কি এমন হাতি ঘোড়া আবিষ্কার এইটা? এইবার চিন্তা করেন একটা ভাইরাস এই লেজারের আলোক পথে আছে এবং আমি এইটা কে অপটিক্যাল টুইজার দিয়ে ধরে ফেললাম। এখন ধরার পর কি করব? বইল্লেন না ভাজি করে মেস এ খালা না আসলে রান্না করে খাব। এইসব ভাইরাস, ব্যাকটেরিয়া ধরে ধরে এদের নিয়ে বিস্তর গবেষণা করা যাবে। এমনকি পরমাণু এর হাঁটাহাঁটি, রোমান্স (বন্ধন) সবই পর্যবেক্ষণ করা সম্ভব হবে। টিউশনে এখন স্টুডেন্ট প্রশ্ন করলে বইলেন না যে কোনও ব্যাটা পরমাণু চোখে দেখছে?
এইবার আসি গুরুশিষ্যর কীর্তিতে। ক্ষুদ্র তরঙ্গের লেজার কে টাইনা লম্বা করলে এই পিক ( Peak) পাওয়ার কমে যায়। এইবার এই পিক ( Peak) পাওয়ারের আলো কে বিবর্ধিত করে আবার সংকোচিত করলে যেই লেজার পাব সেটার তীব্রতা আগের চেয়ে বহুগুণে বাড়ে। Gerand Mourou এবং Donna Strickland এই দুইজন এই কাজটাই করছেন। যেইটা আগে করা সম্ভব হত না। কারন লম্বা করে বিবর্ধন করলে যে ম্যাটারিয়াল এর উপর বিবর্ধন করা হত ওইটাই নষ্ট হয়ে জেত। ফাইবার অপটিক্স কমুনিকেশন এ এই বিবর্ধন করা হয় ইরবিয়াম দিয়ে। এখন ক্ষুদ্র তরঙ্গের আলো দিয়েও কমুনিকেশন করা সম্ভব এই আবিষ্কারের কারনে। আর কি করা যাবে। ধরেন আপনার দর্শনাভূতির স্থায়িত্বকাল ১/১০ সেকেন্ড থেকে বেড়ে ৫ সেকেন্ড হয়ে গেছে। আপনি কে দেখবেন বলেন তো? সবকিছু দেখবেন। তামিল মুভি এর হিরো হয়ে যাবেন। গুলি করলে গুলিতো দেখবেন সাথে নাস্তাপানি করে কলাগাছ দিয়ে গুলি সরায়ে দিতে পারবেন। একদম ষ্টীল ক্যামেরা বানানো সম্ভব।
অনেকদিন পর লিখলাম। ভুল ক্রুতি মার্জনীয়(ঝাড়ু) অপরাধ হিসেবে দেখবেন।
সর্বশেষ এডিট : ০২ রা অক্টোবর, ২০১৮ রাত ১০:৫৭
৭টি মন্তব্য ৫টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

প্রতি মাসে সামু-ব্লগে ভিজিটর কত? মার্চ ২০২৪ Update

লিখেছেন জে.এস. সাব্বির, ১৯ শে এপ্রিল, ২০২৪ রাত ৯:০৮

মার্চ ২০২৪ সালে আমাদের প্রিয় সামু ব্লগে ভিজিটর সংখ্যা কত ছিল? জানতে হলে চোখ রাখুন-

গত ৬ মাসের মধ্যে সবচেয়ে বেশি ভিউ ছিল জানুয়ারি মাসে। ওই মাসে সর্বমোট ভিজিট ছিল ১৬... ...বাকিটুকু পড়ুন

প্রোএক্টিভিটি এবং কম্পাউন্ড ইফেক্ট: আমার গুরুত্বপূর্ণ দুইটি শিক্ষা

লিখেছেন মাহদী হাসান শিহাব, ১৯ শে এপ্রিল, ২০২৪ রাত ১১:১১



আমার গুরুত্বপূর্ন দুইটা লার্নিং শেয়ার করি। এই দুইটা টুল মাথায় রাখলে দৈনন্দিন কাজ করা অনেক সহজ হয়। টুল দুইটা কাজ করতে ও কাজ শেষ করতে ম্যাজিক হিসাবে কাজ করে।

এক.

স্টিফেন কোভের... ...বাকিটুকু পড়ুন

প্রসঙ্গ রূপান্তরঃ ট্রান্সজেন্ডার, সমকামিতা এবং যৌনতা বিষয়ক কিছু আবশ্যিক আলাপ

লিখেছেন সায়েমার ব্লগ, ১৯ শে এপ্রিল, ২০২৪ রাত ১১:২৩

প্রসঙ্গ রূপান্তরঃ
ট্রান্সজেন্ডার, সমকামিতা এবং যৌনতা বিষয়ক কিছু আবশ্যিক আলাপ

১।
যৌন প্রাকৃতিক, জেন্ডার নয়।জেন্ডার মানুষের সৃষ্টি (social, cultural construction)। যৌনকে বিভিন্ন সমাজ বিভিন্ন সময়ে যেভাবে ডিল করে, তাঁকে ঘিরে... ...বাকিটুকু পড়ুন

ইরান-ইজরায়েল দ্বৈরথঃ পানি কতোদূর গড়াবে??

লিখেছেন ভুয়া মফিজ, ১৯ শে এপ্রিল, ২০২৪ রাত ১১:২৬



সারা বিশ্বের খবরাখবর যারা রাখে, তাদের সবাই মোটামুটি জানে যে গত পহেলা এপ্রিল ইজরায়েল ইরানকে ''এপ্রিল ফুল'' দিবসের উপহার দেয়ার নিমিত্তে সিরিয়ায় অবস্থিত ইরানের কনস্যুলেট ভবনে বিমান হামলা চালায়।... ...বাকিটুকু পড়ুন

স্মৃতির ঝলক: প্রাকৃতিক সৌন্দর্যের অনুভূতি এবং মনের শান্তির খোঁজে

লিখেছেন নাহল তরকারি, ২০ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১:০১



সরল প্রাকৃতিক সৌন্দর্যের সংমিশ্রণে একটি ঘূর্ণায়মান পথ জুড়ে ঘুরে বেড়ানোর অবস্থানে আমি খুব শান্তি অনুভব করি। নদীর জল ছুঁয়ে পথ ধরে হাঁটতে হাঁটতে নৈসর্গিক সৌন্দর্যের সঙ্গে এক আন্তরিক সংযোগ অনুভব... ...বাকিটুকু পড়ুন

×