somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

একটি ওপ- এম্পময় ভালোবাসা ( আসুন ওপ-এম্প দিয়ে যোগ, বিয়োগ শিখি) !!!

০৯ ই মার্চ, ২০২০ সন্ধ্যা ৭:১৬
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

সাস্টে যখন ইইই তে ভর্তি হওই, তখন শুরুর কোর্সটা নিয়েছিলেন জাফর ইকবাল। কোর্সটাকে আমরা সাস্টে বলতাম ডিসি সার্কিট। জাফর স্যার ঠিক যা পড়াইছেন আমি যেখানে খ্যাপ মারি তাই তাই পড়াই। কিন্তু পুরো ব্যাপারটা উলু বনে মুক্তো ছড়ানর মত। কারণ এদের প্রশ্ন না দিলে নাকি এরা পড়তেই পারে না। অথরিটি বলে প্রশ্ন দিয়ে দিতে। সে যাই হোক। জাফর স্যার যখন আমাদের কোর্সটা নিচ্ছিলেন তখন হুট করে একদিন বললেন তোমরা সেকেন্ড ইয়ারে অপ-এম্প পরবা। অপ-এম্প দিয়ে যোগ করা যায়, বিয়োগ করা যায়, এমনকি ক্যালকুলাস করা যায়।

আমার একটাই আফসোস জাফর স্যারের কাছ থেকে অপ-এম্প শিখতে পারি নাই। ফলে আমার নিজের ভুলভাল শিখা লাগছে। কিন্তু অপ-এম্প শিখতে যেয়ে আমি বারবার একটা লাইন পাচ্ছিলাম- ওপেন লুপ গেইন হলে আদর্শ অপ-এম্প ইনফিনিট ভোল্টেজ দেখাবে। আমার এই লাইনটা পড়ে মনে হল অপ-এম্প কি গাজা খায়? যে সবসময় হাই হয়ে থাকবে। চলেন এই প্রশ্নের উত্তর খুঁজি।

প্রথম প্রশ্ন- অপ-এম্প চেহারা কেমন? চলুন দেখি অপ-এম্প এর চাঁদ বদন মুখ।



কি সে মায়াবী মুখ অপ-এম্প এর। অপ-এম্প এর ৫ টা টার্মিনাল দেখা যাচ্ছে। দুইটা ইনপুটের জন্য, একটা আউটপুটের জন্য, বাকি দুইটা বায়াসিং এর জন্য। বায়াসিং ভোল্টেজ সবসময় ১৫ ভল্ট বা ১০ ভল্ট দিয়ে রাখতে হয়। ইনপুটের দুইটা টার্মিনাল একটা পজিটিভ যাকে বলা হচ্ছে নন- ইনভারটিং, নেগেটিভকে বলা হচ্ছে ইনভারটিং। আচ্ছা কাজ করে কিভাবে একটু দেখি চলেন।

ধরেন পজিটিভ টার্মিনালে আপনি দিলেন ৫ ভল্ট, আর নেগেটিভ এ দিলেন ৩ ভল্ট। এইবার পজিটিভ থেকে নেগেটিভ মাইনাস করেন কত পেলেন? ২। যেহেতু আপনার উত্তর আসছে পজিটিভ দুই, আপনার আউটপুট পাওয়া উচিত বায়াসিং পজিটিভ ১৫ ভল্ট অথবা ১০ ভল্ট মানে আপনি যা দিবেন । দেখবেন আপনি আসলেই তাই পাচ্ছেন। আউটপুটে একটা বাতি সেটআপ করলে দেখবেন সেই জ্বলছে! এইখানে একটা প্রশ্ন দিলেন ৫ ভল্ট আর ৩ ভল্ট, পার্থক্য হল ২ ভল্ট আর পাইলেন দশ ভল্ট অথবা ১৫ ভল্ট। এই হিউজ ভোল্টেজ আসল কোথা থেকে।

আবার ধরেন আপনি পজিটিভে দিলেন ৩ ভল্ট, আর নেগেটিভে দিলেন ৫ ভল্ট, এইবার পজিটিভ থেকে নেগেটিভ বিয়োগ করেন যা পাবেন -২। যেহেতু পার্থক্য -২ তাই আপনার আউটপুট হওয়া উচিত নেগেটিভ ১৫ অথবা নেগেটিভ ১০।

আমি যখন এইটুক পড়ি তখন আমার মাথায় খুব স্বাভাবিক ভাবে এই প্রশ্ন আসে অপ-এম্প হয় তারছিড়া, নাহয় আখাউড়া। শক্তির নিত্যতার সূত্রই তো মানছে না। ইচ্ছে মত এমপ্লিফাই করছে। অনেক বুইড়া হওয়ার পর মানে ফাইনাল ইয়ারে উঠার পর আমি বুঝলাম আসলে মানছে। আপনি অপ-এম্প থেকে আউটপুট ই পাবেন বায়াসিং ভোল্টেজ না দেন। মানে আপনার ইনপুট হচ্ছে বাসিং ভোল্টেজ আর পজিটিভ নেগেটিভে যা দিচ্ছেন। যেহেতু ইনপুট আর আউটপুট সমান হতে হবে তাই আউটপুটে তো ঐ দুইটা মিলেই আসা উচিত। ফলে আমি ৫ ভল্ট আর ৩ ভল্ট দিলে আউটপুট পাই ১৫ ভল্ট। আর এইটা যেহেতু কনট্রোল করা হয় না, সবসময় গাজা খেয়ে হাই হয়ে বসে থাকে তাই এইটাকে বলা হয় ওপেন লুপ গেইন। আপনি যদি আউটপুটে ৭ ভল্ট চান বা ০-১৫ ভল্টের মধ্যে যেকোনো ভোল্টেজ চান তাহলে আউটপুটকে আবার ইনপুটে নিয়ে আসতে হবে। তখনই যোগ করা যাবে, বিয়োগ করা যাবে। যেমন ধরুন নিচের সার্কিটটা ২ আর ৫ যোগ করা হচ্ছে আউটপুট হবে -৭ । আচ্ছা বলতে পারবেন নেগেটিভ ৭ কেন। দেখুন পজিটিভ টার্মিনাল গ্রাউন্ড করা মানে ০ আর নেগেটিভ টার্মিনালে আছে ২ মিলি ভল্ট আর ৫ মিলি ভল্ট মোট ৭ তাহলে পজিটিভ থেকে নেগেটিভ বিয়োগ করুন উত্তর পাবেন -৭। আর দেখুন আউটপুট থেকে ১০০ কিলো ওহমের রোধ দিয়ে ইনপুট আউটপুট এক করা হয়েছে।



আজ এই পর্যন্তই। সবার অপ-এম্প এর মত বিবর্ধিত হয়ে বেড়ে যাক দু দুবার করে। আমার স্মিথ চার্ট নিয়ে কিছু লেখার ইচ্ছে আছে দেখি পারি কিনা।
সর্বশেষ এডিট : ০৯ ই মার্চ, ২০২০ সন্ধ্যা ৭:২৩
২টি মন্তব্য ২টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

আমার কিছু ভুল!

লিখেছেন মোঃ খালিদ সাইফুল্লাহ্‌, ২৪ শে এপ্রিল, ২০২৪ রাত ১:৪৮

১। ফ্লাস্কে চা থাকে। চা খেতে টেবিলে চলে গেলাম। কাপে দুধ-চিনি নিয়ে পাশে থাকা ফ্লাস্ক না নিয়ে জগ নিয়ে পানি ঢেলে দিলাম। ভাবছিলাম এখন কি করতে হবে? হুঁশ ফিরে এল।... ...বাকিটুকু পড়ুন

বাংলাদেশের লোকসংস্কৃতিঃ ব্যাঙের বিয়েতে নামবে বৃষ্টি ...

লিখেছেন অপু তানভীর, ২৪ শে এপ্রিল, ২০২৪ সকাল ৯:০০



অনেক দিন আগে একটা গল্প পড়েছিলাম। গল্পটা ছিল অনেক এই রকম যে চারিদিকে প্রচন্ড গরম। বৃষ্টির নাম নিশানা নেই। ফসলের মাঠ পানি নেই খাল বিল শুকিয়ে যাচ্ছে। এমন... ...বাকিটুকু পড়ুন

বাংলাদেশি ভাবনা ও একটা সত্য ঘটনা

লিখেছেন প্রকৌশলী মোঃ সাদ্দাম হোসেন, ২৪ শে এপ্রিল, ২০২৪ সকাল ১০:১৭


আমার জীবনের একাংশ জুড়ে আছে; আমি চলচ্চিত্রাভিনেতা। বাংলাদেশেই প্রায় ৩০০-র মত ছবিতে অভিনয় করেছি। আমি খুব বেছে বেছে ভাল গল্পের ভাল ছবিতে কাজ করার চেষ্টা করতাম। বাংলাদেশের প্রায়... ...বাকিটুকু পড়ুন

বাকি চাহিয়া লজ্জা দিবেন না ********************

লিখেছেন মোহাম্মদ সাজ্জাদ হোসেন, ২৪ শে এপ্রিল, ২০২৪ সকাল ১০:৩৫

যখন প্রথম পড়তে শিখেছি তখন যেখানেই কোন লেখা পেতাম পড়ার চেষ্টা করতাম। সেই সময় দোকানে কোন কিছু কিনতে গেলে সেই দোকানের লেখাগুলো মনোযোগ দিয়ে পড়তাম। সচরাচর দোকানে যে তিনটি বাক্য... ...বাকিটুকু পড়ুন

কুড়ি শব্দের গল্প

লিখেছেন করুণাধারা, ২৪ শে এপ্রিল, ২০২৪ রাত ৯:১৭



জলে ভাসা পদ্ম আমি
কোরা বাংলায় ঘোষণা দিলাম, "বিদায় সামু" !
কিন্তু সামু সিগারেটের নেশার মতো, ছাড়া যায় না! আমি কি সত্যি যাবো? নো... নেভার!

সানমুন
চিলেকোঠার জানালায় পূর্ণিমার চাঁদ। ঘুমন্ত... ...বাকিটুকু পড়ুন

×