somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

পানির অপচয় রোধ করি : বৈশ্বিক পানি সঙ্কট নিরসনে নিজের অবস্থান থেকে অবদান রাখি

১১ ই মে, ২০২০ রাত ৩:৫০
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

নিচের বালতিটি ৩০ লিটার পানি ধারণ ক্ষমতা সম্পন্ন। পরীক্ষা করে দেখলাম একবার ট্যাপ ছেড়ে ওযু করতে গেলে প্রায় এক তৃতীয়াংশের একটু কম বা প্রায় ৮ লিটার পানির প্রয়োজন হয়। সে হিসাবে দৈনিক ৫ বারে ৪০ লিটার পানির প্রয়োজন হচ্ছে। সেই হিসেবে ৫ জনের একটি পরিবারে দিনে একবারেই লাগে ২০০ লিটার পানি।

আবার নিচের মগটি ১.৫ লিটার ধারণ ক্ষমতাসম্পন্ন। ট্যাপ না ছেড়ে এক মগ পানি নিয়ে মোটামুটি ওযু সম্পন্ন হয়ে যায়। সে হিসেবে ৫ জনের পরিবারে দৈনিক পানি লাগবে মাত্র ৩৭.৫লিটার। তাহলে শুধু এক পরিবারই দৈনিক ১৬২ লিটার পানির অপচয় রোধ করলো।

আবার করোনা প্রতিরোধে বারবার ২০ সেকেন্ড ধরে হাত ধৌত করতে উপদেশ দেয়া হয়েছে। এবার আপনি ট্যাপ ছেড়ে ২০ সেকন্ড ধরে হাত ধৌত করলে আপনার লাগবে ২-৫ লিটার পানি। এ প্রক্রিয়ায় বার বার হাত ধৌত করলে আপনার দৈনিক প্রয়োজন হবে প্রায় ২০-৩০ লিটার পানি। সেই হিসেবে ৫ জনের একটি পরিবারে দৈনিক প্রয়োজন প্রায় ১০০ লিটার পানি। কিন্তু আপনি হাত ধৌত করা বন্ধ করতে পারবেন না, কেননা করোনা ভাইরাস প্রতিরোধে হাত ধৌত করার বিকল্প নেই।

একজন সচেতন ও দায়িত্বশীল নাগরিক হিসেবে ২০ সেকেণ্ড ধরে হাত ধৌত করার সময় পানির ট্যাপ বন্ধ রাখুন। আবার ওযু করার সময় ট্যাপ না ছেড়ে মগ বা বালতি থেকে পানি নিয়ে ওযু করুন। তাহলে আপনার পরিবারই শুধু ওযু এবং হাত ধৌত করার সময় প্রায় ২০০ লিটার পানির অপচয় রোধ করতে পারবে।

হাদীসে পানির অপচয় সম্পর্কে কঠোরভাবে হুশিয়ারী করা হয়েছে। হযরত ইবনে আব্বাস (রা) থেকে বর্ণিত, এক লোক বললেন, ওযুতে আমি কতটুকু পানি খরচ করতে পারি? তিনি উত্তরে বললেন, এক মুদ্দ (আধুনিক হিসাবে প্রায় ১ লিটার) সমপরিমাণ । তিনি আবার বললেন গোসলের জন্য কি পরিমাণ পানি ব্যবহার করতে পারি? তিনি উত্তরে বললেন, এক‘সা পরিমান (প্রায় ৪ লিটার )। লোকটি তখন বলল, এতটুকু আমার জন্য যথেষ্ঠ নয়। একথা শুনে তিনি (তাকে সর্তকতামূলক তিরস্কার করে) বললেন, তোমার চেয়ে উত্তম যিনি, (রাসুল ﷺ ) তার জন্য এতটুকু পানি যথেষ্ট ছিল। (মুসনাদে আহমদ হাদিস নং ২৬৩২)

হযরত আব্দুল্লাহ ইবন আমর ইবনুল ‘আস (রা) থেকে বর্ণিত, নবী ﷺ একবার সা’আদ (রা) এর পাশ দিয়ে যাচ্ছিলেন। তখন তিনি ওযু করছিলেন। রাসুল ﷺ বললেন, সা’আদ এ কি অপচয় করছ? তিনি বললেন, ওযুতে কি অপচয় হয়? রাসুল ﷺ বললেন, হ্যা, হয়। এমনকি তুমি প্রবাহমান নদীর পাশে বসে করলেও। (মুসনাদে আহমদ হাদিস নং ৭০৮৩)।

আসুন আমরা পানির অপচয় রোধ করে বিশ্বব্যাপী আসন্ন পানির সঙ্কট নিরসনে নিজ নিজ অবস্থান থেকে যতটুকু পারি অবদান রাখি।
আর যদি তা করতে সক্ষম না হই তাহলে তৃতীয় ছবির মতো একদিন যখন অনেক দূর থেকে পানি নিয়ে আসার প্রয়োজন পড়বে তখন ঠিকই আমরা প্রতিটি ফোটা পানির মূল্য দিবো!

সর্বশেষ এডিট : ১১ ই মে, ২০২০ ভোর ৪:২৬
৩টি মন্তব্য ০টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

সবুজের মাঝে বড় হলেন, বাচ্চার জন্যে সবুজ রাখবেন না?

লিখেছেন অপলক , ২৬ শে এপ্রিল, ২০২৪ সকাল ৯:১৮

যাদের বয়স ৩০এর বেশি, তারা যতনা সবুজ গাছপালা দেখেছে শৈশবে, তার ৫ বছরের কম বয়সী শিশুও ১০% সবুজ দেখেনা। এটা বাংলাদেশের বর্তমান অবস্থা।



নব্বয়ের দশকে দেশের বনভূমি ছিল ১৬... ...বাকিটুকু পড়ুন

আইডেন্টিটি ক্রাইসিসে লীগ আইডেন্টিটি ক্রাইসিসে জামাত

লিখেছেন আরেফিন৩৩৬, ২৬ শে এপ্রিল, ২০২৪ সকাল ৯:৪৬


বাংলাদেশে রাজনৈতিক ছদ্মবেশের প্রথম কারিগর জামাত-শিবির। নিরাপত্তার অজুহাতে উনারা এটি করে থাকেন। আইনী কোন বাঁধা নেই এতে,তবে নৈতিক ব্যাপারটা তো অবশ্যই থাকে, রাজনৈতিক সংহিতার কারণেই এটি বেশি হয়ে থাকে। বাংলাদেশে... ...বাকিটুকু পড়ুন

বাঙ্গালির আরব হওয়ার প্রাণান্ত চেষ্টা!

লিখেছেন কাল্পনিক সত্ত্বা, ২৬ শে এপ্রিল, ২০২৪ সকাল ১১:১০



কিছুদিন আগে এক হুজুরকে বলতে শুনলাম ২০৪০ সালের মধ্যে বাংলাদেশকে নাকি তারা আমূল বদলে ফেলবেন। প্রধানমন্ত্রী হতে হলে সূরা ফাতেহার তরজমা করতে জানতে হবে,থানার ওসি হতে হলে জানতে হবে... ...বাকিটুকু পড়ুন

সেকালের পাঠকপ্রিয় রম্য গল্প "অদ্ভূত চা খোর" প্রসঙ্গে

লিখেছেন নতুন নকিব, ২৬ শে এপ্রিল, ২০২৪ সকাল ১১:৪৩

সেকালের পাঠকপ্রিয় রম্য গল্প "অদ্ভূত চা খোর" প্রসঙ্গে

চা বাগানের ছবি কৃতজ্ঞতা: http://www.peakpx.com এর প্রতি।

আমাদের সময় একাডেমিক পড়াশোনার একটা আলাদা বৈশিষ্ট্য ছিল। চয়নিকা বইয়ের গল্পগুলো বেশ আনন্দদায়ক ছিল। যেমন, চাষীর... ...বাকিটুকু পড়ুন

অবিশ্বাসের কি প্রমাণ আছে?

লিখেছেন মহাজাগতিক চিন্তা, ২৬ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:৩১



এক অবিশ্বাসী বলল, বিশ্বাসের প্রমাণ নাই, বিজ্ঞানের প্রমাণ আছে।কিন্তু অবিশ্বাসের প্রমাণ আছে কি? যদি অবিশ্বাসের প্রমাণ না থাকে তাহলে বিজ্ঞানের প্রমাণ থেকে অবিশ্বাসীর লাভ কি? এক স্যার... ...বাকিটুকু পড়ুন

×