somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

অন্তরঙ্গ আলাপনঃ- এবারের অতিথি ব্লগার তাসনুভা সাখাওয়াত বীথি

২৯ শে মে, ২০১৪ রাত ১০:৪৮
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
"সত্য যখন মিথ্যার সামনে দাঁড়ায় মিথ্যা বিলুপ্ত হয়, কেননা মিথ্যা বিলুপ্ত হওয়ারই ছিল"


“ অন্তরঙ্গ আলাপন” সাক্ষাতকার ভিত্তিক একটি নিয়মিত লাইভ আয়োজন। ব্লগারদের জানার আগ্রহের প্রেক্ষিতে আমি আপনাদেরকে স্বাগত জানাই বিশেষ ব্লগারদের নিয়ে লাইভ ধারাবাহিক “অন্তরঙ্গ আলাপনে”। এ পর্বের অতিথি ব্লগার তাসনুভা সাখাওয়াত বীথি । তার সাথে আমাদের খোলামেলা আলোচনা হবে যার মাধ্যমে আমরা অন্বেষণ করবো তার একান্ত ব্যক্তিগত কিছু অনুভতি - দেশ নিয়ে, মানুষ নিয়ে, ধর্ম নিয়ে, তার ব্যাক্তিগত জীবন নিয়ে। আলোচনার ভাষা হতে হবে সংযত এবং অপ্রাসাংগিক বিষয়কে এড়িয়ে যেতে হবে সযত্নে। এ পর্যন্ত তার বিভিন্ন লেখালেখি সন্বন্ধে আমরা তার কাছে জানতে চাইবো। তবে কোন অনধিকার চর্চা বিষয়ক প্রশ্ন এখানে গ্রহণযোগ্য হবে না।



আমার সাথে কফি আড্ডার কিছু অংশ আপনাদের সাথে তুলে ধরলাম!

১) বীথি আপু কেমন আছেন?
তাসনুভা সাখাওয়াত বীথি:- আলহামদুলিল্লাহ ভালো আছি।

২) আপনাকে ব্লগে ইদানীং খুব কম দেখা যাচ্ছে কেন?
তাসনুভা সাখাওয়াত বিথি:- পরীক্ষার জন্য ব্যস্ত। এক্সামের প্রিপারেশান নিতে হচ্ছে। মাঝে মাঝে আসি তো । ইদানীং অফ লাইনে বেশি আসা হয়।

৩) অন্তরঙ্গ আলাপনের এই আয়োজনে এসে কেমন লাগছে?
তাসনুভা সাখাওয়াত বীথি:- অবশ্যই ভালো লাগছে । তোমাকে ধন্যবাদ

৪) সামুর সাথে আপনার পরিচয় কিভাবে?
তাসনুভা সাখাওয়াত বীথি:- সামুতে আসার পেছনের কারণ ফেসবুক । ফেসবুকের মাধ্যমে সামুর সাথে পরিচয়।

৫) সামুর সাথে পথ চলাতে আপনার অনুভূতি কেমন ?
তাসনুভা সাখাওয়াত বীথি:- অসাধারণ । সামুতে সবাই খুব ভালো । জানা আপুর সাথে একবার ফোনে কথা বলার সুযোগ হয়। তখন থেকেই জানা আপু আমার প্রিয়। ব্লগার গুলোও অনেক ভালো মানুষ। প্রথম থেকেই আমি যেভাবে আমার প্রিয় ব্লগারদের স্নেহ ও রেসপেক্ট পেয়েছি তাতে সামু আমার প্রিয় জিনিস গুলোর মধ্যে একটি হয়ে উঠেছে।। সামুর প্রতি টানটা এমন যে যতই ব্যস্ত থাকি একবার হলেও সাম্প্রতিক মন্তব্য গুলো দেখি। এমন কি আমার ফাইনাল প্রফ এর সময়ও ফেসবুকের হোমপেজের মত নিয়মিত সামুর সাম্প্রতিক মন্তব্য দেখে নিয়েছি।


৬) প্রত্যেকটা মানুষের জীবনের দর্শন আলাদা , আপনার জীবনের দর্শন কি?

তাসনুভা সাখাওয়াত বীথি:- আমার মতে প্রতিটি মানুষের অবশ্যই রিলিজিয়াস হওয়া উচিৎ । আমি ব্যক্তিগত ভাবে ধর্মকে বেশি প্রাধান্য দেই। একজন মুসলিম হিসাবে আমি স্বীকারোক্তি দিচ্ছি ইসলাম এমন একটি ধর্ম যে ধর্মকে অনুসরণ করলে জীবনে কোন সমস্যা থাকেনা। একজন সৎ ও নীতিবান ভালোমানুষ হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করার জন্য ধর্মীয় শিক্ষা ও মূল্যবোধ খুব গুরুত্বপূর্ণ। যারা সত্যের সাথে মিথ্যাকে মিশ্রিত করেনা, যারা কমিটমেন্ট রক্ষা করে , ও যারা দেনা-পাওনা সৎ ভাবে করে জীবনে তারা জীবনে সফল হবে। এতে দ্বিমত করার কোন উপায় নেই। আর এই কথা ইসলাম বলছে ১৪০০ বছর আগে। ইসলাম বলছে মুনাফিকের লক্ষণ ৩ টি। ১। যে কথায় কথায় মিথ্যা বলে ২। যে ওয়াদা ভঙ্গ করে ৩) যে আমানতের খেয়ানত করে ওরা মুনাফিক। তাই আমি মনে করি পবিত্র ধর্ম ইসলামকে যারা অনুসরণ করবে তারা খুব সহজেই সবক্ষেত্রে সফল মানুষ হতে পারবে।

৭) ব্লগিং করতে এসে আপনার জীবনের কোন কিছুর কি পরিবর্তন ঘটেছে ?
তাসনুভা সাখাওয়াত বীথি:- না। কোন পরিবর্তন ঘটেনি। আগের মতই আছি ।

৮) আপনি ব্যক্তিগত জীবনে একজন ডাক্তার। পেশা নিয়ে আপনার ভবিষ্যৎ পরিকল্পনা কি?
তাসনুভা সাখাওয়াত বীথি:-দেশের অনেক মানুষের ধারণা ডাক্তার মানে কসাই। আমি অন্তত আমার রোগীদের মাঝে ডাক্তার মানে কসাই ধারনাটা পরিবর্তন করে দিতে চাই।

৯) আপনার প্রিয় লেখক ও কবি কে?

তাসনুভা সাখাওয়াত বীথি:- প্রিয় লেখকঃ হুমায়ূন আহমেদ । আর আমি কবিতা বুঝিনা । তাই প্রিয় কবি নাই ।

১০) আপনার প্রিয় পাখী, ফুল, রং ও খাওয়ার কি?
তাসনুভা সাখাওয়াত বিথি:- পাখী – ময়না । আমাদের একটা ময়না পাখি আছে। ফুল – গোলাপ আর গন্ধরাজ রঙ – গোলাপি আর বেগুনী খাওয়া- বিরিয়ানি আর চাইনিজ

১১) আপনি কোন গান ও কার গান শুনতে পছন্দ করেন?
তাসনুভা সাখাওয়াত বীথি:- আমি সব ধরনের গান শুনি । রবীন্দ্র সঙ্গীত বেশি প্রিয়।বাংলাদেশে আমার ফেভারিট সিঙ্গার জেমস, তাহসান, ও তপু।

১২) অবসর সময়ে কি করতে পছন্দ করেন?
তাসনুভা সাখাওয়াত বীথি:- ডাক্তারদের অবসর সময় পাওয়াটা একটা ব্যাপার। তবে সময় পেলে শপিং করতে ও রিক্সায় ঘুরতে ও রূপ চর্চা করতে ভালো লাগে।

১৩) সামনে ফুটবল বিশ্বকাপ । আপনি কোন দল সাপোর্ট করেন?
তাসনুভা সাখাওয়াত বীথি:- আর্জেন্টিনা।

১৪) আপনার প্রিয় ব্যক্তিত্ব কে?
তাসনুভা সাখাওয়াত বীথি:- বিশ্বনবী ও সর্বকালের শ্রেষ্ঠ মানব ও রাসুল মুহাম্মদ (সঃ)

১৫) দেশ নিয়ে আপনার ভাবনা কি?
তাসনুভা সাখাওয়াত বীথি:- দেশ নিয়ে কিছু লিখতে গেলে আমি হতাশ হয়ে যাই । উজ্জ্বল সম্ভাবনাময় দেশ হলেও আমরা কতো পিছিয়ে! কি লিখবো কিভাবে লিখবো বুঝে উঠতে পারিনা। তবে স্বপ্ন দেখি এমন একদিন আসবে দেশে কোন ভারতীয় ও পাকিস্তানী রাজাকার থাকবেনা। যদি আমাদের প্রিয় বাংলাদেশে ভারতীয় ও পাকিস্তানী দেশদ্রোহী গুলো না থাকতো তবে কতো ভালো হত। আমি নতুন প্রজন্মের একজন হিসাবে ভারতীয় ও পাকিস্তানী দলাল মুক্ত একটি আধুনিক বাংলাদেশের স্বপ্ন দেখি। ১৯৭১ সালে পাকিস্তানকে তাড়ালেও আমাদের প্রায় সবকিছুই ভারতের দখলে। এটা আমাকে সবচেয়ে বেশি চিন্তিত ও হতাশ করে। দেশের সুশীল সমাজ জাতীর মেধা হিসেবে পরিচিত বুদ্ধি জীবীরা দলাদলির রাজনীতির সাথে জড়িয় ন্যায়ের পথে না থেকে টাকার বিনিময়ে নিজেদের বিক্রি করে দিচ্ছেন। দেশের ইলেক্ট্রনিক ও প্রিন্ট মিডিয়া নির্লজ্জের ভূমিকায় লিপ্ত হয়েছে। ন্যূনতম মনুষ্যত্ব ও মানবিকতা বোধও এদের নেই। কোন না কোন ভাবে দুর্নীতি অনিয়ম , ঘুষ এগুলোর সাথে জড়িত কম আর বেশি দেশের প্রায় সব পেশার মানুষ। এসব দেখে আমি আল্লাহকে বলি আল্লাহ প্লিজ তুমি তোমার পক্ষ থেকে সাহায্যকারী পাঠাও।

১৬) বাংলা ব্লগিং এ নারীদের বর্তমান অবস্থা কি?
তাসনুভা সাখাওয়াত বীথি:- পুরুষদের সাথে তাল মিলিয়ে কিছু কিছু নারীও ব্লগিং করছেন । তবে সংখ্যাটা পুরুষের তুলনায় অনেক কম। ইয়াং জেনারেশন ( নারী) ব্লগিং এর প্রতি কেন ইন্টারেস্ট দেখাচ্ছেনা বুঝতে পারছিনা। ব্লগের সাথে দেশের অধিকাংশ মানুষের পরিচয় হয়েছে ১ বছর আগে। অনেকে ব্লগ কি জানতো না। ধীরে ধীরে বাংলা ব্লগ নারীদের মধ্যেও জনপ্রিয় হয়ে উঠবে আশা করি। তবে ব্লগে যখন কোন নতুন নারী আসে তখন তাকে ব্লগিং শুরু করতে হয় ট্যাগ খেয়ে।তারপর নিজেকে নারী হিসেবে প্রমাণ করতে হয় এবং ব্যক্তি আক্রমণ সহ্য করে নিজেকে ব্লগে প্রতিষ্ঠিত করতে হয়। ব্লগে একজন নারীকে প্রথম আসার পর কিভাবে ব্যক্তি আক্রমণ করা হয় তা বলার প্রয়োজন পড়েনা। আমাদের সামু ব্লগে না হয় জানা আপু আছে। সমস্যা হলে উনি সাহায্য করেন। কিন্তু যারা নতুন আসে তারা জানাপুকে কিভাবে চিনবে? একটি মেয়ে যখন ব্লগে নতুন আসে তখন সে ব্লগটাকেও ফেসবুক মনে করে। যেহেতু একজন নারীকে এখনো তার নারীত্বের পরিচয় দিয়ে ব্লগিং করতে হয় তাই নারীদের বর্তমান অবস্থা ভালো না।একজন নারীকে যতদিন তার নারীত্বের পরিচয় দিয়ে ব্লগিং করতে হবে ততদিন অবস্থা ভালো হবেনা।

১৭) বাংলা ব্লগের বর্তমান সময় কেমন এবং ভবিষ্যৎ কি ধরণের হবে বলে আপনি মনে করেন?
তাসনুভা সাখাওয়াত বীথি:- বাংলা ব্লগ অতীতের তুলনায় বর্তমানে কম জনপ্রিয় যা ব্লগের ভিজিটর ও অনলাইনে থাকা ব্লগারের সংখ্যা দেখলেই বুঝা যায়। এর জন্য আসলে দায়ী ফেসবুক। তবে অনেক নতুন ব্লগারের ব্লগের প্রতি ইন্টারেস্ট ক্রিয়েট হয়েছে। আমার মনে হয় ভবিষ্যতে বাংলা ব্লগের সময় ভালো যাবে।

----------------------------------------------------------------------------------
প্রিয় ব্লগারের কথোপকথন দেখে আপনারও কিছু জানার ইচ্ছে হচ্ছে নিশ্চয়ই। হওয়াটাই স্বাভাবিক। আপনার প্রিয় ব্লগারের না জানা কথার উত্তর জানাতে আপনাদের সাথে এখন অনলাইনে আছেন আমাদের সকলের প্রিয় তাসনুভা সাখাওয়াত বীথি । পুরো ব্যাপারটাই লাইভ।
আর অবশ্যই ভুলবেন না অনভিপ্রেত শব্দ বা প্রশ্নের উচ্চারণ ঘটলে সেটাকে গলা টিপে মারতে উপস্থিত আছি আমি নিজেও।
সর্বশেষ এডিট : ৩১ শে মে, ২০১৪ রাত ১:১৮
১৪৮টি মন্তব্য ৪১টি উত্তর পূর্বের ৫০টি মন্তব্য দেখুন

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

সময় নির্দেশের ক্ষেত্রে AM ও PM ব্যবহার করার রহস্য

লিখেছেন নতুন নকিব, ২৭ শে সেপ্টেম্বর, ২০২১ দুপুর ১২:৪২

ছবি, Click This Link হতে সংগৃহীত।

সময় নির্দেশের ক্ষেত্রে AM ও PM ব্যবহার করার রহস্য

সময় নির্দেশের ক্ষেত্রে AM ও PM কেন ব্যবহার করা হয়, এর কারণটা জেনে রাখা ভালো। আমমরা অনেকেই বিষয়টি... ...বাকিটুকু পড়ুন

স্বপ্নের যাত্রা শুরু হলো :: পাঠাগারে বই দিয়ে সহযোগিতা করুন

লিখেছেন হাসান ইকবাল, ২৭ শে সেপ্টেম্বর, ২০২১ বিকাল ৩:৪২

নেত্রকোণা জেলার আটপাড়া উপজেলাধীন শুনই গ্রামে আমাদের স্বপ্নযাত্রা শুরু হলো। ২৬ শে সেপ্টেম্বর থেকে শুরু হলো ভবনের নির্মাণ কাজ। আশা করছি ডিসেম্বরর ২০২১ এর মধ্যে শেষ হবে আমাদের গ্রাম পাঠাগারের... ...বাকিটুকু পড়ুন

গাছ-গাছালি; লতা-পাতা - ০৭

লিখেছেন মরুভূমির জলদস্যু, ২৭ শে সেপ্টেম্বর, ২০২১ সন্ধ্যা ৬:৫০

প্রকৃতির প্রতি আলাদা একটা টান রয়েছে আমার। ভিন্ন সময় বিভিন্ন যায়গায় বেড়াতে গিয়ে নানান হাবিজাবি ছবি আমি তুলি। তাদের মধ্যে থেকে ৫টি গাছ-গাছালি লতা-পাতার ছবি রইলো এখানে।


পানের বরজ


অন্যান্য ও আঞ্চলিক... ...বাকিটুকু পড়ুন

জার্মান নির্বাচন: মার্কলের দল জয়ী হয়নি।

লিখেছেন চাঁদগাজী, ২৭ শে সেপ্টেম্বর, ২০২১ সন্ধ্যা ৭:১০



গতকাল (৯/২৬/২১ ) জার্মানীর ফেডারেল সরকারের পার্লামেন্ট, 'বুন্ডেসটাগ'এর নির্বাচন হয়ে গেছে; ইহাতে বর্তমান চ্যান্সেলর মার্কেলের দল ২য় স্হান পেয়েছে। বুন্ডেসটাগ'এর সদস্য সংখ্যা ৫৯৮ জন; কিন্তু এবারের নির্বাচনের ফলাফলের... ...বাকিটুকু পড়ুন

পুরুষ মানুষ সহজে কাঁদে না.....

লিখেছেন জুল ভার্ন, ২৭ শে সেপ্টেম্বর, ২০২১ রাত ১০:০২

"পুরুষ মানুষ সহজে কাঁদে না"... কারণ পুরুষের চোখে জল মানায় না... জন্মের পর তাদের মাথায় ঢুকিয়ে দেয়া হয় যতো কষ্টই হোক তোমার চোখে জল আনা যাবে না!

নারীরা হুটহাট কেঁদে উঠতে... ...বাকিটুকু পড়ুন

×