somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

একজন সিদ্বার্থ শুকলা এবং আমাদের কিছু নলখাগড়া !

০৩ রা সেপ্টেম্বর, ২০২১ রাত ১:১৮
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

ছবি গুগল ( সিদ্বার্থ শুকলা )

আজকে মনটা খারাপ এবং তার সাথে প্রচন্ড রাগ হচ্ছে মনে হচ্ছে ধইরা ধইরা থাপড়াই ! কেন এত রাগ আর মন খারাপ হচ্ছে বলছি ।

খুব ছোট স্কুলে যাই ছয় ক্লাসের ছাত্র তখন। আমাদের পাশের বাসার এক আংকেল।যিনি খুব পরিচিত আমাদের পরিবার এর সাথে তাদের খুব ভালো সম্পর্ক।

তো একদিন সকালবেলা তিনি দরজায় নক করলেন।যথারীতি দরজা খুলে সালাম দিলাম তাঁকে। তিনি জিজ্ঞেস করলেন, আব্বা বাসায় কি না? যদিও সকাল আটটা কি নয়টা।

আব্বা কাজের জন্য তখনো বাইরে যান নি। তাঁর মুখটা কিছুটা মলিন।এই আংকেল প্রায়ই আমাদের বাসায় আসতেন সাপ্তাহিক নাটক আর খবর শুনতে। আমি তাঁকে বসতে বলে ভিতর ঘরে যেয়ে আব্বাকে বললাম, আংকেল আসছে। ড্রয়িং রুমে বসে আছে।
আব্বা আসলেন আমি তাঁর পিছনে দাঁড়িয়ে আছি। দুজন দুজনকে সালাম দিলেন। আব্বা তাঁকে বসতে বলে নিজেও সোফায় বসলেন। আংকেল তখন বলতে লাগলেন আসলে হয়েছে কি একটা খবর শুনেছেন কি না? আব্বা, বলল কি খবর? কোন ঝামেলা হয়েছে আপনার?

তিনি বললেন না, আমার কিছু হয়নি। পাশের রাষ্ট্র ভারতের প্রধানমন্ত্রী রাজিব গান্ধী আজ মারা গেছেন। তাঁকে আততায়ীরা বোমা দিয়ে উড়িয়ে দিয়েছে।

আব্বা সাথে সাথে জিহবা কামড়ে বললেন ইশ! বলেন কি?আসলে ভাই, আমাদের উপমহাদেশের রাজনীতিতে রক্তারক্তি শুরু হয়ে যাচ্ছে। সামনের দিন আরও খারাপ আসছে। দুজনের যে মন খারাপ হয়ে গেল তা মুখ দেখেই বুঝলাম।

এই বলে আমাকে হুকুম করলেন, যা তো রেডিও টা নিয়ে আয় খবর শুনি। তখন তো আর এখনকার মতন ২৪ ঘন্টার চ্যানেল ছিল না। এক বিটিভি তাও বিকাল ৩ টায় খুলবে রাত ১২ টা অব্দি। দূরদর্শন দেখতে এন্টেনায় ভাতের হাঁড়ির সরা আরও কত কি! ছাদে যেয়ে ঘুরাও নীচ থেকে আব্বার আওয়াজ আরেকটু ডানে আরে আরে আরেকটু বামে। হে! ঠিক আছে এইবার আসছে ঝিরঝির তবুও চলবে।নেমে আয় জলদি। বিশেষ করে ইহা হইত পাক ভারত ক্রিকেট ম্যাচ দেখার সময়। আজ কত পুরনো স্মৃতি ভেসে উঠছে। রেডিও তে খবর শুনলাম। আব্বা আর আংকেল এর মন ভীষণ খারাপ। আব্বা আমাকে বলল, যা তোর আম্মাকে চা দিতে বল। আংকেল মানা করে দিলেন এই বলে,  না, ভাই! অন্যদিন আজ উঠি। উনি চলে গেলেন আব্বা জোর করলেন তাতেও কাজ হলো না। এ তো গেল আমার সোনালী অতীত এর গল্প। যা আজও টানে মোরে।

আব্বার কথা এক্কেবারে ঠিক হলো যখন আবার ২১ এ আগস্টের মতন একটা ঘটনা দেখতে পেলাম।

এখন মেজাজ খারাপ প্রসঙ্গে আসছি। আজ ভারতের বিগ বস ২০১৩ এর বিজেতা সিদ্বার্থ শুকলা হার্ট স্ট্রোক করে মারা গেছেন।বয়স মাত্র ৪০। সামাজিক যোগাযোগ মাধ্যমে এ খবর ভাইরাল।

এর মধ্যে কিছু মুসলিম নামধারী যা শুরু করছে তাতেই মেজাজ খারাপ। নামধারী ই বলব আমি। কয়দিন আগে এমন শুরু করছিল ম্যারাডোনাকে নিয়ে।একদম জাহান্নামে পাঠিয়ে ছাড়ছে! মানে কি কমু? কয়েক জন সিদ্বার্থের মৃত্যুর খবর এর কমেন্টস বক্সে লিখছে

" ফি নারি জাহান্নামা খালিদিনা ফিহা " পবিত্র কুরআন ( ৯৮ঃ ৬ ) বাংলা অর্থ " তারা জাহান্নামের আগুনে স্থায়ীভাবে থাকবে! "

এইযে যিনি লিখেছেন কুরআনের এই আয়াত তিনি আসলে কি বুঝাতে চাচ্ছেন? মানে একজন মানুষকে কি অপমান করা নয়? তুমি বলার কে?  কে জান্নাতি আর জাহান্নামি ? নলখাগড়া ইতর!

অথচ ইসলাম মানে শান্তি। যেখানে অমুসলিমদের সাথে কেমন ব্যবহার করতে হবে তা খুব ভালোভাবে দেয়া আছে। আর নবী মুহাম্মাদ সাঃ তিনি তা বাস্তবায়ন করে গেছেন। বিস্তারিত আর গেলাম না সংক্ষেপে বলছি।

আচ্ছা এই মুসলিম মোল্লা কি বুখারী শরীফ এর ১২১৩ নম্বর হাদিস টি জানেন না। জেনে যদি এমন কান্ড করে তবে বুঝতে হবে তিনি শান্তি স্থাপন এর চেয়ে অশান্তি বেহুদা ক্যাচালে বিশ্বাসী। তাই নয় কি? চলেন বুখারী শরীফের ১২১৩ নম্বর হাদিস টি দেখি।

মহানবী (সা.)-এর পাশ দিয়ে একসময় একটি লাশ নেওয়া হয়েছিল। তখন তিনি দাঁড়িয়ে গেলেন। তাঁকে বলা হলো, এটা তো এক ইহুদির লাশ। তখন তিনি বললেন, তা কি মানুষ নয়?’
(বুখারি : ১২১৩)

আসলে আমার মা একটা কথা মাঝেমধ্যে বলে, " যায় দিন ভালো আসে দিন খারাপ! " এখন তাই দেখছি ইসলাম কে শেষ করতে এরাই যথেষ্ট অন্য ধর্মের কারো দরকার নাই। এসব দেখেই মেজাজ খারাপ। থাপড়াইতে মন চাচ্ছে। ভালো থাকবেন সকলে এবং সুস্থ ও নিরাপদ থাকুন।

ভালো থাকবেন সিদ্বার্থ শুকলা !
সর্বশেষ এডিট : ০৩ রা সেপ্টেম্বর, ২০২১ রাত ২:৪৮
৬টি মন্তব্য ৫টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

ধর্ম ও বিজ্ঞান

লিখেছেন এমএলজি, ২৫ শে এপ্রিল, ২০২৪ ভোর ৪:২৪

করোনার (COVID) শুরুর দিকে আমি দেশবাসীর কাছে উদাত্ত আহবান জানিয়ে একটা পোস্ট দিয়েছিলাম, যা শেয়ার হয়েছিল প্রায় ৩ হাজারবার। জীবন বাঁচাতে মরিয়া পাঠকবৃন্দ আশা করেছিলেন এ পোস্ট শেয়ারে কেউ একজন... ...বাকিটুকু পড়ুন

তালগোল

লিখেছেন বাকপ্রবাস, ২৫ শে এপ্রিল, ২০২৪ সকাল ৯:৩৫


তু‌মি যাও চ‌লে
আ‌মি যাই গ‌লে
চ‌লে যায় ঋতু, শীত গ্রীষ্ম বর্ষা
রাত ফু‌রা‌লেই দি‌নের আ‌লোয় ফর্সা
ঘু‌রেঘু‌রে ফি‌রে‌তো আ‌সে, আ‌সে‌তো ফি‌রে
তু‌মি চ‌লে যাও, তু‌মি চ‌লে যাও, আমা‌কে ঘি‌রে
জড়ায়ে মোহ বাতা‌সে ম‌দির ঘ্রাণ,... ...বাকিটুকু পড়ুন

মা

লিখেছেন মায়াস্পর্শ, ২৫ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:৩৩


মায়াবী রাতের চাঁদনী আলো
কিছুই যে আর লাগে না ভালো,
হারিয়ে গেছে মনের আলো
আধার ঘেরা এই মনটা কালো,
মা যেদিন তুই চলে গেলি , আমায় রেখে ওই অন্য পারে।

অন্য... ...বাকিটুকু পড়ুন

কপি করা পোস্ট নিজের নামে চালিয়েও অস্বীকার করলো ব্লগার গেছে দাদা।

লিখেছেন প্রকৌশলী মোঃ সাদ্দাম হোসেন, ২৫ শে এপ্রিল, ২০২৪ দুপুর ২:১৮



একটা পোস্ট সামাজিক যোগাযোগ মাধ্যমে বেশ আগে থেকেই ঘুরে বেড়াচ্ছে। পোস্টটিতে মদ্য পান নিয়ে কবি মির্জা গালিব, কবি আল্লামা ইকবাল, কবি আহমদ ফারাজ, কবি ওয়াসি এবং কবি... ...বাকিটুকু পড়ুন

ভারতকে জানতে হবে কোথায় তার থামতে হবে

লিখেছেন আরেফিন৩৩৬, ২৫ শে এপ্রিল, ২০২৪ সন্ধ্যা ৬:৪৫


ইন্ডিয়াকে স্বপ্ন দেখানো ব্যাক্তিটি একজন মুসলমান এবং উদার চিন্তার ব্যাক্তি তিনি হলেন এপিজে আবুল কালাম। সেই স্বপ্নের উপর ভর করে দেশটি এত বেপরোয়া হবে কেউ চিন্তা করেনি। উনি দেখিয়েছেন ভারত... ...বাকিটুকু পড়ুন

×