somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

কিউএনন ষড়যন্ত্র তত্বের অশুভ প্রভাবের জালে রিপাবলিকান রাজনীতি!

১৮ ই জানুয়ারি, ২০২১ সকাল ৭:০২
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :



মার্কিন যুক্তরাষ্ট্রের ইতিহাসে সর্বাধিক মহামারীতে মৃত্যু ও অর্থনীতিতে চরম বিপর্যয়ের জন্য দায়ী ব্যক্তিটি একের পর এক আত্মঘাতী সিদ্ধান্ত নেয়ার পরও তার জনপ্রিয়তায়ও খুব একটা হের্ ফের হয় নাই। এতো কিছুর পরও ডোনাল্ড ট্রাম্পের প্রতি মার্কিন যুক্তরাষ্ট্রের জনগণের এক বিশাল অংশের প্রচন্ড আনুগত্য সবাইকে বিস্মিত করে | এই বিশাল উগ্র সমর্থক গোষ্ঠীর মধ্যে রয়েছে কট্টর রিপাবলিকান সমর্থক সহ চরম বর্ণবাদী, ধর্মীয় উগ্রবাদী এবং কিউএনন নামক ষড়যন্ত্র তত্বে বিশ্বাসী একটি বিশেষ গোষ্ঠী ।

সম্প্রতি ট্রাম্প সমর্থকদের ক্যাপিটল হিল আক্রমণের উল্লেখযোগ্য দিক হচ্ছে এতে অনেক কিউএনন ষড়যন্ত্র তত্বে বিশ্বাসীদের অংশগ্রহণ। এই ষড়যন্ত্র তত্বে বিশ্বাসীরা মনে করে শয়তানের উপাসক ও শিশু যৌন নিপীড়ক একটি বিশ্বব্যাপী গোপন সংগঠনের বিরুদ্ধে তাদের হিরো ডোনাল্ড ট্রাম্প লড়াই করে যাচ্ছেন । ট্রাম্পের যে কোনো কেলেঙ্কারি বা দায়িত্বজ্ঞানহীন কার্যকলাপকে বিভিন্ন যুক্তি দিয়ে তার উগ্র সমর্থকদের কাছে গ্রহণযোগ্য করার বেশ কার্যকরী উপায় হিসাবেই কিউএনএনের বিভিন্ন ষড়যন্ত্র তত্ব কাজ করছে |



এই কিউএনন ষড়যন্ত্র তত্বের সূত্রপাত হয় ২০১৬ সালের রাষ্ট্রপতি নির্বাচনের সময় হিলারি ক্লিনটনকে জড়িয়ে নানান ষড়যন্ত্র তত্ব ও রাজনৈতিক গুজব অনলাইনে ছড়িয়ে দেয়ার মাধ্যমে যা 'পিজাগেইট' নাম পরিচিতি লাভ করে। 'পিজাগেইট' নামক ষড়যন্ত্র তত্ব অনুসারে হিলারি ক্লিনটন সহ কিছু প্রভাবশালী ব্যক্তিত্বের নেতৃত্বে একটি চক্র সারা বিশ্ব নিয়ন্ত্রণ করছে এবং এদের সাথে শিশু যৌন নিপীড়কদের সাথে সম্পর্ক রয়েছে। এই সকল গুজব ও ষড়যন্ত্র অনেক কট্টর ডানপন্থীই মনেপ্রাণে বিশ্বাস করতে শুরু করে। ২০১৬ সালের ডিসেম্বরে মাসে এডগার এম ওয়েলচ নামক এক ব্যক্তির ওয়াশিংটন, ডিসির এক পিৎজা পার্লারে অস্ত্র নিয়ে প্রবেশ করে এবং দাবি করে ওই রেস্তোরার বেইজমেণ্টে একটি সংঘবদ্ধ শিশু নিপীড়ক যৌন চক্র তাদের কার্যক্রম চালাচ্ছে। বাস্তবে যদিও ওই রেস্তোরার বেজমেন্টে এই ধরণের কোনো গোপন আখড়ার সন্ধানই পাওয়া যায় নাই ।

কিউএনন ষড়যন্ত্র তত্বের মুলে রয়েছেন এক রহস্যময় ব্যক্তি যিনি 'কিউ' নামেই পরিচিত। "কিউ" ছদ্মনামে ওই ব্যক্তি ৪চ্যানের মতো বিভিন্ন কুখ্যাত ইন্টারনেট বোর্ডে নানান ষড়যন্ত্র তত্বের পোস্ট দেয়ার মাধ্যমে অনেকের মনে স্থান করে নিতে সক্ষম হয়। কিউএনন তত্বের অনুসারীরা মনে করে 'কিউ' সরকারের মধ্যে প্রভাবশালী একজন যার রাষ্ট্রের নিরাপত্তার 'ইন্টেলিজেন্স' সম্পর্কিত স্পর্শকাতর তথ্যে উচ্চস্তরের প্রবেশাধিকার রয়েছে। সে সময়ে সময়ে বিভিন্ন ষড়যন্ত্র তত্ব অনলাইনে ছড়িয়ে দেয় যা তার অনুসারীরা 'ব্রেডক্রাম্বস' বলে থাকে।

এই তত্বের সূত্রপাত হওয়ার পর থেকে কিউ বিভিন্ন ষড়যন্ত্র তত্ব নিয়ে এপর্যন্ত প্রায় ১৮০০ বার্তা পোস্ট করেছে যাতে জড়ানো হয়েছে ট্রাম্পবিরোধী অনেক চলচ্চিত্র তারকা, ডেমোক্র্যাটিক রাজনীতিবিদ এবং এমনকি সিমেক্স নামের বহু মিলিয়ন ডলার মেক্সিকান সিমেন্টের মতো সংস্থাগুলিকে। এর অনুসারীদের সর্বশেষ এজেন্ডা হচ্ছে কোরোনাভাইরাসের হুমকির বৈধতা নিয়ে আন্দোলন এবং এই মহামারীর কারণ হিসাবে নানান ষড়যন্ত্র তত্বের প্রচারণা। এই এজেন্ডার অংশ হিসাবে এরা 'প্ল্যান্ডেমিক' নামক একটি মুভি তৈরী করে যাতে গুপ্তচরবৃত্তির কিংবা বিশ্বব্যাপী জনসংখ্যা নিয়ন্ত্রণ করার জন্য জন্য মনুষ্যসৃষ্ট জীবাণুঅস্ত্র এবং 'ফাইভ জি' সেলুলার নেটওয়ার্ককে করোনা ভাইরাসের উৎপত্তির কারণ হিসাবে দেখানো হয়।

মহামারীর বিধিনিষেধের বিরুদ্ধে আন্দোলনরত এই গোষ্ঠী তাদের মাস্ক বিরোধিতার সঙ্গে মুসলিমদেরকেও জড়িয়েও আক্রমন করতে ছাড়ে নাই। কিউএননের এক মেমে দেখানো হয়েছে মার্কিন মহিলার চার বছরের এক কাল্পনিক রূপান্তর যার শুরু মেডিকেল মাস্ক পরার মাধ্যমে, এর পর কাপড়ের মুখোশ এবং সর্বশেষে 'বুরখা' পরার মধ্য দিয়ে। এদের অনুসারীদের মধ্যে ছড়িয়ে দেয়া হচ্ছে মুসলিমরা ডেমোক্রেটদের মাধ্যমে এই মাস্ক থেকে বুরখা হয়ে যুক্তরাষ্ট্রে একদিন শরিয়া আইন চালু করে ছাড়বে ।



মার্কিন ইতিহাসের চরম বিতর্কিত রাষ্ট্রপ্রধানের সিংহাসন ত্যাগ এখন সময়ের ব্যাপার মাত্র। কিন্তু, এই কিউএনন ষড়যন্ত্র তত্ব কাল্পনিক হওয়া সত্বেও এই তত্বের অনুসারির সংখ্যা দিন দিন বৃদ্ধি পাচ্ছে। যুক্তরাস্ট্র ছড়িয়ে তা অন্যান্য দেশেও পরিচিতি পাচ্ছে যার মধ্যে রয়েছে তুরস্ক ও ব্রাজিলের মতো রাষ্ট্রও। বিভিন্ন অনলাইন মাধ্যমে তাদের সরব উপস্থিতি দেখা যাচ্ছে যা রীতিমতো আশংকাজনক। ট্রাম্পের প্রস্থান কি রুখতে পারবে কিউএননের অনুসারীদের মতো মধ্যযুগীয় মানসিকতার বর্ণবাদীদের ফিনিক্স পাখির মতো পরবর্তী উত্থান থেকে ?

ছবি: অন্তর্জাল

তথ্য সূত্র:

১ ) ট্রাম্প সমর্থকদের উপর কিউএনন সহ বিভিন্ন তত্বের প্রভাব

২) পিজা গেইট বন্ধুকধারীর চার বছরের কারাদণ্ড

৩) মাস্ক থেকে শরিয়া আইন - কিউএনোনরা মুসলিম বিরোধী মতবাদ ছড়াচ্ছে
সর্বশেষ এডিট : ১৯ শে জানুয়ারি, ২০২১ সকাল ৭:২০
৮টি মন্তব্য ৯টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

গেছো ভুতের পাল্লায়

লিখেছেন রানার ব্লগ, ২৭ শে সেপ্টেম্বর, ২০২১ বিকাল ৫:৪৮




সময়টা শীতকাল, বার্ষিক পরিক্ষা শেষ, প্রতিবারের মত নানু বড় মামা কে পাঠিয়ে দিলেন আমাকে বাড়িতে নিয়ে যাওয়ার জন্য, মামা আসা মানে আমার আনন্দ দ্বিগুণ, উত্তেজনায় রাতে ঘুম কম হয়,... ...বাকিটুকু পড়ুন

গাছ-গাছালি; লতা-পাতা - ০৭

লিখেছেন মরুভূমির জলদস্যু, ২৭ শে সেপ্টেম্বর, ২০২১ সন্ধ্যা ৬:৫০

প্রকৃতির প্রতি আলাদা একটা টান রয়েছে আমার। ভিন্ন সময় বিভিন্ন যায়গায় বেড়াতে গিয়ে নানান হাবিজাবি ছবি আমি তুলি। তাদের মধ্যে থেকে ৫টি গাছ-গাছালি লতা-পাতার ছবি রইলো এখানে।


পানের বরজ


অন্যান্য ও আঞ্চলিক... ...বাকিটুকু পড়ুন

জার্মান নির্বাচন: মার্কলের দল জয়ী হয়নি।

লিখেছেন চাঁদগাজী, ২৭ শে সেপ্টেম্বর, ২০২১ সন্ধ্যা ৭:১০



গতকাল (৯/২৬/২১ ) জার্মানীর ফেডারেল সরকারের পার্লামেন্ট, 'বুন্ডেসটাগ'এর নির্বাচন হয়ে গেছে; ইহাতে বর্তমান চ্যান্সেলর মার্কেলের দল ২য় স্হান পেয়েছে। বুন্ডেসটাগ'এর সদস্য সংখ্যা ৫৯৮ জন; কিন্তু এবারের নির্বাচনের ফলাফলের... ...বাকিটুকু পড়ুন

পুরুষ মানুষ সহজে কাঁদে না.....

লিখেছেন জুল ভার্ন, ২৭ শে সেপ্টেম্বর, ২০২১ রাত ১০:০২

"পুরুষ মানুষ সহজে কাঁদে না"... কারণ পুরুষের চোখে জল মানায় না... জন্মের পর তাদের মাথায় ঢুকিয়ে দেয়া হয় যতো কষ্টই হোক তোমার চোখে জল আনা যাবে না!

নারীরা হুটহাট কেঁদে উঠতে... ...বাকিটুকু পড়ুন

ঢেঁড়স

লিখেছেন রাজীব নুর, ২৭ শে সেপ্টেম্বর, ২০২১ রাত ১১:৪১





মানুষের যখন বয়স বাড়ে, তখন ছোটবেলার কথা মনে পড়ে।
ছোটবেলার বহু ঘটনা একদম ভুলেই গিয়েছিলাম। কিন্তু ইদানিং হুটহাট বহু ঘটনা চোখের সামনে ভেসে আসে। আমাদের পাশের বাসায় কাদের... ...বাকিটুকু পড়ুন

×