somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

সামুতে দ্বিতীয় বছর

২৫ শে ডিসেম্বর, ২০১৮ বিকাল ৪:৪০
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :



মনে পড়ে গত দু বছর পূর্বে গুগল মামুকে কি একটা নিয়ে প্রশ্ন ছুড়ে মেরেছিলাম। গুগল মামুও ভাগিনাকে নিরাস না করে কয়েকটি সাজেক্ট দিলো। সেখান থেকে সামু পরিবারের দেখা পাই। অনুসন্ধানকৃত বিষয়টি পাঠ শেষে আমার এত ভালো লাগলো যে লেখককে একটি ধন্যবাদ দেয়াই লাগে। যখনিই মন্তব্য করতে যাই- আপনাকে লগইন করতে হবে :( সেকি আমি আবার কি লগইন করবো? B-) পরে আবার মামুর সরণাপন্ন। কিরে মামু কি কয় এ বেটা #:-S আমিতো লেখককে ধন্যবাদ দিতে চাই, লগইন করার প্রক্রিয়া কী? আবার মামু পথ দেখালো, আর আমি পথ ধরে হাটতে লাগলাম। অবশেষে একাউন্ট খুলে মন্তব্য করেই ছাড়লাম। প্রতিত্ত্যরে লেখক আমাকে ব্লগার বানিয়ে খুব বিনয়ের সাথে মন্তব্য করলো। “আমার ব্লগ বাড়ীতে আপনাকে স্বাগত” বিনা দাওয়াতে কারো বাসায় যাওয়া আমি পছন্দ করি না। আর সে আমিই কি না বিনা নোটিশে কারো বাড়ি চলে গেলাম :P । যাক গেলাম কি হয়েছে গৃহস্থতো আর নিরাস হয়নি :>
নিচের দিকে যত নামতে থাকি তত দারুন দারুন সব পোষ্ট আমার সামনে। আগ থেকে আমার পড়তে ভালো লাগতো।অফ লাইনে বই পড়েতো আর কমেন্টস্ করার সুযোগ নাই, এখানে পাঠ শেষে বিষয়বস্তুর আলোকে মন্তব্য করা যায় B-) । ব্লগারদের নিয়ে তখনো আমার ধারণা ছিলো ইতিবাচক। যদিও এখন আমি মনে করে প্রতিটি ব্লগারই এক একজন বিদ্যান। যদিও তখন বুঝতাম না আসলে এটি একটি পরিবার। এখানের প্রতি সদস্যই অত্যন্ত জ্ঞানি। তাঁদের সংস্পর্শে আজ আমি সামুতে বর্ষপুর্তি পোষ্ট দেয়ার চেষ্টা করছি।

প্রথম প্রথম সামুর ধর্ম না বুঝেই অকর্ম, অখাদ্য পোষ্ট দিতাম। এমনকি লাইক, প্রিয়, এবং অভিযোগের প্রতিকও চিনতাম না। একবারতো আমি কৌতুহলবশত পতাকাতে ক্লিক করতেই একটি ধমকানো বার্তা আসলো :( আপনি এই পোস্টটির বিরুদ্ধে অভিযোগ করতে যাচ্ছেন। ভুল অভিযোগের কারণে আপনার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হতে পারে। আপনি কি নিশ্চিত?) X(( একদমিই ভয় পেয়ে গেছিলুম। থাক বাবা দরকার নাই, পরে যদি আবার জেল-হাজত হয় B:-)

তখনো জানতাম না কোনটা সেফ আর কোনটা জেনারেল, কোনটা ব্লক আর কোনটা ওয়াচ :-P
মডারেটর কর্তৃক বার্তা দেখলাম আমাকে নাকি তিনদিন পর্যাবেক্ষন করবে তারপর আমার পদোন্নতী হবে :> পদোন্নতী আবার কি :``>> যা পেলাম তা নিয়েতো সন্তুষ্ট, আবার কি ম্যাজিক অপেক্ষা করছে। শেষ পর্যন্ত ম্যাজিক টি আমার অযোগ্যে তা গড়ালো তিনত্রিশে

প্রথম বছরটাতে সহজে সহব্লগারদের ভালো করে আপন করতে পারি নাই। অন্যের পোষ্ট দেখে হিংষে হতো। কেমনে এত সুন্দর পোষ্ট দেয়। প্রথম বছরে যাদের সহযোগিতা সর্বদায় পেয়েছি তারা হলেন- ব্লগার ফরিদ আহম্মদ চৌধুরী, ব্লগার চাঁদগাজী, ব্লগার কালিদাস, ব্লগার সেলিম আনোয়ার, ব্লগার ধ্রুবক আলো, ব্লগার সনেট কবি, ব্লগার শাহরিয়ার কবির, ব্লগার ওমেরা, ব্লগার জাহিদ অনিক, ব্লগার নতুন নকিব, ব্লগার অর্ক, ব্লগার, খায়রুল আহসান, ব্লগার ডাঃ এম আলী, ব্লগার শাহাদাত হোসেন (সত্যের ছায়া), ব্লগার নাঈম জাহাঙ্গীর নয়ন, ব্লগার মনিরা সুলতানা, ব্লগার আখোনাটেন, ব্লগার ভ্রমরের ডানা, ব্লগার মোঃ মাইদুল সরকার, ব্লগার বিলিয়ার রহমান, ব্লগার প্রামনিক, ব্লগার সায়মাসহ আরও অনেকেই যাদের কথা এখন মনে করতে পারছি না তাদের সহযোগিতায় আমি ব্লগে প্রথম বছর পার করলাম আনন্দের সাথেই

দেখতে দেখতে কখন যেপ্রথম বছরের বর্ষফুর্তির পোষ্টটি।

সামুতে দুই বছর দুই দিন পার করলাম টেরই পেলাম না। লগইন করে পোষ্ট পড়তে ব্যস্ত হয়ে পড়ি, এ দিকে নিজের আয়ু পুরাচ্ছে সেদিকটার লক্ষ্য করলাম না। বাস্তব জীবনেও এমনটি হয়ে আসছে। প্রতিদিন সূর্য নিয়ম করে উঠে নিয়ম করে অস্ত যায়, আর একটা করে দিন জীবন থেকে পার হয়।

আজ সকালে লগনই করতে আমার এখানে তিনটি নোটি দেখাচ্ছিল। জানতাম ক্লিক করলেই শূণ্য দেখাবে। এমনটি হয়ে আসছে আমার প্রোফাইলে। কার কেমন জানি না। এ নিয়ে একটি পোষ্টও দিলাম প্রথম বছরে। আমার পোষ্টে নতুন একটি মন্তব্য দেখতে পেয়ে নিজে নিজে লজ্যা পাচ্ছি আর মন্তব্যকারী ব্লগারকে আন্তরিকভাবে ধন্যবাদ দিচ্ছি। ব্লগার ব্লগার স্রঞ্জিসে আমাকে দ্বিতীয় বছরের শুভেচ্ছা জানিয়ে এলার্ট করার পর বুঝতে পারছি যে, আমিতো বুড়ো হচ্ছি। জীবনের শেষ মুহুর্তেও যদি কেউ এসে আমাকে এলার্ট করতো- এই তোমারতো এখানে থাকার সময় শেষ। পরপারের জন্য রেডি হও। পোষ্টের মাধ্যমে ব্লগার স্রঞ্জিসেকে অনেক অনেক ধন্যবাদ ও কৃতজ্ঞতা জ্ঞাপন করছি।

ব্লগে দ্বীতীয় বছরেও আমি এ ব্লগে অনেক অনেক রত্ন পেয়েছি যাদের নাম না বললেই নয় যাদের সহযোগিতায় ব্লগে পথচলা সুন্দর ও সুগম হয়েছে তারা হলেন ব্লগার নজসু, ব্লগার হাবিব স্যার, ব্লগার কাউসার চৌধুরী, ব্লগার মাইদুল সরকার, উনি অবশ্য পুরাতন, ব্লগার ল, ব্লগার রাকু হাসান, ব্লগার নিজাম উদ্দিন মন্ডল, ব্লগার তারেক মাহমুদসহ আরও অনেকেই যাদের সহযোগিতায় আমি সামুতে ২য় বছর সুন্দর করে পার করতে পারছি।

ব্লগে অলস ব্লগার থাকলে আমিই। লিখার চেয়ে পড়তে বেশি ভালোবাসি। আপনারা লিখতে থাকে আমি পড়তে থাকি। বিগত বছরে সংকলনে আমার দুটি পোষ্ট আসলো মাকড়সার ফাঁদআজও মোগল সম্রাজ্যের স্মৃতি বহণ করে আসছে বজরা শাহী মসজিদ।

সকল সহব্লগারদের জানাই, আন্তরিক ভালোবাসা।

লিখায় বানান ভুল আমার বরাবরই ছিলো, এ পোষ্টেও থাকতে পারে।

সর্বশেষ এডিট : ২৫ শে ডিসেম্বর, ২০১৮ বিকাল ৪:৫১
৪৬টি মন্তব্য ৪৬টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

খুলনায় বসবাসরত কোন ব্লগার আছেন?

লিখেছেন ইফতেখার ভূইয়া, ১৯ শে এপ্রিল, ২০২৪ ভোর ৪:৩২

খুলনা প্রকৌশল বিশ্ববিদ্যালয় তথা কুয়েট-এ অধ্যয়নরত কিংবা ঐ এলাকায় বসবাসরত কোন ব্লগার কি সামুতে আছেন? একটি দরিদ্র পরিবারকে সহযোগীতার জন্য মূলত কিছু তথ্য প্রয়োজন।

পরিবারটির কর্তা ব্যক্তি পেশায় একজন ভ্যান চালক... ...বাকিটুকু পড়ুন

একমাত্র আল্লাহর ইবাদত হবে আল্লাহ, রাসূল (সা.) ও আমিরের ইতায়াতে ওলামা তরিকায়

লিখেছেন মহাজাগতিক চিন্তা, ১৯ শে এপ্রিল, ২০২৪ ভোর ৬:১০



সূরাঃ ১ ফাতিহা, ৪ নং আয়াতের অনুবাদ-
৪। আমরা আপনার ইবাদত করি এবং আপনার কাছে সাহায্য চাই।

সূরাঃ ৪ নিসার ৫৯ নং আয়াতের অনুবাদ-
৫৯। হে মুমিনগণ! যদি... ...বাকিটুকু পড়ুন

শাহ সাহেবের ডায়রি ।। মুক্তিযোদ্ধা

লিখেছেন শাহ আজিজ, ১৯ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:২১



মুক্তিযুদ্ধের সঠিক তালিকা প্রণয়ন ও ভুয়া মুক্তিযোদ্ধা প্রসঙ্গে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক বলেছেন, ‘দেশের প্রতিটি উপজেলা পর্যায়ে মুক্তিযোদ্ধা যাচাই বাছাই কমিটি রয়েছে। তারা স্থানীয়ভাবে যাচাই... ...বাকিটুকু পড়ুন

ভারতীয় রাজাকাররা বাংলাদেশর উৎসব গুলোকে সনাতানাইজেশনের চেষ্টা করছে কেন?

লিখেছেন প্রকৌশলী মোঃ সাদ্দাম হোসেন, ১৯ শে এপ্রিল, ২০২৪ দুপুর ২:৪৯



সম্প্রতি প্রতিবছর ঈদ, ১লা বৈশাখ, স্বাধীনতা দিবস, বিজয় দিবস, শহীদ দিবস এলে জঙ্গি রাজাকাররা হাউকাউ করে কেন? শিরোনামে মোহাম্মদ গোফরানের একটি লেখা চোখে পড়েছে, যে পোস্টে তিনি... ...বাকিটুকু পড়ুন

ঘুষের ধর্ম নাই

লিখেছেন প্রামানিক, ১৯ শে এপ্রিল, ২০২৪ সন্ধ্যা ৭:৫৫


শহীদুল ইসলাম প্রামানিক

মুসলমানে শুকর খায় না
হিন্দু খায় না গাই
সবাই মিলেই সুদ, ঘুষ খায়
সেথায় বিভেদ নাই।

হিন্দু বলে জয় শ্র্রীরাম
মুসলিম আল্লাহ রসুল
হারাম খেয়েই ধর্ম করে
অন্যের ধরে ভুল।

পানি বললে জাত থাকে না
ঘুষ... ...বাকিটুকু পড়ুন

×