somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

বাংলাদেশ: ফিরে দেখা ২৯ ডিসেম্বর ২০০৮

২৯ শে ডিসেম্বর, ২০১৮ রাত ৯:৩৮
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

আজ থেকে ১০ বছর পূর্বে আজকের এই দিনে (২০০৮ সালের ২৯ ডিসেম্বর) আধা সামরিক সরকারের অধীনে নবম জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হয়েছিল।


মহাজোটের মহাবিজয়
নবম জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগের নেতৃত্বাধীন মহাজোটের এক অভাবনীয় মহাবিজয় ঘটেছে। রাজধানী ঢাকাসহ প্রায় সব জেলায়ই মহাজোটের প্রার্থীদের জয়জয়কার হয়েছে। আওয়ামী লীগ তাদের প্রতিক্রিয়ায় এই অভূতপূর্ব বিজয়কে জোট সরকারের ‘দুর্নীতি ও লুণ্ঠনের’ বিরুদ্ধে এবং দিন বদলের পক্ষে জনগণের নীরব ভোট বিপ্লব হিসাবে বর্ণনা করেছে। ২০০১ সালে চারদলীয় জোটের বিজয়ের জোয়ারেও এমন অবস্থার সৃষ্টি হয়নি। বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়া বাদে জোট সরকারের সব প্রতাপশালী মন্ত্রী-এমপিদের ভরাডুবি হয়েছে। জামায়াতের আমীর মাওলানা নিজামীসহ তাদের ৩৮ প্রার্থীর ১ জন বাদে সবাই ধরাশায়ী হয়েছেন। বিএনপির ঘাঁটি বলে পরিচিত জেলাগুলোতে মহাজোটের বিজয়ের স্রোত বইছে। আওয়ামী লীগের সভানেত্রী মহাজোট নেত্রী শেখ হাসিনা তিনটি আসনে বিপুল বিজয় লাভ করেছেন। জাতীয় পার্টির চেয়ারম্যান এইচ এম এরশাদসহ মহাজোটের প্রায় সব নেতাই নির্বাচিত হয়েছেন। এই নির্বাচনে জনগণের সামনে ‘দিন বদলের’ অঙ্গীকার রেখে নির্বাচনী অভিযানে নামেন শেখ হাসিনা। আর খালেদা জিয়ার শ্লোগান ছিল ‘দেশ বাঁচাও মানুষ বাঁচাও’।

নির্বাচনে মহাজোট বিপুলভাবে বিজয় অর্জন করতে চলেছে। সর্বশেষ প্রাপ্ত খবর অনুযায়ী মহাজোট প্রার্থীরা নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা লাভ করেছে। এনটিভি সূত্রে প্রাপ্ত খবরে জানা যায় এ পর্যন্ত মহাজোটের ২২৩, ৪ দলীয় জোটের ২৮ এবং অন্যান্য ৫ জনকে ইতিমধ্যেই বেসরকারীভাবে বিজয়ী ঘোষণা করা হয়েছে। সর্বশেষ প্রাপ্ত তথ্য অনুযায়ী রাত পৌনে ৩টা পর্যন্ত মোট ২৯৯ আসনের মধ্যে ২৫৬টি আসনের বেসরকারি ফলাফল পাওয়া গেছে। অবশিষ্ট ৪৩টি আসনেও মহাজোট প্রার্থীদের অনেকে এগিয়ে রয়েছেন। এদিকে রাঙ্গামাটিতে ১২টি কেন্দ্রের ফলাফল স্থগিত করা হয়েছে।

নির্বাচনের ফলাফল প্রদর্শনে ইসির উদ্যোগ
নির্বাচনের ফলাফল প্রদর্শনের জন্য নির্র্বাচন কমিশনের (ইসি) বাইরে স্থাপিত বিশালাকারের পর্দাকে ঘিরে রাতভর ছিল উৎসুক জনতার ভিড়। স্ক্রীনের বিভিন্ন পাশে রাজনৈতিক দলের নেতা-কর্মী ও সমর্থকরা অবস্থান নেন। যখনই স্ক্রীনে কোন আসনের ফলাফল ঘোষণা করা হচ্ছিল তখনই উল্লাসে ফেটে পড়েন এগিয়ে থাকা দল ও প্রার্থীর সমর্থকরা। অন্য অংশে তখন পিনপতন নিরবতা।
উল্লেখ্য, কমিশনের অভ্যন্তরে অস্থায়ীভাবে নির্মিত ফলাফল ঘোষণা ও সম্প্রচার কেন্দ্র থেকে নির্বাচনের ফলাফল ঘোষণা করা হচ্ছে। সেখানে সাংবাদিক, বিভিন্ন স্যাটেলাইট চ্যানেলের সম্প্রচার কর্মী, পর্যবেক্ষক ও রাজনৈতিক দলের আমন্ত্রিত নেতা-কর্মীরা উপস্থিত ছিলেন। সাধারণ জনগণকে সেখানে প্রবেশ করতে দেয়া হয়নি। তাদের জন্য কমিশনের বাইরে বাংলাদেশ-চীন মৈত্রী কেন্দ্রের সামনে বড় আকারের স্ক্রীন স্থাপন করা হয়। তাতে ঘোষিত ফলাফল সরাসরি প্রদর্শন করা হচেছ। বিভিন্ন রাজনৈতিক দলের নেতা-কর্মীসহ বিপুল সংখ্যক সাধারণ মানুষ উপস্থিত থেকে তা সরাসরি উপভোগ করেন।

এ রায় দুর্নীতি ও দুর্বৃত্তায়নের বিরুদ্ধে : আওয়ামী লীগ
আওয়ামী লীগ বলেছে, নবম জাতীয় সংসদ নির্বাচনে জনগণ দুর্নীতি, দুঃশাসন ও দুর্বৃত্তায়নের বিরুদ্ধে রায় দিয়েছে। রাত সাড়ে ১২টায় দলের তথ্য ও এক প্রেস বিফিংয়ে এ কথা বলেন। তিনি বলেন, যে প্রত্যাশা নিয়ে জনগণ ভোট দিয়েছে তা পূরণে আওয়ামী লীগ অঙ্গীকারাবদ্ধ। লেনিন বলেন, মহাজোট প্রার্থীরা অনেক আসনে জয়লাভ করেছেন। আবার উল্লেখযোগ্যসংখ্যক আসনে আমাদের প্রার্থীরা অগ্রগামী। চূড়ান্ত ফলাফল ঘোষণা হওয়ার পর দলীয় সভানেত্রী শেখ হাসিনা আনুষ্ঠানিকভাবে প্রতিক্রিয়া জানাবেন বলে তিনি জানান।
সর্বশেষ এডিট : ২৯ শে ডিসেম্বর, ২০১৮ রাত ৯:৪২
১০টি মন্তব্য ৬টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

আপনি কি বেদ, উপনিষদ, পুরাণ, ঋগ্বেদ এর তত্ত্ব বিশ্বাস করেন?

লিখেছেন শেরজা তপন, ২২ শে এপ্রিল, ২০২৪ সন্ধ্যা ৭:৫২


ব্লগে কেন বারবার কোরআন ও ইসলামকে টেনে আনা হয়? আর এই ধর্ম বিশ্বাসকে নিয়েই তর্ক বিতর্কে জড়িয়ে পড়ে সবাই? অন্য ধর্ম কেন ব্লগে তেমন আলোচনা হয় না? আমাদের ভারত... ...বাকিটুকু পড়ুন

দুলে উঠে

লিখেছেন সাইফুলসাইফসাই, ২২ শে এপ্রিল, ২০২৪ রাত ৯:৫৬

দুলে উঠে
সাইফুল ইসলাম সাঈফ

মন খুশিতে দুলে দুলে ‍উঠে
যখনই শুনতে পাই ঈদ শীঘ্রই
আসছে সুখকর করতে দিন, মুহূর্ত
তা প্রায় সবাকে করে আনন্দিত!
নতুন রঙিন পোশাক আনে কিনে
তখন ঐশী বাণী সবাই শুনে।
যদি কারো মনে... ...বাকিটুকু পড়ুন

তরে নিয়ে এ ভাবনা

লিখেছেন মৌন পাঠক, ২২ শে এপ্রিল, ২০২৪ রাত ১০:৩০

তরে নিয়ে এ ভাবনা,
এর শুরু ঠিক আজ না

সেই কৈশোরে পা দেয়ার দিন
যখন পুরো দুনিয়া রঙীন
দিকে দিকে ফোটে ফুল বসন্ত বিহীন
চেনা সব মানুষগুলো, হয়ে ওঠে অচিন
জীবনের আবর্তে, জীবন নবীন

তোকে দেখেছিলাম,... ...বাকিটুকু পড়ুন

আপনি কি পথখাবার খান? তাহলে এই লেখাটি আপনার জন্য

লিখেছেন মিশু মিলন, ২২ শে এপ্রিল, ২০২৪ রাত ১০:৩৪

আগে যখন মাঝে মাঝে বিকেল-সন্ধ্যায় বন্ধুদের সঙ্গে আড্ডা দিতাম, তখন খাবার নিয়ে আমার জন্য ওরা বেশ বিড়ম্বনায় পড়ত। আমি পথখাবার খাই না। ফলে সোরওয়ার্দী উদ্যানে আড্ডা দিতে দিতে ক্ষিধে পেলে... ...বাকিটুকু পড়ুন

কষ্ট থেকে আত্মরক্ষা করতে চাই

লিখেছেন মহাজাগতিক চিন্তা, ২৩ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:৩৯



দেহটা মনের সাথে দৌড়ে পারে না
মন উড়ে চলে যায় বহু দূর স্থানে
ক্লান্ত দেহ পড়ে থাকে বিশ্রামে
একরাশ হতাশায় মন দেহে ফিরে।

সময়ের চাকা ঘুরতে থাকে অবিরত
কি অর্জন হলো হিসাব... ...বাকিটুকু পড়ুন

×