somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

ফিরে দেখা - ২১ মে

২১ শে মে, ২০২৪ সন্ধ্যা ৬:৩৩
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :


২১ মে, ২০০৪
শাহজালালের মাজারে বোমা হামলা - নিহত ২, আহত ৯০
আরেকটি কলঙ্কজনক অধ্যায়ের সূচনা হলো বাংলাদেশে। মৌলবাদী ঘাতকচক্র সারা দেশে রক্তের যে হোলি খেলা শুরু করেছে তার পুনরাবৃত্তি হলো শাহজালালের পুণ্যভূমি সিলেটে। তবে শাহজালালের মাজার আবার রক্তাক্ত, আহত ৯০। এবারে ঘাতকচক্রের টার্গেট ভিন্ন। দেশের গণ্ডি ছাড়িয়ে এবার তারা হাত তুলেছে দুনিয়ার অন্যতম শক্তিশালী রাষ্ট্র যুক্তরাজ্যের বাংলাদেশে নিযুক্ত হাইকমিশনারের গায়ে।

শত-সহস্র মানুষের অগাধ শ্রদ্ধা ও বিশ্বাসের পুণ্যভূমি হজরত শাহজালালের (রঃ) মাজার প্রাঙ্গণে এবার টার্গেট করে নিক্ষিপ্ত বোমায় ব্রিটিশ হাইকমিশনার আনোয়ার হোসেন চৌধুরী আহত হয়েছেন। দীর্ঘ ৩৪ বছর প্রবাসে কাটিয়ে বিরল সম্মান নিয়ে দেশে ফেরার পর বাংলার এই কৃতী সন্তানকে হত্যা চেষ্টা ব্যর্থ হলেও ঘটনাস্থলে নিহত হয়েছেন শাহজালাল বিশ্ববিদ্যালয়ের ছাত্র রুবেলসহ দু'জন। সিলেটের জেলা প্রশাসক আবুল হোসেন, জেলা আইনজীবী সমিতির সভাপতি আব্দুল হাই, খান এবং আনোয়ার হোসেন চৌধুরীর নিরাপত্তার দায়িত্বে নিয়োজিত তিন সাব ইন্সপেক্টরের অবস্থা আশঙ্কাজনক। বর্বরোচিত এই বোমা হামলায় আহতের সংখ্যা প্রায় ৯০। তাদের সিলেটের ওসমানী মেমোরিয়াল হাসপাতাল এবং স্থানীয় ক্লিনিকগুলোতে ভর্তি করা হয়েছে। ঘটনার পর পুলিশ জিজ্ঞাসাবাদের জন্য ১২ জনকে আটক করেছে। সিলেটে একটি ছোটখাটো অস্ত্রোপচারের পর সামরিক বিমানযোগে আনোয়ার হোসেন চৌধুরী এবং ডিসি আবুল।

২১ মে, ২০০৫


হরতালে পুলিশের গুলি ও লাঠিচার্জ
মতিয়া, মির্জা আজম, সাগুফতা, সাংবাদিক ও পুলিশসহ আহত একশত আওয়ামী লীগের আহবানে গতকাল শনিবার সারাদেশে সকাল-সন্ধ্যা হরতালে রাজধানীতে ব্যাপক সংঘর্ষ হয়। ঢাকা মহানগর আওয়ামী লীগের আইন বিষয়ক সম্পাদক খোরশেদ আলম বাচ্চুকে প্রকাশ্য দিবালোকে হত্যা, দেশব্যাপী সন্ত্রাস ও মানবাধিকার লংঘনের প্রতিবাদে আহূত এ হরতাল চলাকালে রাজধানীর লালবাগ এলাকায় পিকেটারদের সঙ্গে পুলিশের ঘন্টাব্যাপী সংঘর্ষ হয়। এতে পুলিশ ও সাংবাদিকসহ ৩০ জন আহত হয়েছে। আহতদের মধ্যে ১০ জন গুলিবিদ্ধ আওয়ামী লীগের নেতা-কর্মী রয়েছে। রাজধানীর বিভিন্ন স্থানে পুলিশ হরতালের পক্ষে পিকেটার ও মিছিলকারীদের ওপর বেধড়ক লাঠিচার্জ করে। ফলে আহত হয় মহিলাসহ আরো অর্ধ শতাধিক।

২১ মে ২০০৬


শ্রীপুরে শ্রমিক-পুলিশ সংঘর্ষ, নিহত ১
গতকাল শনিবার দুপুরে শ্রীপুরের মাওনা এলাকায় অবস্থিত এসকিউ গ্রুপের রপ্তানিমুখী এফএস সোয়েটার্স লিমিটেডের শ্রমিকদের সঙ্গে পুলিশের রক্তক্ষয়ী সংঘর্ষে পুলিশের গুলিতে ১ জন নিহত এবং গাজীপুরের অতিরিক্ত পুলিশ সুপারসহ ১৭ জন পুলিশ, দুইজন সাংবাদিক এবং অর্ধশতাধিক শ্রমিক-জনতা আহত হয়েছে। গুলিতে নিহত সাইফুল (২৩) উক্ত ফ্যাক্টরীর একজন শ্রমিক বলে জানা গেছে। দুপুর থেকে বিকাল পর্যন্ত কয়েকদফা সংঘর্ষে পুরো এলাকা রণক্ষেত্রে পরিণত হয়। সংঘর্ষ থামাতে পুলিশকে শতাধিক রাউন্ড রাবার বুলেট এবং টিয়ার গ্যাস নিক্ষেপ করতে হয়। বিক্ষুব্ধ শ্রমিকরা পুলিশকে লক্ষ্য করে ব্যাপক ইটপাটকেল নিক্ষেপ করে। এক পর্যায়ে বিক্ষুব্ধ শ্রমিকরা ফ্যাক্টরীতে হামলা চালিয়ে ব্যাপক ভাংচুর করে। এ সময় বিক্ষুব্ধ শ্রমিকরা ঢাকা-ময়মনসিংহ সড়ক অবরোধ করলে শত শত যানবাহন আটকা পড়ে। ফলে হাজার হাজার মানুষ দুর্ভোগের শিকার হন। এ সময় বিক্ষুব্ধ শ্রমিকরা পুলিশের এক দারোগার একটি মোটর সাইকেল পুড়িয়ে দেয়।

রাজধানীর বিভিন্ন এলাকায় ভুয়া ভোটার অন্তর্ভুক্তির অভিযোগ
এবার ভোটার তালিকা নিয়ে জনক্ষোভ দেখা দিয়েছে। রোষাণলে পড়েছে নির্বাচন কমিশন ও তথ্য সংগ্রহকারীরা। প্রায় প্রতিদিনই খসড়া ভোটার তালিকা সম্পর্কে নানা অনিয়মের অভিযোগ পাওয়া যাচ্ছে। বিরোধী দল এবং সাধারণ মানুষেরা ছাড়াও খোদ সরকারি দলের পক্ষ থেকেও তালিকায় নানা অনিয়নের অভিযোগ তোলা হয়েছে। এদিকে গতকাল শনিবার রাজধানীতে তালিকা থেকে বাদ পড়া বনশ্রী এলাকার কয়েকশ’ মানুষ দুপুর ১২টা থেকে বেলা ২টা পর্যন্ত দক্ষিণ বনশ্রী মডেল হাইস্কুলে ওই এলাকার সহকারী রেজিষ্ট্রেশন অফিসারদের ঘেরাও করে রাখে।

সিইসি অবশেষে স্বীকার করেন ভোটার তালিকায় ভুলত্রুটি, উত্তর না দিয়ে দ্রুত প্রস্থান
খসড়া ভোটার তালিকা নিয়ে জনরোষ বৃদ্ধির মুখে প্রধান নির্বাচন কমিশনার বিচারপতি এমএ আজিজ অবশেষে স্বীকার করে নিলেন খসড়া ভোটার তালিকার ভুল-ত্রুটির কথা। তুয়া ও বাদপড়া ভোটার নিয়ে বিভিন্ন পত্রিকা ও ইলেক্ট্রনিক মিডিয়ায় প্রকাশিত ও প্রচারিত সংবাদকে সিইসি অনুসন্ধানী সাংবাদিকতা আখ্যায়িত করে ত্রুটিমুক্ত ভোটার তালিকা করার ক্ষেত্রে তা কার্যকর হবে বলে মন্তব্য করেন।

২১ মে, ২০০৭


হারিছ চৌধুরীর তিন বছরের জেল
হারিছ চৌধুরীর তিন বছরের জেলসাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়ার রাজনৈতিক সচিব হারিছ চৌধুরীর বিরুদ্ধে দুর্নীতি দমন কমিশনের (দুদক) মামলায় গতকাল সোমবার বিশেষ জজ আদালত তিন বছরের বিনাশ্রম কারাদণ্ড প্রদান করেছেন। এই রায়ের মধ্য দিয়েই বিশেষ জজ আদালত প্রথম কোন দুর্নীতির মামলার রায় ঘোষণা করলো। গত ১৮ ফেব্রুয়ারি দুর্নীতি দমন কমিশন ৭২ ঘন্টার মধ্যে স্থাবর-অস্থাবর সম্পত্তির হিসাবের বিবরণী দাখিল করার জন্য নোটিস জারি করে। কিন্তু হারিছ চৌধুরী নির্দিষ্ট সময়সীমার মধ্যে সম্পত্তির হিসাব দাখিল না করায় তার বিরুদ্ধে দুদকের উপ-পরিচালক আবু সাঈদ ঢাকা মহানগর দায়রা জজ আদালতে মামলা দায়ের করেন। জাতীয় সংসদ ভবনে স্থাপিত বিশেষ জজ আদালত-৫-এর বিচারক মোঃ আশরাফ হোসেনের আদালতে মামলাটি স্থানান্তর করে ৫ সাক্ষীর সাক্ষ্য গ্রহণের শুনানি হয়। সাক্ষীদের সাক্ষ্য গ্রহণ ও যুক্তি-তর্ক উপস্থাপন শেষে গতকাল সোমবার বিচারক মোঃ আশরাফ হোসেন এই রায় প্রদান করেন।

হারিছ চৌধুরীর উত্থান কাহিনী
বিএনপির যুগ্ম মহাসচিব সাবেক প্রধানমন্ত্রীর রাজনৈতিক সচিব হারিছ চৌধুরীর পরাক্রমশালী ও দুর্নীতির শিরোমণি হয়ে ওঠার কাহিনী রূপকথার মতো। হাওয়া ভবনের অতিশয় আস্থাভাজন হওয়ার সুবাদে ক্ষমতার কেন্দ্রবিন্দু প্রধানমন্ত্রীর কার্যালয়ে বসে পাঁচ বছরে বিপুল ক্ষমতা আর অঢেল অর্থকড়ির মালিক হন তিনি। সরকার ও দলের ভেতরে পর্দার অন্তরালে থেকে অনেক অঘটন-ঘটনপটিয়সী ছিলেন হারিছ চৌধুরী। আওয়ামী লীগ নেতা ও সাবেক অর্থমন্ত্রী শাহ এএমএস কিবরিয়া হত্যাকাণ্ডের সুষ্ঠু বিচারের পথ রুদ্ধ করতে তিনি তৎপর ছিলেন বলেও অভিযোগ রয়েছে। বিএনপির অধিকাংশ নেতা-কর্মী তার প্রতি রুষ্ট ছিল। গুলশানের আলিশান বাড়িতে তিনি পুষতেন বনের হরিণ আর ক্ষমতার সোনার হরিণ ছিল আপন হাতের মুঠোয়।

২১ মে ২০১৩


সরকার পতনই ছিল লক্ষ্য
হেফাজতে ইসলামের ঢাকা অবরোধ কর্মসূচির মূল লক্ষ্য ছিল সরকার পতন। সরকার উৎখাতের চূড়ান্ত আন্দোলনে রূপ দেওয়ার জন্যই তারা শাপলা চত্বরে অবস্থান নিয়েছিল। সরকার পতন না হওয়া পর্যন্ত হেফাজতে ইসলামের নেতাকর্মীদের শাপলা চত্বর না ছাড়ার নির্দেশ দিয়েছিলেন বিএনপির নেতৃত্বে ১৮ দলীয় জোটের নেতারা। ঢাকার সাবেক মেয়র ও বিএনপি নেতা সাদেক হোসেন খোকা হেফাজতের সঙ্গে ১৮ দলীয় জোটের সমন্বয়কের দায়িত্ব পালন করেন। ঢাকা অবরোধের দিন সহিংসতার ঘটনায় মতিঝিল থানায় দায়ের করা হত্যা মামলায় হেফাজতে ইসলামের মহাসচিব জুনায়েদ বাবুনগরী গতকাল আদালতে জবানবন্দি দেন। ওই জবানবন্দিতে বেরিয়ে আসে উপরোক্ত চাঞ্চল্যকর এসব তথ্য।
জবানবন্দিতে বাবুনগরী স্বীকার করেন, ৫ মে হেফাজতের অবরোধের পরদিন ৬ মে কীভাবে হেফাজত কর্মীরা আন্দোলন চালিয়ে যাবেন, তার দিকনির্দেশনা দিয়েছিলেন সাদেক হোসেন খোকা। এমনকি তাদের খাওয়া-দাওয়ার পুরো দায়িত্ব খোকাই নিয়েছিলেন। হেফাজতে ইসলামের আমির মাওলানা আহমদ শফীকে না জানিয়ে হেফাজতের ১৪ শীর্ষ নেতা ১৮ দলীয় জোটের সঙ্গে যোগাযোগ করে অবরোধ কর্মসূচিকে সহিংসতার দিকে নিয়ে যান।

২১ মে, ১৯৯২
উন্নয়নের অর্ধেক অর্থ দুর্নীতি ও অপচয়ের
জাতীয় সংসদের দুইটি ক্ষমতাশালী কমিটির চেয়ারম্যান সরকারী ব্যয়ের সংসদীয় জবাবদিহি পর্যায়ের এক আলোচনা সভায় মন্ত্রী, সরকারী কর্মকর্তা এবং আধাসরকারী প্রতিষ্ঠানসমূহের নির্বাহীদের এই বলিয়া সতর্ক করিয়া দিয়াছেন যে, পাবলিক একাউন্টস কমিটি ও সরকারী প্রতিষ্ঠান কমিটি, সরকারী আধাসরকার প্রতিষ্ঠানে শত শত কোটি টাকার বাংক অনিয়ম, চুরি, আত্মসাতের জবাব লইতে শুরু করিবে। সিষ্টেম লস হইতে বাংক, বীমা হইতে বন্দর পর্যন্ত দুর্নীতির অভাবিত ব্যাপকতার কাহিনী তুলিয়া ধরার সময় তাঁহারা বলেন, উন্নয়নের অর্ধেক অর্থ দুর্নীতি ও অপচয়ের মাধ্যমে বিনষ্ট করা হইতেছে।

২১ মে, ১৯৯০
মুনির ও খুখুর ফাঁসির আদেশ
পুলিশের বেষ্টনীর বাহিরে হাজার হাজার মানুষের মুহুর্মুহু শ্লোগান এবং আদালত প্রাঙ্গণে অজস্র পুলিশের উপস্থিতির মধ্যে মধ্যাহ্নে আইনজীবী ও সাংবাদিকে জনাকীর্ণ আদালতকক্ষে ঢাকার জেলা ও দায়রা জজ মোহাম্মদ সিরাজুল ইসলাম চাঞ্চল্যকর রীমা হত্যা মামলার প্রতীক্ষিত রায়ে আসামী মুনীর হোসেন এবং হোসনে আরা খুকুর ফাঁসির হুকুম দিয়াছেন। মামলার অপর আসামী মুনীরের ব্যবসা প্রতিষ্ঠানের কর্মকর্তা মোশতাক আহম্মদকে বেকসুর খালাস দেওয়া হয়েছে।
আদালতে ও আদালতের বাহিরে জনাকীর্ণ রাজপথে আইনজীবী ও জনতার হর্ষোল্লাসের মধ্যে বিচারপতির কণ্ঠ মাইক ব্যবহার সত্ত্বেও বার বার তলাইয়া যায়। সারা রাজধানী গতকাল রাত পর্যন্ত এ রায়ের খবর লইয়া সরব ছিল । দিনাজপুর, চট্টগ্রামসহ সারা দেশ হইতে টেলিফোনে এ রায়ের খবর সংগৃহীত হয় । অভিজ্ঞ আইনজীবীরা বলিয়াছেন, কোন খুনের মামলার রায় লইয়া এত বড় জনআলোড়ন গত ৩৩ বছরে তাহারা দেখেন নাই। এদিকে মুনীর হোসেনের মা-বাব্বা ও পরিবারের পক্ষ হইতে গতকালই বলা হইয়াছে যে, তাঁহারা উচ্চতর আদালতে আপীল করিবেন। উল্লেখ্য, রায়ে আপীল করার জন্য ৭ দিনের সময় দেওয়া হইয়াছে। নিহত শারমীন রীমার মা কোহিনূর নিজাম সাংবাদিকদের বলিয়াছেন, আদালতে প্রদত্ত প্রাণদণ্ডের রায় কার্যকর হইয়াছে দেখিলেই তাহারা বুঝিবেন, ন্যায় বিচার পাইয়াছেন।

উল্লেখ্য, শহীদ সাংবাদিক নিজামউদ্দীন আহমদের কন্যা শারমিন রীনা গত বছরের ৮ এপ্রিল স্বামীর সঙ্গে পাজেরো জীপে ঢাকা ফেরার পথে সিদ্ধিরগঞ্জ থানা এলাকার মিজমিজি গ্রামের নিকট স্বামী নুনীর হোসেনের হাতে নৃশংসভাবে খুন ছিল। এই হত্যাকাণ্ডের মাত্র তিন মাস পূর্বে ডা: আবুল কাশেম ও ডা: মেহেরুন্নেসার " প্রবাসী পুত্র মুনীর হোসেনের সহিত শারমিন রীমার বিবাহ হয়।

২১ মে, ১৯৮৪
জগন্নাথ হলে নতুন বাংলা ছাত্র সমাজের তাণ্ডব ৷৷ আহত ২০
সিট দখলকে কেন্দ্র করে গত রোববার গভীর রাতে নতুন বাংলা ছাত্র সমাজ নামধারী শতাধিক সশস্ত্র যুবক ঢাকা বিশ্ববিদ্যালয়ের জগন্নাথ হলে তিন ঘণ্টা ধরে ফাঁকা গুলীবর্ষণ, গ্রেনেড ও ককটেল বিস্ফোরণ, অগ্নিসংযোগ, ব্যাপক লুটতরাজ, এলোপাতাড়ি হামলা, কক্ষ তছনছ ইত্যাদির মাধ্যমে সন্ত্রাস সৃষ্টি করে।

২১ মে ১৯৭৩



২১ মে ১৯৭২


রূপপুর আণবিক বিদ্যুৎ প্রকল্পের কাজ
বাংলাদেশ সরকার রূপপুর পারমাণবিক শক্তিকেন্দ্র পরিকল্পনা যত তাড়াতাড়ি সম্ভব বাস্তবায়নের কাজে হাত দেবেন। বর্তমানে সরকার এই ব্যাপারে বিভিন্ন দিক বিবেচনা করে দেখছেন। সরকারের সামনে এখন মূল সমস্যা হচ্ছে যুদ্ধবিধ্বস্ত বাংলাদেশের বিধ্বস্ত অর্থনীতি।

ডাকসু নির্বাচনে ছাত্র ইউনিয়নের জয়লাভ
ডাকসু নির্বাচনে বাংলাদেশ ছাত্র ইউনিয়নের জয়লাভ করেছে। মোট ১৮টি আসনের মধ্যে ভিপি ও জি এসসহ ১৭টি আসনে জয়ী হয়েছে ছাত্র ইউনিয়ন। রব-শাজাহান সিরাজ নেতৃত্বাধীন বাংলাদেশ ছাত্রলীগ ১টি আসন লাভ করেছে। ডাকসু নির্বাচনের ফলাফল সরকারীভাবে ঘোষণা করা হয়েছে। বাংলাদেশ ছাত্র ইউনিয়নের জনাব মোজাহিদুল ইসলাম সেলিম ও জনাব মাহাবুব জামান যথাক্রমে ডাকসুর সহ-সভাপতি ও সাধারণ সম্পাদক নির্বাচিত হয়েছেন।

২১ মে ১৯৭১
বাংলাদেশ সরকারের ক্ষোভ
পাকিস্তানের বিধ্বস্ত অর্থনীতিকে চাঙা করার অজুহাতে ইঙ্গ-মার্কিণ গোষ্ঠী ইয়াহিয়া সরকারকে অর্থ সাহায্য করার সিদ্ধান্ত গ্রহণ করায় বাংলাদেশ সরকার যথেষ্ট বিক্ষুব্ধ হয়েছেন। ভারত আশঙ্কা প্রকাশ করে বলেছে যে, পাক সরকার এই সাহায্য পূর্ব বাংলার মানুষকে নিধন করতে ব্যবহার করবে।

ঢাকায় গেরিলা তৎপরতা চলছে
বেতোরে এক হুমকী দিতে গিয়েই আসল কথা কবুল করতে হয়েছে পূব বাংলার জঙ্গী শাসকদের। বাংলাদেশের মুক্তিফৌজ যে খোদ ঢাকাতেই গেরিলা যুদ্ধ চালাছে, এ কথা পাক কর্তৃপক্ষ এতোদিন কবুল করতেই চায়নি। অথচ, তাদের ভাষায় যারা নাশকতাকামী আজ তাদের বিরুদ্ধে বেতারে এক কড়া সতর্কবাণী প্রচার করা হয়েছে। এই সতর্কবাণীতে বলা হয়েছে যে, ঢাকা শহরে যাদের বোমা সমেত ধরা
হবে তাদের মৃত্যুদন্ড দেয়া হবে।

উদ্ধৃতি:

"তিনি (বঙ্গবন্ধু) স্বাধীনতাযুদ্ধ চাননি, পাকিস্তানের প্রধানমন্ত্রী হতে চেয়েছিলেন। এজন্য তিনি স্বাধীনতার ঘোষণাও দেননি।"
-খালেদা জিয়া : ২১ মে, ২০১৬

সূত্র:
১। উইকিপিডিয়া
২। বিবিসি
৩। দৈনিক ইত্তেফাক
৪। দৈনিক প্রথম আলো
৫। দৈনিক সমকাল
৮। https://songramernotebook.com
সর্বশেষ এডিট : ২১ শে মে, ২০২৪ রাত ৮:২৫
২টি মন্তব্য ২টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

শাহ সাহেবের ডায়রি ।। ২৪ ঘণ্টা পর সাইন ইন করলাম

লিখেছেন শাহ আজিজ, ১২ ই জুন, ২০২৪ রাত ৮:৫৪

সামু বন্ধ থাকলে কি যে যাতনা তা এবারি বুঝতে পারলাম । দুপুরে জাদিদকে ফোন করে জানলাম সমস্যা সার্ভারে এবং তা সহসাই ঠিক হয়ে যাবে । মনের ভিতর কুচিন্তা উকি ঝুকি... ...বাকিটুকু পড়ুন

ওয়েলকাম ব্যাক সামু - সামু ফিরে এল :D

লিখেছেন অপু তানভীর, ১২ ই জুন, ২০২৪ রাত ৯:২৩



সামুকে নিয়ে আমি এর আগে কোন দিন স্বপ্ন দেখেছি বলে মনে পড়ে না । তবে অনেক দিন পরে গতকাল আমি সামুকে নিয়ে স্বপ্ন দেখলাম।তবে সেটাকে আদৌও সামুকে নিয়ে স্বপ্ন... ...বাকিটুকু পড়ুন

বয়কটের ব্যবচ্ছেদ

লিখেছেন শূন্য সময়, ১২ ই জুন, ২০২৪ রাত ১১:৪৫

আপনি বয়কটের পক্ষে থাকুন, বিপক্ষে থাকুন- এই বিষয় নিয়ে কনসার্ন্ড থাকলে এই লেখাটা আপনাকে পড়ার অনুরোধ রইলো। ভিন্নমত থাকলে সেটা জানানোর অনুরোধ রইলো। কটাক্ষ করতে চাইলে তাও করতে পারেন। কিন্তু... ...বাকিটুকু পড়ুন

ইসলামে আলেম নয়, ওলামার রেফারেন্স হবে

লিখেছেন মহাজাগতিক চিন্তা, ১৩ ই জুন, ২০২৪ রাত ২:৫০



সূরাঃ ৩৫ ফাতির, ২৮ নং আয়াতের অনুবাদ-
২৮। এভাবে রং বেরং- এর মানুষ, জন্তু ও আন’আম রয়েছে। নিশ্চয়ই আল্লাহর বান্দাদের মধ্যে আলেমরাই তাঁকে ভয় করে।নিশ্চয়্ই আল্লাহ পরাক্রমশালী ক্ষমাশীল।

সূরাঃ ২৯... ...বাকিটুকু পড়ুন

বাংলাদেশ: গণতন্ত্রের মুখোশ পরা ভয়ঙ্কর অমানবিক এক রাষ্ট্র

লিখেছেন মিশু মিলন, ১৩ ই জুন, ২০২৪ সকাল ৭:০৮





প্রায় দুইশো বছর ধরে বাংলাদেশে বাস করছে হরিজন সম্প্রদায়। ব্রিটিশ সরকার ১৮৩৮ থেকে ১৮৫০ সালের মধ্যে নগরের রাস্তাঘাট, নর্দমা এবং টাট্টিখানা পরিষ্কার করার জন্য তৎকালীন ভারতবর্ষের অন্ধ্র প্রদেশের... ...বাকিটুকু পড়ুন

×