somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

সেন্টমার্টিন দ্বীপ ভ্রমনঃ ভ্রমণ পরিকল্পনা ও যাতায়াত খরচ

১০ ই জুন, ২০২১ বিকাল ৪:১৬
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

সেন্ট মার্টিন দ্বীপটি কক্সবাজার জেলা শহর থেকে ১২০ কিলোমিটার দূরে অবস্থিত। এটি একটি ক্ষুদ্র দ্বীপ এবং এর আয়তন হচ্ছে ১৭ বর্গ কিলোমিটার। দ্বীপটিতে প্রচুর পরিমাণে নারিকেল গাছ বিদ্যমান রয়েছে। তাই দ্বীপটি স্থানীয়ভাবে নারিকেল জিঞ্জিরা নামে পরিচিত। প্রতি বছর প্রচুর পরিমাণ পর্যটক দ্বীপটিতে ভ্রমণ করতে আসে।



যাতায়াত

সেন্টমার্টিন যেতে হলে আপনাকে কক্সবাজার জেলার টেকনাফে আসতে হবে। আর বাংলাদেশের কমবেশি সব জেলা থেকেই কক্সবাজারে বাস যোগাযোগ ব্যবস্থা রয়েছে। ঢাকার কল্যাণপুর, শ্যামলী, ফকিরাপুল ও সায়েদাবাদ সহ বেশ কিছু জায়গা থেকে বিভিন্ন ক্যাটাগরির বাস কক্সবাজার চলাচল করে থাকে। অথবা ঢাকা থেকে বাসে করে সরাসরি টেকনাফে আসতে পারেন। বাসগুলোর প্রতি সিটের ভাড়া মান বেধে সাধারণত ৯০০ থেকে ২০০০ টাকার মধ্যে হয়ে থাকে। পরে টেকনাফ থেকে সরাসরি জাহাজে করে সেন্টমার্টিন পৌঁছাতে পারেন। জাহাজ ভাড়া জনপ্রতি যাওয়া ও আসা সহ ৬০০-৮০০ টাকা (নন এসি)এবং ১০০০-১৬০০ টাকা (এসি)।

ভ্রমণ পরিকল্পনা

সেন্টমার্টিন ভ্রমণ করতে চাইলে দুই থেকে তিন দিনের পরিকল্পনা করবেন। যাতে সবকিছু ভাল ভাসে উপভোগ করতে পারেন। টেকনাফ থেকে জাহাজ গুলো সেন্টমার্টিন দ্বীপে দুপুর ১২ থেকে ১২.৩০ মিনিটের দিকে পৌছে থাকে। তারপর জাহাজ থেকে নেমে প্রথমে হোটেল ঠিক করবেন। তারপর খাওয়া দাওয়া করে বিশ্রাম নিবেন। কারণ দীর্ঘ সময় যাত্রা করলে শরীর কান্ত থাকে। তারপর বিকেলের দিকে বিচে হেঁটে, আড্ডায় উপভোগ করুন। সন্ধায় হোটেলগুলোতে চলে বার-বি-কিউ। এতে সামুদ্রিক মাছগুলো সুস্বাধু রেসিপি খেতে পারেন।

দ্বিতীয় দিন সকালে নাস্তা করে বেরিয়ে পড়ুন বিচ উপভোগ করতে। তারপর দুপুরে খাবার খেয়ে বেরিয়ে পড়ুন ছেঁড়া দ্বীপ ঘুরার জন্য। দ্বীপের চারপাশ হেঁটে-হেঁটে ঘুরে দেখতে চাইলে ৩-৪ চার ঘন্টা সময় লাগবে। সাইকেল ভাড়া করে নিয়ে ঘুরে দেখতে পারেন।

কিছু কেনা-কাটা করতে চাইলে সন্ধায় সেন্টমার্টিন বাজার থেকে তা-সেরে ফেলুন। রাতে বার-বি-কিউ অথবা ক্যাম্পিং খাবার আয়োজনে অংশ গ্রহণ করুন।

তৃতীয় দিন ঘুম থেকে উঠে সকালের নাস্তা শেষ করে ফিরে যাওয়ার প্রস্তুতি গ্রহণ করুন। বিকাল ৩ টায় সেন্টমার্টিন দ্বীপ থেকে জাহাজ টেকনাফের উদ্দেশ্যে ছেড়ে আসে। তারপর সেখান থেকে বাসে সরাসরি ঢাকা অথবা কক্সবাজার আসতে পারেন। তারপর আপনার নিজ গন্তব্য স্থানে যান।

হোটেল পর্যটকদের সেন্টমার্টিন দ্বীপে রাত্রি যাপনের জন্য কিছু উন্নতমানের কয়েকটি হোটেল ও কটেজ রয়েছে। এছাড়া আবার অনেক বাড়িতে পর্যটকদের জন্য থাকার সুব্যবস্থা আছে।
খরচ
মোটামুটি মানে হোটেলগুলোতে প্রতি কক্ষে খরচ পড়বে ৮০০-১২০০ টাকা। আবার ডাবল বেড়ের কক্ষগুলোতে খরচ পড়বে ১২০০-২০০০ টাকা। পিক সিজনে সরকারী ছুটির দিনগুলোতে খরচ কিছুটা বেড়ে যেতে পারে। জনপ্রিয় হোটেল গুলো হচ্ছে- প্রিন্স হেভেন রিসো, ব্ল–মেরিন রিসোর্টঃ, সমুদ্রবিলাসঃ, ফ্যান্টাসি ফান, ড্রিম নাইট রিসোর্ট, প্রসাদ প্যারাডাইস, সমুদ্র কুটির, নীল দিগন্ত রিসোর্ট, কোরাল ভিউ, কোরল ব্লু, মারমেইড, সি প্রবাল, সায়রী, সি ইন, হোটেল সাগর পাড় ইত্যাদি।

সেন্টমার্টিনে বাংলাদেশ নৌবাহিনীর একটি সতর্কীকরণ নির্দেশনাঃ

* সমুদ্র স্নানের পূর্বে জোয়ার ভাটার সময় জেনে নিন।
* এক হাঁটু পানির নিচে না নামাই শ্রেয়।
* পানিতে নেমে উত্তেজনার বসে তীর হতে দূরে যাবেন না।
* সাঁতার না জানলে পানিতে নামবেন না।
* প্রাপ্ত বয়স্কদের অনুপস্থিতিতে ছোট ছোট বাচ্চা পানিতে নামা নিষেধ।
* একা একা কখনই পানিতে নামবেন না।
* নৌ যান চলাচল কালে লাইফ জাকেট পরিধান করুন।

Source: Webpedia Online
সর্বশেষ এডিট : ১০ ই জুন, ২০২১ বিকাল ৪:১৭
০টি মন্তব্য ০টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

অবিশ্বাসের কি প্রমাণ আছে?

লিখেছেন মহাজাগতিক চিন্তা, ২৬ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:৩১



এক অবিশ্বাসী বলল, বিশ্বাসের প্রমাণ নাই, বিজ্ঞানের প্রমাণ আছে।কিন্তু অবিশ্বাসের প্রমাণ আছে কি? যদি অবিশ্বাসের প্রমাণ না থাকে তাহলে বিজ্ঞানের প্রমাণ থেকে অবিশ্বাসীর লাভ কি? এক স্যার... ...বাকিটুকু পড়ুন

বিসিএস-পরীক্ষার হলে দেরিঃ পক্ষ বনাম বিপক্ষ

লিখেছেন BM Khalid Hasan, ২৬ শে এপ্রিল, ২০২৪ সন্ধ্যা ৭:০৪



বর্তমানের হট টপিক হলো, “১ মিনিট দেরি করে বিসিএস পরীক্ষার হলে ঢুকতে না পেরে পরীক্ষার্থীর স্বপ্ন ভঙ্গ।” প্রচন্ড কান্নারত অবস্থায় তাদের ছবি ও ভিডিও দেখা যাচ্ছে। কারণ সারাজীবন ধরে... ...বাকিটুকু পড়ুন

আমাদের কার কি করা উচিৎ আর কি করা উচিৎ না সেটাই আমারা জানি না।

লিখেছেন সেলিনা জাহান প্রিয়া, ২৭ শে এপ্রিল, ২০২৪ রাত ১:২৮




আমাদের কার কি করা উচিৎ আর কি করা উচিৎ না সেটাই আমারা জানি না। আমাদের দেশে মানুষ জন্ম নেয়ার সাথেই একটি গাছ লাগানো উচিৎ । আর... ...বাকিটুকু পড়ুন

মানবতার কাজে বিশ্বাসে বড় ধাক্কা মিল্টন সমাদ্দার

লিখেছেন আরেফিন৩৩৬, ২৭ শে এপ্রিল, ২০২৪ রাত ২:১৭


মানুষ মানুষের জন্যে, যুগে যুগে মানুষ মাজুর হয়েছে, মানুষই পাশে দাঁড়িয়েছে। অনেকে কাজের ব্যস্ততায় এবং নিজের সময়ের সীমাবদ্ধতায় মানুষের পাশে দাঁড়াতে পারে না। তখন তারা সাহায্যের হাত বাড়ান আর্থিক ভাবে।... ...বাকিটুকু পড়ুন

বিসিএস দিতে না পেরে রাস্তায় গড়াগড়ি যুবকের

লিখেছেন নাহল তরকারি, ২৭ শে এপ্রিল, ২০২৪ সকাল ৯:৫৫

আমাদের দেশে সরকারি চাকরি কে বেশ সম্মান দেওয়া হয়। আমি যদি কোটি টাকার মালিক হলেও সুন্দরী মেয়ের বাপ আমাকে জামাই হিসেবে মেনে নিবে না। কিন্তু সেই বাপ আবার ২০... ...বাকিটুকু পড়ুন

×