somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

ব্লগ দিবস ২০১৮ এবং গেট টুগেদার

০২ রা ডিসেম্বর, ২০১৮ বিকাল ৩:০৮
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :



প্রিয় সহব্লগারবৃন্দ,

ডিসেম্বর মাস আমাদের জাতীয় জীবনে অত্যন্ত গুরুত্বপূর্ন এবং তাৎপর্যপূর্ন একটা মাস কারণ এই মাসেই বাঙ্গালী জাতি তার শত বছরের দাসত্বের শৃঙ্খল ছিন্ন করে সারা বিশ্বের বুকে মাথা উঁচু করে স্বাধীনতার জয়গান গেয়েছিল। নির্দিষ্ট ভূখন্ড, স্বাধীনতা, সাম্যতা, সার্বভৌমত্বের পাশাপাশি স্বাধীন একটা রাষ্ট্রের অন্যতম একটা অনুষঙ্গ হল স্বাধীন ভাবে নিজেদের মতামত ব্যাক্ত করতে পারা। মহান মুক্তিযুদ্ধ আমাদের স্বাধীন ভাবে মতামত প্রকাশের স্বাধীনতা এনে দিলেও স্বদেশের ডিজিটালাইজেশনের যুগে প্রবেশে বাঙ্গালী জাতি মাতৃভাষায় সাইবার জগতে নিজেদের মত প্রকাশের একটা স্বাধীন প্ল্যাটফরমের অভাব খুব করে বোধ করছিল দীর্ঘদিন ধরেই।

ডিসেম্বর ১৫, ২০০৫ বাংলা ভাষাভাষী জনগনের স্বাধীন ভাবে মত প্রকাশের একটা প্ল্যাটফরম হিসেবে যাত্রা শুরু করে somewhereblog.net। মূলত এই ব্লগটির হাত ধরেই বাংলা ব্লগিং এ একটা নব জাগরনের সূচনা হয় আর তা পূর্নতা পায় লক্ষাধিক ব্লগারের স্বতঃস্ফূর্ত অংশ গ্রহনের মধ্য দিয়ে। বাংলা ব্লগের পথিকৃত সামহোয়ার ইন ব্লগ...... বাঁধ ভাঙার আওয়াজ এর জন্মমাসে, তথা প্রতি বছর ডিসেম্বর মাসের ১৯ তারিখে আলোচনা সাপেক্ষে এই দিনটি বাংলা ব্লগ দিবস হিসেবে পালিত হয়ে আসছিল (যদিও সামহোয়ার ইন ব্লগের জন্মদিনটিকে তথা ১৫ ডিসেম্বরকে ব্লগ দিবস ঘোষনা করবার বিষয়ে অনেকেই মতামত দিয়েছিলেন কিন্তু ১৪ ডিসেম্বর বুদ্ধিজীবী দিবস এবং ১৬ ডিসেম্বর বিজয় দিবসের মত জাতীয় দিবসের তাৎপর্য মাথায় রেখে পরবর্তীতে ১৯ ডিসেম্বরকে বাংলা ব্লগ দিবস হিসেবে ঘোষনা করা হয়) কিন্তু কালক্রমে সেটা স্তিমিত হয়ে আসে। যা কোন ভাবেই কাম্য ছিলনা।

একজন বাংলা ভাষাভাষী ব্লগার হিসেবে বাংলা ব্লগ দিবসের তাৎপর্য অপরিসীম। বিগত দিনগুলিতে ধুমধাম করে বেশ ঘটা করে ঢাকাতে এবং ঢাকার বাইরে পালিত হত বাংলা ব্লগ দিবস পালিত হত। বাংলা ব্লগ দিবস ছিল ব্লগারদের নিকট অনেকটা উৎসবের মত। একটা নির্দিষ্ট স্থানে ব্লগারেরা মিলিত হতেন, একে অপরের সাথে পরিচিত হতেন, তাদের মাঝে হৃদ্যতা বৃদ্ধি পেত, একটা নির্দিষ্ট ইস্যুকে সামনে রেখে তারা তাদের সুচিন্তিত মতামত ব্যাক্ত করতেন, চলত ধুমায়া আড্ডা, গান, কবিতা আরো অনেক অনেক কিছু।

আফসোসের বিষয়টা হল, নানান প্রতিকূলতায় বিগত কয়েক বছর ধরে বাংলা ব্লগ দিবস উদযাপনের বিষয়টি বেশ ঝিমিয়ে পড়েছে। তাৎপর্যমন্ডিত এই দিবসটি আর সেভাবে পালিত হয়ে উঠছেনা। আসছে ১৫ ডিসেম্বর প্রিয় সামহোয়ার ইন ব্লগের জন্মদিন, প্রিয় এই প্ল্যাটফর্মটার জন্য অগ্রীম শুভেচ্ছা এবং একই সাথে ১৯ ডিসেম্বর বাংলা ব্লগ দিবসে পৃথিবীর প্রত্যেক প্রান্ত হতে লিখে চলা ব্লগারদের প্রতি অগ্রিম শুভেচ্ছা এবং বিনম্র শ্রদ্ধা।

প্রিয় সহোদর,
যেমনটা কিনা বলছিলাম, বিগত কয়েক বছর যাবত বাংলা ব্লগ দিবস আর কোনভাবেই যেহেতু পালিত হয়ে উঠছে না সেহেতু এবারের বাংলা ব্লগ দিবসটা কি আমরা যৎ-সামান্য আয়োজনে একটা গেট টুগেদারের ব্যবস্থা করতে পারি কিনা, যেখানে ব্লগারগন তাদের উপস্থিতি নিশ্চিত করলেন, একে অন্যের সাথে পরিচিত হলেন, সহব্লগারগনের গান-কবিতা শুনলাম, নির্দিষ্ট কোন টপিককে সামনে রেখে সামান্য জ্ঞানগর্ভ আলোচনা হল, ফটো সেশন আর সাথে অনেক অনেক হাঁসি, ঠাট্টা, তামাশা। প্রয়োজনে সামহোয়ার ইন ব্লগ টিমের সহায়তা আমরা নিতে পারি। আমার তো মনে খুব সম্ভব এবং চমৎকার একটা প্রস্তাবনা এটি। আমি ব্লগের সকল সহব্লগ্লারের দৃষ্টি আকর্ষন করে অনুরোধ করতে চাই, চলুন না সকল বিভেদ-মনোমালিন্য ভূলে আমরা আবারো একটা প্ল্যাটফরমে মিলিত হই! সারা বিশ্বকে আবারো জানিয়ে দেই আমরা ব্লগার- গনমানুষ, মানবিকতা, গণতন্ত্র ও জাতীয় স্বার্থে সোচ্চার সবসময়।

গেট-টুগেদারের এই প্রস্তাবনাকে বাস্তবায়ন করতে হলে সকল ব্লগারগনের অংশগ্রহন জরুরী! এবং সকলের অংশগ্রহন আর সুচিন্তিত মতামতের ভিত্তিতে কিছু কিছু বিষয়ের সূরাহাও জরুরী! যেমনঃ

১। ব্লগ দিবসের ভেন্যু কোথায় হতে পারে
২। তারিখ নির্ধারন (১৯ তারিখ যেহেতু বুধবার সেহেতু ২১ তারিখ শুক্রবার তথা বন্ধের দিনে করলে সকলের জন্য সুবিধাজনক)
৩।ব্লগ দিবসের আলোচ্য বিষয় এবং প্রতিপাদ্য কি হবে
৪। কমিটি ফরমেশন এবং দায়িত্ব বন্টন
৫। ব্লগারগনের উপস্থিতি নিশ্চিতকরন
৬। অন্যান্য অন্যান্য

আমার মনে হয় উপরোক্ত বিষয় নিয়ে আমরা আলোচনা চালিয়ে যেতে পারি এবং সামহোয়ার ইন ব্লগ টিমের দৃষ্টি আকর্ষন করতে পারি।

সবাইকে আবারো বাংলা ব্লগ দিবসের অগ্রীম শুভেচ্ছা!
হ্যাপি ব্লগিং!

(ব্লগারগনের মতামতের ভিত্তিতে পোস্ট আপডেট করা হবে)

আপডেট ১ঃ
বেশীর ভাগ ব্লগারগনের মতামতের ভিত্তিতে আপাতত এই সিন্ধান্তে উপনীত হওয়া গিয়েছে যে, সম্মানিত ব্লগারগন ২১ তারিখ রোজ শুক্রবার বিকাল ৩ টা (তিনটা) হতে বিশ্ব সাহিত্য কেন্দ্রের ছাদে যে ক্যাফেটারিয়া রয়েছে সেখানে একটা গেট টুগেদারের মাধ্যমে মিলিত হবেন যেখানে চলবে গান, কবিতা, আড্ডাবাজী আর সম্ভব হলে হালকা খানাপিনা।

কাল্পনিক_ভালোবাসা, মনিরা আপা, খায়রুল আহসান ভাই, মইনুল ভাই, নীল দা, ঘুড্ডির পাইলট, এডওয়ার্ড মায়া, আরজু পনি আপা, সারাফত রাজ, কিরমানী লিটন ভাই, হামিদ ভাই, অপু তানভীর, সেলিম আনোয়ার ভাই, সত্যপথিক শাইয়ান এবং অন্যান্য যারা অনেক বেশী আগ্রহী তাদের দৃষ্টি আকর্ষন করছি।

আপডেট ২ঃ
গেট টুগেদারটা অবশ্যই হবে। আপনার পছন্দের স্থান, তারিখ, সময় এবং গুরুত্বপূর্ন মতামত জানিয়ে মেইল করুনঃ
[email protected] অথবা ফেসবুকে,
https://www.facebook.com/sarothiagni
অথবা যারা আগ্রহী তারা মন্তব্যের ঘরে আপনাদের মেইল এড্রেস রেখে যেতে পারেন। তারিখ, স্থান, সময় নিয়ে আমরা আপনাদের সাথে যোগাযোগ করব।
ধন্যবাদ ব্লগার সত্যপথিক শাইয়্যান এবং সিলেটের ব্লগারবৃন্দকে, সিলেটে ব্লগ দিবস উদযাপনের আয়োজন করবার জন্য। সিলেটে ব্লগ দিবস আয়োজনের আপডেটঃ
১৯শে ডিসেম্বর সিলেটে ব্লগ ডে মিলনমেলা আপডেটঃ সিলেটে এতোজন ব্লগার!!!
সর্বশেষ এডিট : ০৭ ই ডিসেম্বর, ২০১৮ সকাল ১১:৩৪
৬৪টি মন্তব্য ৬০টি উত্তর পূর্বের ৫০টি মন্তব্য দেখুন

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

বাংলাদেশের লোকসংস্কৃতিঃ ব্যাঙের বিয়েতে নামবে বৃষ্টি ...

লিখেছেন অপু তানভীর, ২৪ শে এপ্রিল, ২০২৪ সকাল ৯:০০



অনেক দিন আগে একটা গল্প পড়েছিলাম। গল্পটা ছিল অনেক এই রকম যে চারিদিকে প্রচন্ড গরম। বৃষ্টির নাম নিশানা নেই। ফসলের মাঠ পানি নেই খাল বিল শুকিয়ে যাচ্ছে। এমন... ...বাকিটুকু পড়ুন

বাংলাদেশি ভাবনা ও একটা সত্য ঘটনা

লিখেছেন প্রকৌশলী মোঃ সাদ্দাম হোসেন, ২৪ শে এপ্রিল, ২০২৪ সকাল ১০:১৭


আমার জীবনের একাংশ জুড়ে আছে; আমি চলচ্চিত্রাভিনেতা। বাংলাদেশেই প্রায় ৩০০-র মত ছবিতে অভিনয় করেছি। আমি খুব বেছে বেছে ভাল গল্পের ভাল ছবিতে কাজ করার চেষ্টা করতাম। বাংলাদেশের প্রায়... ...বাকিটুকু পড়ুন

বাকি চাহিয়া লজ্জা দিবেন না ********************

লিখেছেন মোহাম্মদ সাজ্জাদ হোসেন, ২৪ শে এপ্রিল, ২০২৪ সকাল ১০:৩৫

যখন প্রথম পড়তে শিখেছি তখন যেখানেই কোন লেখা পেতাম পড়ার চেষ্টা করতাম। সেই সময় দোকানে কোন কিছু কিনতে গেলে সেই দোকানের লেখাগুলো মনোযোগ দিয়ে পড়তাম। সচরাচর দোকানে যে তিনটি বাক্য... ...বাকিটুকু পড়ুন

=এই গরমে সবুজে রাখুন চোখ=

লিখেছেন কাজী ফাতেমা ছবি, ২৪ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:২১

০১।



চোখ তোমার জ্বলে যায় রোদের আগুনে?
তুমি চোখ রাখো সবুজে এবেলা
আমায় নিয়ে ঘুরে আসো সবুজ অরণ্যে, সবুজ মাঠে;
না বলো না আজ, ফিরিয়ো না মুখ উল্টো।
====================================
এই গরমে একটু সবুজ ছবি দেয়ার চেষ্টা... ...বাকিটুকু পড়ুন

কুড়ি শব্দের গল্প

লিখেছেন করুণাধারা, ২৪ শে এপ্রিল, ২০২৪ রাত ৯:১৭



জলে ভাসা পদ্ম আমি
কোরা বাংলায় ঘোষণা দিলাম, "বিদায় সামু" !
কিন্তু সামু সিগারেটের নেশার মতো, ছাড়া যায় না! আমি কি সত্যি যাবো? নো... নেভার!

সানমুন
চিলেকোঠার জানালায় পূর্ণিমার চাঁদ। ঘুমন্ত... ...বাকিটুকু পড়ুন

×