somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

সাম্প্রদায়িক সম্প্রীতি

২৬ শে অক্টোবর, ২০২১ রাত ১২:৪১
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

শুরুতেই আমি রাসুল সাঃ এর জন্মদিন উপলক্ষে মহান আল্লাহর শুকরিয়া আদায় করছি এবং দোয়া করছি মহান আল্লাহ তাকে যেনো জান্নাতের সর্বোচ্চ স্থানে অধিষ্ঠিত করেন । অতঃপর মহান আল্লাহ সৃষ্টিজগতে যতো কিছু সৃষ্টি করেছেন এবং ভবিষ্যতে করবেন , তার মধ্যে মহান আল্লাহর নিকট সবচাইতে প্রিয় বস্তু হলো - মুহাম্মদ সাঃ । পৃথিবীর যে কোনো প্রান্তেই , যেসমস্ত লোক রাসুল সাঃ এর জন্মদিন উপলক্ষে উৎসব পালন করেন , আমি তাদের সাধুবাদ জানাই এবং তাদের জন্য পূর্ণ হেদায়েত কামনা করি । মহান আল্লাহ তাদেরকে কবুল করুন , আমীন ।



অসাম্প্রদায়িক বলতে একেকজন একেকটা বুঝেন । এমন অনেক মুসলিম আছেন , যারা একেবারেই নামাজ রোজা করেন না , তাদের নিকট অসাম্প্রদায়িকতা হলো - অন্য ধর্মের সাথে মিশে তাদের ধর্ম পালন করা এবং তারা বিশ্বাস করে এটাতে কোনো পাপ নেই । বাংলাদেশের অনেক ব্যাক্তিই এমন কাজ করে থাকেন । এই কাজ ইসলাম কোনোভাবেই অনুমোদন দেয় না । তারা অন্য ধর্মের লোকের সাথে মিলে মিশে তাদের ইবাদত পর্যন্ত করছে । যদি এটা কেউ করে থাকেন , তাহলে সে এখন আর মুসলিম নন । এমন কাজ ভারতে অনেক নায়ক নায়িকারা করে থাকেন , ফলে তারা ইসলাম থেকে খারিজ হয়ে গেছেন । কবি নজরুলও কিছুটা এমন ছিলেন , এজন্য আমি তাকে পরিপূর্ণ মুসলিম মানতে পারি না ।



আমি মনে করি ভারত যতদিন না পরিপূর্ণ ধর্মনিরপেক্ষ হয় , ততদিন মুসলমানরা কিছু কষ্ট করুক , কিন্তু হিন্দুদের সাথে গিয়ে মুসলমানরা পূজা অর্চনা করবে , যেটা সম্পূর্ণ ইসলাম বিরোধী কাজ এবং এটা ইসলাম কখনো অনুমোদন দেয় না । তবে পূজা দেখতে যাওয়া বড়ো অপরাধ না।



তাহলে সাম্প্রদায়িক সম্প্রীতি বা অসাম্প্রদায়িকতা কি জিনিস , আমার নিকট অসাম্প্রদায়িকতা হলো যার যার ধর্ম সে পালন করবে এবং স্বাধীনভাবে পালন করবে , কোনোরকম বাধা বিপত্তি ছাড়াই । প্রয়োজনে একজন অন্যজনের নিকট যাবে এবং সে ব্যাক্তি কোনোরকম হয়রানি ছাড়াই প্রয়োজন মিটিয়ে দিবে , তবে অবশ্যই ধর্মকে মান্য করে । এছাড়া কেউ কারো সাথে অধিক সখ্যতা গড়ে তুলবে না । আর এতেই সাম্প্রদায়িক সম্প্রীতি বজায় থাকবে এবং বিশ্বশান্তি প্রতিষ্ঠিত হবে ইনশাআল্লাহ ।



আজকে বাংলাদেশে যে সাম্প্রদায়িক হানাহানি দেখা দিয়েছে , তা কিছুটা ভারতের সরকারি দলের মুসলিম বিদ্বেষী রাজনীতির জন্য । তারা যেভাবে মুসলিম বিদ্বেষী তথা বাংলাদেশ বিদ্বেষী রাজনীতি করে , বাংলাদেশের বর্তমান কর্মকান্ড , কিছুটা তার প্রতিফল ।



আমি চ্যালেঞ্জ করে বলতে পারি , বাংলাদেশে সংখ্যালঘুরা যে শ্রদ্ধা সম্মান ও অধিকার পায় , তা পৃথিবীর কোনো দেশেই পায় না । আপনি বর্তমান সরকারের প্রশাসনের দিকে তাকালেই প্রমাণ পেয়ে যাবেন এবং অনেক ক্ষেত্রে সংখ্যালঘুরাই বাংলাদেশে রুলিং করে , তাছাড়া তারা অনেক ক্ষেত্রেই বেশি অধিকার লাভ করে থাকে । যা রাজশাহী বিশ্ববিদ্যালয়ের এক হিন্দু অধ্যাপক অকপটে স্বীকার করেছেন ।



সে যাইহোক , সরকারের কর্তব্য হচ্ছে - সবার জন্য সমান অধিকার নিশ্চিত করা । কোনো দেশে যদি সংখ্যালঘুরা বেশি অধিকার লাভ করে , তাহলে সেদেশেও দাঙ্গা লাগার সম্ভাবনা দেখা দেয় । এজন্য সরকারকে ন্যায় প্রতিষ্ঠা করতে হবে এবং ন্যায়ভাবে পদোন্নতি দিতে হবে এবং অন্যায়ভাবে পদোন্নতি দেওয়া যাবে না । তাছাড়া সবার জন্য ধর্মীয় স্বাধীনতা কায়েম করুন । মৌলবাদী উগ্রবাদী এবং জঙ্গিবাদীদের সমূলে ধ্বংস করুন । গনতন্ত্র প্রতিষ্ঠা করুন । গনতন্ত্র এবং মৌলবাদ উগ্রবাদ ও জঙ্গিবাদ একসাথে থাকতে পারে না । যারা গনতান্ত্রিক রাষ্ট্রে ধর্ম প্রতিষ্ঠা করতে চায় , তাদেরকে নিষিদ্ধ করুন । রাষ্ট্রে ধর্ম প্রতিষ্ঠা এবং গনতন্ত্র একসাথে থাকতে পারে না ।



রাষ্ট্রে সবার জন্য সমান অধিকার নিশ্চিত করুন এবং নাস্তিকদের জন্যও সমান অধিকার নিশ্চিত করুন । তবে নাস্তিকরা যাতে ধর্মীয় অনুভূতিতে আঘাত হানতে না পারে , সেদিকে সর্বোচ্চ লক্ষ্য রাখুন । ধর্মীয় অনুভূতিতে সবচাইতে বেশি আঘাত করে আহলে হাদিসরা , এজন্য আমি সরকারের নিকট আবেদন জানাবো , এই আহলে হাদিসদের কথা বলা একেবারে নিষিদ্ধ করুন । আমি মনে করি আহলে হাদিসদের একেবারে নিশ্চিহ্ন করে দেওয়া উচিত , তবে কেউ আইন হাতে তুলে নিবেন না , এটা সরকারের দায়িত্ব । আহলে হাদিসরা এতটাই জঘন্য যে , তারা সারা দিনরাত্রি শুধু অপরের দোষ ত্রুটি খোঁজে বেড়ায় , যেটা সরাসরি অপরের অনুভূতিতে আঘাত হানে । পৃথিবীর সকলেই কখনও একমত হবে না এবং ভিন্নমত থাকবেই , তাই ভিন্নমতকে মানতে হবে এবং শ্রদ্ধা করতে হবে , তাহলেই পৃথিবীতে শান্তি আসবে । তাছাড়া সব ইসলামিক দলেরই কিছু না কিছু ভিত্তি আছে , তাই কারো বিরুদ্ধে কিছু বলার পূর্বে একশোবার ভাবতে হবে এবং সরকারকে এটাই নিশ্চিত করতে হবে ।



কুমিল্লায় যে ঘটনা ঘটেছে , তা সম্ভবত উগ্রবাদী রাজনৈতিক কোনো প্রচেষ্টা এবং এটা কোনো বিপথগামী মুসলমানের কাজ হওয়ারই সম্ভাবনা । এই ঘটনার পর হিন্দুদের উপর আক্রমণ কিছুটা রাজনৈতিক । আমি সরকারের নিকট আবেদন জানাচ্ছি , উভয় ঘটনারই প্রকৃত তদন্ত করে প্রকৃত দোষীদের সর্বোচ্চ সাজা নিশ্চিত করুন । হিন্দুদের উপর আক্রমণ যেমন ইসলাম সমর্থন করে না , তেমনি মুসলমানদেরকে নির্বিচারে গুলি করে হত্যাও ইসলাম সমর্থন করে না । গুলিগুলো কোমরের নিচে করা যেতো । কোনো মুসলমান অন্য মুসলমানকে ইচ্ছাকৃত হত্যা করলে , সে আর মুসলমান থাকে না । এজন্য আমি বলবো সবার জন্য ন্যায়বিচার প্রতিষ্ঠা করুন । কারো প্রতি বেশি ঝুঁকে যাবেন না , এটা ন্যায়ের বিপরীত ।



( ডাঃ আকন্দ ) ।
৫টি মন্তব্য ০টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

কুড়ি শব্দের গল্প

লিখেছেন করুণাধারা, ২৪ শে এপ্রিল, ২০২৪ রাত ৯:১৭



জলে ভাসা পদ্ম আমি
কোরা বাংলায় ঘোষণা দিলাম, "বিদায় সামু" !
কিন্তু সামু সিগারেটের নেশার মতো, ছাড়া যায় না! আমি কি সত্যি যাবো? নো... নেভার!

সানমুন
চিলেকোঠার জানালায় পূর্ণিমার চাঁদ। ঘুমন্ত... ...বাকিটুকু পড়ুন

ধর্ম ও বিজ্ঞান

লিখেছেন এমএলজি, ২৫ শে এপ্রিল, ২০২৪ ভোর ৪:২৪

করোনার (COVID) শুরুর দিকে আমি দেশবাসীর কাছে উদাত্ত আহবান জানিয়ে একটা পোস্ট দিয়েছিলাম, যা শেয়ার হয়েছিল প্রায় ৩ হাজারবার। জীবন বাঁচাতে মরিয়া পাঠকবৃন্দ আশা করেছিলেন এ পোস্ট শেয়ারে কেউ একজন... ...বাকিটুকু পড়ুন

তালগোল

লিখেছেন বাকপ্রবাস, ২৫ শে এপ্রিল, ২০২৪ সকাল ৯:৩৫


তু‌মি যাও চ‌লে
আ‌মি যাই গ‌লে
চ‌লে যায় ঋতু, শীত গ্রীষ্ম বর্ষা
রাত ফু‌রা‌লেই দি‌নের আ‌লোয় ফর্সা
ঘু‌রেঘু‌রে ফি‌রে‌তো আ‌সে, আ‌সে‌তো ফি‌রে
তু‌মি চ‌লে যাও, তু‌মি চ‌লে যাও, আমা‌কে ঘি‌রে
জড়ায়ে মোহ বাতা‌সে ম‌দির ঘ্রাণ,... ...বাকিটুকু পড়ুন

মা

লিখেছেন মায়াস্পর্শ, ২৫ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:৩৩


মায়াবী রাতের চাঁদনী আলো
কিছুই যে আর লাগে না ভালো,
হারিয়ে গেছে মনের আলো
আধার ঘেরা এই মনটা কালো,
মা যেদিন তুই চলে গেলি , আমায় রেখে ওই অন্য পারে।

অন্য... ...বাকিটুকু পড়ুন

কপি করা পোস্ট নিজের নামে চালিয়েও অস্বীকার করলো ব্লগার গেছে দাদা।

লিখেছেন প্রকৌশলী মোঃ সাদ্দাম হোসেন, ২৫ শে এপ্রিল, ২০২৪ দুপুর ২:১৮



একটা পোস্ট সামাজিক যোগাযোগ মাধ্যমে বেশ আগে থেকেই ঘুরে বেড়াচ্ছে। পোস্টটিতে মদ্য পান নিয়ে কবি মির্জা গালিব, কবি আল্লামা ইকবাল, কবি আহমদ ফারাজ, কবি ওয়াসি এবং কবি... ...বাকিটুকু পড়ুন

×