somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

পোস্টটি যিনি লিখেছেন

মোহাম্মদ আলী আকন্দ
আমি ময়মনসিংহ জেলা স্কুল থেকে ১৯৭৭ সালে এস.এস.সি এবং আনন্দ মোহন কলেজ থেকে ১৯৭৯ সালে এইচ.এস.সি পাশ করেছি। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ১৯৮৪ সালে এলএল.বি (সম্মান) এবং ১৯৮৫ সালে একই বিশ্ববিদ্যালয় থেকে এলএল.এম পাশ করি।

বিলালী মুহাম্মদ মুসলমান ফকীহ (আইনজ্ঞ)--আমেরিকার ক্রীতদাস

১৬ ই জুন, ২০২০ রাত ১:০৬
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
বিলালী মুহাম্মদ
মুসলমান ফকীহ (আইনজ্ঞ)--আমেরিকার ক্রীতদাস



১৭৭০ সালে বিলালী মুহাম্মদ ইসলামিক কনফেডারেশনস ফুটা জালোন (বর্তমান গিনি) এর রাজধানী ট্যাম্বোতে জন্মগ্রহণ করেন।
তিনি হাদিস শাস্ত্র, শরীয়া আইন এবং কোরআন তফছীরের উপর উচ্চতর ডিগ্রি লাভ করেন।
তিনি কি ভাবে কোথায় দাস হিসাবে বন্দি হন তা জানা যায় নাই।



১৮০২ সালে ব্রিটিশরা আমেরিকার জর্জিয়া স্টেটের উপকূলীয় দ্বীপ স্যাপেলো আইল্যান্ডের থমাস স্পেলডিং এর কাছে বিলালী মুহাম্মদকে বিক্রি করে।

বিলালী মুহাম্মদ এক দিক থেকে অন্যান্য দাসদের থেকে ভাগ্যবান ছিলেন। তার মালিক ছিলেন একজন ব্যতিক্রম ধর্মী মানুষ। অন্যান্য দাস মালিকরা যেখানে তাদের দাসদেরকে দিয়ে সারাদিন কাজ করতো, সেখানে থমাস স্পেলডিং তার দাসদেরকে দিয়ে দিনে ৬ ঘণ্টার বেশি কাজ করাতেন না। দাসদের নিজ নিজ ধর্ম পালনে স্বাধীনতা ছিল। দাসদের পরিচালনা করার জন্য সাদা সুপারভাইজার ছিল না। তিনি দাসদেরকে ভাল খাবার, কাপড় এবং থাকার জায়গা দিতেন। থমাস স্পেলডিং এর ৫০০ দাস ছিল তারমধ্যে ৮০ জন মুসলমান। মুসলমান দাসরা প্রকাশ্যে নামাজ পড়তে পারতো।



বিলালী মুহাম্মদ তার মালিকের কৃষি খামারের মধ্যেই ছোট একটা মসজিদ নির্মাণ করেন। এই মসজিদটা উত্তর আমেরিকাতে প্রথম মসজিদ হিসাবে স্বীকৃত।

উচ্চ শিক্ষার কারণে থমাস স্পেলডিং বিলালী মুহাম্মদকে উচ্চ মর্যাদা দিতেন। তাঁকে ঐ খামারের প্রশাসক হিসাবে নিয়োগ করেন। আরেকটা ব্যতিক্রম ছিল, দাস মালিকরা কখনো দাসদের হাতে অস্ত্র দিতেন না। কিন্তু থমাস স্পেলডিং খামারের নিরাপত্তার জন্য বিলালী মুহাম্মদের হাতে অস্ত্র তুলে দেন। বিলালী মুহাম্মদের নেতৃত্ব দেয়ার ক্ষমতা এবং পরিচালনা করার দক্ষতা ছিল।



১৮১২ সালে ব্রিটিশরা যখন যুক্তরাষ্ট্র আক্রমণ করে হোয়াইট হাউজ দখল করে নেয় তখন থমাস স্পেলডিং বিলালী মুহাম্মদের কাছে খামার রক্ষার দায়িত্ব দিয়ে পালিয়ে যান। বিলালী মুহাম্মদ ৮০ টা মাস্কেট (একধরণের লম্বা নলঅলা বন্দুক) দিয়ে ব্রিটিশদের বিরুদ্ধে প্রতিরোধ বাহিনী গড়ে তুলেন। যুদ্ধ শেষে থমাস স্পেলডিং তার খামারে ফিরে দেখেন বিলালী মুহাম্মদ সুন্দর ভাবে তার খামার রক্ষণাবেক্ষণ করেছে। বিলালী মুহাম্মদের সততা, ও চারিত্রিক দৃঢ়টা দেখে তিনি তার খামার দেখা শুনার সম্পূর্ণ দায়িত্ব তাঁকে দেন।



বিলালী মুহাম্মদ দাস হিসাবে বন্দি অবস্থায় শরীয়া আইনের উপর আরবিতে একটা বই লিখেন।
১৮৫৭ সালে মৃত্যুর আগে বিলালী মুহাম্মদ তার লেখা বইটা ফ্রান্সিস রবার্ট গৌল্ডিং নামের একজন আমেরিকান লেখককে উপহার হিসাবে দিয়ে যান। তখন আমেরিকাতে কেউ আরবি পড়তে পারতো না। তাই তারা আরবিতে লেখা বইটাকে মনে করতো বিলালী মুহাম্মদের ডাইরি। অনেক বছর পরে যখন এই বইটার মর্ম উদ্ধার করতে পারে তখন তারা বুঝতে পারে এটা একটা মূল্যবান বই।

১৯৩১ সালে জর্জিয়া স্টেট লাইব্রেরি বিলালী মুহাম্মদের বইটি সংরক্ষণ করেছে।



ছবি: ইন্টারনেট
তথ্য সূত্র:
১. Servants of Allah: African Muslims Enslaved in the Americas by Sylviane A. Diouf
২. Muslims in American History: A Forgotten Legacy by Jerald Dirks
৩. Lost Islamic History: Reclaiming Muslim Civilisation from the Past 1st Edition
by Firas Alkhateeb
৪. Bilali Muhammad’s Legacy of Islamic Scholarship in America
৫. Bilali Muhammad: Muslim Jurisprudist in Antebellum Georgia by Muhammed Abdullah Al-Ahari
৬. Muslim history in U.S. full of surprises by Gregory Kane The Baltimore Sun
সর্বশেষ এডিট : ১৬ ই জুন, ২০২০ রাত ১:০৯
৪টি মন্তব্য ৫টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

আমি হাসান মাহবুবের তাতিন নই।

লিখেছেন ৎৎৎঘূৎৎ, ২৮ শে মার্চ, ২০২৪ দুপুর ১:৩৩



ছোটবেলা পদার্থবিজ্ঞান বইয়ের ভেতরে করে রাত জেগে তিন গোয়েন্দা পড়তাম। মামনি ভাবতেন ছেলেটা আড়াইটা পর্যন্ত পড়ছে ইদানীং। এতো দিনে পড়ায় মনযোগ এসেছে তাহলে। যেদিন আমি তার থেকে টাকা নিয়ে একটা... ...বাকিটুকু পড়ুন

ভারতীয় পণ্য বয়কটের কেন এই ডাক। একটি সমীক্ষা-অভিমত।।

লিখেছেন সাইয়িদ রফিকুল হক, ২৮ শে মার্চ, ২০২৪ বিকাল ৩:১৫



ভারতীয় পণ্য বয়কটের কেন এই ডাক। একটি সমীক্ষা-অভিমত।।
সাইয়িদ রফিকুল হক

বিএনপি ২০২৪ খ্রিস্টাব্দে দেশে অনুষ্ঠিত “দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে”-এ অংশগ্রহণ করেনি। তারা এই নির্বাচনের বহু আগে থেকেই নির্বাচনে অংশগ্রহণ... ...বাকিটুকু পড়ুন

মুক্তিযোদ্ধাদের বিবিধ গ্রুপে বিভক্ত করার বেকুবী প্রয়াস ( মুমিন, কমিন, জমিন )

লিখেছেন সোনাগাজী, ২৮ শে মার্চ, ২০২৪ বিকাল ৫:৩০



যাঁরা মুক্তিযদ্ধ করেননি, মুক্তিযোদ্ধাদের নিয়ে লেখা তাঁদের পক্ষে মোটামুটি অসম্ভব কাজ। ১৯৭১ সালের মার্চে, কৃষকের যেই ছেলেটি কলেজ, ইউনিভার্সিতে পড়ছিলো, কিংবা চাষ নিয়ে ব্যস্ত ছিলো, সেই ছেলেটি... ...বাকিটুকু পড়ুন

শাহ সাহেবের ডায়রি ।। সাংঘাতিক উস্কানি মুলক আচরন

লিখেছেন শাহ আজিজ, ২৮ শে মার্চ, ২০২৪ সন্ধ্যা ৭:০৪



কি সাঙ্ঘাতিক উস্কানিমুলক আচরন আমাদের রাষ্ট্রের প্রধানমন্ত্রীর । নাহ আমি তার এই আচরনে ক্ষুব্ধ । ...বাকিটুকু পড়ুন

একটি ছবি ব্লগ ও ছবির মতো সুন্দর চট্টগ্রাম।

লিখেছেন মোহাম্মদ গোফরান, ২৮ শে মার্চ, ২০২৪ রাত ৮:৩৮


এটি উন্নত বিশ্বের কোন দেশ বা কোন বিদেশী মেয়ের ছবি নয় - ছবিতে চট্টগ্রামের কাপ্তাই সংলগ্ন রাঙামাটির পাহাড়ি প্রকৃতির একটি ছবি।

ব্লগার চাঁদগাজী আমাকে মাঝে মাঝে বলেন চট্টগ্রাম ও... ...বাকিটুকু পড়ুন

×