somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

সুখী হওয়া যায় যেভাবে

০২ রা জুন, ২০০৯ রাত ৯:২৩
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

জীবনে অনেককে দেখেছি যারা টাকার পাহাড় গড়েছেন অথচ তাদের মনে কোনো সুখ নেই। অথচ দিন আনে দিন খায় এমন লোককেও প্রকৃত সুখ উপভোগ করতে দেখেছি। তারা খুব মূল্যবান কথায় একটা বিশ্বাস করে, সেটা হল আমার জীবন এরচেয়েও খারাপ হতে পারতো, সৃষ্টিকর্তা আমাকে যা দিয়েছে তা-ই যথেষ্ট। আমার জীবনের অভিজ্ঞতা এবং আরো অনেকের জীবন থেকে যা শিখেছি তা নিয়ে কিভাবে সুখী হওয়া যায় তার গাইডলাইন সম্পর্কে একটা আর্টিকেল লিখেছি। এমন একটা আর্টিকেল অনেকদিন ধরে রিলিজ করবো করবো বলে ভেবে রেখেছিলাম। আশা করি এনজয় করবেন।
____________________________________________

সুখী হওয়া যায় যেভাবে
-----------------------------------------------------------------------
কাদের জন্য: যারা অসুখী, সুখ খুঁজতে খুঁজতে কাহিল, যারা পৃথিবীর বুকে সুখী হতে চান
কি কি লাগবে: মানসিকতার পরিবর্তন
-----------------------------------------------------------------------

সবাই সুখ নামের অচীন পাখির খোঁজে ছোটে। অথচ তারপরেও সুখী হতে পারে না। সত্যি বলতে কি, সুখের সন্ধান করে লাভ নেই। পৃথিবীর সব মানুষের ভিতরেই সুখ থাকে। তবে নিজের ভিতরের সুখী মানুষটাকে বের করতে শিখলে প্রকৃত সুখ পাওয়া যায়।

নো চিন্তা ডু ফুর্তি
একটু ফুরফুরে হোন। রিল্যাক্স করুন। সবকিছু নিয়ে বেশি চিন্তা করার দরকার কি। অতিরিক্ত চিন্তা করলে স্ট্রেস হওয়ার সম্ভাবনা থাকে। যা আপনি কন্ট্রোল করতে পারবেন না কখনো, তা নিয়ে চিন্তা করে লাভ কি? আপনি তো আর একটা পারফেক্ট জীবন আশা করতে পারেন না। সুখ দুঃখ নিয়েই জীবন, এটাই তো নিয়ম।

হাসুন
হাসি মানুষের এক দারুণ আবিস্কার। আপনার মুড মুহূর্তের মধ্যে পরিবর্তিত হতে পারে হাসির মাধ্যমে। হাসির ক্ষমতা দেখে অবাক হতেই হয়। অনেক bad day-কে, good day-তে পরিণত করা যায় শুধুমাত্র মন খুলে হাসার কারণে।

শেয়ার করুন
যদি মন খারাপ থাকে তাহলে আপনার কোনো বন্ধুর বা কাছের মানুষের সাথে আড্ডা দিয়ে আসুন। অথবা আপনার কোনো ক্লোজ ফ্রেন্ডের সাথে মন খারাপের কারণটা শেয়ার করুন। চাইলে আমার সাথেও শেয়ার করতে পারেন, amarnotes(at)gmail(dot)com -এ ইমেইল করে অথবা সবার সাথে শেয়ার করতে চাইলে http://www.amarnotes.com/forum ঠিকানায়। শেয়ার করলে দুঃখ একেবারে গায়েব হয়ে যাবে, দেখবেন ভেতর থেকে সুখ অনুভূত হচ্ছে।

কেউ সবসময় সুখী নয়
কেউই সবসময় সুখী নয়। সবার জীবনেই হাসি কান্না আছে। সবারই খুব দুঃখের কিছু স্মৃতি আছে। আমরা আমাদের অতীত পরিবর্তন করতে পারি না, তবে বর্তমানকে enjoy করতে পারি। তাই অতীত নিয়ে দুশ্চিন্তা করা বৃথা। যদি আমরা অতীতের দুঃসহ স্মৃতিকে accept করে নিতে পারি তাহলে আমরা সুখী হবার মিশনে একটু এগিয়ে থাকতে পারবো।

যা আছে যথেষ্ট
আপনার যা আছে তা নিয়ে সুখী থাকুন। আপনি যদি মনে করেন কোনো কিছু পেলে আপনি খুশি হবেন, তাহলে আপনি ভুল করছেন। আপনি সেটা পেলে আরো চাইবেন এবং আরো না পেয়ে উল্টো অসুখী হবেন। তার চাইতে যা পেয়েছেন তার জন্য সৃষ্টিকর্তাকে ধন্যবাদ দিন। দেখবেন আপনি না চাইতেই সব পেয়ে গেছেন।

নিজেকে জানুন
অন্যভাবে বলা যায় - “Be Yourself”। অন্যকে দেখে তাদের মতো হতে চাইলে আপনি আপনার সত্ত্বাকে হারাবেন, অ-সুখী হবেন। তাই নিজেকে জানুন, নিজেকে চেনার চেষ্টা করুন। নিজের ব্যক্তিত্বকে বোঝার জন্য ডায়েরী লিখুন। কিংবা ইন্টারনেটে ব্লগও লিখতে পারেন। মন খুলে নিজের ইচ্ছামত লেখার চেষ্টা করুন। মাঝে মাঝে তা রিভিউ করুন। দেখবেন আপনি নিজেই নিজের ব্যক্তিত্বের প্রেমে পড়ে গেছেন।

যা ইচ্ছা তা করুন
অন্যকে খুশি করতে আপনার ইচ্ছাকে বিসর্জন দেয়া ঠিক নয়। আপনি একজন মানুষ। আপনার মনেও কোনো কিছু করার ইচ্ছা থাকতে পারে। তাই নিজের মনকে অতৃপ্ত রেখে দেবেন না। প্রয়োজনে আশপাশের মানুষকে আপনার মনের কথা বলুন। শেয়ার করুন। মন হালকা করুন।

অন্যকে খুশি করার চেষ্টা করুন
অনেকে নিজেকে সুখী ভাবার জন্য অন্যের দোষ ধরার চেষ্টা করে। তবে প্রকৃত সুখ পাওয়া যায় অন্যকে খুশি করার চেষ্টা করে। আপনি আজ পর্যন্ত যত সুখী মানুষ দেখেছেন ভেবে দেখুন তো - তারা অন্যকে খুশি করতে পছন্দ করতে কিনা। আপনি চিন্তা করে দেখুন তো আপনি অন্যকে খুশি দেখলে কি নিজেকে সুখী মনে করেন কিনা। কথা সেটাই, অন্যরাই আপনার অসুখী হওয়ার কারণ হতে পারে। অথচ তাদেরকেই সুখী রেখে আপনি নিজে সুখী হতে পারেন।

অন্যের দুঃখ শেয়ার করে তাকে স্বান্তনা দিয়েও আপনি সুখী হতে পারেন।

তবে শুধু অন্যকে সুখী রাখলেই সুখী হতে পারবেন না। এর জন্য একটা ব্যালেন্স থাকা প্রয়োজন। অন্যের সুখের কথা যেমন ভাবতে হবে তেমনি নিজের সুখের কথাও মাথায় রাখতে হবে। তাহলে জীবন নিয়ে সন্তুষ্ট থাকতে পারবেন।

আরো কিছু বিষয়

খারাপ নেশা ভাল নয়
সিগারেটের সুখটান আসলে সুখ আনে না। এটি আসলে আপনার জীবনকে নরকে পরিণত করার একটি ষড়যন্ত্র। এর কারণে যে ক্ষতি হবে তার জন্য দায়ী থাকবেন আপনি নিজেই। মাদকের কথাতো নাহয় না-ই বললাম। কোনো বন্ধু আপনার বিরুদ্ধে ষড়যন্ত্র করলে তার প্রতি কিরকম আচরণ করতে হয় সেটা নিশ্চয়ই আপনার অজানা নয়।

আমার আব্বা ধূমপায়ীদেরকে বলেন -- যখনই সিগারেট খেতে ইচ্ছে করবে, এক গ্লাস পানি পান করুন। সেটাই বরং অনেক ভালো।

প্রতিটি সূর্যোদয় একটি নতুন সূচনা
আপনি যদি কোনো কারণে upset হয়ে থাকেন, তাহলে সকাল হতে দিন। দেখবেন পরের দিন সব আগের মত স্বাভাবিক হয়ে গেছে, আগের দিন কি হয়েছিল তা স্মৃতির অতল তলে হারিয়ে গেছে। আবার নতুন সম্ভাবনা আসবে। আপনি আবার শুরু থেকে শুরু করতে পারবেন। আপনি চাইলে সবই সম্ভব।

আসলে সুখ অর্জন করার চেষ্টা করলে সুখ শুধু মরীচিকা হয়েই থেকে যাবে। সুখ আসলে আসে ভেতর থেকে, হৃদয়ের অন্তঃস্থল থেকে। একটু নিস্বার্থ চিন্তা, একটু সদ্বিশ্বাস, একটু কৃতজ্ঞতা, একটু পজিটিভ দৃষ্টিভঙ্গি আপনাকে অপার আনন্দ ও সুখ এনে দিতে পারে যা আপনি হয়তো কখনো পেতেন না -- সুখ খুঁজলে। সুখ খুঁজলে সুখ পাওয়া যায় না। কারণ আমাদের ভেতরেই তো আছে -- একজন সুখী মানুষ।


ব্যবহৃত রেফারেন্স:
১. wikihow.com
২. অপরা শো
৩. লেকচার, শামীম মাহবুব, ইয়োগা ট্রেইনার, উত্তরা ক্লাব লিমিটেড, উত্তরা, ঢাকা

_____________________
এই আর্টিকেলটি (পিডিএফ ফর্মেটে) ডাউনলোড করা যাবে এখান থেকে:
Click This Link

সুখের সংজ্ঞা একেকজনের কাছে একেক রকম। আশা করি আপনি সুখ খুঁজে পাবেন। কোনো মতামত থাকলে দিতে পারেন।
৪টি মন্তব্য ০টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

আমরা কেন এমন হলাম না!

লিখেছেন সায়েমুজজ্জামান, ১৪ ই মে, ২০২৪ সকাল ৯:৪১


জাপানের আইচি প্রদেশের নাগোইয়া শহর থেকে ফিরছি৷ গন্তব্য হোক্কাইদো প্রদেশের সাপ্পোরো৷ সাপ্পোরো থেকেই নাগোইয়া এসেছিলাম৷ দুইটা কারণে নাগোইয়া ভালো লেগেছিল৷ সাপ্পোরোতে তখন বিশ ফুটের বেশি পুরু বরফের ম্তুপ৷ পৃথিবীর... ...বাকিটুকু পড়ুন

অভিমানের দেয়াল

লিখেছেন মোঃ মাইদুল সরকার, ১৪ ই মে, ২০২৪ সকাল ১১:২৪




অভিমানের পাহাড় জমেছে তোমার বুকে, বলোনিতো আগে
হাসিমুখ দিয়ে যতনে লুকিয়ে রেখেছো সব বিষাদ, বুঝিনি তা
একবার যদি জানতাম তোমার অন্তরটাকে ভুল দূর হতো চোখের পলকে
দিলেনা সুযোগ, জ্বলে পুড়ে বুক, জড়িয়ে ধরেছে... ...বাকিটুকু পড়ুন

আমাদের গ্রামে মুক্তিযুদ্ধের প্রস্তুতি

লিখেছেন প্রামানিক, ১৪ ই মে, ২০২৪ দুপুর ১:৩১



২৬শে মার্চের পরে গাইবান্ধা কলেজ মাঠে মুক্তিযুদ্ধের উপর ট্রেনিং শুরু হয়। আমার বড় ভাই তখন ওই কলেজের বিএসসি সেকেন্ড ইয়ারের ছাত্র ছিলেন। কলেজে থাকা অবস্থায় তিনি রোভার স্কাউটে নাম... ...বাকিটুকু পড়ুন

বিকেল বেলা লাস ভেগাস – ছবি ব্লগ ১

লিখেছেন শোভন শামস, ১৪ ই মে, ২০২৪ দুপুর ২:৪৫


তিনটার সময় হোটেল সার্কাস সার্কাসের রিসিপশনে আসলাম, ১৬ তালায় আমাদের হোটেল রুম। বিকেলে গাড়িতে করে শহর দেখতে রওয়ানা হলাম, এম জি এম হোটেলের পার্কিং এ গাড়ি রেখে হেঁটে শহরটা ঘুরে... ...বাকিটুকু পড়ুন

One lost eye will open thousands of Muslims' blind eyes

লিখেছেন জ্যাক স্মিথ, ১৫ ই মে, ২০২৪ রাত ২:২৭



শিরোনাম'টি একজনের কমেন্ট থেকে ধার করা। Mar Mari Emmanuel যিনি অস্ট্রেলীয়ার নিউ সাউথ ওয়েলসের একটি চার্চের একজন যাজক; খুবই নিরীহ এবং গোবেচারা টাইপের বয়স্ক এই লোকটি যে... ...বাকিটুকু পড়ুন

×