somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

পোস্টটি যিনি লিখেছেন

অনুপম হাসান
শৈশব আর কৈশোর কেটেছে রংপুরে; আইএ পাসের পর কুষ্টিয়ার ইসলামী বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগ থেকে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি অর্জন। পরবর্তীতে রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে এমফিল. ও পিএইচডি. ডিগ্রি লাভ। বর্তমানে শিক্ষকতা পেশায় নিযুক্ত আছি।

সাহিত্য পত্রিকা : রাজশাহী এসোসিয়েশন সাহিত্য পত্রিকা ও কঙ্কাল

০৬ ই ডিসেম্বর, ২০১২ রাত ১০:৩৫
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

রাজশাহী এসোসিয়েশন সাহিত্য পত্রিকা
বর্ষ : ২৬, সংখ্য ৬ (সার্ধশত রবীন্দ্রনাথ ক্রোড়পত্র), রাজশাহী : রাজশাহী এসোসিয়েশন, এপ্রিল ২০১২ মূল্য : ২৫০ টাকা। প্রচ্ছদ : আসাদুজ্জামান খোকন। পৃষ্ঠা : ৬৪০+
সম্পাদক : ড. তসিকুল ইসলাম রাজা

‘রাজশাহী এসোসিয়েশন সাহিত্য পত্রিকা’ দীর্ঘ ছয়/সাত বছর পরে প্রকাশিত হলেও সংখ্যাটির সমৃদ্ধ আয়োজনে পাঠক ও লেখকমহলের ক্ষোভ প্রশমিত হয়েছে। বিপুলায়তন এ সংখ্যাটিতে রয়েছে ৪টি বিভাগ : এক. গবেষণামূলক প্রবন্ধ (পর্ব : এক ও দুই), দুই. রবীন্দ্রনাথ : ক্রোড়পত্র (পর্ব : এক ও দুই), তিন. প্রবন্ধ (সৃজনশীল গদ্য) , চার. বই আলোচনা। বলার অপেক্ষা রাখে না প্রত্যেকটি বিভাগের লেখাই সমৃদ্ধ। প্রসঙ্গত বলা দরকার ‘রাজশাহী এসোসিয়েশন সাহিত্য পত্রিকা’র চারিত্র্যবৈশিষ্ট্য মূলত গবেষণাধর্মী। দেশের প্রথম শ্রেণীর লেখকবৃন্দের রচনায় সমৃদ্ধ পত্রিকার বর্তমান সংখ্যাটি নিয়ে সেই অর্থে সমালোচনার সুযোগও নেই। কারণ, এঁদের প্রায় সকলেরই রয়েছে প্রাতিষ্ঠানিক পরিচয় ও লেখক স্বীকৃতি। তবে বই আলোচনা বিভাগের কোনো কোনো লেখার ব্যাপারে প্রশ্ন উঠতেই পারে। অবশ্য, এক্ষেত্রে সম্পাদক অনেক নতুন লিখিয়ের প্রাতিষ্ঠানিক পরিচয় করিয়ে দিতে গিয়েই এ জাতীয় লেখা প্রকাশ করেছেন।

‘রাজশাহী এসোসিয়েশন সাহিত্য পত্রিকা’র ৬ষ্ঠ সংখ্যা কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের সার্ধশত জন্মবার্ষিকীর শ্রদ্ধাঞ্জলি স্বরূপ দুই পর্বে যে ক্রোড়পত্র প্রকাশ করেছে। প্রথম পর্বে ৯টি এবং দ্বিতীয় পর্বে ৫টি মোট ১৪টি প্রবন্ধে রবীন্দ্রনাথ ঠাকুর সম্বন্ধে বিচিত্র গবেষণাধর্মী প্রবন্ধে প্রায় পৌনে তিনশ পৃষ্ঠাব্যাপী মূল্যায়ন করা হয়েছে। বিশেষত উস্তাদ বাবু রহমান ইরানে রবীন্দ্রচর্চা বিষয়ে প্রায় অনালোচিত গুরুত্বপূর্ণ একটি দিকের সন্ধান দিয়েছেন। অধ্যাপক ফজলুল হক তাঁর রচনায় নাটরের জমিদার জগদিন্দ্রনাথের সাথে রবীন্দ্রনাথের পারস্পারিক সম্পর্কের ঐতিহাসিক সূত্রানুসন্ধান করেছেন খাঁটি গবেষকের দৃষ্টিতে তথ্য ও যুক্তি দিয়ে। ড. সাইফুদ্দীন চৌধুরীর প্রবন্ধে উঠে এসেছে রাজশাহীতে রবীন্দ্রনাথের আগমন বিষয়ক ঐতিহাসিক তথ্য। এছাড়াও লিখেছেন খোন্দকার সিরাজুল হক, মহীবুল আজিজ, ড. আবদুল খালেকের মতো প্রমুখ পণ্ডিত

ও গবেষক লেখকবৃন্দ। গবেষণাধর্মী প্রবন্ধ বিভাগের প্রথম পর্বে ১১টি এবং দ্বিতীয় পর্বে ২টি, মোট ১৩টি প্রবন্ধে বিচিত্র বিষয়ে প্রবন্ধের সংকুলান হয়েছে বর্তমান সংখ্যায়। এ পর্বের শুরুতে দেশের খ্যাতিমান গবেষক ড. আবুল আহসান চৌধুর লিখেছেন বাংলাদেশের গবেষণা সাহিত্যে নিয়ে মূল্যবান তথ্যমূলক প্রবন্ধ। বাংলাদেশের প্রধান কবি শামসুর রাহমানের কবিতা এবং বন্দী শিবির তাঁর অবস্থান সম্বন্ধে খানিকটা ভিন্নদৃষ্টিতে তাৎপর্যপূর্ণ প্রবন্ধ লিখেছেন ড. আলী রেজা মুহম্মদ আব্দুল মজিদ। কবি জীবনানন্দ দাশ সম্বন্ধে মূল্যায়নের পাশাপাশি এ পর্বে আরো আছে ড. তসিকুল ইসলাম কর্তৃক রাজশাহীর গ্রামীণ মেলা নিয়ে তথ্যপূর্ণ প্রবন্ধ। একইসাথে আছে- রাজশাহীর ঐতিহ্য সাধারণ গ্রন্থাগার, প্রাচীন বরেন্দ্রভূমির ভৌগোলিক পরিচয়, রাজশাহী অঞ্চলের লোকশিল্প, বাংলা কীর্তনের বিবর্তন খেতুরে মেলার অবদান সম্বন্ধে পাষ্ডিত্যপূর্ণ আলোচনা।

পত্রিকাটির প্রচ্ছদ পরিকল্পনা থেকে শুরু করে লেখার বিষয় ও লেখক নির্ধারণে সম্পাদকের সুরুচির পরিচয় বিদ্যমান সর্বত্র। বলার অপেক্ষা রাখে না প্রাতিষ্ঠানিক এ পত্রিকাটিতে মূলত গবেষণামূলক লেখা প্রকাশ করে। ফলে দেশের প্রোথিতযশা প-িত লেখক ও গবেষকদের রচনায় বর্তমান সংখ্যাটি ঋদ্ধ তা বলার অপেক্ষা রাখে না। প্রাতিষ্ঠানিক গ-ির মধ্যে থেকেও সম্পাদকের ঔদার্যে পত্রিকাটিতে সৃজনশীল ৮টি প্রবন্ধ ছাড়াও ১৮টি বিভিন্ন ধরনের গ্রন্থের প্রায় ১১০ পৃষ্ঠাব্যাপী আলোচনা রয়েছে। পত্রিকাটির বয়স ছাব্বিশ অতিক্রম করলেও ইতোপূর্বে প্রকাশিত হয়েছে মাত্র ৫টি সংখ্যা। বর্তমান সংখ্যাটি ৬ষ্ঠ সংখ্যা। অনিয়মিত প্রকাশের দায় পত্রিকাটির আছে তবে ছাব্বিশ বছর অতিক্রম করে বর্তমান সংখ্যাটি বয়সের সমৃদ্ধি নিয়ে প্রকাশ হয়েছে, তা নিঃসন্দেহে বলা যায়। বাংলা ভাষা, সাহিত্য, সংস্কৃতির সমৃদ্ধতর মূল্যায়ন ও গবেষণার স্বার্থে পত্রিকাটির নিয়মিত প্রকাশ কামনা করি।


দুই.
কঙ্কাল
বর্ষ ৩ : সংখ্যা ৩, কক্সবাজার : ফেব্রুয়ারি, ২০১২ মূল্য : ৫০ টাকা । প্রচ্ছদ : নির্ঝর নৈঃশব্দ্য । পৃষ্ঠা : ১৫০
সম্পাদক : মনজুর কাদের

সম্পাদক মনজুর কাদের কবিতাকে প্রাধান্য দিয়ে ‘কঙ্কাল’ পত্রিকার অঙ্গসজ্জার পাশাপাশি যেসব গদ্য প্রকাশ করেছেন তা কবিতা বিষয়ক মূল্যায়ন। এই অর্থে ‘কঙ্কাল’কে কবিতা বিষয়ক ছোটকাগজ বলা যেতে পারে নিঃসন্দেহে। পত্রিকার শুরুতেই আছে সম্পাদকের কথা এবং তারপর ১৪ পৃষ্ঠাব্যাপী কবিতা। লিখেছেন : ওমর কায়সার, মারুফ রায়হান, শাহিদ আনোয়ার, সুব্রত অগাস্টিন গোমেজ, সেলিনা শেলী এবং হাফিজ রশীদ খান। এরপর গদ্য বিভাগে মুজিব মেহদী সোহেল, সোহেল হাসান গালিব এবং অনুপম মুখোপাধ্যায় লিখেছেন যথাক্রমে ‘প্রভাব বিষয়ে প্রমিত আলাপ’, ‘অনঙ্গ রূপের দেশে’ এবং ‘কবিতার অজুহাত’। গদ্য বিভাগের পরে সম্পাদক আশি ও নব্বই দশকের ১৫জন কবির কবিতা সংযুক্ত করে সমকালের কবিদের সাথে আগের দশকের কবিদের একটা ব্রিজ তৈরি করে দিয়েছেন। এরপর রবীন ঘোষালের ভিন্নধর্মী গদ্য ‘ভাষার বারোটা বাজতেই থাকবে’ শিরোনামের একটি চমৎকার গদ্য। আবরো কবিতা শূন্য এবং তাদের পরের মোট ১৩জন কবির। এই কবিতা বিভাগের পরে পাবলো শাহি ‘সাবদার সিদ্দিকি : স্বর্গচ্যুত দেবদূতের ব্যক্তিজীবনী’ শীর্ষক গদ্যে একজন অপরিচিত কবির সাথে পরিচয় করিয়ে দিয়েছেন পাঠককে। পরবর্তী পর্যায় সেলিনা শেলী, মাদল হাসান, সৈয়দ মবনু এবং সলিমুল্লাহ খান গ্রন্থালোচনা করেছেন যথাক্রমে আহমেদ স্বপন মাহমুদের ‘অতিক্রমণের রেখা’ (নির্বাচিত কবিতা, ২০১১), মুজিব মেহদীর ‘খড়বিচালির দূর্গ’ (উভলিঙ্গ রচনা, ২০১১), নির্ঝর নৈঃশব্দ্যের ‘পাখি ও পাপ’ (২০১১)। এ বিভাগে সলিমুল্লাহ খান কর্তৃক আলোচিত গ্রন্থালোচনাটি কার এবং কোন বিষয়ে তার কোনো পরিচয় নেই। তবে পাঠে জানা যায় জনৈক অভীক ওসমানের ‘বিষাদের জার্নাল’ (১৯৯৪) শীর্ষক একটি কাব্যগ্রন্থের আলোচনা করা হয়েছে সাধু ভাষায়। লেখাটি আসলে গ্রন্থালোচনা নাকি ব্যক্তিগত বিষয়ক তা বলা মুশকিল। লেখাটি এক অর্থে বেমানান হয়েছে গ্রন্থালোচনা বিভাগে। পরের পর্বে সম্পাদক মনজুর কাদের এবং মাদল হাসানের গুচ্ছ কবিতা রয়েছে। উল্লেখ্য, মাদল হাসানের কবিতাগুলো ৮টি কবিতাই টানা গদ্যে রচিত। পত্রিকায় ‘কাব্যগল্প’ শিরোনামে শাহনেওয়াজ বিপ্লব এবং পিন্টু রহমানের দুটো ভিন্নধর্মী রচনা ছাড়া ভাগ্যধন বড়–য়ার ‘অপরপৃষ্ঠার বৃত্তান্ত’ শীর্ষক একটি অপ্রকাশিত পা-ুলিপি ‘কঙ্কাল’-এর এ সংখ্যায় প্রকাশিত হয়েছে। পরিশেষে ‘কঙ্কাল’ সম্পাদক মনজুর কাদেরের কবিতাপ্রীতি এবং ভিন্নধর্মী লেখার প্রতি বিশেষ আগ্রহের জন্য তাঁকে ধন্যবাদ। তবে পত্রিকাটিকে এখনো অনেক পথ পাড়ি দিতে হবে, বন্ধুর কণ্টকাকীর্ণ পথ পেরিয়ে তিনি নির্দিষ্ট গন্তব্যে পৌঁছাবেন এ প্রত্যাশা করি।
সর্বশেষ এডিট : ০৬ ই ডিসেম্বর, ২০১২ রাত ১০:৩৫
০টি মন্তব্য ০টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

বিসিএস দিতে না পেরে রাস্তায় গড়াগড়ি যুবকের

লিখেছেন নাহল তরকারি, ২৭ শে এপ্রিল, ২০২৪ সকাল ৯:৫৫

আমাদের দেশে সরকারি চাকরি কে বেশ সম্মান দেওয়া হয়। আমি যদি কোটি টাকার মালিক হলেও সুন্দরী মেয়ের বাপ আমাকে জামাই হিসেবে মেনে নিবে না। কিন্তু সেই বাপ আবার ২০... ...বাকিটুকু পড়ুন

শাহ সাহেবের ডায়রি ।। আমের খাট্টা

লিখেছেন শাহ আজিজ, ২৭ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:৫৪



তাতানো গরমে কাল দুপুরে কাচা আমের খাট্টা দেখে ব্যাপারটা স্বর্গীয় মনে হল । আহা কি স্বাদ তার । অন্যান্য জিনিসের মত কাচা আমের দাম বাড়াতে ভুল করেনি... ...বাকিটুকু পড়ুন

ডাক্তার ডেথঃ হ্যারল্ড শিপম্যান

লিখেছেন অপু তানভীর, ২৭ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১:০৪



উপরওয়ালার পরে আমরা আমাদের জীবনের ডাক্তারদের উপর ভরশা করি । যারা অবিশ্বাসী তারা তো এক নম্বরেই ডাক্তারের ভরশা করে । এটা ছাড়া অবশ্য আমাদের আর কোন উপায়ই থাকে না... ...বাকিটুকু পড়ুন

আমার ইতং বিতং কিচ্ছার একটা দিন!!!

লিখেছেন ভুয়া মফিজ, ২৭ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৩:০৩



এলার্ম এর যন্ত্রণায় প্রতিদিন সকালে ঘুম ভাঙ্গে আমার। পুরাপুরি সজাগ হওয়ার আগেই আমার প্রথম কাজ হয় মোবাইলের এলার্ম বন্ধ করা, আর স্ক্রীণে এক ঝলক ব্লগের চেহারা দেখা। পরে কিছু মনে... ...বাকিটুকু পড়ুন

কে কাকে বিশ্বাস করবে?

লিখেছেন অনিকেত বৈরাগী তূর্য্য , ২৭ শে এপ্রিল, ২০২৪ সন্ধ্যা ৬:৩৯


করোনার সময় এক লোক ৯৯৯ এ ফোন করে সাহায্য চেয়েছিল। খবরটা স্থানীয় চেয়ারম্যানের কানে গেলে ওনি লোকটাকে ধরে এনে পিটিয়েছিলেন। কারণ, ৯৯৯ এ ফোন দেওয়ায় তার সম্মানহানি হয়েছে।

সমাজে এমন... ...বাকিটুকু পড়ুন

×