somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

পোস্টটি যিনি লিখেছেন

অনুভব সাহা
যেসব ঘটনা মনে দাগকাটে টুকে রাখি। জানি, বেশীর ভাগ লেখাই অখাদ্য হয়; তারপরও লিখি, ভালোলাগে। তবে ইদানিং একটু সংকোচে থাকি, মনে হয়; কখন কি বলি, আর কার কোন অনুভূতিতে গিয়ে আঘাত লাগে!

শিরোনামঃ বাংলা ব্লগিং-এ কার দৌড় কত, চলুন দেখে আসি।

২৮ শে মার্চ, ২০১৯ সন্ধ্যা ৭:২৮
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

২৮ শে মার্চ, ২০১৯ সন্ধ্যা ৬:০৫; এই মুহূর্তে অনলাইনে আছেনঃ
১।। সামহোয়্যার ইন ব্লগে..... ২৬জন ব্লগার। ৫৭৭জন ভিজিটর- ৫১০জন মোবাইল থেকে
২।। শব্দনীড় ব্লগে..... ৬ জন নিবন্ধিত, ১৬৪ জন অতিথি।
৩।। বিডি নিউজ24..... ০জন সদস্য এবং৪২জন অতিথি
৪।। সচলায়তনে... সদস্য ০
৫।। বিসর্গ ব্লগে... এখন0 জন সদস্যএবং112 জন অতিথি অনলাইনে আছেন।
৬।। ক্যাডেট কলেজ ব্লগ (সদস্য সসংখ্যা দেখায় না) http://www.cadetcollegeblog.com
৭।। চতুর্মাত্রিক ব্লগে... ০ জন সদস্য এবং৭ জন অতিথি
৮।। ইস্টিশনে... মোবাইল থেকে ঢুকতে পারি নি। দেখাচ্ছে...(Checking your browser before accessingistishon.blog.This process is automatic. Your browser will redirect to your requested content shortly.Please allow up to 5 seconds…) পাঁচ সেকেন্ড আর শেষ হয় না।

আমার ব্লগ, টুডে ব্লগ বন্ধ। মুক্তমনাতে দেখলাম সামু বন্ধের ব্যাপারে একটা পোস্ট দিয়েছে ।। পর্ন সাইট, সামহয়্যার ইন ব্লগ ও কিছু কথা – অতিথি লেখক।।(থ্যাংকস অতিথি)
এই হল আমাদের বাংলা কমিউনিটির কয়েকটি ব্লগের অবস্থা। সবাই জানি, সামুতে ব্লগার সংখ্যা আগের চেয়ে কমে গিয়েছে। তারপরও অন্য সব ব্লগ মিলিয়ে যতজন ব্লগার/ভিজিটর হয়, সামুতে তার চাইতেও বেশী থাকে। এখনও আছে, পোস্ট যখনই পড়েন তখনও এটা থাকবে(আমি কয়েক মাস থেকে এটা লক্ষ করেছি)। এ নিয়ে পড়তে গিয়ে একটু অবাক হলাম, ফেব্রুয়ারি ২০১৩তে নাকি, ৩১৬ব্লগার,১২৯৮ভিজিটর ছিল!!!ঠিক এই মুহুর্তে কোন ব্লগে কতজন আছে?। অথবা ।। এই মুহুর্তে কোন ব্লগে কতজন ব্লগার ও ভিজিটর আছে - খুঁজতে খুঁজতে আরো পেছনে ফিরে গেলাম, অক্টোবর, ২০০৯ একটা পোস্ট পেলাম। তখন ১০১ জন ব্লগার আর ১৩৭ জন ভিজিটর ছিল...।। ৫ নাম্বার মন্তব্য দেখুন
এরপর শুরু করলাম গবেষণাঃ (কোন প্রমাণ দিতে পারবো না, আগ্রহীরা ব্লগ অনুসন্ধানে সার্স দেন অনেক কিছু পাবেন)
০৩ রা এপ্রিল, ২০০৮ঃ ১৮জন ব্লগার আর ১৪৮জন ভিজিটর


২২ শে জুন, ২০০৯ঃ ২৪জন ব্লগার;১৩১ জন ভিজিটর
০১ লা নভেম্বর, ২০০৯ঃ ১৬০ জন ব্লগার এবং ১৩৫ জন ভিজিটর।
এবার কিছু ছবি দেখা যাক

তারিখ বিহীন ছবি দুটা এই নিক(রাজপথ_থেকে_বলছি) থেকে নিয়েছি

৩১শে মার্চ, ২০১০ রাত ১১:৩১
অনলাইনে আছেন. ২০জন ব্লগার;৪১২ জন ভিজিটর; ৩২৫জন মোবাইল থেকে
১২ ই ফেব্রুয়ারি, ২০১৩ঃ অনলাইনে আছেন- ৪৪জন ব্লগার; ২০৫৪জন ভিজিটর; ১৬৬২জন মোবাইল থেকে


২৮ শে মার্চ, ২০১৯ রাত ১১:২১ঃ অনলাইনে আছেন২৯জন ব্লগার৬৯৯জন ভিজিটর৬৫৬জন মোবাইল থেকে
২৯ শে মার্চ, ২০১৯ সকাল ৭:০৬ঃ ১১জন ব্লগার৬০৪জন ভিজিটর৫৫৪জন মোবাইল থেকে
২৯ শে মার্চ, ২০১৯ সকাল ১১:০৫ঃ ২১জন ব্লগার, ৫৪২জন ভিজিটর, ৪৮৮জন মোবাইল থেকে
......
১৭ ই এপ্রিল, ২০১৯ সন্ধ্যা ৭:৩৪
অনলাইনে আছেনঃ ২৯জন ব্লগার ও ৬২০জন ভিজিটর (৫৫২ জন মোবাইল থেকে)[
উল্লেখ্য, ডাটাগুলো প্রতি মিনিটে চেঞ্জ হয়। সকাল, দুপুর, বিকেল, রাত সব সময় সংখ্যার পরিবর্তন হচ্ছে। আজ(২৮ শে মার্চ, ২০১৯) সকালে সামুতে ৬জন ব্লগার পেয়েছি, সন্ধ্যা ৬টায় ছিল ২৬জন ব্লগার, এখন আবার ৩৭জন ব্লগার(০৭:২০)। একটু পর এটাও পরিবর্তন হয়ে যাবে।
গতকাল ফেসবুকে একটা ছোট খাট জরিপ চালালাম, গতরাতে(৯টা-১০টা, ফেসবুকে) ৬০০ফ্রেন্ডের(প্রায়) ভেতর অ্যাকটিভ ছিল ৯০জন । অন্য সময় অবস্য গড়ে ৪০-৫০জন অনলাইনে থাকে। ব্লগে এসে তার চাইতেও কম ব্লগার[২০-৩০জন, অন্য ব্লগে ১০জনেরও কম)] দেখলে হতাশ হই। সত্যি হতাশ হই..

শেষ কথা, কেন জানি মনে হয়, ব্লগ কেমন ঝিমিয়ে। শুধু সামু নয়, সব ব্লগে গেলেই এটা মনে হয়। এর পেছনে অনেক যুক্তি আছে। প্রায় সব ব্লগ টিকে আছে ব্যক্তিগত অর্থায়নে। ব্লগারেরা নিঃস্বর্থভাবে বাংলা ব্লগিংকে সমৃদ্ধ করে এসেছে(গালি, তিরস্কার ছাড়া তেমন কিছু তারা পায় নি/পায় না)। হাজার ব্লগারের ভিড়ে দু-চারজন হয়তো নীতিমালা বহিরাভূত কাজ করেছে। সরকারের উচিত ছিল, ব্লগ কর্তৃপক্ষকে সেসব ভূল দেখিয়ে দিয়ে ব্লগিং-এর পৃষ্ঠ পোষকতা করা। জানি না সেটা কতদূর হয়েছে/আদৌ হয় কি না। দেশের স্বার্থে, গণতন্ত্রের সার্থে সুস্থ বিতর্কের জায়গা থাকাটা খুব দরকার।


মোরাল অব দ্যা পোস্টঃ জাতির কাছে আবেদন: ব্লগ সাইটগুলো বাঁচাও
আরো কিছু পোস্ট-
১।। আসুন দেখে নিই যুগে যুগে সামুর চেহারা কেমন ছিল?? ( স্ক্রীনশট ফ্রম ২০০৫ টু ২০১৩) - টাইমট্রাভেলিং - মুহম্মদ ফজলুল করিম এর বাংলা ব্লগ ।
২।। রিভিউ জুনঃ ফিরে দেখা সামহোয়্যার ইন ... যা কিছু আলোচিত-নির্বাচিত ... (জুন ২০১৪) - মুনতাসির নাসিফ (দ্যা অ্যানোনিমাস) এর বাংলা ব্লগ ।
সর্বশেষ এডিট : ১৭ ই এপ্রিল, ২০১৯ সন্ধ্যা ৭:৩৯
২৩টি মন্তব্য ২২টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

শাহ সাহেবের ডায়রি ।। মুক্তিযোদ্ধা

লিখেছেন শাহ আজিজ, ১৯ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:২১



মুক্তিযুদ্ধের সঠিক তালিকা প্রণয়ন ও ভুয়া মুক্তিযোদ্ধা প্রসঙ্গে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক বলেছেন, ‘দেশের প্রতিটি উপজেলা পর্যায়ে মুক্তিযোদ্ধা যাচাই বাছাই কমিটি রয়েছে। তারা স্থানীয়ভাবে যাচাই... ...বাকিটুকু পড়ুন

ভারতীয় রাজাকাররা বাংলাদেশর উৎসব গুলোকে সনাতানাইজেশনের চেষ্টা করছে কেন?

লিখেছেন প্রকৌশলী মোঃ সাদ্দাম হোসেন, ১৯ শে এপ্রিল, ২০২৪ দুপুর ২:৪৯



সম্প্রতি প্রতিবছর ঈদ, ১লা বৈশাখ, স্বাধীনতা দিবস, বিজয় দিবস, শহীদ দিবস এলে জঙ্গি রাজাকাররা হাউকাউ করে কেন? শিরোনামে মোহাম্মদ গোফরানের একটি লেখা চোখে পড়েছে, যে পোস্টে তিনি... ...বাকিটুকু পড়ুন

চুরি করাটা প্রফেসরদেরই ভালো মানায়

লিখেছেন হাসান মাহবুব, ১৯ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৪:৫৩


অত্র অঞ্চলে প্রতিটা সিভিতে আপনারা একটা কথা লেখা দেখবেন, যে আবেদনকারী ব্যক্তির বিশেষ গুণ হলো “সততা ও কঠোর পরিশ্রম”। এর মানে তারা বুঝাতে চায় যে তারা টাকা পয়সা চুরি... ...বাকিটুকু পড়ুন

ঘুষের ধর্ম নাই

লিখেছেন প্রামানিক, ১৯ শে এপ্রিল, ২০২৪ সন্ধ্যা ৭:৫৫


শহীদুল ইসলাম প্রামানিক

মুসলমানে শুকর খায় না
হিন্দু খায় না গাই
সবাই মিলেই সুদ, ঘুষ খায়
সেথায় বিভেদ নাই।

হিন্দু বলে জয় শ্র্রীরাম
মুসলিম আল্লাহ রসুল
হারাম খেয়েই ধর্ম করে
অন্যের ধরে ভুল।

পানি বললে জাত থাকে না
ঘুষ... ...বাকিটুকু পড়ুন

ইরান-ইজরায়েল দ্বৈরথঃ পানি কতোদূর গড়াবে??

লিখেছেন ভুয়া মফিজ, ১৯ শে এপ্রিল, ২০২৪ রাত ১১:২৬



সারা বিশ্বের খবরাখবর যারা রাখে, তাদের সবাই মোটামুটি জানে যে গত পহেলা এপ্রিল ইজরায়েল ইরানকে ''এপ্রিল ফুল'' দিবসের উপহার দেয়ার নিমিত্তে সিরিয়ায় অবস্থিত ইরানের কনস্যুলেট ভবনে বিমান হামলা চালায়।... ...বাকিটুকু পড়ুন

×