somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

জেনে নিন HTML 5 (এইচটিএমএল ৫) এর খুঁটিনাটি

০৬ ই ডিসেম্বর, ২০১৪ সকাল ৯:৫৬
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

আসসালামুয়ালাইকুম । প্রযুক্তি প্রেমী বন্ধুরা সকলেই কেমন আছেন ? আশা করি আল্লাহ্‌ তায়ালার অশেষ মেহেরবানীতে ভাল ! আমিও মহান আল্লাহ্‌ তায়ালার অশেষ রহমতে ভাল আছি ।

আজ আমি HTML 5 (এইচটিএমএল ৫)- এর খুঁটিনাটি নিয়ে আলোচনা করব । যারা HTML (এইচটিএমএল)- সম্পর্কে অথবা HTML 5 (এইচটিএমএল ৫)- সম্পর্কে জানেন না বা কিছু জানেন; আশা করি তারা এ সম্পর্কে মোটামোটি ধারণা নিতে পারবেন অর্থাৎ তাদের জন্য টিউনটি কিছুটা হলেও উপকারে আসতে পারে, তাই সবটুকু পড়ার আমন্ত্রণ রইল ।

HTML (এইচটিএমএল) কি ?
নতুনদের মনে প্রশ্ন জাগতে পারে যে, HTML (এইচটিএমএল) আবার কি ? যা অনেকের মুখে শুনা যায় ! তাদের উদ্দেশে আমি বলছি; HTML (এইচটিএমএল) হল এক প্রকার Markup Language (মার্কআপ ল্যাঙ্গুয়েজ), অর্থাৎ এটির মাধ্যমে কোন একটি ওয়েব পেইজের Markup (মার্কআপ) তথা মূল কাঠামো গঠন করা হয় । যার পূর্ণ নাম হচ্ছে Hyper Text Markup Language (হাইপার টেক্সট মার্কআপ ল্যাঙ্গুয়েজ) ।
তাছাড়া HTML (এইচটিএমএল) কত গুলো ট্যাগের সমন্বয়ে গঠিত, যা কোন ওয়েব পেইজের Markup (মার্কআপ) তথা কাঠামো গঠন করে, আর এই Markup (মার্কআপ) ট্যাগ এর কাজ হল কোন ওয়েব পেইজের বিভিন্ন ইলিমেন্ট কিভাবে প্রদর্শিত হবে তা নির্দেশ করা । একটি ওয়েব পেইজের ইলিমেন্ট যথাক্রমেঃ টেক্সট, ইমেজ, অডিও, ভিডিও ইত্যাদি ।

HTML (এইচটিএমএল) আমাদের কেন প্রয়োজন ?
একটি ওয়েব পেইজ বা কোন একটি ওয়েব সাইট তৈরি করতে HTML (এইচটিএমএল)- এর গুরুত্ব অপরিসীম । কেননা; যেহেতু HTML (এইচটিএমএল) কোন একটি ওয়েব পেইজের Markup (মার্কআপ) অর্থাৎ মূল কাঠামো গঠন করে, সেহেতু কোন ওয়েব পেইজ ডিজাইন করতে অথবা ওয়েবসাইট তৈরি করতে HTML (এইচটিএমএল) এর বিকল্প কিছু নেই ।

HTML (এইচটিএমএল) এর ইতিহাস
বহুল ব্যবহারিত আজকের এই HTML (এইচটিএমএল) আমাদের নিকট আপনা-আপনি চলে আসে নাই এটির পেছনেও রয়েছে এক বিশাল ইতিহাস, HTML (এইচটিএমএল) এর সৃষ্টি কর্তা হলেন- ইউরোপীয় বিজ্ঞানী স্যার টিম বার্নাস লী ।
তিনি ১৯৮০ সালে CERN এ একজন বিশেষজ্ঞ থাকাকালীন CERN গবেষকদের মাঝে তথ্য শেয়ারের জন্য ENQUIRE Prototyped নামে একটি System এর প্রস্তাব দেন ।
তারপর, ১৯৮৯ সালে স্যার টিম বার্নাস লী ইন্টারনেট ভিত্তিক একটি Hyper Text (হাইপার টেক্সট) সিস্টেম প্রস্তাবে একটি মেমো লিখেন । এবং ১৯৯০ সালে স্যার টিম বার্নাস লী ব্রাউজারের ও সার্ভারের সফটওয়্যারের HTML (এইচটিএমএল) উল্লেখ্য করেন । তারপর এই বছরেই স্যার টিম বার্নাস লী ও CERN এর তথ্য ইঞ্জিনিয়ার Robert Cailliau যৌথ ভাবে CERN কে এ প্রকল্পের জন্য অর্থায়নের অনুরোধ করেন কিন্তু প্রকল্পটি আনুষ্ঠানিক ভাবে CERN দ্বারা গৃহীত হয়নি । তবে HTML (এইচটিএমএল) পরিচিতি লাভ করে একই সালে NCSA কর্তৃক ডেভেলপকৃত মোজাইক ব্রাউজারের মাধ্যমে ।
তাছাড়া স্যার টিম বার্নাস লী অলাভজন জনসেবামূলক প্রতিষ্ঠান ওয়ার্ল্ড ওয়াইড ওয়েব এর তত্ত্বাবধায়ক ওয়ার্ল্ড ওয়াইড ওয়েব কনসোটিয়াম (W3C) এর ডিরেক্টর । ওয়ার্ল্ড ওয়াইড ওয়েব কনসোটিয়াম কর্তৃক ডেভেলপকৃত HTML 3.2 প্রকাশিত হয় ১৯৯৭ সালের জানয়ারিতে ও একই সনের শেষের দিকে প্রকাশ হয় HTML 4.2 এবং HTML (এইচটিএমএল) এর সর্বশেষ সংস্করণ তথা HTML 5 প্রকাশিত হয় ২০১০ সালে ।

HTML 5 (এইচটিএমএল ৫) কি ?
HTML 5 (এইচটিএমএল ৫) হচ্ছে HTML (এইচটিএমএল) এর সর্বশেষ সংস্করণ । যা ২০১০ সালে প্রকাশিত হয় এবং এখন পর্যন্ত পরবর্তী কোন সংস্করণ আসে নি ।

HTML 5 (এইচটিএমএল ৫) এ নতুন কিছু বৈশিষ্ট্যঃ
০১. মিডিয়া প্লেব্যাকের জন্য
১টি মন্তব্য ১টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

" বাবা জানে :#( বাবা কে "?

লিখেছেন মোহামমদ কামরুজজামান, ২৯ শে সেপ্টেম্বর, ২০২২ দুপুর ১:১৮


ছবি -india.com

ওপার বাংলার জনপ্রিয় সংসদ সদস্যা, চলচ্চিত্র অভিনেত্রী নুসরাত জাহান মা হওয়ার পরে যে প্রশ্নের মুখোমুখি হয়েছিলেন সবচেয়ে বেশী, তা হলো -"তার সন্তানের বাবা কে"?

সন্তানের পিতৃপরিচয়... ...বাকিটুকু পড়ুন

যাপিত জীবনের গল্প

লিখেছেন সাখাওয়াত হোসেন বাবন, ২৯ শে সেপ্টেম্বর, ২০২২ দুপুর ২:০৪



রেল লাইন ধরে বিরামহীন ভাবে হাঁটছি ঘণ্টা খানেক হলো ।
ঘন ঘন ট্রেন আসায় হাটায় ছেদ পড়ছে । শালা'র শান্তিতে কোথাও যে একটু হাটাবো সে উপায় ও নেই... ...বাকিটুকু পড়ুন

কমেন্ট ক্ষমতা না'থাকলে, ব্লগিং করা কি সম্ভব?

লিখেছেন সোনাগাজী, ২৯ শে সেপ্টেম্বর, ২০২২ সন্ধ্যা ৬:১৩



মাস দুয়েকের মতো বড় ধরণের জেনারেল পদে আছি, বোনাস হিসেবে কমেন্ট ব্যান; শুরুতে খুব একটা মনে থাকতো না যে, আমি কমেন্ট ব্যানে আছি, ব্লগারদের পোষ্ট পড়ে কমেন্ট করে... ...বাকিটুকু পড়ুন

ইডেনের ছাত্রীদের বিয়ে হপেনা। এখন তাগো কি হপে?

লিখেছেন মোহাম্মদ গোফরান, ২৯ শে সেপ্টেম্বর, ২০২২ রাত ৯:০৯


কতিপয় দুষ্ট ছাত্রলীগ ইডেনের কিছু ছাত্রীকে বিভিন্ন মহলের মনোরঞ্জনের জন্য পাঠিয়েছে। ফোনালাপ বা অন্যন্য ডকুমেন্ট দেখে সে ব্যাপারে নিশ্চিত হওয়া গেসে। এটি অত্যন্ত ঘৃণ্য। এ কাজের সাথে... ...বাকিটুকু পড়ুন

সে কোন বনের হরিণ ছিলো আমার মনে- ৯

লিখেছেন অপ্‌সরা, ২৯ শে সেপ্টেম্বর, ২০২২ রাত ৯:২৪



নৌকা চলতেই খোকাভাই খানিক দূরে গলুই এর উপর বসে হাতের আড়ালে হাওয়া আটকে সিগারেট ধরালো। তারপর পোড়া দিয়াশলাই কাঁঠিটা ছুড়ে ফেললো পানিতে। কাঁঠিটা পানির তালে তালে দোল খেয়ে... ...বাকিটুকু পড়ুন

×