somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

বিখ্যাত হাম্পি

২৫ শে মে, ২০১৯ বিকাল ৩:০৬
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

হাম্পি একটি মন্দির শহর, যা ইউনেস্কো বিশ্ব ঐতিহ্যবাহী স্থান হিসেবে চিহ্নিত করেছে এবং হাম্পিতে অনেক ঐতিহাসিক স্মৃতি ও ঐতিহ্য দেখা যায়।



হ্যাম্পি ভারতের উত্তর কর্ণাটকের মধ্যে অবস্থিত। এটি বিজয়নগর শহরের ধ্বংসাবশেষে অবস্থিত এবং এই স্থানটি বিজয়নগর সাম্রাজ্যের রাজধানী ছিল।

হাম্পির ইতিহাস

1500 খ্রিস্টাব্দে প্রায় 500,000 অধিবাসী উইজয়নগরে বসবাস করতেন এবং সে সময়ে বেইজিংয়ের পরে এটি বিশ্বের দ্বিতীয় বৃহত্তম শহর ছিল এবং এটি প্যারিসের চেয়ে 3 গুণ বড় ছিল ।

সম্রাট অশোকের শিলালিপি অনুসারে নুতুর ও উডগোলান, এই সাম্রাজ্য, তৃতীয় শতাব্দীর অশোক সাম্রাজ্যের অংশ ছিল।

বিজয়নগর এর রাজার বেশ কিছুদিন আগে, তার এলাকা কাম্পিলি প্রধানদের হাতে চলে যায়, যা এখন একটি ছোট গ্রাম, এবং হাম্পি থেকে 19 কিলোমিটার দূরে অবস্থিত।



বলা হয় যে কাম্পিলি অনার বাদার গায়ত্রীর দ্বারা প্রতিষ্ঠিত হয়েছিল। গায়ত্রী গিরি সাম্রাজ্যের উত্তরাধিকারী ছিলেন, যিনি তাঁর রাজ্যের সুরক্ষার জন্য বিশাল সেনাবাহিনী তৈরি করেছিলেন।

গায়ত্রী গিরির স্থানীয় জনগণের অর্থনৈতিক অবস্থার উন্নতির জন্য প্রচুর পরিমাণে অর্থ প্রদান করেছিলেন এবং তিনি দিন-রাতে হাজার হাজার গরীব মানুষকে সাহায্য করতেন।

1343 থেকে 1565 সাল পর্যন্ত, হাম্পি বিজয়নগর সাম্রাজ্যের সবচেয়ে বিখ্যাত ও শ্রেষ্ঠ রাজধানী ছিল। হাম্পি তার কৌশলগত অবস্থানের কারণে নির্বাচিত হয়েছিল।এখানে তুঙ্গভাদ্রার নদী ছিল এবং তিনটি দিক থেকে প্রতিরক্ষামূলক পাহাড় দ্বারা ঘেরা ছিল।

1800 সালে কর্নেল কলিন ম্যাকেনজির দ্বারা হাম্পির ধ্বংসাবশেষ আবিষ্ক্বত হয়েছিল।




এখানে প্রতিষ্ঠিত ইসলামী কোয়ার্টারগুলি কখনও কখনও মুরিশ কোয়ার্টার নামে পরিচিত, যা উত্তরাঞ্চলীয় মারাথওয়াদা পাহাড় এবং তলারিগটা গেটের মধ্যে নির্মিত।

প্রত্নতাত্ত্বিকের মতে, উচ্চপদস্থ মুসলমান কর্মকর্তা এবং আদালতের প্রধান ব্যক্তি এবং সামরিক কর্মকর্তা এই স্থানে বসবাস করেন।




ধর্মীয় ভবন:

হাম্পির অনেক বিখ্যাত হিন্দু মন্দির রয়েছে যার মধ্যে আমরা বেদান্ত ধর্মতত্ত্বের প্রভাব দেখতে পাই, হাম্পির কিছু মন্দির এখনও ঈশ্বরের কাছে উপাসনা করা হয।

১)বডবিলিং
২)যন্ত্রধারক আঞ্জেন মন্দির
৩)চন্দ্রমৌলেশ্বর মন্দির
৪)রঘুনাথস্বামী মন্দির
৫)হাজারা রাম মন্দির কমপ্লেক্স
৬)আচূতপুরে মন্দির
৭)মুসলিম সুন্নি মসজিদ
৮)প্রেক্ষা মন্দির সমুহ
৯)সাশিবেকালু গণেশ
১০)বিরুপাক্ষ মন্দির
১১)ভূগর্ভস্থ শিব মন্দির



কিভাবে যাবেন :

কলকাতা থেকে হায়দ্রাবাদ পয্‌ন্ত অনেক ট্রেন আছে। হায়দ্রাবাদ থেকে হোস্পেট পর্যন্ত একটি ট্রেন নিতে পারেন, যেখানে হ্যাম্পি থেকে নিকটতম ট্রেন এবং বাস সারভিস আছে।

হোস্পেট ট্রেন স্টেশন থেকে কামালপুর পর্যন্ত সরাসরি একটি অটো 200-250 টাকা। বাস যাত্রায় এখানে সুন্দর।কামালপুরের (হানুমান মন্দিরের সামনে) বা আম্বেদকর সার্কেলের প্রধান বাস স্টপে আপনি যেতে পারেন। আম্বেদকর সার্কেল ক্লার্ক'স ইনের কাছাকাছি, প্রধান বাস স্টপ থেকে গ্রামের মধ্য দিয়ে হেঁটে যাওয়ার সময় একটি চমৎকার অভিজ্ঞতা হ্য়।



কোথায় থাকবেন

আমি কামালপুরাতে থাকার পরামর্শ দিচ্ছি, যেখানে আপনি ক্লার্ক ইন এবং সরকারি গেস্ট হাউস উভয়ই খুঁজে পাবেন। রাজকীয় কেন্দ্র এবং অন্যান্য আকর্ষণীয় সাইটগুলি এই গ্রামের সহজ হাঁটা দূরত্বের মধ্যে রয়েছে এবং প্রত্নতাত্ত্বিক যাদুঘর সরাসরি ক্লার্কস ইন থেকে রাস্তা জুড়ে রয়েছে। খাদ্যগুলি কামালপুরের হোটেল থেকে (আনুমানিক INR 400 / ক্লার্কস ইন এ লাঞ্চ বা ডিনারের জন্য প্রতি ব্যক্তি), পাশাপাশি ক্ষুদ্র রাস্তার দোকান যা চা পরিবেশন করে (INR 10) এবং ইডলি ও পুরি হিসাবে দক্ষিণ ভারতীয় স্ট্যাপেলগুলিতে পাওয়া যায়।

হাম্পির একটি ভাল রেস্তোরাঁ রয়েছে, Mango Tree (প্রায় ২00 INR / ব্যক্তি), চা ( INR 10), বোতলজাত পানি, এবং স্নেক প্রতিটি প্রধান সাইট / মন্দিরের কাছাকাছি এবং নদীর কাছে দোকান থেকে পাওয়া যায়। রেস্টরুম দোকান বা রেস্তোরাঁগুলিতে পাওয়া যায় না ,তবে মন্দির কমপ্লেক্স থেকে পর্যটক এলাকার প্রবেশের কাছাকাছি একটি পাবলিক রেস্টরুম (INR 10) রয়েছে।
সর্বশেষ এডিট : ২৫ শে মে, ২০১৯ বিকাল ৩:০৭
২টি মন্তব্য ০টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

নষ্ট সমাজ ব্যবস্থা এবং সোসাল মিডিয়ায় “বাইন মাছ” এর ফাল দেয়া

লিখেছেন নীল আকাশ, ২০ শে সেপ্টেম্বর, ২০২০ সকাল ১১:২৬

দেশের সমাজ ব্যবস্থা এবং মানুষের মন-মানসিকতা এখন ধীরে ধীরে অতলের দিকে প্রবাহিত হচ্ছে। কোন কাজটা গ্রহণযোগ্য আর কোনটা বর্জনীয় সেটা বেশিরভাগ মানুষই ভালোমতো জানেও না। কিছু দূর্নীতিগ্রস্থ মানুষ এবং রাষ্ট্রীয়... ...বাকিটুকু পড়ুন

চিলেকোঠার প্রেম - ৮

লিখেছেন কবিতা পড়ার প্রহর, ২০ শে সেপ্টেম্বর, ২০২০ সকাল ১১:৪২

ঢাকা ফিরেই ঠিক করেছি এই চিলেকোঠায় আর না। মিরপুরের দিকে কোনো দু'কামরার ফ্লাট খুঁজে নিয়ে উঠে যাবো শিঘ্রী। মিরপুরের দিকে উঠবার পিছে কারণ রয়েছে আমার এক কলিগের বন্ধুর খালি... ...বাকিটুকু পড়ুন

আমরা কেমন মানুষ? পর্ব- ১৩

লিখেছেন নয়ন বিন বাহার, ২০ শে সেপ্টেম্বর, ২০২০ সকাল ১১:৪৬

১।
এই বাংলা মুল্লুকের শিক্ষিত প্রফেশনালরা সবচেয়ে বেশি রুচিহীন।

রাজধানী ঢাকার বয়স চারশ বছরের বেশি। এই গত চারশ বছর ধরে এখনো তার নির্মাণ কাজ চলছে। এমন কোন রাস্তা বা গলি নাই যা... ...বাকিটুকু পড়ুন

তেতুল হুজুরের ( ইমাম শফি ) কিছু অমর বাণী

লিখেছেন এ আর ১৫, ২০ শে সেপ্টেম্বর, ২০২০ দুপুর ১:২৪


এই মানুষের জন্য সমবেদনা যারা জানাচ্ছে তারা কি উনার মুল্যবান বাণী শুনেছিলেন?

শফির অমর বাণীঃ

- "শোনো নারীরা, চার দেয়ালের ভেতরই তোমাদের থাকতে হবে। স্বামীর বাড়িতে বসে তোমরা আসবাবপত্র দেখভাল করবা, শিশু... ...বাকিটুকু পড়ুন

কবিতা: আবারও ভালোবাসতে ইচ্ছা করে

লিখেছেন জাহিদ হাসান, ২০ শে সেপ্টেম্বর, ২০২০ রাত ৯:০৪


আমার আবারও ভালোবাসতে ইচ্ছা করে।
একদা এক সময় যেভাবে প্রেমে পড়েছিলাম।
ডিসেম্বর মাসের শেষে, এক শীতের সকালে।
ঢাকার রাস্তা তখন ঘন কুয়াশায় আচ্ছন্ন।
এমন সময়ে যেভাবে ভালোবাসতে শিখেছিলাম।
সেভাবে আবারও ভালোবাসতে ইচ্ছা করে।... ...বাকিটুকু পড়ুন

×