somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

সামহোয়ারইন নি:সন্দেহে 'ব্লগ'। মুশকিল হইলো 'মডারেটর'গো নিয়া। তারা প্রায়ই ভুইলা যান যে এইটা ব্লগ । তাই তারা অকারনে পোস্ট ডিলিট করেন । সাধারন বানান ব্লগারদের।

১২ ই জানুয়ারি, ২০০৯ সন্ধ্যা ৬:১০
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

''যতবার হত্যা কর
আবার জন্ম নেবো
দারুন সূর্য হবো
লিখবো নতুন ইতিহাস।''


আজ বটতলার কাছ দিয়ে আসতে আসতে এই লাইন দুইটা মনে পড়ছিলো। ছাত্র ফ্রন্টের আয়োজনে মাস্টারদা সূর্যসেনের ৭৫ তম ফাসি দিবস উপলক্ষে আলোচনা চলতাছিলো ওইখানে। বসছিলাম। বেশিক্ষন থাকতে পারি নাই। অফিস। তখন ভাবছিলাম সূর্যসেনরে নিয়া একটা পোস্ট দিমু। কিন্তু অফিস শেষে সামহোয়ারইনে আইসা বইসা আর পোস্ট দেয়া হইলো না। আমি প্রতিদিন ব্লগে বসে প্রথমেই আমার আগের করা মন্তব্যগুলানের অবস্থা দেইখা আসি। আজ তাই করতে গেলাম। দেখি- রিফাত হাসান এর সর্বশেষ পোস্টটাই নাই। আমার মন্তব্যও নাই।

জিগাইলাম। হে জানাইলো- তার ওই পোস্টটা মডারেটররা মুইছা দিছে এবং তারে সাধারন বানায়া রাখছে। অবাক হইনাই। সত্যি কইতাছি অবাক হইনাই। সবাক আছি এখনো। তাই লিখতাছি। তয় খুব আবেগী হইতাম পারুম না, অভিমান করতাম পারুম না, দাবীও তুলুম না। সোজাসুজি কয়টা কথা কই;

১.রিফাত পোস্ট দিছিলেন ফিলিস্তিনিদের ওপর চলমান গনহত্যা ও বাংলাদেশে একাত্তরে ঘটে যাওয়া যুদ্ধাপরাধ এবং গনহত্যা কিংবা যুদ্ধাপরাধের প্রতিবাদের ব্লগিয় এবং নন ব্লগিয় ধরন ধারন নিয়া। ওনার অভ্যাসমতো প্রশ্ন তুলছেন, নতুন বিন্দু থেকে কথা বলছেন, মন্তব্যকারিদের জন্য আলোচনার জায়গা রাখছেন নিজের ভাষার মধ্যে।
২.রিফাতের পোস্টের অনেক ব্যাপারেই আমি একমত ছিলাম না। সেইটা আমি তারে মন্তব্যে-ও কইছি। তারে কইছি-
আমি যে আপনার ওই পোস্টের সব ব্যাপারে একমত তা কিন্তু না।
প্রথমত, আপনি যে অবস্থান থেকে লিখছেন
দ্বিতীয়ত, আপনি যে সূত্রে ফিলিস্তিনের দখলমুক্তির আর বাংলাদেশের স্বাধীনতার সংগ্রামকে সম্পর্কযুক্ত করছেন
তৃতীয়ত, আপনি যুদ্ধাপরাধীদের বিচারের দাবীতে চলমান ক্যাম্পেইনরে যেই অবস্থান থেইকা সমালোচনা করছেন
-----এইগুলানের ব্যাপারে আপত্তি জানায়া বিস্তারিত মন্তব্য করছিলাম। আশা করছিলাম জবাব পামু। এখন আমার সেই মন্তব্য গুলান কই পামু?

তয় তার ওই পোস্টটা মুছে দেওয়ায় এইসব কইতে অইছে তার আরেকটা পোস্টে। এই পোস্টে।

আমার মতো অনেকেই তার পোস্টের সব ব্যাপারে একমত ছিলো না। যতটুকু মনে পড়ছে হাসিব এবং ফিউশন ফাইভ ও আমার মতো টেক্সট ধইরা আপত্তি তুলছিলো। সেইটা হইতেই পারে। আমি আমার অবস্থান থেকে বাংলাদেশের ওপর করা যুদ্ধাপরাধের বিচার চাই। তাই ক্যাম্পাসে স্ব উদ্যোগে স্বাক্ষর সংগ্রহ করছি। সেই জায়গা থেকে রিফাত হাসানের সাথে আলোচনা করছি। মত অমতের কথা জানাইছি।

কিন্ত পোস্ট ডিলিট করলে সেই সুযোগ, ব্লগিং এর সুযোগ থাকবো ক্যামনে? যে পোস্টটা ডিলিট করা হইছে রিফাতের আমার যদ্দুর মনে পড়ে সেইখানে তিনি এমন কোনো কিছু লেখেন নাই, যা বাংলাদেশের মুক্তিযুদ্ধ স্বাধীনতা সার্বভৌমত্বের বিরুদ্ধে যায়। এমন লেখার ইতিহাস তার আগের কোনো পোস্টেও নাই। তিনি কারোরে গালি দেন নাই। আক্রমন করেন নাই। এরপরও যেহেতু পোস্ট ডিলিট করা হইছে তাহলে বলতে হয়- মডারেটররা কখনো কখনো ভুলে যান যে, সামহোয়ারইন একটা 'ব্লগ'।


ব্লগের উদ্যোগের সাথে আছি যতটা সম্ভব। সেই সাথে ব্লগের উদ্যোগকে যারা বুদ্ধিবৃত্তির জায়গায় দাড়িয়ে পর্যালোচনা করেন তাদের সাথেও আলোচানায় আছি। যেমন রিফাতের পোস্টে ছিলাম। তাই বলে বিনা কারনে পোস্ট ডিলিট করা আর সাধারন বানায়া দেয়ার মতো পলিটিকাল গুন্ডামীতে নাই। থাকুম না।

আবার এইটা মনে করার কারন নাই যে, ব্যান আনব্যান সেফ জেনারেল ইত্যাদিত দাবীতে আন্দোলনে নামুম। সেইটাও পারুম না। ব্লগরে দলবাজির জায়গা মনে করি না। নিজের মতো লিখুম। নিয়ম মাইনা লিখুম, যেমন আগে লিখছি। বাকিটা ব্লগ কতৃপক্ষের হাতে। মারন কাটন ওনাগো ইচ্ছা। তয় শেষে আইসা আবার এক কথায় কই স্রেফ কোনো পোস্ট মডারেটরগো পছন্দ হইলো না বইলা সেইটা ডিলিট কইরা দিয়া পোস্ট দাতারে সাধারন বানায়া রাখা আর যাই হোক ব্লগ মডারেট করা তারে বলা যায়না। এইটা হইলো গায়ের জোর।
সর্বশেষ এডিট : ১৩ ই নভেম্বর, ২০১০ সন্ধ্যা ৬:১১
৩১টি মন্তব্য ৩৩টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

এই গল্পের কি নাম দেবো?

লিখেছেন কবিতা পড়ার প্রহর, ১৩ ই এপ্রিল, ২০২১ দুপুর ১২:৪১



আমি সব সময় চেয়েছি শুভ্র ভালো থাকুক। সুখী হোক। ওর সকল চাওয়া পাওয়া এবং সকল অপূর্ণতা পূর্নতা পাক। ও হোক জগতের সবচেয়ে সুখী মানুষ। আসলেইএমনটাই চেয়েছিলাম। এখনও চাই। হয়ত বাকী... ...বাকিটুকু পড়ুন

বই পরিচিতিঃ আমার সাদা গাড়ি ও সাদা মেম

লিখেছেন ভুয়া মফিজ, ১৩ ই এপ্রিল, ২০২১ দুপুর ১২:৫৪



সে একটা সময় ছিল, যখন জ্ঞানী-গুনীদের কদর ছিল সমাজে। তখন গুনীজনদের জ্ঞানের প্রচার ও প্রসার নির্ভর করতো ওনাদের গুনমুগ্ধদের উপর। গুনীজনরা তখন ছিলেন বিনয়ের অবতার। উনাদেরকে কেউ জ্ঞানী বললে... ...বাকিটুকু পড়ুন

মানুষ ও ধর্ম

লিখেছেন চাঁদগাজী, ১৩ ই এপ্রিল, ২০২১ বিকাল ৫:১৪



আমি ৫ম শ্রেণীতে পড়ার সময়, দুরের এক গ্রামে একজন কলেজ ছাত্রীর সাথে দেখা হয়েছিলো, উনি কায়স্হ পরিবারের মেয়ে, উনাকে আমার খুবই ভালো লেগেছিলো, এটি সেই কাহিনী।

৫ম শ্রেণীতে... ...বাকিটুকু পড়ুন

আসন্ন ইদে মুক্তির অপেক্ষায়----- রম্য

লিখেছেন শাহ আজিজ, ১৩ ই এপ্রিল, ২০২১ সন্ধ্যা ৬:৪১



সেই পাক আমল থেকে আমাদের মোড়ের টোল ঘরের দেয়ালে নতুন পোস্টার সাটা হত । আসিতেছে আসিতেছে রাজ্জাক- কবরী বা মোহাম্মদ আলী - জেবা অভিনীত সেরা ছবি --------------।... ...বাকিটুকু পড়ুন

‘মানবিক স্বামী’ এবং গণমাধ্যমের দেউলিয়াপনা…

লিখেছেন নান্দনিক নন্দিনী, ১৪ ই এপ্রিল, ২০২১ রাত ২:০১



বহু অঘটনের এই দেশে ঘটনার ঘনঘটা লেগেই থাকে। বর্তমানের নিভু নিভু এক ঘটনার কর্তা ব্যক্তি মামুনুল হক। রাজনীতিবিদ এবং আলেম। তিনি যে ক্রমশ বিশাল এবং জনপ্রিয় হয়ে উঠছিলেন... ...বাকিটুকু পড়ুন

×