somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

নবী ইউনুস , নোবেল ইউনুস ,বেকুব ইউনুস ও ডিবেটার তুষারের গল্প

৩১ শে ডিসেম্বর, ২০০৭ ভোর ৬:০৮
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

আব্দুল নুর তুষার ‘বাংলাদেশের বিজ্ঞাপন জগত এবং আমার কিছু নিজস্ব ভাবনা নামে খুব সুন্দর একটা আরটিক্যাল লিখলেন, মুগ্ধ হওয়ার মতো । কিন্তু এক জায়গায় এসে উনার কিছু কথা বড্ড অমলিন মনে হয় যখন বলেন, ‘একটি বিজ্ঞাপনে দেখানো হয়েছে একজন গাধাও রিচার্জ করতে পারে। রিচার্জ করা এতোই সহজ। কিন্তু গাধাসদৃশ লোকটির নামটা দেয়া হয়েছে ইউনুস। ইউনুস নামটি এখন বাংলাদেশের জন্য একটি গুরুত্ত্বপূর্ণ নাম। শুধু তাই নয়। এটি একজন নবীরও নাম। এটা নিয়ে এভাবে তামাসা করার কারন কি?

উনি বললেন যেহেতু ‘ইউনুস’ নামে একজন নবী এর নাম আছে কাজেই এই নাম বিজ্ঞাপনে ব্যবহার করা উচিত হয়নি। আবার একজায়গায় বলেছেন, ‘আর মুসলিম হলে জানবেন নবীদের নাম নিয়ে রসিকতা করা অন্যায়। ’

অনেক টা খতীব মার্কা কথা হয়ে গেল যা আমরা উনার মতো একজন লোকের কাছ থেকে আশা করতে পারি না।

ইসলাম ধর্ম থেকে দেখা যায় দুনিয়াতে এখন পর্যন্ত ১২৪০০ নবী এসেছেন যাদের মধ্যে ২৫ জনের নাম আল-কোরানে পাওয়া যায়। আর আল-কোরানে ইউনুস নবীর নাম এসেছে ৪ বার।

আমি একটু ইউনুস নবী সম্পর্কে জানার জন্য গুগোল স্যারের কাছে গেলে আমার সামনে চলে আসে ড ইউনুস শেখের সেই কাহিনী । যিনি পাকিস্তানে ব্লাস্ফেমী আইনের ক্যাচালে পরে ফাঁসীর দড়ি পড়তে বসেছিলেন।

একটু দেখেন ড ইউনুস শেখের কোন কথার জন্য কাহিনীর সুত্রপাতঃ

Prophet did not become a Muslim until the age of 40 (i.e., until he supposedly had received the first message from God) and that the Prophet’s parents had been non-Muslims because they died before Islam existed. He was also accused of saying that the Prophet was unlikely to have shaved under his armpits and his pubic hair since the custom was probably unknown to his tribe at the time.

যাই হউক শেষ পর্যন্ত উনি বেখসুর খালাস পেয়েছিলেন কারন উনার কথা ঐতিহাসিক ভাবে মিথ্যা প্রমান করা সম্ভব হয় নি।

যে কারনে আমার ক্যাচালের সুত্রপাতঃ

১- নাম না জানা ১২৪০০ + জ়ানা ২৫ জন নবীর নামধারী কতো মুসলমান দুনিয়াতে আছে এবং এ নাম নিয়ে হাজার হাজার কুকর্ম দুনিয়াতে হয়ে যাচ্ছে সে সম্পর্কে মুসলামান দের কোন ধারনা আছে কিনা?

২- মোদ্দা কথা- কোন প্রত্নতাত্ত্বিক প্রমান আছে কি যেখান থেকে প্রমান করা সম্ভব যে আসলেই ঐসব নবীজিগন দুনিয়াতে এসেছিলেন ? ড ইউনুস শেখের কথা অনুযায়ি মুহম্মদ(সাঃ) নিজেই ৪০ বছর বয়সে মুসলমান হয়েছেন এবং উনার বাবা-মা ও মুসলমান হয়ে যেতে পারেনি। সে থেকে ধরে নেওয়া যেতে পারে নবীজি মুহম্মদ(সাঃ) ই ইসলাম ধর্মের প্রবর্তক এবং এর আগের সবকিচ্ছু কেচ্ছা কাহিনী?

৩-এখানে দেখুন নবীজি'এর ১০০ টা নামের লিস্ট। । তুষার ভাইয়ের কথায় মনে হচ্ছে কথাবার্তা বলার আগে ঐ ১০০ টা নাম মুখস্ত করে নিতে সবার। তাই নয় কি?

আমার উল্লেখ করা তিনটি কারনেই জনাব তুষার সাহেবকে আমার ক্যাচালের সম্মুখীন হতে হচ্ছে।
সর্বশেষ এডিট : ৩১ শে ডিসেম্বর, ২০০৭ সকাল ৭:৩৪
৭৬টি মন্তব্য ৪১টি উত্তর পূর্বের ৫০টি মন্তব্য দেখুন

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

তোমাকে লিখলাম প্রিয়

লিখেছেন মায়াস্পর্শ, ০২ রা মে, ২০২৪ বিকাল ৫:০১


ছবি : নেট

আবার ফিরে আসি তোমাতে
আমার প্রকৃতি তুমি,
যার ভাঁজে আমার বসবাস,
প্রতিটি খাঁজে আমার নিশ্বাস,
আমার কবিতা তুমি,
যাকে বারবার পড়ি,
বারবার লিখি,
বারবার সাজাই নতুন ছন্দে,
অমিল গদ্যে, হাজার... ...বাকিটুকু পড়ুন

ছাঁদ কুঠরির কাব্যঃ মিসড কল

লিখেছেন রানার ব্লগ, ০২ রা মে, ২০২৪ রাত ৯:৫৫



নতুন নতুন শহরে এলে মনে হয় প্রতি টি ছেলেরি এক টা প্রেম করতে ইচ্ছে হয় । এর পেছনের কারন যা আমার মনে হয় তা হলো, বাড়িতে মা, বোনের আদরে... ...বাকিটুকু পড়ুন

হিটস্ট্রোক - লক্ষণ ও তাৎক্ষণিক করণীয়

লিখেছেন ঢাকার লোক, ০২ রা মে, ২০২৪ রাত ১০:০৭

সাধারণত গরমে পরিশ্রম করার ফলে হিটস্ট্রোক হতে পারে। এতে দেহের তাপমাত্রা অতি দ্রুত বেড়ে ১০৪ ডিগ্রী ফারেনহাইট বা তারও বেশি হয়ে যেতে পারে।

হিটস্ট্রোক জরুরি চিকিৎসা প্রয়োজন। চিকিৎসা... ...বাকিটুকু পড়ুন

আল্লাহকে অবিশ্বাস করার সংগত কোন কারণ নাই

লিখেছেন মহাজাগতিক চিন্তা, ০২ রা মে, ২০২৪ রাত ১০:৪৩



সব কিছু এমনি এমনি হতে পারলে আল্লাহ এমনি এমনি হতে সমস্যা নাই। বীগ ব্যাং এ সব কিছু হতে পারলে আল্লাহও হতে পারেন। সব কিছুর প্রথম ঈশ্বর কণা হতে পারলে আল্লাহও... ...বাকিটুকু পড়ুন

যুক্তরাষ্ট্রে ইসরাইল বিরোধী প্রতিবাদ বিক্ষোভ

লিখেছেন হাসান কালবৈশাখী, ০৩ রা মে, ২০২৪ সকাল ৮:০২

গাজায় হামাস উচ্ছেদ অতি সন্নিকটে হওয়ায় মার্কিন যুক্তরাষ্ট্রে নিউইয়র্ক ও লসএঞ্জেলসে কয়েকটি বিশ্ববিদ্যালয়গুলোতে বিক্ষোভ ছড়িয়ে পরেছিল। আস্তে আস্তে নিউ ইয়র্ক ও অন্যান্ন ইউনিভার্সিটিতে বিক্ষোভকারীরা রীতিমত তাঁবু টানিয়ে সেখানে অবস্থান নিয়েছিল।


... ...বাকিটুকু পড়ুন

×