somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

১০০ টাকায় ১ জিবি ও ৫০০ টাকায় আনলিমিটেড ইন্টারনেট চান ?

২১ শে জানুয়ারি, ২০১৩ রাত ১০:৩২
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

আমাদের কি করা উচিত
অনেক দিন ধরে ফেসবুকে , বিভিন্ন ব্লগে ইন্টারনেট এর মুল্য বা ব্যান্ডউইথ এর দাম পরিবরতন এর জন্য । কিন্তু ভাল কোন পদক্ষেপ নেওয়া হয় নাই , আমাদের সরকার এ ব্যাপারে কোন পদক্ষেপ ই নিল না। কিন্তু এ ভাবে আর কত দিন বিটিসিএল বলেছিল ইণ্টারনেট এর দাম নাকি কমানো হবে , কিন্তু কই কোন নাম গন্ধ ই নাই ।

একটা ব্যাপার সবাই চিন্তা করুন জখন মোবাইলের কল রেট ছিল ৮ টাকা মিনিট তখন কার সময়ে ইন্টারনেট এর মুল্য আর এখন কল রেট ১০ পয়সা পার সেকেন্ড মানে ৬০ পয়সা মিনিট এখন কার ইন্টারনেট এর মুল্য একটু খেয়াল করে দেখুন তফাতটা বুঝতে পারবেন ।

তখন কার ব্যান্ডউইথ এর মুল্য ছিল কত আর এখন মাত্র ৮০০০ হাজার টাকা , তার পর ও আমরা এর কোন ফল পাচ্ছি না কিন্তু কেন ? এর মুলে রয়েছে সরকারের অব্যাস্থাপনা , কারন বাংলাদেশ একটা উন্নয়নশীল দেশ এই জন্য সরকারে খেয়াল থাকে বিভিন্ন দিকে , জদিও আমাদের সরকার আমাদের বলেছিল ২০২১ সালের ভিতর বাংলাদেশ ডিজিটাল করবে , কিন্তু যদি ইন্টারনেট এর এই আকাশচুম্বি দাম থাকে তাহলে ২০২১ সাল তো ভাল ২০৫০ সালেও দেশ ডিজিটাল হবে না । কারন আমাদের এই দেশ এ শতকরা ৮০% ইন্টারনেট ব্যাবহার করে স্টুডেন্টরা , তাদের পক্ষে মাস শেসে বিশাল অংকের টাকা দিয়ে ইন্টারনেট চালাতে হিমসিম খেতে হয় । কারন আমাদের দেশে ১জিবি ইন্টারনেট এর দাম ৩০০ টাকা ( গ্রামিনফোন ) ২৭৫ টাকা ( সিটিসেল , বাংলালিংক , রবি , এয়ারটেল ) , আর ১ জিবিতে ১ মাস চালানো যে কত দুস্কর ।

এর সাথে আবার জোগ হয় ১৫% ভ্যাট বোঝেন ঠ্যালা কত । মানে ১০০ টাকার নেট কিনলে ১৫ টাকা দিতে হবে সরকার কে , আমাদের সরকার বলছিল ইন্টারনেট থেকে নাকি ভ্যাট উঠাইয়া নিবে কিন্তু কবে ? আর ইন্টারনেট এর স্পিড এর কথা আর না বললাম , সবাই জানেন যে এক এক কম্পানি এক এক ডায়লগ নিয়া আসে বলে আমার কচ্চপ না আমরা ঘোড়া কিন্তু সবাই জানে যে আসল কাহিনি কি ।

২০১২ সালের হিসাব মতে বাংলাদেশ এ ব্যান্ডউইথ ছিল ২০০ গিগা বাইট পার সেকেন্ড কিন্তু এর মধ্য আমরা সাধারন জনগন মাত্র ২৬ গিগাবাইট পার সেকেন্ড ব্যবহার করিছি তাহলে বাকি টুকু কই গেল , তবে আমাদের এই দেশ এ কত ব্যান্ডউইথ আসে কত খরচ হয় বা পাবলিক এর মাজে বিতরন করা হয় তাহ হিসাব কেউ সঠিক ইনফরমেসন দিচ্ছে না বিস্তারিত জানতে মাহাবুব ভাই এর এই পোস্টটি পরুন

তাহলে এই সময়ে আমাদের কি কিছুই করার নাই ?
আছে অবশ্যই আছে , ১৯৫২, ১৯৭১ সালে আমারা যেভাবে সবাই এক হয়ে পাক সেনাদের পরাজিত করেছিলাম ঠিক সেই ভাবে আজ আমারা সবাই এক হয়ে রক্তচোশা মোবাইল অপারেটর , ওয়াইম্যাক্স কোম্পানির কাছ থেকে আমাদের দাবি দাওয়া পুরন করতেই হবে । বাংলাদেশ এ প্রায় এক কোটি ইন্টারনেট ব্যাবহার কারি আছে এর মধ্য প্রায় ৮০% ই স্টুডেন্ট । আমারা যদি এই ৮০% স্টুডেন্ট এর ভিতরে ৫০-৬০% স্টুডেন্ট নিয়ে এগিয়ে আন্দোলন করা জায় তবে আশার আলো দেখা জাইতে পারে ।

ইন্টারনেট এর মুল্য কমানোর জন্য যে পদক্ষেপ নেওয়া যেতে পারে
View this link
১ - প্রথম দরকার আমাদের একজন ভাল নেতা বা লিডার যে আমাদের সঠিক পথে এগিয়ে নিয়ে যাবে , টেকটিউনসে অনেক ভাল লিডার আছে দেখেন কেউ আসে কিনা ।

২ - এর পর প্রতি বিভাগে এক জন লিডার নিরবাচন করতে হবে , তার নেতৃতে প্রতি বিভাগে প্রথম মানব বন্ধন হবে ।

৩ - এর পর প্রতি জেলার এক জন করে লিডার নিরবাচন করতে হবে তার নেতৃতে প্রতি জেলার প্রথম মানব বন্ধন হবে, জানি আমাদের এই সরকার এর মানব বন্ধন করলে কোন মাথা ব্যাথা নাই , কারন আপনার ভালই জানেনে তার পর ও জাস্ট শো ।

৪ - কিন্তু আমাদের সকল বিভাগ, জেলার, থানার সকল স্টুডেন্ট রা যদি এক হয়ে আন্দোলন করতে পারি তাহলে সরকারের মাথা নিশ্চই নরবে । কারন দশে লাঠি একের বোঝা ।

কিন্তু আমাদের আন্দোলন টা যেন মোবাইল ব্যাবসাইদের মত না হয় , মাঝ নদীতে যেন নৌকা ডুবে না যায় , মাঠে যদি নামতে ভাল মত নামতে হবে সব প্রস্তুতি নিয়ে ।

আর আমাদের আন্দোলন হবে ফেসবুকের মাধ্যমে ।

এ ছারা কারও কোন অন্য আইডিয়া থাকলে জানান

কে কোন জেলায় আছেন কমান্ড করেন এবং কে কোন জেলায় দায়িত্য নিবেন জানান খুব শিগ্রি আসছে বিশাল আন্দোলন

জাই হোক না কেন আমাদের সবার মনের প্রানের এক দফা দাবি ১০০ টাকার ১ জিবি ৫০০ টাকায় আনলিমিটেড আর স্পিড হবে মিনিমাম ২৫৬ কেবিপিএস ।

সবার প্রতি অনুরোধ পোস্টটি ব্যাপকহারে প্রচার করুণ, শেয়ার করুণ ফেবুতে, গ্রুপে, ব্লগে সব ধরনের যোগাযোগের মাধ্যম গুলোতে
সর্বশেষ এডিট : ২৩ শে জানুয়ারি, ২০১৩ রাত ১:৪১
১৮টি মন্তব্য ১১টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

তোমাকে লিখলাম প্রিয়

লিখেছেন মায়াস্পর্শ, ০২ রা মে, ২০২৪ বিকাল ৫:০১


ছবি : নেট

আবার ফিরে আসি তোমাতে
আমার প্রকৃতি তুমি,
যার ভাঁজে আমার বসবাস,
প্রতিটি খাঁজে আমার নিশ্বাস,
আমার কবিতা তুমি,
যাকে বারবার পড়ি,
বারবার লিখি,
বারবার সাজাই নতুন ছন্দে,
অমিল গদ্যে, হাজার... ...বাকিটুকু পড়ুন

ছাঁদ কুঠরির কাব্যঃ মিসড কল

লিখেছেন রানার ব্লগ, ০২ রা মে, ২০২৪ রাত ৯:৫৫



নতুন নতুন শহরে এলে মনে হয় প্রতি টি ছেলেরি এক টা প্রেম করতে ইচ্ছে হয় । এর পেছনের কারন যা আমার মনে হয় তা হলো, বাড়িতে মা, বোনের আদরে... ...বাকিটুকু পড়ুন

হিটস্ট্রোক - লক্ষণ ও তাৎক্ষণিক করণীয়

লিখেছেন ঢাকার লোক, ০২ রা মে, ২০২৪ রাত ১০:০৭

সাধারণত গরমে পরিশ্রম করার ফলে হিটস্ট্রোক হতে পারে। এতে দেহের তাপমাত্রা অতি দ্রুত বেড়ে ১০৪ ডিগ্রী ফারেনহাইট বা তারও বেশি হয়ে যেতে পারে।

হিটস্ট্রোক জরুরি চিকিৎসা প্রয়োজন। চিকিৎসা... ...বাকিটুকু পড়ুন

আল্লাহকে অবিশ্বাস করার সংগত কোন কারণ নাই

লিখেছেন মহাজাগতিক চিন্তা, ০২ রা মে, ২০২৪ রাত ১০:৪৩



সব কিছু এমনি এমনি হতে পারলে আল্লাহ এমনি এমনি হতে সমস্যা নাই। বীগ ব্যাং এ সব কিছু হতে পারলে আল্লাহও হতে পারেন। সব কিছুর প্রথম ঈশ্বর কণা হতে পারলে আল্লাহও... ...বাকিটুকু পড়ুন

যুক্তরাষ্ট্রে ইসরাইল বিরোধী প্রতিবাদ বিক্ষোভ

লিখেছেন হাসান কালবৈশাখী, ০৩ রা মে, ২০২৪ সকাল ৮:০২

গাজায় হামাস উচ্ছেদ অতি সন্নিকটে হওয়ায় মার্কিন যুক্তরাষ্ট্রে নিউইয়র্ক ও লসএঞ্জেলসে কয়েকটি বিশ্ববিদ্যালয়গুলোতে বিক্ষোভ ছড়িয়ে পরেছিল। আস্তে আস্তে নিউ ইয়র্ক ও অন্যান্ন ইউনিভার্সিটিতে বিক্ষোভকারীরা রীতিমত তাঁবু টানিয়ে সেখানে অবস্থান নিয়েছিল।


... ...বাকিটুকু পড়ুন

×