somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

বেলুচিস্থান

১৬ ই নভেম্বর, ২০২২ সকাল ১১:৫৯
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :




বেলুচ সংস্কৃতি বিশ্বের প্রাচীনতম সভ্যতাগুলির মধ্যে সবচেয়ে বৈচিত্র্যময়, সুন্দর এবং শক্তিশালী সংস্কৃতির মধ্যে অন্যতম একটি সংস্কৃতি।
বেলুচ জনগণ মূলত ইরানি জনগোষ্টির অর্ন্তভূক্ত যারা ইরান, আফগানিস্তান এবং পাকিস্তানের ইরানী মালভূমির দক্ষিণ-পূর্ব প্রান্তের বেলুচিস্তান অঞ্চলে বাস করে। বেলুচিস্তান তার সূচিকর্ম, শিল্প এবং কারুশিল্পের জন্য বিখ্যাত। গল্প বলা বেলুচ সংস্কৃতির একটি অত্যন্ত বিখ্যাত ঐতিহ্য এবং এই সংস্কৃতিতে গল্পকার এবং কবিরা অত্যন্ত সম্মানিত।

বেলুচরা উপজাতীয় মানুষ এবং তারা বেলুচ ভাষায় কথা বলে এবং তাদের ভাষা সবচেয়ে প্রাচীন ভাষার মধ্যে একটি। প্রতিটি ভাষার শিকড় আছে; যেমন, বেলুচি ভাষারও শিকড় রয়েছে ইন্দো-ইউরোপীয় পরিবারের পিছনের ইরানী শাখা থেকে বেলুচ ভাষার উৎপত্তি।

বেলুচি ভাষার সাথে আবেস্তা এবং সংস্কৃত ভাষার সাদৃশ্য রয়েছে যা এখন মৃত ভাষায় পরিণত হয়েছে। বেলুচি উপজাতিরা রিন্দ, লাশার, মারি, জামোত, আহমেদজাই, বুগতি ডোমকি, মাগসি, কেনাজাই, খোসা, রাখাশানি, দাশতি, উমরানি, নোশেরওয়ানি, গিচকি, বুলেদি, নোটাজাই, সানজারানি, মিরওয়ানি, জাহরোজাই, ল্যাংগোভেই এবং খোসাইতে বিভক্ত।

এই অঞ্চলের লোকেরা খুব কম বয়সে বিয়ে করতে পছন্দ করে যা তাদের জন্মের পরপরই তাদের শৈশবেই নির্ধারিত হয়। এখানে প্রেমের বিবাহ কখনই গৃহীত হয় না এবংআনুপাতিক ভাবে প্রেমের বিবাহের খুব কম পাওয়া যায় যা তাদের সংস্কৃতিতে গ্রহনযোগ্যাতা খুব কমই দেওয়া হয়। গোত্রের বাহিরে বিয়ে দেওয়া হয় না। বিবাহবিচ্ছেদকে সবচেয়ে অশুভ কাজ বলে মনে করা হয় এবং এই কারণেই এই অঞ্চলে বিবাহবিচ্ছেদের খুব কম ঘটনা পাওয়া যায়। তারা বিবাহবিচ্ছেদকে আত্মসম্মান এবং তাদের পরিবারের সম্মান এবং গোত্রের সম্মানের বিষয় হিসাবে গ্রহণ করে।

বিভিন্ন উপজাতিতে বিভিন্ন ধরণের আচার পালন করা হয়, ঐতিহ্যগুলির মধ্যে একটি হল "ভেলভার" যা বরের পরিবার কর্তৃক কনেকে প্রদত্ত অর্থের পরিমাণ।

তাদের আঞ্চলিক পোষাক হল শালওয়ার কামিজ এবং বেলুচি পুরুষরা পাগড়ি পরে এবং হাঁটু-লম্বা শার্টের সাথে ঢিলেঢালা "শালওয়ার" পরে, যেখানে মহিলারা এমন পোষাক পরে যা শার্টের একটি বড় পকেট, এমব্রয়ডারি এবং সামনে এম্বেড করা বৃত্তাকার আয়না থাকে, মহিলারা মাথা ও কাঁধ ঢেকে রাখার জন্য বড় দুপাট্টা বা চাদর ব্যাবহার করেন।

বেলুচ সংস্কৃতিতে সিবি উৎসবের মতো অনেক সামাজিক উৎসব রয়েছে যেখানে তারা নাচ, গবাদি পশুর প্রদর্শনী, হস্তশিল্পের প্রদর্শন করা হয়।

এই লোকেরা দিনে তিনবেলা খাবার গ্রহণ করে না তবে তারা সকালের নাস্তা করে এবং তারপরে সন্ধ্যায় খাবার নেয়, তাদের পুরুষ এবং মহিলারা আলাদাভাবে খায়। তারা বাজরা, গম, চাল এবং মাংসও খায়। মাংস একটি গুরুত্বপূর্ণ খাবার যেটি থেকে তারা "সাজি" তৈরি করে। এটি এই অঞ্চলের সবচেয়ে জনপ্রিয়।

বেলুচিস্তান মানব ইতিহাসে অত্যন্ত সমৃদ্ধ, ৯০০০ বছর আগে সভ্যতার আবাসস্থল। অনেক আইকনিক ঐতিহাসিক ব্যক্তিত্ব এবং সাম্রাজ্য এই ভূখণ্ড অতিক্রম করেছে, যেমন আলেকজান্ডার দ্য গ্রেট এবং ম্যাসেডোনিয়ান, খোয়ারিজমের সুলতান মোহাম্মদ খান, নাদির শাহ, মঙ্গোল সাম্রাজ্য এবং মুঘল সাম্রাজ্য।
বেলুচিস্তান তার ইতিহাসের মাধ্যমে অনেক যুদ্ধ সহ্য করেছে এবং বিভিন্ন সময়কালে ব্যবহৃত এর কিছু প্রতিরক্ষামূলক কাঠামো এখনও রয়ে গেছে।তুরবত শহরে অবস্থিত মিরি ফোর্টটি আক্ষরিক অর্থেই ইতিহাসের স্তরে স্তরে রয়েছে। উপরের স্তরটি মধ্যযুগের একটি মুসলিম দুর্গ যেখানে নিওলিথিক যুগে ৫০০০ খ্রিস্টপূর্বাব্দে নীচের স্তরটি নির্মিত হয়েছিল।মীর চাকর খান দুর্গটি ১৬ শতকে এই এলাকার বেলুচ উপজাতিদের সুরক্ষার জন্য নির্মিত হয়েছিল। বর্তমান জেলা সিবিতে অবস্থিত, দুর্গটি মাটি দিয়ে তৈরি করা হয়েছিল। বোলান পাসের মেহরগড় প্রত্নতাত্ত্বিক স্থানটি খ্রিস্টপূর্ব 8র্থ সহস্রাব্দের পুরানো এবং এটি কিংবদন্তি সিন্ধু সভ্যতার ভিত্তি ছিল।



১৫০০-এর দশকে, বেলুচিস্তান, তার উত্তরে আফগানিস্তানের মতো, তার পশ্চিমে সাফাভিদ পারস্য সাম্রাজ্য এবং তার পূর্বে মুঘল সাম্রাজ্যের মধ্যে বিভক্ত হয়ে পড়ে। যেহেতু পারস্যের সিস্তান প্রদেশ একটি সীমান্ত প্রদেশ, এটি শিথিলভাবে নিয়ন্ত্রিত ছিল এবং কেন্দ্রীয় সরকারের শিথিলতা ছিল (তারা ইচ্ছা করলে মুঘলদের প্রতি আনুগত্যে স্বীকার করতে পারত)। ফলস্বরূপ, ইরানের বাকি অংশের মত , এটি শিয়া ইসলাম বাস্তবায়নের কেন্দ্রীয় সরকারের নীতি থেকে নিজেদের রক্ষা করতে সক্ষম হয়। মুঘলরা, প্রাথমিকভাবে পাঞ্জাবের মুলতান থেকে সরাসরি বেলুচিস্তান শাসন করেছিল, এটি কখনই খুব বেশি গুরুত্বের জায়গা ছিল না। নিয়ন্ত্রণ একটি স্থানীয় ভাসালের কাছে অর্পণ করা হয়েছিল যিনি ১৬৬৬ সালে (মধ্য বেলুচিস্তানে অবস্থিত) কালাতের খানাতের আয়োজন করেছিলেন। মুঘলদের পক্ষে, কালাত লাস বেলা, খারান এবং মাক্রান রাজ্যের ভাসালদের উপর শাসন করেছিলেন, যা পাকিস্তানের বেলুচিস্তানের বেশিরভাগ অংশ নিয়ে গঠিত। ১৯৮৩ সালে, কালাতের খান একজন ব্যক্তিকে গোয়াদর বন্দরের আধিপত্য প্রদান করেন যিনি পরে ওমানের সুলতান হয়েছিলেন এবং যিনি এটিকে তার ডোমেনের অংশ হিসাবে রাখার সিদ্ধান্ত নিয়েছিলেন। ১৯৫৮ সালে পাকিস্তানকে ওমানের কাছ থেকে এটি কিনতে হয়েছিল।

অষ্টাদশ শতাব্দীতে বেলুচিস্তানের পশ্চিম ও পূর্ব অর্ধে বিভক্তি সাময়িকভাবে শেষ হয়ে যায় এবং প্রথমে সাফাভিদ এবং পরে মুঘল সাম্রাজ্য এবং অবশেষে নাদের শাহের সংক্ষিপ্ত সাম্রাজ্যের পতন ঘটে। বেলুচিস্তান রাজত্বের একটি সংগ্রহে ফিরে আসে, যার মধ্যে কিছু তখন আফগানিস্তানের নিয়ন্ত্রণে চলে যায়, কিন্তু বেশিরভাগ স্বাধীন ছিল। এই স্বাধীন রাজত্বের মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ ছিল কালাত। যদিও এক শতাব্দীর মধ্যে, কাজার রাজবংশ নিজেদেরকে পারস্যে প্রতিষ্ঠিত করে এবং ভারতে ব্রিটিশরা আবার বেলুচদের চেপে ধরে। ব্রিটিশরা ১৮৩৯ সালে আফগানিস্তানে তাদের সম্পর্কিত আক্রমণের অংশ হিসাবে কালাত আক্রমণ করেছিল, একটি বন্ধুত্বপূর্ণ শাসক স্থাপন করেছিল। ১৮৫৪ সালে, কালাত ব্রিটিশদের একটি সংশ্লিষ্ট রাজ্যে পরিণত হয় এবং ১৮৭৭ সালে ব্রিটিশরা তার ভারতীয় সাম্রাজ্যের বেলুচ রাজকীয় রাজ্যগুলির সাথে মোকাবিলা করার জন্য বেলুচিস্তান এজেন্সি প্রতিষ্ঠা করে এবং কোয়েটা সহ বেলুচিস্তানের উত্তরের অর্ধেক সরাসরি শাসন করে।

ইতিমধ্যে, পারস্য পশ্চিম বেলুচিস্তান পুনরায় জয় করে, যেটি ১৯২০-এর দশকে একটি সংক্ষিপ্ত সময় বাদে এটি তার নিজস্ব "রাজা" অর্জন করে তখন থেকে ইরানের অংশ ছিল। ১৮৭১-১৮৭২ সালে ব্রিটিশ এবং পার্সিয়ানরা তাদের অঞ্চলগুলির মধ্যে সীমানা নির্ধারণ করে, ১৮৯৫-১৮৯৬ সালে কিছু পরিবর্তন করে। পাকিস্তান, যেটি ১৯৫৫ সালে কালাত রাজ্যকে শুষে নেয় (কথিতভাবে কালাত ভারতে যোগদানের উপায় খুঁজে বের করার চেষ্টা করেছিল), ১৯৫৮-১৯৫৯ সালে একটি সীমানা নির্ধারণের সময় কিছু খুব ছোট পরিবর্তনের সাথে ইরানের সাথে এই সীমানা পুনর্নিশ্চিত করেছিল।

সংকট পর্যায় (আগস্ট ১২, ১৯৪৭-মে ১৭, ১৯৭৩):
কালাতের খান মীর আহমদ ইয়ার খান, ১২ আগস্ট, ১৯৪৭-এ বেলুচিস্তানের স্বাধীনতা ঘোষণা করেন। বেলুচিস্তান পার্লামেন্ট ১৪ ডিসেম্বর, ১৯৪৭ এবং ১৯৪৭ সালের মধ্যে বেশ কয়েকবার পশ্চিম পাকিস্তানের সাথে একীভূতকরণ প্রত্যাখ্যান করে। কালাতের খান ২৭ মার্চ, ১৯৪৮ সালে বেলুচিস্তানকে পশ্চিম পাকিস্তানে যোগদানে সম্মত হন। পাকিস্থানী সৈন্যরা ১৫ এপ্রিল, ১৯৪৮-এ বেলুচিস্তানে প্রবেশ করে।

সরকারী সৈন্যরা ৬ অক্টোবর, ১৯৫৮ সালে কালাত শহরে খান অফ কালাতের বাসভবনে আক্রমণ করে। সরকারী সৈন্যরা ৬ অক্টোবর, ১৯৫৮ সালে খান এবং কয়েক শতাধিক বেলুচি রাজনৈতিক নেতাকে গ্রেপ্তার করে। সরকার ৬ অক্টোবর, ১৯৫৮ সালে সামরিক আইন জারি করে। নবাব নওরোজ খান (মির নরোজ খান) ১৯৫৮ সালের অক্টোবরে সরকারের বিরুদ্ধে বিদ্রোহের নেতৃত্ব দেন। শের মোহাম্মদ মারির নেতৃত্বে বেলুচি উপজাতিরা ১৯৬৩ থেকে ১৯৬৯ সালের মধ্যে মেঙ্গাল, মারি এবং বুক্তি উপজাতি এলাকায় সরকারের বিরুদ্ধে বিদ্রোহ করেছিল। বেলুচ ছাত্র সংগঠন BSO) ১৯৬৭ সালে বেলুচি স্বাধীনতার সমর্থনে প্রতিষ্ঠিত হয়েছিল। ১৯৬৭ এবং ১৯৬৮ সালে সরকারী সৈন্য এবং বেলুচি বিদ্রোহীদের সংঘর্ষ হয়েছিল এবং ১৯৬৯ সালে বেলুচি বিদ্রোহীদের ব্যাপকভাবে দমন করা হয়েছিল। ১৯৭০ এবং ১৯৭১ সালে নির্বাচন অনুষ্ঠিত হয়েছিল এবং ন্যাপ ২০ আসনের মধ্যে আটটিতে জয়লাভ করেছিল। বেলুচিস্তান আইনসভা। সরকার ১ জুলাই, ১৯৭১ তারিখে বেলুচিস্তান প্রদেশ গঠনের ঘোষণা দেয়। প্রধানমন্ত্রী জুলফিকার ভুট্টো ১৯৭২ সালের এপ্রিলে ন্যাপ-এর মীর গৌস বখশ বিজেঞ্জোকে বেলুচিস্তানের গভর্নর হিসেবে নিযুক্ত করেন। ইরাক ও আফগানিস্তান ১৯৭৩ সালে বেলুচি বিদ্রোহীদের সামরিক সহায়তা প্রদান করে। ১৯৭৩ সালের ১০ ফেব্রুয়ারী ইসলামাবাদে ইরাকি দূতাবাসে কর্মকর্তারা অস্ত্র ও গোলাবারুদ খুঁজে পান। মার্কিন যুক্তরাষ্ট্র, ফ্রান্স এবং চীন সরকারকে সমর্থনে সামরিক সহায়তা প্রদান করে। প্রধানমন্ত্রী ভুট্টো ১২ ফেব্রুয়ারী, ১৯৭৩ সালে গভর্নর বিজেঞ্জো এবং বেলুচিস্তানের প্রাদেশিক পরিষদকে বরখাস্ত করেন এবং সরদার আকবর খান বুগতিকে গভর্নর নিযুক্ত করেন। সঙ্কটের সময় প্রায় ১,০০০ লোক নিহত হয়েছিল।


প্রায় ৫৫,০০০ বেলুচি বিদ্রোহী এবং ৮০,০০০ সরকারী সৈন্য ১৮ মে, ১৯৭৩ থেকে শুরু হওয়া সামরিক শত্রুতায় লিপ্ত ছিল। বেলুচি বিদ্রোহীরা ১৮ মে, ১৯৭৩ তারিখে সিবির কাছে আটজন সরকারী পুলিশ সদস্যকে হত্যা করে। ১৯ আগস্ট, ১৯৭৩ সালের গুম্বাজের কাছে সরকারি সৈন্য এবং বেলুচি বিদ্রোহীদের মধ্যে সংঘর্ষ হয়। দুই সরকারি সেনার মৃত্যু হয়। সরকারি পুলিশ ১৫ আগস্ট, ১৯৭৩-এ প্রাক্তন গভর্নর বিজেঞ্জো এবং অন্য দুই ন্যাপ নেতাকে গ্রেপ্তার করে। গভর্নর খান বুগতি ৩১ অক্টোবর, ১৯৭৩ সালে পদত্যাগ করেন এবং মীর আহমদ ইয়ার খানকে ৩ জানুয়ারী, ১৯৭৪-এ গভর্নর হিসেবে নিযুক্ত করা হয়। সামাদ খান আচাজাই, ন্যাপ নেতা বেলুচিস্তানে এবং বেলুচিস্তান আইন পরিষদের সদস্য, ২ ডিসেম্বর, ১৯৭৩-এ কোয়েটায় নিহত হন। প্রধানমন্ত্রী ভুট্টো ১৫ মে, ১৯৭৪-এ বিদ্রোহীদের জন্য যুদ্ধবিরতি এবং সাধারণ ক্ষমা ঘোষণা করেন। ইরান সরকারের সমর্থনে সামরিক সহায়তা এবং কর্মী প্রদান করে। ১৯৭৪ সালের ২১ আগস্ট থেকে ১৫ অক্টোবরের মধ্যে বেলুচিস্তানে বিদ্রোহীদের বিরুদ্ধে সরকারি সেনারা সামরিক অভিযান শুরু করে, যার ফলে ২৪১ জন বিদ্রোহী এবং ১৪২ জন সরকারি সৈন্য নিহত হয়। প্রায় ২০০ জন বেলুচি উপজাতি ১২ জানুয়ারী, ১৯৭৫-এ আফগানিস্তানে উদ্বাস্তু হিসাবে পালিয়ে যায়। বেলুচি বিদ্রোহীরা ১২ সেপ্টেম্বর, ১৯৭৫-এ সিবির কাছে সাতজনকে হত্যা করে এবং ২১ অক্টোবর, ১৯৭৫-এ বেলুচি বিদ্রোহীরা কোয়েটার দক্ষিণে 18 জন সরকারি সৈন্যকে হত্যা করে। বেলুচি বিদ্রোহীরা 15 জনকে হত্যা করে। ২৮ অক্টোবর, ১৯৭৫ তারিখে ইরানের সীমান্ত। সরকার ৩১ ডিসেম্বর, ১৯৭৫ তারিখে বেলুচিস্তান প্রশাসন এবং প্রাদেশিক পরিষদ স্থগিত করে। ১০ ফেব্রুয়ারী, ১৯৭৬-এ কোয়েটায় বোমা হামলায় চার ব্যক্তি নিহত হয়। বেলুচি পিপলস লিবারেশন ফ্রন্ট (বিপিএলএফ) প্রতিষ্ঠিত হয়েছিল ১৯৭৬ সালে মীর হাজার রামখানি। ইরান, যার ভূখণ্ডে বেলুচিদের একটি জনসংখ্যা রয়েছে, ১৯৭৬ সালে পাকিস্তান সরকারের সমর্থনে সৈন্য মোতায়েন করে। সরকারী সৈন্যরা ১৯৭৭ সালের জুলাই মাসে বেলুচি বিদ্রোহ দমন করে। প্রায় ১২,০০০ ব্যক্তি, যার মধ্যে ৫,৩০০ জন বিদ্রোহী এবং সরকারি সৈন্য ছিল ৩০০ জন।

পাকিস্তানের এই প্রদেশটি অত্যন্ত দর্শনীয় স্থান, ঐতিহাসিক তাৎপর্য এবং ইসলামিক সংস্কৃতিতে সমৃদ্ধ, এটি হাইকার, ভোজনরসিক, সঙ্গীত-প্রেমিক, ইতিহাস-প্রেমিকদের জন্য একটি পছন্দসই আকর্ষণ তৈরি করে যারা শুধুমাত্র এমন একটি সংস্কৃতি অন্বেষণ করতে চান।



মূলা চটক সমুদ্রপৃষ্ঠ থেকে প্রায় ১,২৩৭ মিটার উপরে একটি ছোট উপত্যকা, মূলা চোটোককে সমস্ত বেলুচিস্তানের সবচেয়ে সুন্দর স্থান বলে মনে করা হয়।



এর বিশাল পর্বত, স্রোত, জলপ্রপাত এবং উষ্ণ প্রস্রবণের সাথে, এই সবুজ উপত্যকাটি হাইকারদের জন্য এবং সেইসাথে যারা কেবল আরাম করতে এবং মনোরম দৃশ্য উপভোগ করতে চান তাদের জন্য আদর্শ।

প্রিন্সেস অফ হোপ হল একটি প্রাকৃতিক শিলা গঠন যা "একজন রাজকন্যাকে দেখায় দিগন্তের বাইরে (হয়তো আশা করার জন্য)"। প্রিন্সেস অফ হোপ মাকরান কোস্টাল হাইওয়ে বরাবর একটি পর্বতমালার চূড়ায় রয়েছে। যুগ যুগ ধরে বৃষ্টি ও বাতাসের কারণে পাহাড়ে খোদাই করা অনেকগুলির পাথরের মধ্যে এই গঠনটি , কিন্তু আশার রাজকুমারী একজন শিল্পীর দ্বারা ভাস্কর্যের নিখুঁত চেহারার কারণে প্যাকের মধ্যে দাঁড়িয়ে আছে।



কুন্দ মালির এবং সাপাত সমুদ্র সৈকত সহ পাকিস্তানের অনেক সেরা সমুদ্র সৈকতের বাড়িও বেলুচিস্তান, নৈসর্গিক কথা বলতে গেলে, বোলান উপত্যকার কাছে অবস্থিত পীর গাইব জলপ্রপাত আরেকটি আশ্চর্যজনক দৃশ্য। মাক্রান উপকূলে ১৯৮৮ সালে প্রতিষ্ঠিত, হিঙ্গোল জাতীয় উদ্যানটি ৬৪,০০০ বর্গ মাইল এলাকা জুড়ে রয়েছে।

পার্কটি আইবেক্স, ইউরিয়াল এবং চিঙ্করা সহ বেশ কয়েকটি আবাসিক এবং পরিযায়ী পাখি সহ বন্য প্রাণীদের জন্য একটি চমৎকার আবাসস্থল। পার্কের স্তন্যপায়ী প্রাণীর মধ্যে রয়েছে সিন্ধু চিতাবাঘ, ভারতীয় শিয়াল, জঙ্গল বিড়াল, কাঁঠাল, সিন্দ বন্য ছাগল, চিঙ্কারা গাজেল, হানি ব্যাজার, ভারতীয় প্যাঙ্গোলিন এবং আরও অনেক কিছু।



বেলুচিস্তান মালভূমি এবং সিন্ধু সমভূমির মধ্যে অবস্থিত একটি অত্যন্ত জনপ্রিয় পর্যটন আকর্ষণ সুলাইমান-কিরথার পর্বতশ্রেণীতে আরও পার্ক এবং জলপ্রপাতগুলি অন্বেষণের জন্য অপেক্ষা করছে


সূত্র ও ছবিঃ গুগুল এবং বিভিন্

এক

দুই

সর্বশেষ এডিট : ১৬ ই নভেম্বর, ২০২২ দুপুর ১২:০৬
৩টি মন্তব্য ২টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে মুক্তিযোদ্ধাদের মুমিনী চেহারা ও পোশাক দেখে শান্তি পেলাম

লিখেছেন মহাজাগতিক চিন্তা, ২৭ শে মার্চ, ২০২৪ রাত ৯:৫৮



স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে স্টেজে উঠেছেন বত্রিশ মুক্তিযোদ্ধা তাঁদের চব্বিশ জনের দাঁড়ি, টুপি ও পাজামা-পাঞ্জাবী ছিলো। এমন দৃশ্য দেখে আত্মায় খুব শান্তি পেলাম। মনে হলো আমাদের মুক্তিযোদ্ধা আমাদের মুমিনদের... ...বাকিটুকু পড়ুন

দু'টো মানচিত্র এঁকে, দু'টো দেশের মাঝে বিঁধে আছে অনুভূতিগুলোর ব্যবচ্ছেদ

লিখেছেন মোহাম্মদ গোফরান, ২৮ শে মার্চ, ২০২৪ রাত ১২:৩৪


মিস ইউনিভার্স একটি আন্তর্জাতিক সুন্দরী প্রতিযোগিতার নাম। এই প্রতিযোগিতায় বিশ্বের বিভিন্ন দেশের সুন্দরীরা অংশগ্রহণ করলেও কখনোই সৌদি কোন নারী অংশ গ্রহন করেন নি। তবে এবার রেকর্ড ভঙ্গ করলেন সৌদি... ...বাকিটুকু পড়ুন

আমাদের দুই টাকার জ্ঞানী বনাম তিনশো মিলিয়নের জ্ঞানী!

লিখেছেন সাহাদাত উদরাজী, ২৮ শে মার্চ, ২০২৪ রাত ২:৫৯

বিশ্বের নামীদামী অমুসলিমদের মুসলিম হয়ে যাওয়াটা আমার কাছে তেমন কোন বিষয় মনে হত না বা বলা চলে এদের নিয়ে আমার কোন আগ্রহ ছিল না। কিন্তু আজ অষ্ট্রেলিয়ার বিখ্যাত ডিজাইনার মিঃ... ...বাকিটুকু পড়ুন

আমি হাসান মাহবুবের তাতিন নই।

লিখেছেন ৎৎৎঘূৎৎ, ২৮ শে মার্চ, ২০২৪ দুপুর ১:৩৩



ছোটবেলা পদার্থবিজ্ঞান বইয়ের ভেতরে করে রাত জেগে তিন গোয়েন্দা পড়তাম। মামনি ভাবতেন ছেলেটা আড়াইটা পর্যন্ত পড়ছে ইদানীং। এতো দিনে পড়ায় মনযোগ এসেছে তাহলে। যেদিন আমি তার থেকে টাকা নিয়ে একটা... ...বাকিটুকু পড়ুন

মুক্তিযোদ্ধাদের বিবিধ গ্রুপে বিভক্ত করার বেকুবী প্রয়াস ( মুমিন, কমিন, জমিন )

লিখেছেন সোনাগাজী, ২৮ শে মার্চ, ২০২৪ বিকাল ৫:৩০



যাঁরা মুক্তিযদ্ধ করেননি, মুক্তিযোদ্ধাদের নিয়ে লেখা তাঁদের পক্ষে মোটামুটি অসম্ভব কাজ। ১৯৭১ সালের মার্চে, কৃষকের যেই ছেলেটি কলেজ, ইউনিভার্সিতে পড়ছিলো, কিংবা চাষ নিয়ে ব্যস্ত ছিলো, সেই ছেলেটি... ...বাকিটুকু পড়ুন

×