somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

একটি বাংলাছাগল ইন্টারনেট মডেম ও তার কাস্টমার সার্ভিস

১৭ ই এপ্রিল, ২০১২ রাত ১০:৪৫
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

আজ থেকে প্রায় দেড় বছর আগের ঘটন একটি ব্লগিং প্রতিযোগিতার আয়োজন করে একটি টেক ব্লগ । সেখানে অংশ গ্রহন করে মিস্টার ভিকটিম নামের এক পোলা। মিস্টার ভিকটিম নিয়মিত ব্লগিং করে চলে এই ব্লগে। আসলে প্রতিযোগিতা না মিস্টার ভিকটিম ব্লগিং ছিলো তখন একটা শখ, তাই শখের কারনেই নিয়মিত ব্লগিং করে চলে। মিস্টার ভিকটিম ঐ প্রতিযোগিতায় ৩য় হয়েছে। ৩য় পুরষ্কার ছিলো একটি টাচ আইপড।

এর মধ্যে ঐ ব্লগ থেকে আমন্ত্রন আসে পুরষ্কার গ্রহনের জন্য । তারিখ তাকে জানানো হল। সে এই দিন ঠিক সময় উপস্থিত হল তবে তার সাথে যারা ঐ প্রতিযোগিতায় অংশ গ্রহন করে ছিলো তাদের দুই জন প্রতিযোগিতা থেকে নিজেকে সরিয়ে নেয় কারন তাদের কাছে প্রতিযোগিতার ফলাফল দুর্নিতি গ্রস্থ মনে হয়ে ছিলো (এটা অবশ্য আমাদের সবার কাছেই মনে হয়ে ছিলো শুধু যিনি প্রথম হয়ে ছিলো তিনি বাদে)

১ ঘন্টা দেরি করে অনুষ্ঠান শুরু হয়, আয়োজন খুব একটা ভাল না হলেও খারাপ ছিলো। প্রথমে প্রতিযোগিতার ফলাফল নিয়ে কিছু বিতর্ক উঠে পরে অবশ্য সব ঠিকঠাক হয়ে যায় এবং পুরস্কার দেওয়া শুরু হয় হয়। অবশেষে ডাকা আসে মিস্টার ভিকটিম এর এবং তিনি পুরস্কার (একটি বড় প্যাক ও একটি সার্টিফিকেট) গ্রহন করে এবং ঘটনা শুরু হয় ঠিক এখন থেকেই।

মিস্টার ভিকটিম পুরস্কার হাতে নেয় কিন্তু পুরস্কার এর আকার এত বড় ও ভারী কেন। টাচ আইপড এর প্যাক তো ছোট ও হালকা হয়ার কথা। সে পুরস্কার ও ব্লগিং সার্টিফিকেট টি নিচে রেখে আলোচনায় মনযোগ দেয়। কিছুখন পর অনুষ্টান শেষ হয় এবং এই ব্লগের একজন বলে মিস্টার ভিকটিম কে যে তারা টাচ আইপড পায়নি তাই তাকে একটি বাংলাছাগল মডেম ( ব্লগ পরিচাকলরা অবশ্য তখন বাংলাছাগল এর ডিলার ছিলো) ও একটি সনি এর ডিভিডি রাইটার দেওয়া হয়েছে । যাইহোক পুরস্কার বলে কথা সেটা ছোট হোক আর বড় হোক পুরস্কার। কিছুদিন পর মিস্টার ভিকটিম এর নেট প্রোভাইডারদের নেট সার্ভিস এ সমস্য দেখা দিলো, তখন মিস্টার ভিকটিম পাশের বাংলাছাগল পয়েন্ট থেকে তার মডেম টি একটিভ করে আনলো। প্রথম সে প্রিপেইড কার্ড দিয়ে চালাত প্রথমে সে সার্ভিস ভাল পেয়ে পরে সেটা পোস্টপেইড আন-লিমিটেড করে নিলো।

তবে আসল কাহিনি শুরু হয় ২০১২ এর ১৫ মার্চ থেকে। কোন মেসেজ বা নটিস ছাড়ায় হট্যাৎ করে বাংলাছাগল আর কাজ করে না। কোন ভাবেই কানেকশন নিচ্ছে না। পরে মিস্টার ভিকটিম কাস্টমার সার্ভিস এর কাছে ফোন দিয়ে জানতে পারে সে যেই এলাকায় (মিরপুর ১, টোলারবাগ আবাসিক এলাকা)থাকে সেখানের টাওয়ার সমস্য। তারা জানায় ৩-৪ ঘন্টার মধ্যে ঠিক হয়ে যাবে তবে ঠিক হতে সময় নিলো পুরা ৩৮ ঘন্টা।


৫দিন পর আবার সেই এক সমস্য আবার কাস্টমার কেয়ার কে ফোন , তারা সমস্য জন্য ক্ষমা চাইলো, এবং বললো ২-৫ ঘন্টার মধ্যে ঠিক হয়ে যাবে তাদের ইঞ্জিনিয়ারিং টিম এখন কাজ চালাছে তবে সেদিন এর আর কোন ইন্টারনেট কানেকশন পায়নি মিস্টার ভিকটিম ফলাফল পরে দিন ইউকে ক্লাইন্ট এর একগাদা প্রশ্ন মুখে পরে মিস্টার ভিকটিম । সে অনেক ভাল ভাবে তার সমস্যার কথা বুঝিয়ে বললো কায়েন্ট কে। অবশেষে সমস্য সে নিয়ন্ত্রে নিয়ে আসলো। এরভাবে বাংলাছাগল এর ১-২ দিন পর সমস্য দিয়ে মার্চ ও এপ্রিল এর ১ম সপ্তাহ পার করলো মিস্টার ভিকটিম। ২০১২ এর ১০ এপ্রিল রাত ১০টার দিকে মিস্টার ভিকটিম ল্যাপটপ এর সামনে বসলো এবং দেখে আবার সেই সমস্য । ১ঘন্টা চেস্টা করেও সে বাংলাছাগল কানেক্ট করতে পারলো না এবং আবার ফোন দিলো কাস্টমার কেয়ার কে ।

কাস্টমার ম্যানেজারঃ হ্যালো স্যার আমি বাংলাছাগল থেকে অমুক, বলুন আপনাকে কিভাবে সহযোগিতা করতে পারি?

মিস্টার ভিকটিমঃ আমাদের এলাকায় ((মিরপুর ১, টোলারবাগ আবাসিক এলাকা) যে সমস্যা হয়েছে তার কি ঠিক হয়েছে?

কাস্টমার ম্যানেজারঃ সরি স্যার আপনার সমস্যার জন্য। আমাদের টিম কাজ করতেছে আশা করি ১-২ ঘন্টার মধ্যে আমরা এই সমস্যা সোল্ভ করে ফেলবো, অনুগ্রহ করে কিছুখন সময় অপেক্ষা করুন।

সেরাতে আর লাইন আসে লাইন আসে নাই। আর একবার কাস্টমার কেয়ারে ফোন দিয়ে ছিলাম তবে কোন লাভ হয় নাই তাদের ঐ এক কথা আপনার সমস্যার জন্য আমরা দুঃখিত, কিছুখন অপেক্ষা করুন।

২০১২ এর ১১ এপ্রিল সারা দিন অন্য কাজে ব্যস্ত ছিলো মিস্টার ভিকটিম, রাতে বাসা ফিরে আবার বাংলাছাগল কানেক্ট করতে যায় এবং ফলাফল ০ আবার একই সমস্যা । আবার রাতে কাস্টমার কেয়ারে ফোন এবার একজন মহিলা

কাস্টমার ম্যানেজারঃ হ্যালো স্যার আমি বাংলাছাগল থেকে গোলাপী বানু (নামটা মনে নাই) বলুন আপনাকে কিভাবে সহযোগিতা করতে পারি?

মিস্টার ভিকটিমঃ আমাদের এলাকায় ((মিরপুর ১, টোলারবাগ আবাসিক এলাকা) যে সমস্যা হয়েছে তার কি ঠিক হয়েছে?

কাস্টমার ম্যানেজারঃ স্যার আপনার ইউজার আইডি টা দিন?

মিস্টার ভিকটিমঃ ইউজার আইডি দিলো ।

কাস্টমার ম্যানেজারঃ স্যার আপনার আপনার সব কিছু ঠিক আছে ।

মিস্টার ভিকটিমঃ সেটা আমি জানি তবে আপনার দের যে টাওয়ার সমস্যা এই দিকে সেটা কি ঠিক হয়েছে।

কাস্টমার ম্যানেজারঃ স্যার একটু অপেক্ষা করুন, আমি শুনে আপনাকে জানাছি, তিনি ২মিনিট এর জন্য হোল্ড করলো এবং ২মিনিট পর ব্যাক করে বলো স্যার আমাদের টিম এখন ওখানে কাজ করতেছে আজ রাতের মধ্যে ঠিক হয়ে যাবে অনুগ্রহ করে আজ রাতটি অপক্ষা করুন। মিস্টার ভিকটিম আর কি করবে সে অপেক্ষা করলো। ২০১২ এর ১২ এপ্রিল রাত ৮টা আবার বাংলাছাগল কানেক্ট করার চেস্টা চালায় এবং আমার ফলাফল ০ । ১০ মিনিট পর আবার কাস্টমার কেয়ারে ফোন,

কাস্টমার ম্যানেজারঃ হ্যালো স্যার আমি বাংলাছাগল থেকে অমুক, বলুন আপনাকে কিভাবে সহযোগিতা করতে পা

মিস্টার ভিকটিমঃ আমাদের এলাকায় ((মিরপুর ১, টোলারবাগ আবাসিক এলাকা) যে সমস্যা হয়েছে তার কি ঠিক হয়েছে?

কাস্টমার ম্যানেজারঃ হ্যালো স্যার আপনার ইউজার আইডি টা দিন এবং কানেকশন ম্যানেজার দেখুন লিঙ্ক কোয়ালিটি কত?

মিস্টার ভিকটিমঃ আমার ইউজার আইডি ******** এবং এখন লিঙ্ক কোয়ালিটি ২৪ ।

কাস্টমার ম্যানেজারঃ আপনার লিঙ্ক কোয়ালিটি অনেক ভাল আপনি স্যার একটু কাজ করেন আপনি যদি ল্যাপটপ ইউজ করে তাহলে ল্যাপটপ নিয়ে জানালার কাছে জান আর ডেস্কটপ হলে সেতা জানালার কাছে স্থাপন করুন।

শুনে একটু অবাক হয়ে গেলো, সে চিন্তা করে এ কেমন সমাধান? এর মধ্যে তার মনে পরে যায় সেই ২০০৫ সালের কথা, তখন জেলা শহর গুলোতে নতুন মোবাইল যাচ্ছিলো এবং তখন এ রকম ভাল নেটওয়ার্ক ছিলো না। তখন মিস্টার ভিকটিম মোবাইল ইউজ করতো তবে একটু ভিন্ন পদ্ধতিতে। তখন মোবাইল ইউজ করলেও সেটা ল্যান্ডলাইনে ফোন এর মত কাজ করতো কারন ওটার নাম মোবাইল হলেও সেতা বাইরে নিয়ে যাও যেতে না, তখন টিভি এর এন্টেনার পাশা আর একটা এন্টেনা সেট করে মোবাইলে এর জন্য ব্যবহার করার হত। হয়ত সেই দিন আবার ফিরে আরছে। এবার তাহলে কি কানেক্ট করার জন্য বাংলাছাগলেরও এন্টেনা লাগাতে হবে?

যাই হোক মিস্টার ভিকটিম ল্যাপটপ নিয়ে জানালার পাশা গেলো তারপরও ফলাফল ০ কোন লাভ নাই কোন ভাবেই মিস্টার ভিকটিম নেট কানেক্ট করতে পারছে না। মিস্টার ভিকটিম এরপর রাত বারটার দিকে আর একবার ফোন দেয় কাস্টমার কেয়ারে,

কাস্টমার ম্যানেজারঃ হ্যালো স্যার আমি বাংলাছাগল থেকে অমুক, বলুন আপনাকে কিভাবে সহযোগিতা করতে পারি?

মিস্টার ভিকটিমঃ আমাদের এলাকায় (মিরপুর ১, টোলারবাগ আবাসিক এলাকা) যে সমস্যা হয়েছে তার কি ঠিক হয়েছে?

কাস্টমার ম্যানেজারঃ স্যার আসলে আমরা বুঝতে পারতেছি আপনার সমস্যার কথা তবে আশা করা যায় কালকের মধ্যে সমস্যা ঠিক হয়ে যাবে তবে কাল না হতে পারে কারন কাল আমার হলিডে। কাল না হলে পরের দিন আপনি ভাল ভাবে আমার সার্ভিস পাবেন।

মিস্টার ভিকটিম একটু সান্তনা পেয়ে ঐ রাতও সে ইন্টারনেট ছাড়া কাটালো। ২০১২ এর ১৩ এপ্রিল শুক্রবার মিস্টার ভিকটিম ঐদিন ছাড়া দিন বাসায় ছিলো। দুপুর ৩টার দিকে সে আবার বাংলাছাগল এর কাস্টমার কেয়ার ফোন দেয়ঃ

কাস্টমার ম্যানেজারঃ হ্যালো স্যার আমি বাংলাছাগল থেকে অমুক, বলুন আপনাকে কিভাবে সহযোগিতা করতে পারি?

মিস্টার ভিকটিমঃ আমাদের এলাকায় ((মিরপুর ১, টোলারবাগ আবাসিক এলাকা) যে সমস্যা হয়েছে তার কি ঠিক হয়েছে?

কাস্টমার ম্যানেজারঃ এই মুহুতে স্যার আমি আপনাকে কিছু বলতে পারবো না তবে আজ কাল এর মধ্যে ওটা ঠিক হয়ে যাওয়ার কথা। আপনাদের এলাকা থেকে আমাদের অনেক কমপ্লেই আরছে আমরা সেটা উপর মহল কে জানিয়েছি। আর স্যার টাওয়ার ম্যানেজমেন্ট করার আর অন্য এক ডিপাটমেন্ট এর কাজ আমাদের তারা এখন প্রযন্ত সঠিক কোন তারিখ জানায়নি। আপনি একটা কাজ করুন আপনার যে কমপ্লেই আছে তা লিখে [email protected] তে পাঠিয়ে দিন। দেখি আমরা কি করতে পারি। বেচার মিস্টার ভিকটিম সব কিছু পাঠিয়ে দিলো কিন্তু কাজ বা ফলাফল ০। এভাবে ১৩ এপ্রিল ইন্টারনেট ছাড়া কাটালো।

২০১২ এর ১৪ এপ্রিল, নববর্ষ তাই মিস্টার ভিকটিম ভাবলো আজ হয়ত ইন্টারনেট পাবে এবং সব সমস্যা ঠিক হয়ে যাবে। তবে “যাব নাসিবে হো খোটা তো কে কারেগা লোটা” ভাগ্য খারাপ তাই আর কি করার সেদিনও মিস্টার ভিকটিম লাইন পেলো না। মিস্টার ভিকটিম আবার কাস্টমার কেয়ারে ফোন, তখন প্রায় রাত ২টা বাজেঃ

কাস্টমার ম্যানেজারঃ হ্যালো স্যার আমি বাংলাছাগল থেকে অমুক, বলুন আপনাকে কিভাবে সহযোগিতা করতে পারি?

মিস্টার ভিকটিমঃ ভাই আপনার আমাদের কোন ভাবে সাহায্য করতে পারবেন, এখন শুধু আমাদের একটু কথা বলুন কবে আপনাদের লাইন ঠিক হবে?

কাস্টমার ম্যানেজারঃ স্যার আসলেই আমরা আপনার সমস্যার কথা বুঝতে পারতেছি, প্লিজ আমাকে ৫মিনিট সময় দিন আমি যেনে আপনাকে কলব্যাক করতেছি।

মিস্টার ভিকটিম ফোন রাখলো এবং কাস্টমার কেয়ার থেকে ফোন আসবে সেই অপেক্ষায় করতে থাকলো... ৫মিনিট শেষ হল তখন ২:১৫মিনিট এভাবে ২:২৫মিনিট , ২:৩৫মিনিট ............... ৩:১৫মিনিট হয়ে গেলো। এক ঘন্টা হয়ে গেলো তবে তাদের ৫মিনিট এখনো শেষ হচ্ছে না। মিস্টার ভিকটিম আবার কাস্টমার কেয়ারে ফোন দিলো।

কাস্টমার ম্যানেজারঃ হ্যালো স্যার আমি বাংলাছাগল থেকে অমুক, বলুন আপনাকে কিভাবে সহযোগিতা করতে পারি?

মিস্টার ভিকটিমঃ নাই ভাই কোন সাহায্য লাগবে না, আমি ১ঘন্টা আগে ফোন দিয়ে ছিলাম উনি আমাকে ৫ মিনিট পর কল ব্যাক করতে চেয়ে কেটে দিলো, এখন ১ঘন্টা হয়ে গেলো অনার কোন খবর নাই।

কাস্টমার ম্যানেজারঃ আসলে স্যার আমরা দুঃখিত, উনি মনে হয় অন্য কাজে ব্যস্ত হয়ে পরেছে। আপনি আমাকে বলুন কি সমস্যা?

মিস্টার ভিকটিমঃ আমি ১০ এপ্রিল থেকে কোন লাইন পাচ্ছিনা, আমি অমুক এলাকায় থাকি?

কাস্টমার ম্যানেজারঃ আসলে আপনাদের সমস্যা এর কথা আমাদের ম্যানেজমেন্ট যানে এবং আমাদের ইঞ্জিনিয়ারং টিম ওখানে কাজ করতেছে, দয়া করে আর কিছু দিন অপেক্ষা করুন। আর স্যার আপনি যে সমস্যা এখন ভোগ করতেছেন তা ডিটেইলস [email protected] তে মেইল করে দিন।

২০১২ এর ১৫ এপ্রিল মিস্টার ভিকটিম রাত ১১টা ৩০মিনিটে আবার ফোন দিলো, সে জানে কোন লাভ নাই তবে কিছু আপডেট জানার জন্য ফোন দিলো।

কাস্টমার ম্যানেজারঃ হ্যালো স্যার আমি বাংলাছাগল থেকে অমুক, বলুন আপনাকে কিভাবে সহযোগিতা করতে পারি?

মিস্টার ভিকটিমঃ না এখন আমার কোন সাহায্যের প্রয়োজন নাই শুধু জানান কবে আমাদের এলাকায় ((মিরপুর ১, টোলারবাগ আবাসিক এলাকা) নেটোয়ার্ক ঠিক হবে?

কাস্টমার ম্যানেজারঃ স্যার ২মিনিট হোল্ড করুন আমি জানাছি আপনাকে। ১মিনিট...২মিনিট শেষ , স্যার আসলেই আমরা দুঃখিত। আগামী ৪-৫ দিন এভাবে থাকবে।

মিস্টার ভিকটিমঃ আসলে আমি বুঝিনা আপনাদের ইঞ্জিনিয়ারিং টিম কি কাজ করতেছে।

কাস্টমার ম্যানেজারঃ আসলে স্যার আমাদের ইঞ্জিনিয়ার সমস্যাটি ধরতে পারছে তবে এটা সমাধান দিতে পারতেছে না। তারা অনেক দিন থেকে চেস্টা করে যাচ্ছে। তবে আশা করি ৪-৫দিন এর মধ্যে সমস্যা সমাধান হয়ে যাবে কারন আমাদের বিদেশ থেকে ইঞ্জিনিয়ার আনা হচ্ছে। এবং তারা আসলে আশা করি আপনাদের লাইন আপনারা আগের মত ফিরে পাবেন।

মিস্টার ভিকটিম মনে মনে চিন্তা করে সেদিন যদি সে ঐ ব্লগিং প্রতিযোগিতায় অংশগ্রহন না করতো তাহলে তাকে এই সব সমস্যার সম্মখিন হতে হত না। সেই ব্লগ এখন আর নাই, তবে আছে তার দেওয়া সেই বাংলাছাগল মডেম। মিস্টার ভিকটিম এর কি করার দরকার তা পাঠক এর উপর ছেরে দেওয়া হল।

--- শেষ

এই সব কোম্পানি ২০০/২৫০ কোটি টাকা খরজ করে লাইসেন্স নিলেও এদের সার্ভিস নিয়ে অনেক প্রশ্ন থেকে যায়। আমাদের সরকারের বা বিটিসিএল যখন এই সব কোম্পানিকে লাইসেন্, তার মানে সাধারন জনতার সেবার জন্য দিচ্ছে, শুধু তাদের বিজনেন্স জন্য নয়। সরকারের বা বিটিসিএল উচিত এই সব কম্পানি কে লাইসেন্স দেওয়ার পর একটি মনিটরিং এর ব্যবস্থা রাখা যাতে তারা সাধারন জনতাকে ভাল ভাবে সেবা দিচ্ছে কি না তা জানা, প্রয়োজনে অভিযোগ কেন্দ্র স্থাপন করা। আজ মিস্টার ভিকটিম মত হাজার মানুষ আছে যারা এই রকম হয়রানির শিকার।

আর বাংলাছাগল এর কাছে আমাদের কিছু প্রশ্নঃ

১। কাস্টমার কেয়ারে যাদের বসিয়ে রাখছেন তাদের কি ঠিক ভাবে ট্রানিং দিয়েছেন?
২। একটি সমস্যা দেখা দিলো সাথে সাথে সকল কাস্টমার ম্যানেজার গুলো যানে না কেন?
৩। আপনারা যেই ইঞ্জিনিয়ার নিয়গ দিয়েছন তাদের সার্টিফিকেট দেখে না তাদের যোগ্যতা দেখে?
৪। আপনাদের কেন সমস্যা হলে কেন বিদেশ থেকে ইঞ্জিনিয়ার আনতে হচ্ছে?

জানি এই সব প্রশ্নের জবাব দেবার মত কেউ নাই, আমার এই লেখা সে সব মানুষদের জন্য যারা এই সমস্যার মধ্যে দিয়ে গেছে , এবং যারা এই দিকে আসতে চাচ্ছে তাদের জন্য সতর্ক বানী।

লেখাটি অনেক বড় ছিলো, পাঠকরা যাতে পড়তে পড়তে বিরক্ত না হয় তাই ছোট করে দেওয়া হল :P
২টি মন্তব্য ১টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

গরমান্ত দুপুরের আলাপ

লিখেছেন কালো যাদুকর, ২৮ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১:৫৯




মাঝে মাঝে মনে হয় ব্লগে কেন আসি? সোজা উত্তর- আড্ডা দেয়ার জন্য। এই যে ২০/২৫ জন ব্লগারদের নাম দেখা যাচ্ছে, অথচ একজন আরেক জনের সাথে সরাসরি কথা... ...বাকিটুকু পড়ুন

রাজীব নূর কোথায়?

লিখেছেন অধীতি, ২৮ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৩:২৪

আমি ব্লগে আসার পর প্রথম যাদের মন্তব্য পাই এবং যাদেরকে ব্লগে নিয়মিত দেখি তাদের মধ্যে রাজীব নূর অন্যতম। ব্যস্ততার মধ্যে ব্লগে কম আসা হয় তাই খোঁজ-খবর জানিনা। হঠাৎ দু'একদিন ধরে... ...বাকিটুকু পড়ুন

ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা বৃষ্টির জন্য নামাজ পড়তে চায়।

লিখেছেন নূর আলম হিরণ, ২৮ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৪:৩৮



ঢাকা বিশ্ববিদ্যালয়ের কিছু শিক্ষার্থী গত বুধবার বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের কাছে বৃষ্টি নামানোর জন্য ইসতিসকার নামাজ পড়বে তার অনুমতি নিতে গিয়েছে। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এটির অনুমতি দেয়নি, যার জন্য তারা সোশ্যাল... ...বাকিটুকু পড়ুন

=তুমি সুলতান সুলেমান-আমি হুররাম=

লিখেছেন কাজী ফাতেমা ছবি, ২৮ শে এপ্রিল, ২০২৪ রাত ৮:৩৬



©কাজী ফাতেমা ছবি

মন প্রাসাদের রাজা তুমি, রাণী তোমার আমি
সোনার প্রাসাদ নাই বা গড়লে, প্রেমের প্রাসাদ দামী।

হও সুলেমান তুমি আমার , হুররাম আমি হবো
মন হেরেমে সংগোপনে, তুমি আমি রবো।

ছোট্ট প্রাসাদ দেবে... ...বাকিটুকু পড়ুন

মৃত্যুর আগে ইবলিশ ঈমান নিয়ে টানাটানি করে

লিখেছেন মহাজাগতিক চিন্তা, ২৮ শে এপ্রিল, ২০২৪ রাত ১১:০২



ইউটিউব হুজুর বললেন, মৃত্যুর আগে ইবলিশ ঈমান নিয়ে টানাটানি করে। তখন নাকি নিজ যোগ্যতায় ঈমান রক্ষা করতে হয়। আল্লাহ নাকি তখন মুমিনের সহায়তায় এগিয়ে আসেন না। তাই শুনে... ...বাকিটুকু পড়ুন

×