somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

আসুন সম্পাদনার কাজ করি (ভিডিও এডিটিং) পর্ব-৬

০৭ ই ডিসেম্বর, ২০১২ রাত ৮:৪৪
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
ভিডিও রেকর্ডিং মিডিয়া
U - Matic


শুধু এটা BTV তে আছে।

VHS Video for Home System


১৯৭০ সালে BTV তে চলতো।এটাতে রেকর্ডিং মিডিয়া ১০/১২.৭ মিমি চওড়া চুম্বক তরঈ দেওয়া থাকে।টেপ গতি 3,335 মি NTSC জন্য আর 2,339 মি PAL জন্য।

S VHS Super Video for Home System


এটি VHS এর থেকে উন্নত মানের টেপ।S-VHS টেপ হ্যান্ডিক্যাম দিয়ে রেকর্ড করা হয়ে থাকে।

Hi - 8


১৯৯০ শতকে টিভিচ্যানেল গুলোতে আসে।এটি ৮ মিলিমিটারের এটি টেপ।

Betacam


এটা আগস্ট ৭, ১৯৮২ যার যাত্রা শুরু হয়।এটি একটি এনালগ কম্পোনেন্ট ভিডিও টেপ।সনি এটি তৈরি করে।

Betacam - SP


সনি কম্পানি ১৯৮৬ সালে Betacam SP টেপ তৈরি করে।পরে এটি টিভি স্টেশন ১৯৯০ পর্যন্ত চলে।এটি একটি এনালগ কম্পোনেন্ট ভিডিও টেপ।

Betacam - SX


Betacam SX একটি Betacam SP ডিজিটাল সংস্করণ।১৯৯৬ সালে, একটি ডিজিটাল Betacam যাও সস্তা বিকল্প হিসেবে স্থান পেয়েছে. এটা ভিডিও MPEG 4:2:2 প্রোফাইল ML কম্প্রেশন ব্যবহার করে সঞ্চয় করে।এটি 48 kHz-16 বিট PCM অডিও চার চ্যানেল,সমস্ত Betacam SX যন্ত্রপাতিগুলো Betacam SP টেপ সাথে সামঞ্জস্যপূর্ণ. S টেপ যাও ৬২ মিনিট পর্যন্ত একটি রেকর্ডিং সময় আছে, এবং L টেপ পর্যন্ত ১৯৪ মিনিট।Betacam - SX ডিজিটাল কম্পোনেন্ট ভিডিও টেপ।

Digi - Beta


ডিজিটাল Betacam (সাধারণতঃ DigiBeta, D বিটা DBC বা সহজভাবে Digi হিসাবে পরিচিত) ১৯৯৩ সালে শুরু হয়।এটি উভয় Betacam এবং Betacam SP supersedes যখন D1 বিন্যাসে তুলনায় উল্লেখযোগ্যভাবে কম খোয়াতে S টেপ আপ থেকে ৪০ মিনিট সময় চলমান, আপ ১২৪ মিনিট এবং সঙ্গে সঙ্গে এল টেপ পাওয়া যায়.

ডিজিটাল Betacam বিন্যাসে ১০ বিট YUV NTSC মধ্যে 4:2:2 স্যাম্পলিং (720 × 486) বা PAL (720 × 576) ৯০ Mbit / সে একটি বিটরেট এ রেজুলেশন একটি অবচয়হীন ৩ যাও ১ DCT-কম্প্রেস ডিজিটাল কম্পোনেন্ট ভিডিও সংকেত রেকর্ড গুলি প্লাস uncompressed kHz-48/20 বিট PCM-এনকোডেড ডিজিটাল অডিও চার চ্যানেল. পঞ্চম এনালগ অডিও ট্র্যাক cueing জন্য উপলব্ধ, এবং একটি রৈখিক timecode ট্র্যাক টেপ এ ব্যবহার করা হয়. এটি একটি জনপ্রিয় ডিজিটাল টেলিভিশনে সম্প্রচারের জন্য ব্যবহার ভিডিও ক্যাসেট।

D - 8 (Digital - 8)


Digital8 প্রতি সেকেন্ডে ২৯ মি:মি এ টেপ।সোনি জানুয়ারী ৭, ১৯৯৯ রিলিজ করে।

D - 9 (Digital - 9) Digital - S


D-9-S অথবা ডিজিটাল হিসাবে মূলত এটি পরিচিত ছিল।একটি পেশাদার ডিজিটাল ভিডিও টিপ ১৯৯৫ সালে JVC দ্বারা নির্মিত।এটি একটি ডিজিটাল Betacam যাও প্রত্যক্ষ প্রতিদ্বন্দী।তার নাম D-9 ১৯৯৯ সালে পরিবর্তিত SMPTE দ্বারা ছিল।এটি ইউরোপ এবং এশিয়া ভিতরে বেশিরভাগই ব্যবহৃত হয়।ফক্স নিউজ চ্যানেলের মাধ্যমে যদিও মার্কিন যুক্তরাষ্ট্রে কিছু ব্যবহার দেখা যায়।

DV - Digital Video


DV হয় ডিজিটাল ভিডিও রের্কড করার একটি টেপ।এটি ১৯৯৫ সালে ভিডিও ক্যামেরা রেকর্ডার অন্যতম প্রযোজকরা যুগ্ম প্রচেষ্টার সঙ্গে উত্ক্ষেপণ করা হয়।

DVcam - sony


১৯৯৬ সালে সোনি নিজস্ব DV পেশাদার সংস্করণে বলা DVCAM সঙ্গে প্রতিক্রিয়া করা হয়।

DVC Pro - Panasonic


DVC Pro DVC Pro 25 নামেও পরিচিত,হল DV একটি প্রকরণ উন্নত বাংলাদেশের দ্বারা এবং বৈদ্যুতিন খবর সমাবেশে ব্যবহার (ENG) সরঞ্জাম জন্য ১৯৯৫ সালে চালু হয়.
DV DVC Pro উভয় 50 Hz এবং 60 Hz ব্যবহার করে লক রূপগুলো জন্য অডিও এবং 4:1:1 ক্রোমা subsampling যাও প্রজন্মের ক্ষতি হ্রাস.অডিও 16-bit/48 ২ kHz স্পষ্টতা পাওয়া যায়।

MiniDV - JVC


ছোট ক্যাসেট, S-আকার বা MiniDV ক্যাসেট নামেও পরিচিত, অপেশাদার ব্যবহারের জন্য ছিল, কিন্তু উদ্দেশ্যে করা হয়েছে পেশাদারী প্রযোজনার পাশাপাশি স্বীকৃত হয়ে গেছে. MiniDV ক্যাসেট রেকর্ডিং বেসলাইন DV, DVCAM হিসেবে HDV জন্য ব্যবহৃত হয়।সমস্ত DV ক্যাসেট টেপ যা ¼ ইঞ্চি (৬.৩৫ মিমি) ব্যাপক ব্যবহার।

DVC Pro 50


DVCPRO50 বাংলাদেশের দ্বারা ১৯৯৭ সালে প্রবর্তিত উচ্চ মান ইলেকট্রনিক সংবাদ সংগ্রহের জন্য এবং ডিজিটাল সিনেমা, ছিল এবং প্রায়ই দুই DV-codecs সমান্তরাল কাজ হিসাবে বর্ণিত.

DVCPRO50 50 Mbit / ভিডিও যাও কোডেড তথ্য হার দ্বিগুণ. এই অর্ধেক মোট কোনো স্টোরেজ মিডিয়াম রেকর্ড সময়ের কাটা প্রভাব আছে. ক্রোমা রেজল্যুশন 4:2:2 ক্রোমা subsampling ব্যবহার বৃদ্ধি করে.

DVCPRO50 অনেক প্রযোজনার যেখানে হাই ডেফিনিশন ভিডিও প্রয়োজন হয় না ব্যবহৃত হয়. একটি সাম্রাজ্য (২০০৬) উত্থান এবং পতন: উদাহরণস্বরূপ, বিবিসি উচ্চ বাজেটের যেমন স্পেস রেস (২০০৫) এবং প্রাচীন রোম হিসাবে টিভি সিরিজ, রেকর্ড DVCPRO50 ব্যবহৃত.
অনুরূপ বিন্যাসে, D-9, JVC দ্বারা দেওয়া, প্রেসক্রিপশন হিসাবে একই ফর্ম ফ্যাক্টর সঙ্গে videocassettes ব্যবহার করে.
তুলনীয় বিন্যাস সোনি এর ডিজিটাল Betacam, ১৯৯৩ এ চালু করা হয় এবং পাতাগুলি: MPEG, ২০০১ এ চালু অন্তর্ভুক্ত।

XDCam EX


XDCAM হয় পণ্য ডিজিটাল রেকর্ডিং জন্য রেন্ডোম অ্যাকসেস মেমরি কঠিন।২০০৩ সালে সোনি দ্বারা প্রবর্তিত ব্যবহার করে একটি ধারাবাহিক,চার বিভিন্ন পণ্যসমূহের - XDCAM HD, XDCAM HD, XDCAM EX এবং XDCAM HD 422 - এনকোডার ব্যবহার, ফ্রেম সাইজ, টাইপ ধারক ধরনের এবং রেকর্ডিং মিডিয়া পৃথক।

P2 Card SxS


P2 এর (P2 এর একটি "পেশাগত প্লাগ ইন" জন্য শর্ট ফর্ম) একটি পেশাদার ডিজিটাল রেকর্ডিং কঠিন মেমরি স্টোরেজ মিডিয়া।২০০৪ সালে প্রবর্তিত বাংলাদেশের দ্বারা, এবং ইলেকট্রনিক সংবাদ সংগ্রহের (ENG) অ্যাপ্লিকেশনের বিশেষত মতন. এটা Tapeless DV, DVCPRO, DVCPRO25, DVCPRO50, DVCPRO-HD, বা AVC এর ভিতরে।


২০০৮ সালে সোনি প্রবর্তিত একটি নতুন তাদের XDCAM পরিসীমা রেকর্ডিং মাঝারি - SxS প্রো (উচ্চারণ "S-দ্বারা-S"). এটি একটি মেমরি কার্ড একটি এক্সপ্রেস কার্ড মডিউল হিসাবে রূপায়িত. প্রথম ক্যামেরা এই মিডিয়া ব্যবহার ছিল সোনি PMW-EX1 পেশাদার ভিডিও ক্যামেরায়।

ডিসেম্বর ২০০৯ সালে সোনি চালু আরো সাশ্রয়ী মূল্যের SxS-1. এই ইউনিট একই কর্মক্ষমতা হিসাবে যদিও SxS প্রো কার্ড তার আয়ু আনুমানিক ৫ বছর এ জীবনের ছোট যখন কার্ড এর পূর্ণ ক্ষমতা প্রতিদিন ব্যবহার হচ্ছে।


Video Input এবং Output সাধারণত কয় ধরনের হয়ে থাকে?
Video Input এবং Output সাধারণত পাঁচ ধরনের হয়ে থাকে।যেমন:
1.Composite
2.Component
3.S Video
4.Fireware or IEEE 1394 and
5.SDI

Composite Input ও Output


RCA Jack বা Phono Jack এর সাহায্যে RGB এর সবগুলো রং একটি তার বা Cable দ্বারা VTR এবং Junction Box এর মধ্যে স্হানান্তর করার মাধ্যমই হলো Composite Input ও Output.এক্ষেেএ Video 'র জন্য একটি RCA Jack বা Phono Jack ব্যবহার করা হয় যেটি হলুদ রংঙের হয়ে থাকে।Left Audio এর ক্ষেেএ একটি RCA Jack বা Phono Jack ব্যবহার করা হয় যেটি সাদা রংঙের হয়ে থাকে এবং Left Audio এর ক্ষেেএ আরেকটি RCA Jack বা Phono Jack ব্যবহার করা হয় যেটি লাল রংঙের হয়ে থাকে।

Component Input Output


BNC Connector এর সাহায্যে RGB এর সবগুলো রং পৃথক পৃথক তার বা Cable দ্বারা VTR এবং Junction Box এর মধ্যে স্হানান্তর করার মাধ্যমই হলো Component Input ও Output.Component Input ও Output এ প্রতি ক্ষেেএ তিনটি করে Coaxial Cable এর প্রয়োজন হয়।এর প্রত্যেকটি তারের পৃথক পৃথক নাম রয়েছে।যথা:

Y ---------- Luminance
R-Y ------- Red minus Luminance
B-Y ------- Blue minus Luminance

এক্ষেেএ RGB এর Green Element টি R-Y এবং B-Y Cable এর সমন্বয়ে Regenerated বা সৃষ্টি হয়ে থাকে।উল্লেখ্য যে Component Signal কে কখনও কখনও Y/C Component বলা হয়।যেখানে Y কে Luminance বা আলো এবং C কে Crominance বা রং হিসেবে বোঝানো হয়েছে।আবার কখনও YUV নামেও Component Signal পরিচিত।

S Video Input Output





চারটি Metal Conductor এবং একটি Carbon Head এর সমন্বয়ে সৃষ্ট Jack এর সাহায্যে RGB এর সবগুলো রং একটি তার বা Cable দ্বারা VTR এবং Junction Box এর মধ্যে স্হানান্তর করার মাধ্যমই হলো S Video Input ও Output.এই Video Input ও Output কে Y/C Component ও বলা হয়।এখানে Y কে Luminance বা আলো এবং C কে Chromiance বা রং অর্থে ব্যবহার করা হয়েছে।

Fire Wire


Fire Wire একটি উচ্চ ক্ষমতা সম্পন্ন তার বা Cable যার দু প্রান্তে ৪টি কিংবা ৬টি পিন বা Conductor যুক্ত থাকে।একটি তার দিয়ে একই সাথে Lossless Video এবং Audio নেয়া সম্ভব,সেই সাথে এটি Remote Cable হিসোবে VTR কে নিরবচ্ছিন্নভাবে নিয়ন্ত্রন করা সম্ভব।এই Fireware টি বিভিন্ন নামে পরিচিত।যেমন : i-Link,DV Cable এবং IEEE 1394 Fireware.উল্লেখ্য যে IEEE এর পূর্ণ অর্থ Institute of Electrical and Electronic Engineers.এর Data Transfer Rate সর্বোচ্চ 400 mbps.Composite,Component,S-Video এর তুলনায় সহজে ব্যবহারযোগ্য এবং Performance ভাল বিধায় এটি ত্রুটি ত্রুমশ জনপ্রিয়তা লাভ করছে।তবে Fireware ব্যবহার করার জন্য সম্পূর্ণ System Digital হওয়া প্রয়োজন।Fireware কে DV Device হিসেবেও সজ্ঞায়িত করা হয়।

SDI


এর পূর্ণ অর্থ Serial Digital Interface.SDI Input ও Output এর সাহায্যে একটি তার দিয়ে একই সাথে Lossless Video নেয়া সম্ভব।সাধারণত এর Data Transfer Rate 270 mbps হয়ে থাকে।সর্বোচ্চ 540 mbps হতে পারে।

XLR


External Left Right.এটি শব্দ গ্রহণের Balanced বা নিয়ন্ত্রণযোগ্য মাধ্যমে।এটি Capture বা Digitize করার ক্ষেেএ এবং Video Tape এ Audio Recording এর ক্ষেেএ একটি মাধ্যম হিসেবে কাজ করে।এটির পিনের সংখ্যা ৩ থেকে ৭টি পর্যন্ত হয়ে থাকে।Coaxial Cable দ্বারা XLR Cable তৈরী করা হয়।

RCA


Radio Corporation of America.এটি শব্দ গ্রহণের Unbalanced মাধ্যম।এটি Capture বা Digitize করার ক্ষেেএ এবং Video Tape এ Audio Recording এর ক্ষেেএ একটি মাধ্যম হিসেবে কাজ করে।

Remote Cable
Computer এর Keyboard দিয়ে VTR নিয়ন্ত্রণ করার জন্য যে ব্যবহার করা হয় সেটিই Remote Cable.এটি দু'ধরনের হয়ে থাকে।যথা:

1.RS 422 Protocol,যেটি Computer এর Communication Port বা Com Port এ সংযুক্ত করা হয়।



2.RS 232 Protocol,এটিও Computer এর Communication Port বা Com Port এ সংযুক্ত করা হয়।



3.IEEE 1394 Fireware Cable,যেটি Video Editing Hardware এর DV Port বা IEEE 1394 Port সংযুক্ত করা হয়।



চলবে.......................:)
সর্বশেষ এডিট : ০৭ ই ডিসেম্বর, ২০১২ রাত ৯:২১
৫টি মন্তব্য ০টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

নারী একা কেন হবে চরিত্রহীন।পুরুষ তুমি কেন নিবি না এই বোজার ঋন।

লিখেছেন সেলিনা জাহান প্রিয়া, ০৪ ঠা মে, ২০২৪ রাত ১২:৫৪



আমাদের সমাজে সারাজীবন ধরে মেয়েদেরকেই কেনও ভালো মেয়ে হিসাবে প্রমান করতে হবে! মেয়ে বোলে কি ? নাকি মেয়েরা এই সমাজে অন্য কোন গ্রহ থেকে ভাড়া এসেছে । সব... ...বাকিটুকু পড়ুন

মুসলিম কি সাহাবায়ে কেরামের (রা.) অনুরূপ মতভেদে লিপ্ত হয়ে পরস্পর যুদ্ধ করবে?

লিখেছেন মহাজাগতিক চিন্তা, ০৪ ঠা মে, ২০২৪ সকাল ৯:৪৯




সূরাঃ ৩ আলে-ইমরান, ১০৫ নং আয়াতের অনুবাদ-
১০৫। তোমরা তাদের মত হবে না যারা তাদের নিকট সুস্পষ্ট প্রমাণ আসার পর বিচ্ছিন্ন হয়েছে ও নিজেদের মাঝে মতভেদ সৃষ্টি করেছে।... ...বাকিটুকু পড়ুন

মসজিদে মসজিদে মোল্লা,ও কমিটি নতুন আইনে চালাচ্ছে সমাজ.

লিখেছেন এম ডি মুসা, ০৪ ঠা মে, ২০২৪ সকাল ১০:২৩

গত সপ্তাহে ভোলার জাহানপুর ইউনিয়নের চরফ্যাশন ওমরাবাজ গ্রামের এক ব্যক্তির মৃত্যু হয়েছে। লোকটি নিয়মিত মসজিদে যেত না, মসজিদে গিয়ে নামাজ পড়েনি, জানা গেল সে আল্লাহর প্রতি বিশ্বাসী ছিল, স্বীকারোক্তিতে সে... ...বাকিটুকু পড়ুন

=সকল বিষাদ পিছনে রেখে হাঁটো পথ=

লিখেছেন কাজী ফাতেমা ছবি, ০৪ ঠা মে, ২০২৪ সকাল ১১:৩৮



©কাজী ফাতেমা ছবি

বিতৃষ্ণায় যদি মন ছেয়ে যায় তোমার কখনো
অথবা রোদ্দুর পুড়া সময়ের আক্রমণে তুমি নাজেহাল
বিষাদ মনে পুষো কখনো অথবা,
বাস্তবতার পেরেশানী মাথায় নিয়ে কখনো পথ চলো,
কিংবা বিরহ ব্যথায় কাতর তুমি, চুপসে... ...বাকিটুকু পড়ুন

ব্লগে বিরোধী মতের কাউকে নীতি মালায় নিলে কি সত্যি আনন্দ পাওয়া যায়।

লিখেছেন লেখার খাতা, ০৪ ঠা মে, ২০২৪ সন্ধ্যা ৬:১৮

ব্লগ এমন এক স্থান, যেখানে মতের অমিলের কারণে, চকলেটের কারণে, ভিন্ন রাজনৈতিক মতাদর্শের কারণে অনেক তর্কাতর্কি বিতর্ক কাটা কাটি মারামারি মন্তব্যে প্রতিমন্তব্যে আঘাত এগুলো যেনো নিত্য নৈমিত্তিক বিষয়। ব্লগটি... ...বাকিটুকু পড়ুন

×