somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

আসুন সম্পাদনার কাজ করি (ভিডিও এডিটিং) পর্ব-৭

১৪ ই ডিসেম্বর, ২০১২ রাত ৮:৫৬
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

Composition
Composition অর্থ রচনা বা বিন্যাস।প্রত্যেকটি জিনিসেরই একটি নিজস্ব সৌন্দর্য্য আছে।Composition এর ক্ষেেএ এই সৌন্দর্য্যবর্ধনের জন্য কতগুলো নিয়ম পালন করতে হয়।Framing Composition এর ক্ষেেএ এই নিয়মগুলো Golden Rules হিসেবে পরিচিত।এগুলো হলো:

1.Room
Room কে আবার চার ভাগে ভাগ করা হয়েছে।
A.Head Room


Close Up ছবি তোলার সময় Subject এর মাথার উপরে কিছু জায়গা ফাঁকা রাখতে হয়।এই ব্যাপারটিই Framing Composition এর ভাষায় Head Room বলে পরিচিত।

B.Chin Room


Big Close Up ছবি তোলার সময থুতনি বা Chin এর নীচে কিছুটা জাযগা ফাঁকা রাখতে হয়।Chin যাতে কাটা না পড়ে এটা সবসময় খেয়াল রাখতে হবে।দরকার পড়লে মাথার কিছু অংশ কাটা যেতে পারে।Composition এর ক্ষেেএ এই নিয়মটিই Chin Room.

C.Side Room


Close Up কিংবা Mid Close Up ছবি তোলার সময় Subject এর কাঁধ থেকে শুরু করে Frame এর দুপ্রান্তের দূরত্ব সমান রাখতে হবে।এটিই Framing Composition এর ক্ষেেএ Side Room বলে পরিচিত।এখানে উল্লেখ্য যে Subject Towards Camera হলেই এই নিয়মটি প্রযোজ্য।

D.Look Room


ছবি তোলার সময Subject যেদিকে তাকিয়ে থাকবে সেদিকে অন্যদিকের তুলনায় বেশি জায়গা ফাঁকা রাখতে হবে।এটিই Framing Composition এর ভাষায় Look Room.Subject যদি জড়বস্ত হয় তবে সেটি যেদিকে হেলে থাকবে সেদিকেই তার Look Room হিসেবে অন্যদিকের তুলনায় বেশি জায়গা ফাঁকা রাখতে হবে।

2.Rule of Third


ছবি তোলার সময় Frame কে Horizontally এবং Vertically সমান তিনভাগে ভাগ করা হয়।এখানে সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হলো ছবির সবচেয়ে Important Part অর্থ্যাৎ Subject যেন কখনই frame এর মাঝখানে না পড়ে এবং Landscape এর ক্ষেেএ দিগন্তরেখা যেন কখনই মাঝ বরাবর না থাকে।Composition এর ক্ষেেএ এই নিয়মটিই Rule of Third নামে পরিচিত।

3.Balanc


ছবি তোলার ক্ষেেএ Balance এর একটি গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে।আমরা Balance বলতে সমপরিমান বা সমান মাপ বা ওজনকে বুঝে থাকি।যা সাধারনত বৈষয়িক ক্ষেেএ ব্যবহৃত হয়।কিন্তু শৈল্পিক ক্ষেেএ অসমতাই হলো প্রকৃত Balance.মূলকথা হলো - Uneven is the perfect balance for beauty.উদাহরনসরূপ,পাশাপাশি অবস্হিত একটি গাছ এবং একটি বাড়িকে Frame এ Compose করা হলো।এক্ষেেএ গাছ এবং বাড়ি দুটিই যদি একই উচ্চতার হয় তবে Composition তেমন দর্শনীয় হবে না।পক্ষান্তরে গাছ এবং বাড়িটি যদি একে অন্যের তুলনার উচ্চতার দিক দিয়ে অসম হয় তবেই Composition টি দর্শনীয় হবে।

4.Frame within Frame


Frame এর মধ্যে আরেকটি Frame তৈরি করে তার মধ্যে যদি Subject কে দেখানে যায় তবে Subject টি স্বাভাবিকের তুলনায় বেশি গুরুত্বপূর্ণ হয়ে ওঠে।কারন ছবিটির দিকে তাকানোর সাথে ভিতরের ফ্রেমে অবস্হানকৃত Subject এর দিকে দর্শকের চোখ স্হির হয়ে যায়।ছবির ভিতরের এই ফ্রেমটি যে Landscape,Portrait কিংবা Circle হতে হবে এমন কোন বাধ্যবাধকতা নেই।

5.Repetitions of Shapes or Forms


এইক ধরনের এবং আকৃতির কোন একদল কস্তু বা মানুষকে একসঙ্গে Frame এ Compose করলে একটি সুন্দর ছবি হতে পারে।যেমন,বৃষ্টির সময় টপ এ্যাংগেল থেকে একদল ছাতাওয়ালা মানুষকে যদি আমরা ক্যামেরায় ধারন করি তবে অসাধারন একটি Frame পেতে পারি।এটিই Composition এর ভাষায় Repetitions of Shapes or Forms.

6.Breaking the Monotony


একই বস্তুর একাধিক উপস্হিতি থাকা সস্তেও Frame এর কোন একটি অংশে যদি বৈচিএ থাকে তবে যে ব্যাপারটি ঘটে সেটিই হলো Breaking the Monotony.যেমন,টপ এ্যাংগেল থেকে তোলা ছবিতে একদল কালো ছাতাওয়ালা মানুষের মধ্যে যদি একটি সাদা ছাতাওয়ালা মানুষের উপস্হিতি থাকে তবে সেখানে Breaking the Monotony দেখা যাবে।

7.Guideline


আমরা যখন ছবি তুলি তখন এমন কিছু Line এর সৃষ্টি হতে পারে যা আমাদের দর্শককে Subject এর দিকে Guide করে।উদাহরণসরুপ,আমরা যখন রাস্তার মাঝে দূর থেকে আমাদের Subject হিসেবে একটি গাড়িকে Compose করি তখন একটি Line এর সৃষ্টি হয় যা আমাদের Subject এর দিকে ধাবিত করে।এটিই Composition এর ভাষায় Guideline বলে পরিচিত।এধরনের Line সোজা কিংবা আঁকাবাকা হতে পারে।

8.The Third Dimension


একটি ছবিতে Third Dimension বা তৃতীয় মাএা পেতে হলে তিনটি বৈশিষ্ট থাকা উচিৎ।যেমন :

A.Falling of Tones


আমরা যখন কোন Landscape এর ছবি তুলি তখন ছবিটি লক্ষ্য করলে দেখা যাবে যে একটি নির্দিষ্ট স্হান পর্যন্ত দৃষ্টিগোচর হয়।এরপরের স্হানগুলো ধীরে ধীরে দিগন্তরেখার সাথে বিলীন হতে থাকে।এটিই Falling of Tones.

B.Diminishing Size



ছবি তোলার সময় পরপর সাজানো সমান দূরত্বে অবস্হিত একই ধরনের দৈর্ঘ্য,প্রস্হ ও উচ্চতা সম্পন্ন বস্তর Perspective দৈর্ঘ্য,প্রস্হ ও উচ্চতা ধীরে ধীরে কমতে থাকে।এ ব্যাপারটিই Composition এর ভাষায় Diminishing Size.

C.Creating Grounds
Third Dimension বা তৃতীয় মাএাতে আমাদের ছবিতে তিনটি Ground পেতে পারি।যেমন :


1.Back Ground
2.Middle Ground
3.Fore Ground


চলবে.....................:)
সর্বশেষ এডিট : ১৪ ই ডিসেম্বর, ২০১২ রাত ৮:৫৬
৭টি মন্তব্য ০টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

মুসলিম কি সাহাবায়ে কেরামের (রা.) অনুরূপ মতভেদে লিপ্ত হয়ে পরস্পর যুদ্ধ করবে?

লিখেছেন মহাজাগতিক চিন্তা, ০৪ ঠা মে, ২০২৪ সকাল ৯:৪৯




সূরাঃ ৩ আলে-ইমরান, ১০৫ নং আয়াতের অনুবাদ-
১০৫। তোমরা তাদের মত হবে না যারা তাদের নিকট সুস্পষ্ট প্রমাণ আসার পর বিচ্ছিন্ন হয়েছে ও নিজেদের মাঝে মতভেদ সৃষ্টি করেছে।... ...বাকিটুকু পড়ুন

মসজিদে মসজিদে মোল্লা,ও কমিটি নতুন আইনে চালাচ্ছে সমাজ.

লিখেছেন এম ডি মুসা, ০৪ ঠা মে, ২০২৪ সকাল ১০:২৩

গত সপ্তাহে ভোলার জাহানপুর ইউনিয়নের চরফ্যাশন ওমরাবাজ গ্রামের এক ব্যক্তির মৃত্যু হয়েছে। লোকটি নিয়মিত মসজিদে যেত না, মসজিদে গিয়ে নামাজ পড়েনি, জানা গেল সে আল্লাহর প্রতি বিশ্বাসী ছিল, স্বীকারোক্তিতে সে... ...বাকিটুকু পড়ুন

গল্পঃ অনাকাঙ্ক্ষিত অতিথি

লিখেছেন ইসিয়াক, ০৪ ঠা মে, ২০২৪ দুপুর ১:১২

(১)
মাছ বাজারে ঢোকার মুখে "মায়া" মাছগুলোর উপর আমার  চোখ আটকে গেল।বেশ তাজা মাছ। মনে পড়লো আব্বা "মায়া" মাছ চচ্চড়ি দারুণ পছন্দ করেন। মাসের শেষ যদিও হাতটানাটানি চলছে তবুও একশো কুড়ি... ...বাকিটুকু পড়ুন

ব্লগে বিরোধী মতের কাউকে নীতি মালায় নিলে কি সত্যি আনন্দ পাওয়া যায়।

লিখেছেন লেখার খাতা, ০৪ ঠা মে, ২০২৪ সন্ধ্যা ৬:১৮

ব্লগ এমন এক স্থান, যেখানে মতের অমিলের কারণে, চকলেটের কারণে, ভিন্ন রাজনৈতিক মতাদর্শের কারণে অনেক তর্কাতর্কি বিতর্ক কাটা কাটি মারামারি মন্তব্যে প্রতিমন্তব্যে আঘাত এগুলো যেনো নিত্য নৈমিত্তিক বিষয়। ব্লগটি... ...বাকিটুকু পড়ুন

ব্লগার'স ইন্টারভিউঃ আজকের অতিথি ব্লগার শায়মা

লিখেছেন অপু তানভীর, ০৪ ঠা মে, ২০২৪ রাত ১১:০৫



সামুতে ব্লগারদের ইন্টারভিউ নেওয়াটা নতুন না । অনেক ব্লগারই সিরিজ আকারে এই ধরণের পোস্ট করেছেন । যদিও সেগুলো বেশ আগের ঘটনা । ইন্টারভিউ মূলক পোস্ট অনেক দিন... ...বাকিটুকু পড়ুন

×