somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

" বিদায় - সাল ২০২১ ও ফিরে দেখা " এবং সাদর সম্ভাষণ ২০২২ । এক নজরে ২০২১ সালের কিছু সেরা ঘটনা ও ছবি ।

৩০ শে ডিসেম্বর, ২০২১ সন্ধ্যা ৬:৪৪
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :


ছবি - happynewyearall.com

প্রকৃতির স্বাভাবিক নিয়মে দিন মাস গড়িয়ে বছর আসে এবং বছর যায় । সেই নিয়ম মেনেই আর কয়েক ঘন্টা বাদে আমাদের মাঝ থেকে বিদায় নিবে আরো একটি বছর যা ২০২১ নামে পরিচিত এবং আমাদের মাঝে আসবে নতুন ২০২২ সাল। নতুন এবছর আমাদের সকলের জন্য নিয়ে আসুক অনেক আনন্দ এবং মজা । নতুন বছরে আমাদের সকলের জীবন-দুনিয়া ভরে উঠুক শান্তি , ভালবাসা ও সাফল্যে। আমাদের সকলের সমস্ত স্বপ্ন সত্য হোক এবং পূরণ হোক সমস্ত আশা । আর পুরনো বছরে করা সমস্ত ভাল কাজের স্মৃতি মনে থাকুক এবং খারাপ কাজের বেদনা - স্মৃতি ভূলে সবার জীবন ২০২২ সালে হয়ে উঠুক বিস্ময়কর ভাবে সুন্দর - শুভ নববর্ষ ২০২২ ।

চলে যাচছে ২০২১ সাল ,তবে আমাদের সবার মাঝে রেখে যাচছে নানা রকম সুখ-দুঃখের স্মৃতি । বিদায়ী এ বছরে কিছু ঘটনা যেমন আমাদেরকে কাঁদিয়েছে,ব্যাথা দিয়েছে ,উপহার দিয়েছে হতাশা ঠিক তেমনি কিছু ঘটনা আমাদেরকে করেছে আনন্দিত,যুগিয়েছে সাহস,দিয়েছে সামনে এগিয়ে চলার প্রেরণা। আর তাই আসুন দেখি ২০২১ সালের কিছু আলোচিত-সমালোচিত ঘটনা/বিষয় ।


ছবি - gettyimages.ae

===================================================================
(A) করোনা - ধনী-গরীব কাউকে করেনি করুনা -
===================================================================

নতুন বছর ২০২২ সাল দরজায় কড়া নাড়ছে। বিদায় নিচ্ছে পৃথিবী থেকে বহুল আলোচিত আরো একটি বছর ২০২১ সাল। কালের গর্ভে বছরটি বিলীন হতে চলেছে। তবে ইতিহাসের পাতা থেকে ২০২০-২০২১ সালকে কোনো দিন মুছে ফেলা যাবে না শুধু এক ভাইরাসের কারনে। আজ থেকে ঠিক দুবছর আগের কথা। ২০১৯ সালের ডিসেম্বর মাসে চীনের উহানে প্রথম ধরা পড়েছিল এক রহস্যময় জ্বরের রোগী। সেই রহস্যময় জ্বরের কারন ছিল ক্ষুদ্র এক ভাইরাস। ক্ষুদ্র সেই ভাইরাস গত দুই বছর সারা দুনিয়ায় অসংখ্য মানুষের জীবনের স্বপ্ন ও পরিকল্পনার অনেক কিছুই চুরমার করে দিয়েছে। করোনার কারনে ২০২০ সাল বিশ্বব্যাপী চিহ্নিত হয়েছিল একটি বিধ্বংসী বছর হিসেবে। অতিক্ষুদ্র অদৃশ্য এই ভাইরাস দুটি বছরজুড়ে পুরো পৃথিবীকে অস্থির করে রেখেছে এবং ২০২১ সালের শেষেও যার ত্রাস অব্যাহত আছে। নতুন এ ভাইরাসকে বলা হচ্ছে সার্স-কোভিড-২। গত দুই বছরে কোটি কোটি মানুষের সংক্রমণ ঘটেছে গোটা বিশ্বে,মৃত্যু হয়েছে ৫২ লাখের বেশি মানুষের কিন্তু গত দুবছরেও জানা যায়নি সার্স-কোভিড - ২ এর উৎস।


ছবি - রয়টার্স ।

বেশির ভাগ বিজ্ঞানীই বিশ্বাস করেন, কোনো বনাঞ্চলে ভাইরাসটির জন্ম হয়েছিল। পরে বাদুড়ের শরীর থেকে সরাসরি মানুষের শরীরে এসেছিল ভাইরাসটি, নয়তো বাদুড় থেকে অন্য কোনো প্রাণীর দেহ হয়ে মানুষের দেহে সংক্রমণ ঘটে। আবার বিজ্ঞানীদের অন্য একটি দল মনে করে, ভাইরাসটি ছড়িয়েছে চীনের গবেষণাগার থেকে। তবে এর নিশ্চিত উত্তর কারো কাছে নেই। উটা'হ বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানী স্টিফেন গোল্ডস্টাইন বলেন, "গবেষণাগার থেকে করোনাভাইরাস ছড়ানোর তত্ত্বটি অনেকের নজর কেড়েছিল। বিশেষ করে সোশ্যাল মিডিয়ায়। কিন্তু এমন কোনো প্রমাণ মেলেনি"।

করোনা সংক্রান্ত একটি রিপোর্ট অগস্ট মাসে ‘সেল’ পত্রিকায় প্রকাশিত হয়েছে যা গোল্ডস্টাইন-সহ ২০ জন বিজ্ঞানী একত্রে রিপোর্টটি তৈরি করেছিলেন। এই রিপোর্টের মুখ্য ভূমিকায় ছিলেন অ্যারিজোনা বিশ্ববিদ্যালয়ের জীববিজ্ঞানী মাইকেল ওরোবে। তিনি গোড়া থেকেই গবেষণাগার থেকে ভাইরাস ছড়ানোর তুলনায় জুনোটিক সংক্রমণে জোর দিয়েছেন। তবে কোনো তত্ত্বকেই পুরোপুরি উড়িয়ে দেননি তিনি। বলেছেন, " সব কিছুই হতে পারে, কিছুই অসম্ভব নয় "। এই রিপোর্টে অবশ্য জানিয়েছেন, অন্য গবেষকদের সাথে আলোচনা করে, যা কিছু তথ্যপ্রমাণ রয়েছে সব খতিয়ে দেখে " জুনোটিক হাইপোথিসিস" ই আরো স্পষ্ট হচ্ছে।

গত মাসে ওরোবে কোভিড-১৯ সংক্রমণের একটি টাইমলাইন প্রকাশ করেছিলেন। সেই রিপোর্টে তিনি লিখেছিলেন, " উহানের হুয়ানান সিফুড হোলসেল বাজার থেকে প্রথম মানবদেহে সংক্রমণটি ঘটেছিল বলে জানা যায়। এই বাজারে জীবিত জন্তু-জানোয়ার বিক্রি হয়"। ওরোবের কথায়, " গবেষণাগার থেকে ভাইরাস ছড়ানোর থিয়োরি এক প্রকার মূল ঘটনা থেকে নজর ঘুরিয়ে দিয়েছিল"। আমেরিকান প্রেসিডেন্ট জো বাইডেন তার গোয়েন্দা বাহিনীকে মহামারি-তদন্ত ভালো করে পর্যালোচনা করে দেখার নির্দেশ দিয়েছেন। সেই রিপোর্ট তৈরি হওয়া এখনো বাকি। বিশেষজ্ঞদের একাংশের অবশ্য আশঙ্কা, "এ মহামারীর উৎস কোনো দিন জানা যাবে না"।


ছবি - gettyimages.ae

ওমিক্রন, ডেল্টা সহ নানারুপে করোনা এক বহুরূপী ভাইরাস যে তার রূপ পরিবর্তন করছে প্রতিনিয়ত -

নিজেকে বাঁচাতে আর দ্রুত সংক্রমণ ঘটাতে মানবদেহে ঢুকে চোরাপথে ছড়িয়ে পড়ছে করোনাভাইরাস কোষ থেকে কোষে। যা মানবদেহের অ্যান্টিবডিগুলো টেরও পাচ্ছে না। মানবদেহের ভিতরে থাকা ‘প্রহরী’ (অ্যান্টিবডি)-দের চোখে এই ভাবে ধুলা দিতে পারছে বলেই দ্রুত সংক্রমণ ঘটানোর ক্ষেত্রে চ্যাম্পিয়ন হয়ে ওঠছে সার্স-কোভ-২ ভাইরাস। ওমিক্রন, ডেল্টা-সহ ভাইরাসের সবক’টি রূপেরই আছে এই অনায়াস দক্ষতা।

ওহায়ো স্টেট ইউনিভার্সিটির ভাইরোলজি বিভাগের অধ্যাপক শান-লু লিউ বলেছেন, " এই ভাবে অভিনব উপায়ে চোরাপথে মানবদেহে একটি কোষ থেকে অন্য কোষে ছড়িয়ে পড়ছে করোনাভাইরাসের সবক’টি রূপই। মানবদেহের অ্যান্টিবডিগুলি যা টেরই পাচ্ছে না। যখন পাচ্ছে তখন অনেক দেরি হয়ে গেছে। কোষের প্রাচীর ভেঙে তার ভিতরে ঢুকে পড়েছে ভাইরাস। আর তার দেহের ভিতরে থাকা ভাইরাল পার্টিক্লগুলোকে বের করে দিয়েছে। ফলে মানব দেহকোষের ভিতরে তখন জোরকদমে শুরু হয়ে গেছে ভাইরাসের বংশবৃদ্ধি (রেপ্লিকেশন)"। এভাবে কোষ থেকে কোষে অনেকটা তরঙ্গের মতো ছড়িয়ে পড়ছে করোনাভাইরাস। যা মানবদেহের অ্যান্টিবডিগুলো টেরই পাচ্ছে না। আর যখন তা টের পাচ্ছে মানবদেহের প্রহরী অ্যান্টিবডি গুলোর ততক্ষণে আর কিছু করার থাকেনা।

==================================================================
(B) করোনা মহামারি ছাড়াও চলতি ২০২১ সালে আরো কিছু ঘটনা নানা কারনে আলোচনায় আসে। এরকম আলোচিত কয়েকটি ঘটনা -
==================================================================


ছবি - bbc.com

১। মার্কিন প্রেসিডেন্ট পদে জো বাইডেন -

জো বাইডেন ২০২১ সালের ২০ জানুয়ারি যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের দায়িত্ব গ্রহণ করেন। কমলা হ্যারিস দেশটির ইতিহাসে প্রথম নারী ভাইস প্রেসিডেন্ট হন। এবারের ক্ষমতা হস্তান্তর ছিল কিছু ব্যতিক্রমী। প্রথা অনুযায়ী বিদায়ি প্রেসিডেন্ট নব নির্বাচিত প্রেসিডেন্টের কাছে দায়িত্ব বুঝিয়ে দেননি। বিদায়ি প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প পৃথকভাবে হোয়াইট হাউজ ত্যাগ করেন। যাই হোক বাইডেনের নেতৃত্বে যুক্তরাষ্ট্র বৈশ্বিক অঙ্গনে ফিরতে শুরু করে। প্যারিস জলবায়ু চুক্তি এবং বিশ্ব স্বাস্থ্য সংস্থায় ফেরে যুক্তরাষ্ট্র। এছাড়া ইরানের সঙ্গে ২০১৫ সালে করা পরমাণু চুক্তি পুনর্বহালের বিষয়ে আগ্রহে প্রকাশ করে বাইডেন প্রশাসন। আফগানিস্তান থেকে সৈন্য প্রত্যাহার ছাড়াও ইয়েমেনের বিরুদ্ধে সামরিক যুদ্ধে সহযোগিতা বন্ধ করে ওয়াশিংটন। এই পদক্ষেপ স্পষ্টতই সাবেক প্রেসিডেন্ট ট্রাম্পের আমেরিক ফাস্ট নীতির বিপরীত। চীনের সঙ্গে দ্বন্দ্ব নিরসন না হলেও এক্ষেত্রে বাইডেন প্রশাসনের দৃষ্টিভঙ্গী পূর্বসূরির মতো যুদ্ধংদেহী ছিল না পুরো বছর।


ছবি - bbc.com

২। আফগান ক্ষমতায় ফের তালেবানরা -

আফগানিস্তানে ১৫ আগস্ট ২০২১ আশরাফ গনি সরকারের পতনের পর তালেবানরা ক্ষমতায় আসে। তালেবানদের এই জয়কে প্রতিবেশী ইরান ও পাকিস্তান স্বাগত জানায়। তবে বিষয়টি অন্য প্রতিবেশীদেশগুলোকে নতুন করে ভাবিয়ে তোলে। এর আগে ১৯৯০-এর দশকে তালেবান ক্ষমতায় থাকাকালে পাকিস্তানের নিরাপত্তা বাহিনীগুলো গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছিল। তবে এখন পরিস্থিতি অনেকটাই ভিন্ন। ২০০১ সালের ১১ সেপ্টেম্বর টুইন টাওয়ায়ে হামলার এক মাস পর ৭ অক্টোবর মার্কিন নেতৃত্বাধীন বহুজাতিক বাহিনী দেশটিকে সামরিক আক্রমণ শুরু করে। এর ধাক্কায় দু মাসের মধ্যেই তালেবানদের পতন ঘটে। এরপর বহুজাতিক বাহিনী দেশটিতে দীর্ঘ সময় অবস্থানকালে পাকিস্তানের সহযোগিতার ওপর বিশেষভাবে নির্ভরশীল ছিল। সেদেশ থেকে মার্কিন সৈন্যরা চলে যাওয়ার পর তালেবানরা ফের ক্ষমতায় আসবে এটা অনেকটাই অনুমিত ছিল। তবে ঘটনাটি এত দ্রুত ঘটে যাবে সেটা কেউ ধারণা করতে পারেনি।


ছবি - globalvillagespace.com

৩। সৌদি-কাতার নতুন সম্পর্কের শুরু -

২০২১ সালে বছরের শুরুর দিকে কাতারের সঙ্গে সীমান্ত খুলে দিয়ে বিরোধ নিষ্পত্তির পথে এগিয়ে আসে সৌদি আরব। ৫ জানুয়ারি সীমান্ত উন্মুক্ত করার পর সেখানে কাতারের আমীর শেখ তামিম বিন হামাদ আল থানিকে স্বাগত জানান সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান। দুই দেশের মধ্যে দ্বন্দ্ব অবসানের লক্ষ্যে একটি চুক্তিও হয়। কাতার সন্ত্রাসীদের সহযোগিতা করে এমন অভিযোগ করে তিন বছর আগে সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন এবং মিশর কাতারের সঙ্গে সম্পর্ক ছিন্ন করে। কাতার তাদের অভিযোগ অস্বীকার করে এবং এই দেশগুলো যেসব দাবি করে কাতার সেগুলোও প্রত্যাখ্যান করে। দাবিগুলোর মধ্যে ছিল ইরানের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক সীমিত করা এবং দোহাভিত্তিক আলজাজিরা নেটওয়ার্ক বন্ধ করে দেওয়া। ২০১৭ সালের জুনে চার প্রতিবেশী দেশের আরোপ করা অর্থনৈতিক ও কূটনৈতিক নিষেধাজ্ঞাকে কাতার অবরোধ হিসেবে বর্ণনা করে।


ছবি - bbc.com

৪। ইরানের পরমাণু কর্মসূচি নিয়ে আলোচনা -

ট্রাম্প আমলে ইরানের সঙ্গে ইতিপূর্বে করা স্থগিত হয়ে যাওয়া পরমাণু চুক্তি নিয়ে আলোচনা শুরুর সম্ভবনা তৈরি হয়েছে এ বছর। এই আলোচনার জন্য তারিখ নির্ধারণের পরপরই ইরান জানায়, তারা ২৫ কেজি ইউরেনিয়াম সমৃদ্ধ করেছে যার প্রায় ৬০ শতাংশই বিশুদ্ধ। এই পরিমাণটি পরমাণু বোমা তৈরির জন্য যতটুকু সমৃদ্ধ ইউরেনিয়াম প্রয়োজন তার প্রায় কাছাকাছি। যদিও তেহরান জোর দিয়ে বলে এগুলো শান্তিপূর্ণ উদ্দেশ্যে করা হচ্ছে, তারপরও বিশেষজ্ঞরা বলেন, এর আগে এই ধরনের উচ্চ ক্ষমতাসমৃদ্ধ ইউরেনিয়াম শুধুমাত্র পারমাণবিক শক্তিধর দেশগুলোর কাছেই ছিল। এদিকে বিষয়টি নিয়ে ইসরাইলের সঙ্গে ইরানের নতুন টানাপোড়েন বাধে। ইসরাইল দাবি করে, ইরান পারমাণবিক অস্ত্র তৈরির জন্য উপযুক্ত উপাদান তৈরির কাছাকাছি পৌঁছে গেছে যা অতীতে ছিল না। বিষয়টি ইসরাইলের নিরাপত্তার উপর গুরুত্বপূর্ণ প্রভাব ফেলেছে।


ছবি - bbc.com

৫। গাজায় ইসরাইলি হামলা -

২০২১ সালের এপ্রিল ও মে মাসে ফিলিস্তিনি ভূখণ্ড গাজা ও ইসরাইল আন্তর্জাতিক গণমাধ্যমের শিরোনামে উঠে আসে। অস্ত্রবিরতি হলেও সংকট কাটছে না এখনই। মে মাসের ১০ তারিখ থেকে ২১ তরিখ পর্যন্ত চলে ইসরাইলের সামরিক হামলা। ২১ মে ভোররাতে উভয়পক্ষের মধ্যে অস্ত্রবিরতি হয়। ঘটনার শুরু জেরুজালেমের শহরতলী এলাকা শেখ জাররাহ থেকে কয়েকটি ফিলিস্তিনি পরিবারকে উচ্ছেদকে কেন্দ্র করে। লড়াই শুধু যে গাজা আর ইসরাইলের কিছু জায়গায় সীমাবদ্ধ ছিল তা নয়। সংঘাত ছড়িয়ে পড়েছিল ইসরাইলের ভেতরেও। সেখানে ইহুদি ও আরবদের সংঘর্ষে লিপ্ত হতে দেখা যায়। ইসরাইলের শহর লদে একটি ব্যস্ত সড়কে সেদেশের আরব নাগরিকদের গাড়ি লক্ষ্য করে ইহুদির পাথর ছুড়তে দেখা গেছে। এই আরবরা ফিলিস্তিনিদের প্রতি একাত্মতা জানিয়েছিল। এর আগে সেখানে আরবদের হাতে এক বন্দুকধারী ইহুদি নিহত হয়। ইসরাইলের আরব নাগরিকরা ফিলিস্তিনের পতাকা উত্তোলন করে এবং ইহুদিদের একটি উপাসনালয়ে হামলা করে।
============================================================
(C) এতসব ঘটনা- দুর্ঘটনা ও করোনা মহামারির মধ্যেই শেষ হতে যাচ্ছে ২০২১ সাল। বিশ্বের নানা প্রান্তের নানা ধরনের ঘটনা প্রবাহ থেকে বার্তা সংস্থা রয়টার্স প্রকাশিত করেছে সেরা কিছু ছবি ৷ দুঃখ, শোক, আনন্দ- সব উঠে এসেছে সেখানে। বছরের সেরা কিছু ছবিতে দেখে নেওয়া যাক দুঃখ-শোক-আনন্দময় ২০২১ সালকে, দেখা যাক সেই সব ছবির কিছুটা ঝলক -
=============================================================


ছবি - রয়টার্স ।

১। ডায়নোসরের সঙ্গে সেলফি -

ক্যালিফোর্নিয়ার দ্য রোজ বোল স্টেডিয়ামে সামান্থা বেইলিও কিন্তু সত্যিকারের ডায়নোসরের সঙ্গে ছবি তোলেননি । আসলে ডায়নোসরের পোশাক পরেছেন এক বিনোদনকর্মী। ছবিটি ১৫ই মার্চ ২০২১ এ তোলা ।


ছবি - রয়টার্স ।

২। আকাশে গরু -

প্রতি বছর গ্রীষ্মে সুইজারল্যান্ডের আল্পস পর্বতমালায় ঘাস খাওয়াতে নিয়ে যাওয়া হয় গরুদের৷ গ্রীষ্ম শেষ হলে এভাবেই হেলিকপ্টারে ছুলিয়ে লোকালয়ে ফিরিয়ে আনা হয় তাদের। ছবিটি ২৭ আগস্টে ২১ এ তোলা।


ছবি - রয়টার্স

৩। আগ্নেয়গিরিতে রান্না -

আইসল্যান্ডের রেইকানেস উপদ্বীপের তেজ কমে আসা আগ্নেয়গিরির আগুনে হটডগ গরম করছেন একজন। ছবিটি ২১ মার্চ ২১ তোলা ৷


ছবি - রয়টার্স

৪। নীল কুকুর -

রাশিয়ার ঝেরঝিন্সক শহরের কেমিক্যাল প্ল্যান্টের কাছ থেকে নীল রঙের কয়েকটি কুকুরকে উদ্ধার করা হয়। ছিন্নমূল ওই কুকুরগুলো নীল রোমের জন্য সবার দৃষ্টি কাড়ে। নিঝনি নভোগরোদ শহরের এক পশু চিকিৎসালয়ে স্থান পাওয়া এই কুকুরটির ছবি তোলা হয়েছিল গত ১৬ ফেব্রুয়ারি ২১ এ তোলা ।


ছবি - রয়টার্স

৫। শেকলে বাঁধা প্রেম -

ইউক্রেনের আলেক্সান্দর কুডলে আর ভিক্টোরিয়া পুস্তোভিতেভা হতে চেয়েছিলেন সুখী দম্পতি৷ কিন্তু ঝগড়া লেগেই থাকতো । ছাড়াছাড়ি হতো নিয়মিত৷ কিন্তু একজন আরেকজনকে ছাড়া থাকতে পারতেন না বলে আবার শুরু করতেন একসঙ্গে বসবাস । বারবার ছাড়াছাড়িতে ক্লান্ত হয়ে নিজেদের শেকলে বেঁধে দেখেছিলেন সম্পর্কটাকে টেকানো যায় কিনা । শেষ পর্যন্ত অবশ্য এই পরীক্ষাও সফল হয়নি!


ছবি - রয়টার্স

৬। পাহাড়ে অনলাইন ক্লাস -

তখন করোনার কারণে বিশ্বের প্রায় সব দেশের স্কুলই বন্ধ । অনলাইন ক্লাসের ব্যবস্থা করেছে অনেক স্কুল। তখন ইটালির এক পাহাড়ে বাবার খামারের ছাগলগুলোর সঙ্গে সময় কাটাতে কাটাতে এভাবেই অনলাইন ক্লাস করতে হয়েছে ফিয়ামেত্তাকে ।


ছবি - রয়টার্স

৭। গোঁফের রাজা -

জার্মানির এগিং আম জে-তে গত অক্টোবরেই অনুষ্ঠিত হয় ২০২১ সালের সেরা গোঁফ ও দাড়ির প্রতিযোগিতা। সেখানে অংশ নিতে অস্ট্রিয়া থেকে এত বড় গোঁফ নিয়ে এসেছিলেন নরবার্ট ডফ ।


ছবি - রয়টার্স

৮। প্রকৃতির হৃদয় -

রাশিয়ার সবুজে ঘেরা হৃদটি একেবারে হৃদয়ের আকৃতির । মস্কো অঞ্চলের বালাশিখার কাছের এই হৃদের ছবি তোলা হয়েছিল গত ৪ অক্টোবর ২১ এ তোলা।


ছবি - রয়টার্স

৯। মাথাহীন নারীর নাচ -

দেখে তো মনে হয় এই নারীর মাথা নেই। আসলে বুলগেরিয়ায় ইউরোপিয়ান রিদমিক জিমনাস্টিক্স চ্যাম্পিয়নশিপে ইনডিভিজুয়েল বল ইভেন্টে অংশ নিচ্ছেন ইসরায়েলের লিনয় আশরাম । ১২ জুন ২১ এ তোলা ছবি ।


ছবি - রয়টার্স

১০। এ কী রূপ -

কান চলচ্চিত্র উৎসবে ‘এভ্রিথিং ওয়েন্ট ফাইন’ ছবির স্ক্রিনিংয়ে রুশ অভিনেত্রী এলেনা লেনিনা ৷


ছবি - রয়টার্স

১১ । দীর্ঘতম উড়াল সেতু -

পর্তুগালের আরুকায় বিশ্বের দীর্ঘতম উড়াল সেতু দিয়ে হেঁটে যাচ্ছেন স্থানীয়রা । ২৫ এপ্রিল ২১ এ তোলা ছবি।


ছবি - রয়টার্স

১২ । ভুতুড়ে দিল্লি -

দিল্লিতে তখন প্রতিদিন অসংখ্য মানুষ মারা যাচ্ছে করোনায় । এক শ্মশ্মাণঘাটে পোড়ানো হচ্ছে করোনায় মারা যাওয়া শত শত মানুষের লাশ । ২৩ এপ্রিল ২১ এ তোলা ছবি ৷


ছবি - রয়টার্স

১৩। পঙ্গপালের দেশে মানুষ -

কেনিয়ার নানিয়ুকি এলাকার আকাশ ছেয়ে গেছে পঙ্গপালে । যেখানেই গাছপালা, সেখানেই পঙ্গপাল । এক পাহাড়ের চূড়ায় পঙ্গপালের ভিড়ে অসহায় এক মানুষ । ছবিটি ৩০ জানুয়ারী ২১ এ তোলা।


ছবি - রয়টার্স

১৪ । পশুপ্রেম -

ক্যানাডার ব্রিটিশ কলম্বিয়ায় প্রবল বৃষ্টিতে দেখা দেয় ভয়াবহ বিপর্যয় । বন্যায় ডুবে যায় বাড়ি-ঘর । বন্যা দুর্গত এলাকা থেকে এক গরুকে উদ্ধার করছেন স্থানীয়রা ।


ছবি - রয়টার্স

১৫। বিড়ালপ্রেমী -

বার্সেলোনায় পিঠের ব্যাগে নিজের পোষা বিড়ালকে নিয়ে ঘুরছেন এক নারী। ৯ এপ্রিল ২১ এ তোলা ছবি।


ছবি - রয়টার্স

১৬ । বিষাদের আলো -

সারা ব্রিটেন তখন করোনা আতঙ্কে। লকডাউন চলছে। পাশাপাশি সংক্রমণ আর মৃত্যুও বাড়ছে। বাড়িতে গিয়ে করোনা পরীক্ষা করছেন স্বাস্থ্যকর্মীরা। ওকিং-এর সেন্ট জন্স এলাকার এক বাসিন্দা এমন ভয়াবহ পরিস্থিতিতেও মুখোশ পরে এসে হাত নেড়ে সম্ভাষণ জানালেন এক স্বাস্থ্যকর্মীকে। ২ ফেব্রুয়ারী ২১ এ তোলা ছবি।

নানা ঘটনা-দূর্ঘটনার মাঝে বিদায় নিতে যাচছে ২০২১ সাল । সারা দুনিয়া অধীর আগ্রহে অপেক্ষা করছে নতুন বছর ২০২২ সালকে বরণের জন্য। তার সাথে সাথে আশায় আছে নতুন বছর ভাল এবং নতুন কিছু নিয়ে আসবে আমাদের সবার জন্য।


ছবি - mynameart.com

আর তাই সবার সাথে আমিও জানাই, স্বাগতম - ২০২২

তথ্যসূত্র - রয়টার্স ও আনন্দবাজার পত্রিকা
=============================================================
পূর্ববর্তী পোস্ট

"ফিরে দেখা - সাল ২০২০ " Click This Link
সর্বশেষ এডিট : ২৯ শে ডিসেম্বর, ২০২২ বিকাল ৪:৩৯
১৪টি মন্তব্য ১৪টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

দু'টো মানচিত্র এঁকে, দু'টো দেশের মাঝে বিঁধে আছে অনুভূতিগুলোর ব্যবচ্ছেদ

লিখেছেন মোহাম্মদ গোফরান, ২৮ শে মার্চ, ২০২৪ রাত ১২:৩৪


মিস ইউনিভার্স একটি আন্তর্জাতিক সুন্দরী প্রতিযোগিতার নাম। এই প্রতিযোগিতায় বিশ্বের বিভিন্ন দেশের সুন্দরীরা অংশগ্রহণ করলেও কখনোই সৌদি কোন নারী অংশ গ্রহন করেন নি। তবে এবার রেকর্ড ভঙ্গ করলেন সৌদি... ...বাকিটুকু পড়ুন

আমার প্রফেশনাল জীবনের ত্যাক্ত কথন :(

লিখেছেন সোহানী, ২৮ শে মার্চ, ২০২৪ সকাল ৯:৫৪



আমার প্রফেশনাল জীবন বরাবরেই ভয়াবহ চ্যালেন্জর ছিল। প্রায় প্রতিটা চাকরীতে আমি রীতিমত যুদ্ধ করে গেছি। আমার সেই প্রফেশনাল জীবন নিয়ে বেশ কিছু লিখাও লিখেছিলাম। অনেকদিন পর আবারো এমন কিছু নিয়ে... ...বাকিটুকু পড়ুন

আমি হাসান মাহবুবের তাতিন নই।

লিখেছেন ৎৎৎঘূৎৎ, ২৮ শে মার্চ, ২০২৪ দুপুর ১:৩৩



ছোটবেলা পদার্থবিজ্ঞান বইয়ের ভেতরে করে রাত জেগে তিন গোয়েন্দা পড়তাম। মামনি ভাবতেন ছেলেটা আড়াইটা পর্যন্ত পড়ছে ইদানীং। এতো দিনে পড়ায় মনযোগ এসেছে তাহলে। যেদিন আমি তার থেকে টাকা নিয়ে একটা... ...বাকিটুকু পড়ুন

মুক্তিযোদ্ধাদের বিবিধ গ্রুপে বিভক্ত করার বেকুবী প্রয়াস ( মুমিন, কমিন, জমিন )

লিখেছেন সোনাগাজী, ২৮ শে মার্চ, ২০২৪ বিকাল ৫:৩০



যাঁরা মুক্তিযদ্ধ করেননি, মুক্তিযোদ্ধাদের নিয়ে লেখা তাঁদের পক্ষে মোটামুটি অসম্ভব কাজ। ১৯৭১ সালের মার্চে, কৃষকের যেই ছেলেটি কলেজ, ইউনিভার্সিতে পড়ছিলো, কিংবা চাষ নিয়ে ব্যস্ত ছিলো, সেই ছেলেটি... ...বাকিটুকু পড়ুন

শাহ সাহেবের ডায়রি ।। সাংঘাতিক উস্কানি মুলক আচরন

লিখেছেন শাহ আজিজ, ২৮ শে মার্চ, ২০২৪ সন্ধ্যা ৭:০৪



কি সাঙ্ঘাতিক উস্কানিমুলক আচরন আমাদের রাষ্ট্রের প্রধানমন্ত্রীর । নাহ আমি তার এই আচরনে ক্ষুব্ধ । ...বাকিটুকু পড়ুন

×